ব্লগিং একটি আর্ট। এর সাথে প্রয়োজনীয় সঠিক ব্লগিং টুলস ব্যবহার করা হলে এই আর্ট থেকে সফলতা ও সমৃদ্ধি বয়ে আনা সম্ভব।

একজন ব্লগার তার লেখাটাকে অনলাইনে প্রকাশ করার আগে Rank করানো এবং পাঠকের পড়ার উপযোগী করে তুলতে বিভিন্ন টুলস ব্যবহার করেন। নতুন ব্লগারদের ডোমেইন অথরিটি কম হওয়ায় এমনিতেই পিছিয়ে থাকেন, সেইসাথে প্রাথমিকভাবে বেশিরভাগ টুলস সম্পর্কেও জানা থাকেনা। সবমিলিয়ে গুগলে আর্টিকেলের পজিশন পিছনেই থেকে যায়।

ব্লগে ভিজিটর বৃদ্ধি করা, বিশেষ করে নতুনদের জন্য একমাত্র উপায় সার্চ ইঞ্জিন। কারণ নতুন অবস্থায় আমাদের কাছে না থাকে সোশ্যাল এংগেজমেন্ট আর না থাকে পাঠক ইমেইল লিস্ট।

ব্লগার থেকে টাকা ইনকামের পথ যত বৃদ্ধি পাচ্ছে, প্রতিযোগিতা তারচেয়ে অনেক বেশি হারে বাড়ছে। কিন্তু এসবের সাথে লড়াই করে টিকে থাকতে তৈরি হয়েছে বিভিন্ন ব্লগিং টুলস ও ওয়েবসাইট।

যে ব্লগারের কাছে সঠিক ব্লগিং টুলস আছে এবং ভালোভাবে ব্যবহার করতে পারছেন, এই মার্কেটে সফলতাও তাদের হাতেই ধরা দিচ্ছে।

প্রয়োজনীয় ও সেরা ব্লগিং টুলস ( Essential Blogging tools )

ব্লগারদের জন্য প্রয়োজনী ব্লগিং ‍টুলসগুলো আপনার ব্লগিং ক্যারিয়ারে সফলতা বাড়ানোর পাশাপাশি পাঠকদেরও সুন্দর অভিজ্ঞতা দিবে।

প্রফেশনাল, পার্ট-টাইম, কিংবা পার্সোনাল, আপনি যেধরনের ব্লগারই হন না কেন, এই ব্লগার ‍টুলস লিস্টটি সকল ব্লগারের জন্য সমানভাবে প্রযোজ্য। আমার পরামর্শ হবে আপনি লিস্টটি বুকমার্ক করে রাখুন।

আপনার সুবিধার্থে একই কাজের বিভিন্ন ‍টুলসগুলো সেকশান ভিত্তিতে লিস্ট করা হয়েছে।

নোট: এখানে বেশ কিছু প্রিমিয়াম টুলস রয়েছে, সাফল্য পেতে যেগুলোটা অধিকাংশই আপনার প্রয়োজন হবে। কিন্তু আপনার জন্য যদি বেশি খরচ মনে হয়, তবে কিভাবে বিকাশ পেমেন্ট করে শেয়ারড ‍টুলস কিনতে পারবেন, সেবিষয়ে আর্টিকেলের শেষে বলা হয়েছে। তাই চিন্তা না করে পুরো আর্টিকেলটি পড়ে ফেলুন, আপনার জন্য উল্লেখ করা বিভিন্ন ফ্রি টুলসগুলো আগে সিলেক্ট করে নিন।

কনটেন্ট আইডিয়া জেনারেটর টুলস

BuzzSumo: কোনো ওয়েবসাইটের সবচেয়ে এংগেজিং আর্টিকেল কোনগুলো কিংবা নির্দিষ্ট কিওয়ার্ডের জন্য কোন আর্টিকেলগুলো বেশি ক্লিক পাচ্ছে, তা জানার জন্য ডোমেইন অথবা কিওয়ার্ড লিখে সার্চ করুন।

