জনপ্রিয় ১৩টি লোগো ডিজাইন সফটওয়্যার (মোবাইল+কম্পিউটারের জন্য)

লোগো ডিজাইন সফটওয়্যার

একটি ইউটিউব চ্যানেল থেকে শুরু করে অফলাইন বা অনলাইন বিজনেস, মানুষকে আকৃষ্ট করতে দরকার একটি সুন্দর লোগো, আর লোগো তৈরির জন্য দরকার লোগো ডিজাইন সফটওয়্যার। আপনার কাজকে সহজ করতেই আজ আমরা জনপ্রিয় ও ফ্রি ৮ টি লোগো ডিজাইন সফটওয়্যার নিয়ে আলোচনা করবো

আলোচনা শুরুর আগে বলুন তো, লোগো ডিজাইন বলতে কি বুঝায়, লোগো ডিজাইন কত প্রকার? চলুন আমিই বলে দেই, লোগো হল কোন কোম্পানি,  ব্যান্ড বা ব্যবসা প্রতিষ্ঠানের একটি ইউনিক প্রতীক, যা দেখে সাধারণ মানুষ ঐ কোম্পানী বা প্রতিষ্ঠানটি সহজেই শনাক্ত করতে পারে। সাধারণ অর্থে, লোগো একটি প্রতিষ্ঠানের পরিচয় বহন করে।

কোনো একটি প্রতিষ্ঠানকে সাধারণ মানুষের নিকট তুলে ধরার জন্য প্রতিষ্ঠানের একটি ইউনিক প্রতীক হিসেবে যে লোগো তৈরি করা হয়, তাকে লোগো ডিজাইন বলা হয়। যে ব্যক্তি লোগো ডিজাইন করেন তাকে লোগো ডিজাইনার বলা হয়।

মূলত একজন লোগো ডিজাইনার তার সৃজনশীলতাকে কাজে লাগিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানের জন্য সম্পূর্ণ ইউনিক লোগো ডিজাইন করে থাকেন। তথ্য প্রযুক্তির উন্নতির ফলে বর্তমানে অনেকেই ফ্রিল্যান্সিং করে থাকেন। বর্তমান বিশ্বে ফ্রিল্যান্সারদের জন্য লোগো ডিজাইনকে কেন্দ্র করে বিপুল কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। ফ্রিল্যান্সারদের সবচেয়ে পছন্দের কাজ গুলোর মাঝে একটি হলো লোগো ডিজাইন।

জনপ্রিয় ৮টি লোগো ডিজাইন সফটওয়্যার

একজন ভালো মানের ও অভিজ্ঞ প্রফেশনাল লোগো ডিজাইনার হওয়ার জন্য বিভিন্ন সফটওয়্যারের মাধ্যমে লোগো ডিজাইন করতে হয়। লোগো ডিজাইন করার জন্য বর্তমানে বাজারে অসংখ্য সফটওয়্যার রয়েছে।

নিজের তৈরিকৃত লোগোটি যেন অবশ্যই সুন্দর ও ইউনিক হয়, সেজন্য বিভিন্ন ধরনের সফটওয়্যার সম্পর্কে জ্ঞান থাকা প্রয়োজন। আপনার কাজে কিছুটা সাহায্য করার উদ্দেশ্যে ৮টি জনপ্রিয় সফটওয়্যার নিয়ে আলোচনা করা হলো।

১. Adobe Illustrator

বর্তমানে বিশ্বে লোগো ডিজাইন করার জন্য সবচেয়ে জনপ্রিয় ফ্রি সফটওয়্যার হচ্ছে Adobe Illustrator। লোগো ডিজাইন সফটওয়্যার এর কথা আসলেই প্রথেমে আসে Adobe Illustrator। এটি মূলত একটি ভেক্টর ডিজাইন করার ক্রিয়েটিভ সফটওয়্যার। ফলে লোগো ডিজাইন করার জন্য এটি একদম পার্ফেক্ট একটি সফটওয়্যার।

এর বেশ কয়েকটি ফ্রি এবং প্রিমিয়াম ভার্সন রয়েছে। ডিজাইনাররা তাদের চাহিদা ও পছন্দ অনুযায়ী তাদের কম্পিউটারে বিভিন্ন ভার্সন ইনস্টল করে নিয়ে কাজ করে থাকেন।

ইলাস্ট্রেটর এর বিভিন্ন ভার্সনগুলোর মধ্যে সবচেয়ে ফিচারসমৃদ্ধ ভার্সন হল: Adobe Illustrator CC, CS 6 ইত্যাদি। এছাড়াও রয়েছে বেশকিছু ফ্রী ভার্সন। যেমন: Adobe Illustrator 8, Adobe Illustrator 10 ইত্যাদি।

