যেকোন ফাইল হাইড করুন কোন অ্যাপ ছাড়াই

ফাইল-হাইড-অ্যাপ-ছাড়াই
আমরা দৈনন্দিন জীবনের প্রায় সবাই স্মার্ট ফোন ব্যবহার করি। এটি আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ। স্মার্টফোনে ছবি ছবি দেখে নাই

কিংবা ভিডিও দেখে না এমন মানুষ পাওয়া খুবই দুষ্কর। আমাদের অনেক সময় কোন ছবি বা কোন ভিডিও বা অন্য যেকোন ফাইল লুকিয়ে রাখতে চাই। এজন্য অনেকে বিভিন্ন ধরনের অ্যাপ ব্যবহার করে। অনেক সময় বিভিন্ন অ্যাপ ফোনের অনেক ক্ষতি করে। আবার আপনি যদি কোন অ্যাপের মাধ্যমে কোন ফাইল হাইড করলে অ্যাপের কর্তৃপক্ষ ফাইলটি সম্পর্কে জেনে যাবে। ইচ্ছা করলে আপনার ফাইলটি পাবলিশও করতে পারে। এক্ষেত্রে আপনি আরো বেশি সমস্যায় পড়বেন।

(How to hide file) ফাইল হাইড করার উপায়

খুবই সাধারণ একটি ট্রিকস কাজে লাগিয়ে আমরা এ কাজটি খুব দ্রুত করে ফেলতে পারি। এমনকি আমরা সাধারন বাটন মোবাইল ফোনে এ কাজটি করতে পারি।

যেকোন ফাইলের দুটি অংশ থাকে। প্রথমটি হলো নাম- এটি কোন ফাইলের নাম প্রকাশ করে যা দ্বারা ফাইলটি সেভ করা থাকে। দ্বিতীয় অংশটি হলো এক্সটেনশন অংশ, এটি দ্বারা ফাইল টাইপ বুঝায়। আমরা সাধারণত কোন ফাইল এর শেষে .jpg , .mp4, .docx, .pdf ইত্যাদি দেখে থাকি।

আমরা খুব সহজেই যেকোন ফাইল এর এক্সটেনশন অংশটি বাদ দিয়ে কিংবা পরিবর্তন করে ফাইলটিকে লুকাতে পারি। কারণ কোন ফাইলের এক্সটেনশন পরিবর্তিত হয়ে গেলে ওই ফাইল দিয়ে আর আগের ফাইল থাকে না।

মনে করেন আপনার একটি ছবি আছে যেটার নাম image.jpg। এটিকে আপনি লুকাতে চাচ্ছেন। এখন আপনি ওই ফাইলটি মেমোরিতে যেখানে সেভ করা আছে ওইখানে যান। ওই ইমেজ ফাইলটি রিনেম অপশনে গিয়ে ফাইলটির এক্সটেনশন অংশটি পরিবর্তন করুন অথবা মুছে ফেলুন।

একটি বিষয় মনে রাখতে হবে আপনাকে এক্সটেনশন অংশটিই পরিবর্তন করতে হবে। যদি শুধু নাম পরিবর্তন করেন কিন্তু এক্সটেনশন অংশটি পরিবর্তন না করেন তাহলে এই ফাইলটি আগের ফাইলেই থাকবে। তাহলে আর কাজ হবে না।

আপনি যদি এক্সটেনশন অংশটিকে (.jpg) বাদ দেন অথবা পরিবর্তন করেন তাহলে ওই ফাইল টি আর ইমেজ এ থাকবে না। ফাইলটি তখন ইনভেলিড হয়ে যাবে, এটি ওপেন ও হবে না। তখন আপনি এই ছবিটিকে গ্যালারিতে খুঁজে পাবেন না।

ঠিক তেমনি ভাবে আপনি যদি কোন ভিডিও ফাইল লুকাতে চান তাহলে এভাবে নাম পরিবর্তন করুন। তখন ওই ভিডিও ফাইলটি আপনার ভিডিও প্লেয়ার কিংবা এমএক্স প্লেয়ার যে অ্যাপের মাধ্যমে আপনি ভিডিওটি দেখেন ওইখানে আর দেখাবে না।

এভাবে খুব সহজেই আপনি কাজটি করে ফেলতে পারেন। এভাবে আপনি যেকোন ফাইল যেমন অডিও, ভিডিও, কিংবা ডকুমেন্ট যাই হোক না কেন আপনি খুব সহজেই ফাইলটিকে লুকাতে পারবেন। পরে আপনার সুবিধামতো ওই ফাইল এর সঠিক এক্সটেনশন অংশ দিয়ে আপনি ওটাকে আবার আগের রূপে দেখতে পারবেন (ছবি রূপে অথবা ভিডিও রূপে)। আপনি সাধারণ বাটন ফোনে ও এই ট্রিক্স টি ব্যবহার করতে পারেন।

                                                             

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

error: Content is protected !!