Quora: আপনার কিওয়ার্ড সার্চবক্সে লিখে সার্চ করুন। কোন ধরনের উত্তর বেশি মানুষ পছন্দ করছে, কিংবা এই কিওয়ার্ড নিয়ে কোন প্রশ্নটি বেশি করা হয়েছে, কোন প্রশ্নের জনপ্রিয়তা বেশি (অনুসরণ সংখ্যা) তা জানতে পারবেন।

Google trends: বর্তমানে কোন টপিকটি নিয়ে সবচেয়ে বেশি সার্চ হচ্ছে অর্থাৎ ট্রেন্ডিং টপিক খুঁজে পেতে কিংবা কোন কিওয়ার্ড বা টপিকের সার্চ বৃদ্ধি পাচ্ছে, এসব জানার জন্য ব্যবহার করুন সম্পূর্ণ ফ্রি ‍টুলস Google trends.

Blog Topic Generator: জনপ্রিয় Hubspot সাইটের ফ্রি ব্লগিং টুলসটি ব্যবহার করে যেকোনো কিওয়ার্ড দিয়ে সার্চ করলে ২৫০টা টপিক আইডিয়া পেয়ে যাবেন।

ব্লগ পোস্ট টাইটেল ‍টুলস

Headline Analyzer: ব্লগ পোস্ট টাইটেল এনালাইজার হিসেবে যতগুলো ব্লগার টুলস ব্যবহার করা হয়, তার মধ্যে এটি বেস্ট। নতুন কিংবা অভিজ্ঞ, সকল ব্লগারই এর উপযোগিতা বুঝতে পারবেন।

টাইটেলটির স্কোর এবং আপনার প্রতিযোগিদের টাইটেল স্কোর সম্পর্কে জানার জন্য সম্পূর্ণ ফ্রি এই ব্লগিং টুল ব্যবহার করতে পারেন। ইমোশনাল ওয়ার্ড, স্ট্রং ওয়ার্ড ব্যবহার হয়েছে কিনা, সেটিও জানতে পারবেন।

EMV tool: ব্লগ টাইটেল যতবেশি ইমোশনাল হবে, সোশ্যাল মিডিয়া থেকে ততো বেশি ট্রাফিক আসবে। আপনার টাইটেলের ইমোশনাল ভ্যালু চেক করতে EMV Tool ব্যবহার করতে পারেন।  EMV স্কোর যত বেশি হবে, ইমোশনাল ভ্যালু তত বেশি।

countingcharacters: ব্লগের টাইটেল, মেটাডেস্ক্রিপশান লেন্থ ঠিক আছে কিনা, তা এই ফ্রি ব্লগিং টুলস ব্যবহার করে জানা যায়।

প্রুফ রিডিং ‍টুলস

grammarly.com: যেসব ব্লগার ইংরেজিতে ব্লগিং করেন তাদের জন্য গ্রামারলি নিঃসন্দেহে সবসময়ের সঙ্গী এবং সেরা ব্লগ ‍টুলস। নেটিভ ইংলিশ স্পিকার না হয়েও আমেরিকা, ইংল্যান্ড কিংবা কানাডার মতো নেটিভ ইংরেজি স্পিকারদের কাছে নিজের বক্তব্য সুন্দরভাবে, সঠিক ইংরেজিতে উপস্থাপন করার জন্য গ্রামারলি সবচেয়ে কার্যকরী ‍টুল।

ভালো মানের শব্দ খুঁজে দিতে, গ্রামার ও স্পেলিং মিসটেক সহ গ্রামারলি সম্পূর্ণ প্রুফ রিড করতে পারে।

hemingwayapp: ইংরেজি লেখার মান উন্নয়ন করার আরেকটি সেরা Blogging tools. আমি নিশ্চিত আপনি এই ফ্রি ইংলিশ গ্রামার টেস্ট করার সাইটটিকে বুকমার্ক করতে যাচ্ছেন।

ProWriting Aid: বিভিন্ন ডিভাইসের জন্য সাপোর্টেড গ্রামার ও স্পেলিং এরোর চেক করার আরো একটি পেইড ব্লগিং টুলস।