প্রতিবছর এই সফটওয়্যারটি আপডেট হয়ে থাকে। প্রফেশনাল লোগো ডিজাইনারদের জন্য এই সফটওয়্যারটি একদম বেস্ট একটি সফটওয়্যার।

২. Adobe Photoshop

এডোবি প্রতিষ্ঠান Adobe Illustrator এর মত Adobe Photoshop নামক আরেকটি সফটওয়্যার তৈরি করেছেন। এই সফটওয়্যারটি ব্যবহার করে আরও বিস্তৃত পরিসরে ইমেজ এডিটিং সহ প্রিন্ট ডিজাইন এর যাবতীয় কাজ করা যায়।

Adobe Illustrator সফটওয়্যার এর ন্যায় Adobe Photoshop ব্যবহার করে লোগো ডিজাইন করা সম্ভব। এডোবি ফটোশপের তুলনা এডোবি ইলাস্ট্রেটর ব্যবহার করে বেশিরভাগ ক্ষেত্রে লোগো ডিজাইন করা হয়।

 প্রফেশনাল দক্ষ গ্রাফিক ডিজাইনাররা এ দুটি সফটওয়্যার সবচেয়ে বেশি ব্যবহার করে তাদের কাজ সম্পন্ন করে থাকেন।

৩. Canva

বর্তমানে Canva সবচেয়ে জনপ্রিয় একটি লোগো ডিজাইনিং অ্যাপ। তবে Canva মোবাইল ও কম্পিউটার দুটাতেই ব্যবহার উপযোগী। Canva অত্যন্ত ইউজার ফ্রেন্ডলি একটি অ্যাপ। ক্যানভা ব্যবহার করে লোগো ডিজাইন করার জন্য পূর্ব অভিজ্ঞতার প্রয়োজন হয় না। যে কেউ তার সৃজনশীল মেধা ও দক্ষতা কাজে লাগিয়ে ক্যানভা ব্যবহার করে লোগো ডিজাইন করতে পারবে।

ডিজাইনারের কাজটি আরও সহজ করতে ক্যানভায় রয়েছে অসংখ্য টেম্পলেট এবং ডিজাইন টুল। সেগুলো থেকে নিজের পছন্দ অনুযায়ী টেমপ্লেট ব্যবহার করে এবং ইচ্ছেমতো এডিট করে লোগো ডিজাইন করা যায়। লোগো ডিজাইন করার জন্য ক্যানভা ফ্রি Stylish, Text, Photos, Elections, Icons ইত্যাদি সুবিধা দিয়ে থাকে।

ক্যানভা ফ্রি এবং প্রিমিয়াম উভয় ভার্সনেই পাওয়া যায়। তবে ফ্রি ব্যবহার করার ক্ষেত্রে আপনার ডিজাইনে Canva’র watermark থেকে যায়।  লোগো ডিজাইন ছাড়াও ক্যানভা অ্যাপ ব্যবহার করে আপনি ফ্রিতেই YouTube Thumbnail, Poster,  Collage ইত্যাদি ডিজাইন করতে পারবেন।

৪. Wix logo maker

আপনি যদি আপনার কোনো ব্যবসা প্রতিষ্ঠানের নাম এবং স্লোগান তৈরি করে থাকেন এবং এর জন্য একটি লোগো  ডিজাইন করার সিদ্ধান্ত নিয়ে থাকেন কিন্তু আপনার লোগো ডিজাইন সম্পর্কে কোনো জ্ঞান বা অভিজ্ঞতা না থাকায় নিজে তৈরি করতে পারছেন না, সেক্ষেত্রে তাদের জন্য এই সফটওয়্যারটি সবচেয়ে গুরুত্বপূর্ণ ও কাজের।

কারণ এই সফটওয়্যারে আপনি শুধু নিজের ব্যবসা প্রতিষ্ঠান এর নাম, ক্যাটাগরি এবং স্লোগান ঠিক করে ইনপুট প্রদান করলে অটোমেটিক সফটওয়্যারটি নিজে নিজেই আপনার জন্য লোগো তৈরি করে দিবেন।

সফটওয়্যারটিকে শুধুমাত্র ইনপুট প্রদান করতে হয় বাকি কাজ সে নিজে নিজে স্বয়ংক্রিয়ভাবে করে আউটপুট প্রদান করে। এই সফটওয়্যার ব্যবহার করে লোগো তৈরি করার জন্য আপনার কোনো পরিশ্রম করার প্রয়োজন নেই। সেই সাথে কোন অর্থ ব্যয় করতে হবে না।

৫. CorelDRAW

বহুল ব্যবহৃত এবং জনপ্রিয় লোগো ডিজাইন সফটওয়্যারগুলোর মধ্যে CorelDRAW অন্যতম। আপনি যদি একজন প্রফেশনাল লোগো ডিজাইনার হয়ে থাকেন, তাহলে CorelDRAW সফটওয়্যারটি আপনি খুব সহজেই ব্যবহার করতে পারবেন।

লোগো স্কেচিং এর ক্ষেত্রে এই সফটওয়্যারটি অত্যধিক ব্যবহৃত হয়। এ সফটওয়্যার দ্বারা লোগো ডিজাইন, গ্রাফিক ডিজাইন সহ যাবতীয় ক্রিয়েটিভ কাজ সম্পাদন করা সম্ভব। CorelDRAW সফটওয়্যারটির প্রিমিয়াম ভার্সন সহ বেশ কিছু ফ্রি ভার্সন রয়েছে।

৬. Inkscape

Inkscape একটি ফ্রি এবং ওপেন সোর্স ভেক্টর ডিজাইন টুলস হিসেবে মোটামুটি সবার কাছেই বেশ জনপ্রিয়। লোগো ডিজাইন সহ গ্রাফিক্স এর ক্ষেত্রেও এটি পরিচিত ও একটি অন্যতম জনপ্রিয় সফটওয়্যার। এ সফটওয়্যারটি আপনারা যে কোন অপারেটিং সিস্টেমেই(যেমন: উইন্ডোজ, ম্যাক, লিনাক্স ইত্যাদি) ব্যবহার করতে পারবেন।

যেসকল ডিজাইনাররা ইলাস্ট্রেশন নিয়ে কাজ করে থাকেন তাদের জন্য এটি একটি আদর্শ ও কার্যকরী সফটওয়্যার। সফটওয়্যারটিতে  লোগো ডিজাইন করার জন্য প্রায় সকল টুলস রয়েছে।

৭. Affinity Designer

ভেক্টর ডিজাইন করার জন্য Affinity Designer একটি বেশ জনপ্রিয় সফটওয়্যার। এ সফটওয়্যারে সকল ডিজাইন খুব সহজেই করা যায়। সফটওয়্যারটি ব্যবহার করে লোগো ডিজাইন করতে চাইলে আপনার লোগোটিতে গ্রেডিয়েন্ট, ব্লেন্ড ইত্যাদি সহ অত্যাধুনিক সকল ইফেক্ট দিতে পারবেন। প্রফেশনাল ডিজাইনারদের জন্য এটি অন্যতম সেরা একটি সফটওয়্যার।

৮. Hackful by Shopify

আপনারা যদি নিজেদের ব্যবসা প্রতিষ্ঠানের জন্য চমকপ্রদ সব লোগো ডিজাইন করতে চান সেক্ষেত্রে এই সফটওয়্যারটি ব্যবহার করা আপনাদের জন্য একদম পার্ফেক্ট হবে। কারণ এ সফটওয়্যারটি ব্যবহার করা অতিমাত্রায় সহজ।

 লোগো এবং গ্রাফিক্স ডিজাইনের জন্য আরও বেশ কিছু জনপ্রিয় সফটওয়্যার হলো:

  • GIMP
  • Gravit Designer
  • Adobe Spark, ইত্যাদি।

লোগো ডিজাইনের জন্য প্রয়োজনীয় ছবি সংগ্রহ

লোগো ডিজাইন করার সময় প্রাথমিক অবস্থায় ডিজাইনারের বিভিন্ন ধরনের পিএনজি আইকন ও ছবি প্রয়োজন হয়। তবে সাধারণত এসকল আইকনগুলো একজন প্রফেশনাল লোগো ডিজাইনার কখনোই ব্যবহার করেন না।

একজন প্রফেশনাল লোগো ডিজাইনার তার নিজস্ব ক্রিয়েটিভ আইডিয়া ও নলেজ থেকেই একটি লোগো ডিজাইন করে থাকেন। কিন্তু প্রাথমিক অবস্থায় লোগো সম্পর্কে নানা আইডিয়া নেয়ার জন্য নতুন ডিজাইনাররা বিভিন্ন ওয়েবসাইট থেকে png Icon অথবা Vector Icon সংগ্রহ করতে পারেন।

কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করার জন্য বেশ জনপ্রিয় কিছু সাইট রয়েছে। এদের মধ্যে উল্লেখযোগ্য হলো:

  • unDraw
  • Freepik
  • Pixabay
  • Vector Stock
  • Flaticon
  • istock, ইত্যাদি।

স্মার্টফোনে লোগো ডিজাইন করার জন্য প্রয়োজনীয় কিছু অ্যাপস

১. Canva

বর্তমানে Canva সবচেয়ে জনপ্রিয় একটি লোগো ডিজাইনিং অ্যাপ। তবে Canva মোবাইল ও কম্পিউটার দুটাতেই ব্যবহার উপযোগী। Canva অত্যন্ত ইউজার ফ্রেন্ডলি একটি অ্যাপ।

ক্যানভা ব্যবহার করে লোগো ডিজাইন করার জন্য পূর্ব অভিজ্ঞতার প্রয়োজন হয় না। যে কেউ তার সৃজনশীল মেধা ও দক্ষতা কাজে লাগিয়ে ক্যানভা ব্যবহার করে লোগো ডিজাইন করতে পারবে।

ডিজাইনারের কাজটি আরও সহজ করতে ক্যানভায় রয়েছে অসংখ্য টেম্পলেট এবং ডিজাইন টুল। সেগুলো থেকে নিজের পছন্দ অনুযায়ী টেমপ্লেট ব্যবহার করে এবং ইচ্ছেমতো এডিট করে লোগো ডিজাইন করা যায়। লোগো ডিজাইন করার জন্য ক্যানভা ফ্রি Stylish, Text, Photos, Elections, Icons ইত্যাদি সুবিধা দিয়ে থাকে।

ক্যানভা ফ্রি এবং প্রিমিয়াম উভয় ভার্সনেই পাওয়া যায়। তবে ফ্রি ব্যবহার করার ক্ষেত্রে আপনার ডিজাইনে Canva’র watermark থেকে যায়।  লোগো ডিজাইন ছাড়াও ক্যানভা অ্যাপ ব্যবহার করে আপনি ফ্রিতেই YouTube Thumbnail, Poster,  Collage ইত্যাদি ডিজাইন করতে পারবেন।

২. Logo Maker Shop

Logo Maker App একটি সেরা ফ্রি ফন্ট এবং গ্রাফিক ডিজাইনিং অ্যাপ। অত্যন্ত ইউজার ফ্রেন্ডলি একটি অ্যাপ হওয়ায় কোন পূর্ব অভিজ্ঞতা ছাড়াই এই অ্যাপ ব্যবহার করে খুব সহজেই  লোগো ডিজাইন করতে পারবেন।

লোগো ডিজাইন করার এই মোবাইল অ্যাপে পূর্ব থেকেই ১০০০+ টেমপ্লেট তৈরি করা আছে। সেগুলো থেকে নিজের পছন্দ অনুযায়ী টেমপ্লেট ব্যবহার করে এবং ইচ্ছেমতো এডিট করে লোগো ডিজাইন করা যায়।

এছাড়াও এখানে রয়েছে ৫০০০+ ফন্ট Symbol এবং Background Design। এসকল সুবিধা নিয়ে আপনি অত্যন্ত আকর্ষণীয় লোগো ডিজাইন করতে পারবেন।

 ৩. Dotpic

লোগো ডিজাইন করার জন্য অন্যতম সেরা একটি অ্যাপ হচ্ছে Dotpic. এই অ্যাপটি ব্যবহার করে অত্যন্ত আকর্ষণীয় Pixel Arts তৈরি করা যায়। লোগো ডিজাইনের জন্য বর্তমানে অনেক ডিজাইনাররা এই অ্যাপটি ব্যবহার করে থাকেন।

Auto-save function, Zoom, Display of the grid, Export / share of work ইত্যাদি ফিচার সম্বলিত এ অ্যাপটি আপনারা ফ্রিতে ব্যবহার করতে পারবেন। তবে এর প্রিমিয়াম ভার্সন-ও রয়েছে।

৪. Iris Logo Maker

Iris Logo Maker অত্যন্ত আকর্ষণীয় একটি লোগো ডিজাইনিং অ্যাপ হলো। shapes, text & font, colors, backgrounds, textures, stickers, graphical elements ইত্যাদি ফিচার এবং ফাংশন রয়েছে অ্যাপটিতে।

নিজের সৃজনশীলতা দিয়ে মোবাইল ব্যবহার করে এই Shapes, Textures, বিভিন্ন আইকন এবং স্টিকার ইত্যাদি ফিচার সিলেক্ট করে আপনার ইচ্ছামত ইউনিক লোগো  তৈরি করতে পারবেন।