কপিরাইট ফ্রি ছবি

pexels: যেকোনো ব্লগের জন্য সম্পূর্ণ ফ্রি ছবি ডাউনলোড করার অন্যতম জনপ্রিয় সাইট। এখানে ছবি নিজের মতো রিসাইজ করে নেওয়া যায়। মজার ব্যাপার হলো ছবি ব্যবহার করতে কোনো ক্রেডিট দিতে হয়না।

pixabay: পিক্সেল এবং এই সাইটের মাঝে প্রচুর মিল খুঁজে পাবেন। এখানে ছবি কিছু কম তবে, ভেক্টর ইমেজ এর দিক দিয়ে পিক্সেল এর চেয়ে সেরা।

Freepik: কপিরাইট ফ্রি ইমেজ ডাউনলোড করার অন্যতম জনপ্রিয় সাইট। ছবি অনেক বেশি হাই কোয়ালিটি সম্পন্ন। প্রত্যেক ছবির ফুল সাইজ প্রায় দশ এমবি।

এই সাইটের বিশেষত্ব ভেক্টর ইমেজ। তবে ছবি ব্যবহার করার জন্য আপনাকে ক্রেডিট দিতে হবে।

ভিজিটর পরিসংখ্যান বিষয়ক ব্লগিং ‍টুলস

Google Analytics: আপনার ব্লগের ট্রাফিক এবং ভিউয়ারস ডিটেইলস সম্পর্কে জানার জন্য সেরা ফ্রি ব্লগ ‍টুলস। এটি সরাসরি আপনার সাইট এবং গুগল থেকে ডাটা নেয়। Blogging tools টির সাহায্যে লাইভ ট্রাফিক সম্পর্কেও জানা যায়।

Jetpack: বিভিন্ন কাজের কাজি এই প্লাগইনটি আপনার ড্যাশবোর্ডেই ব্লগ ট্রাফিক সম্পর্কে বিভিন্ন প্রয়োজনীয় ইনফরমেশন দেখাবে।

কিওয়ার্ড রিসার্চ টুলস

Google keyword planner: গুগলের ফ্রি এবং সিম্পল কিওয়ার্ড রিসার্চ টুল। তথ্য কিছু কম পাওয়া গেলেও সরাসরি গুগল থেকে ডাটা নেওয়ায় খুবই বিশ্বস্ত ব্লগিং টুলস।

SEMRUSH: ইংরেজি ব্লগারদের জন্য মাস্ট হ্যাভ Blogging tools. যেকোনো ব্লগের জন্য লো কম্পিটিটিভ এবং হাই সার্চ ভলিয়্যুম কিওয়ার্ড খুঁজে দিতে এখনো এর প্রতিদ্বন্দী দ্বিতীয়টি নেই।

ahref: ব্লগারদের কাছে আরেকটি জনপ্রিয় কিওয়ার্ড রিসার্চ টুলস। SEMRUSH এর পরে যদি কোনো keyword research tools থেকে থাকে, তবে সেটি অবশ্যই ahref. বিশেষ করে বাংলা কিওয়ার্ড রিসার্চ করা যায় এমন টুলস গুলোর মাঝে সবচেয়ে বেশি সমৃদ্ধ।

এসইও অডিট টুলস

Google Search console: ফ্রি গুগল ব্লগিং টুলস, যেখানে আপনি আপনার ব্লগের বিভিন্ন সার্চ রেজাল্টের জন্য গুগল পজিশন, ক্লিক, ইম্প্রেশন দেখতে পারবেন। কোন কোন সাইট থেকে ব্যকলিঙ্ক পেয়েছেন, সেটাও দেখা যায়।

Bing Webmaster Tool: গুগল সার্চ কনসোলের মতোই, কিন্তু বিং সার্চ ইঞ্জিনের জন্য বিভিন্ন রেজাল্ট পাওয়া যাবে।

ScreamingFrog: সার্চ ইঞ্জিন আপনার ব্লগ কিভাবে দেখছে, জানতে চান? তাহলে এই ডেস্কটপ ভার্সন টুলটি ব্যবহার করে দেখুন।

Alexa: আমাজনের এই সাইট অডিট টুলটি আপনার নিজের ব্লগ সম্পর্কে তথ্য দেওয়ার পাশাপাশি অন্যান্য প্রতিযোগীদের সম্পর্কেও তথ্য দিতে পারে।

মার্কেটিং টুলস

convertkit: এক কথায় ব্লগারদের জন্য সেরা ইমেইল মার্কেটিং টুলস। অটো মেইল পাঠানো, কিংবা ম্যানুয়ালি এডিট করা এবং শিডিউল মেইল পাঠানোর সুবিধা রয়েছে।