৫. Logo Maker by Shopify

Logo Maker by Shopify  অ্যাপটি খুবই সাধারন হলেও কাজের। এই অ্যাপটিতে পূর্ব থেকেই ১০০+ প্রফেশনালি ডিজাইন করা লোগো টেমপ্লেট দেওয়া আছে। সেখান থেকে যেকোনো একটি লোগো সিলেক্ট করে আপনার পছন্দমত ডিজাইন করে নিতে পারবেন।

লোগো তৈরীর সময় Shapes, Colors, Icons, Text ইত্যাদি ফিচার ব্যবহার করতে পারবেন। সম্পূর্ণ ফ্রিতে অ্যাপটি ব্যবহার করতে পারবেন।

এছাড়াও স্মার্টফোন ব্যবহার করে লোগো ডিজাইন করার জন্য উল্লেখযোগ্য কিছু অ্যাপ হলো: Logo Maker by Z Mobile, Logo Maker Plus, Palette, Logo Maker 2020 by Wild Dev ইত্যাদি।

লোগো কেনো প্রয়োজন?

সাধারণত লোগো একটা প্রতিষ্ঠানের পরিচয় বহন করে। একটি লোগো একটি প্রতিষ্ঠানকে খুব সহজেই সাধারণ মানুষের কাছে পরিচিত করার মাধ্যম  হিসেবে কাজ করে থাকে।

ফ্রিল্যান্সাররা বিভিন্ন প্রতিষ্ঠানের জন্য লোগো তৈরি করে থাকেন। একজন প্রফেশনাল লোগো ডিজাইনার ঘরে বসেই তার সৃজনশীলতা দিয়ে লোগো ডিজাইন করে  প্রচুর পরিমাণে অর্থ উপার্জন করে থাকে। বিভিন্ন ওয়েবসাইটে লোগো বিক্রি করেও আয় করা যায়।

লোগো বিক্রি করে আয় করার উপায়

লোগো বিক্রয় করে আয় করার বেশ ভালো একটি সুযোগ রয়েছে। লোগো ডিজাইন করে আয় করার বেশ কিছু জনপ্রিয় মাধ্যম থাকলেও তন্মধ্যে ফ্রিল্যান্সিং এর মার্কেটপ্লেসগুলোতে কাজ করে বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানের জন্য লোগো ডিজাইন করে আয় করা সবচেয়ে বেশি প্রচলিত ও জনপ্রিয়।

লোগো বিক্রি করে আয় করার ক্ষেত্রে সাধারণত প্রথমে বেশ কিছু লোগো পোর্টফোলিও তৈরি করে আপলোড করতে হবে।

অর্থাৎ এর মাধ্যমে নিজের পারদর্শীতা ও অভিজ্ঞতা ফুটিয়ে তুলতে হবে যেন ক্লায়েন্ট তার কোম্পানির জন্য লোগো ডিজাইনার হিসেবে আপনাকেই বেছে নেন। পরবর্তীতে বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস থেকে বিভিন্ন ক্লায়েন্ট সেসমস্ত লোগো আপনার কাছ থেকে কিনে নেবে। এ থেকে মোটামুটি বেশ ভালো একটা অ্যামাউন্ট আয় করা সম্ভব।

লোগো বিক্রি করার জন্য কিছু জনপ্রিয় সাইট

  • Etsy
  • Creative Market
  • Art Web
  • Designhill
  • Design Cuts
  • Threadless
  • Zazzle
  • Redbubble
  • MyFonts
  • Design By Humans, ইত্যাদি।

লোগো ডিজাইন সফটওয়্যার নিয়ে শেষ কথা

আশা করি লোগো ডিজাইন করতে কিংবা ডিজাইনার হওয়ার পথে আমাদের আলোচনায় উল্লিখিত জনপ্রিয় লোগো ডিজাইন সফটওয়্যার গুলো আপনার কাজে আসবে।

আপনি যদি একজন ভালো মানের লোগো ডিজাইনার হতে চান এবং অধিক পরিমাণে আয় করতে চান সেক্ষেত্রে অবশ্যই অফলাইন কিংবা অনলাইন গ্রাফিক কোর্স করে নিতে পারেন।

ইউটিউবে লোগো ডিজাইন এর উপর অসংখ্য ফ্রি কোর্স রয়েছে। একজন প্রফেশনাল লোগো ডিজাইনার হয়ে শুধুমাত্র ফ্রিল্যান্সিং করেও বর্তমানে প্রচুর আয় করার সুযোগ রয়েছে।

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

fifteen + five =

error: Content is protected !!