এর pre-built ইমেইল টেমপ্লেটগুলো বেশ সুন্দর ও আকর্ষণীয়, যা আপনার ইমেইল মার্কেটিংকে বেশ সহজ করে দিবে।

Aweber: ব্লগার এবং ইমেইল মার্কেটারদের কাছে আরেকটি জনপ্রিয় টুল। Aweber এ রয়েছে ৩০ দিনের ফ্রি টায়াল, যা কোনোরকম ক্রেডিট কার্ড সাবমিশান ছাড়াই পাওয়া যাবে।

PushEngage: ব্লগে ভিজিটর ধরে রাখার এক অভিনব নতুন পদ্ধতি। আপনার ব্লগের নতুন পোস্ট ব্যবহারকারীর ডিভাইসে পুশ নোটিফিকেশন পাঠানোর জন্য এই ব্লগিং টুলস ব্যবহার করতে পারেন।

সকল ব্লগিং টুলস বিকাশে পেমেন্ট করে নিন

আপনার কি উপরে উল্লেখ করা কিংবা এর বাইরে অন্য কোনো ব্লগিং টুল দরকার? অথচ ক্রেডিট কার্ড না থাকা কিংবা প্রাইস বেশি হওয়ার কারণে নিতে পারছেন না! তাহলে আপনার জন্য সেরা সমাধান হতে পারে BDSeotools.

ব্লগার এসইও টুলস

এটি একটি ক্লাউড টুলস প্রোভাইডার এজেন্সি। ব্লগারদের প্রয়োজনীয় ৩০টি টুলস এর পেইড ভার্সন সবার মাঝে শেয়ার করায় দাম কম পরছে।

সিঙ্গেল কিংবা প্যাকেজ, যেভাবে চান কিনতে পারবেন। তবে আমার পরামর্শ ৭৯৯ টাকার প্রো প্লান নিয়ে নিন। এই প্যাকেজে প্রয়োজনীয় প্রায় সব ব্লগিং টুলসই (যেমন, semrush, ahref, ubersuggest, grammarly, alexa) রয়েছে।

তবে আপনার দরকার না হলে সিঙ্গেল (১৪৯টাকা থেকে ৩৯৯ টাকা প্রতি মাস) টুল নিতে পারেন।

আকর্ষনীয় বিষয় হলো, BDSeotools আপনাকে Moz এবং Canva Pro লাইফটাইম ফ্রিতে ব্যবহার করার সুযোগ দিচ্ছে।

শেষ কথা

এই ব্লগিং টুলস লিস্ট আপনার সহায়তা ছাড়া কখনোই সম্পূর্ণ হবেনা। ব্লগারদের জন্য প্রয়োজনীয় টুলস তালিকা আরো সমৃদ্ধ হবে যদি আপনার নিজের প্রিয় blogging tools গুলো সম্পর্কে আমাদের সাথে কমেন্ট বক্সে শেয়ার করেন। এই লিস্টকে ৫০+ করতে আমাদের সহায়তা করুন।

আরেকটি বিষয়, আপনার ব্লগার বন্ধুদের সাথে আর্টিকেলটি শেয়ার করতে ভুলবেন না।


Abdullah

বর্তমানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে অধ্যয়নরত। জানার আগ্রহ থেকে whyorwhen এবং Pratiborton এ লেখালেখি করি।

4 Comments

Nayan Sardar · এপ্রিল 27, 2021 at 12:45 পূর্বাহ্ন

আমি নতুন, সকলের সহযোগিতা কামনা করছি

    Abdullah · এপ্রিল 27, 2021 at 2:38 অপরাহ্ন

    ব্লগিং জগতে স্বাগতম।।

শাখাওয়াত হোসেন রুদ্র · এপ্রিল 21, 2021 at 12:08 অপরাহ্ন

খুব ভালো লিখেছেন ভাইয়া

    Abdullah · এপ্রিল 21, 2021 at 2:11 অপরাহ্ন

    ধন্যবাদ রুদ্র ভাই

মন্তব্য করুন

Avatar placeholder

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

seven + 11 =

error: Content is protected !!