শিক্ষা জীবনের পুরোটা সময় আমাদের প্রলোভন দেখানো হয় যে পরের ক্লাসে গেলে শুধু আরাম আর আরাম, এবার একটু কষ্ট করো। কিন্তু সেই পরের ক্লাস পড়াশোনা শেষ করা পর্যন্তও আর আসে না। তবে বাংলাদেশের মতো দেশে সবচেয়ে বড় বাধাটা আসে পড়া শেষ করার পর। চাকরি পাওয়াটা এখন হাতে সোনার হরিণ পাওয়ার মতোই কঠিন হয়ে গেছে। খুব ভালো চাকরি প্রস্তুতি থাকা সত্ত্বেও চাকরি পাওয়া যাচ্ছে না। তাই চাকরি প্রত্যাশীদের প্রস্তুতিতে কোন দূর্বলতা রাখা এখন অপরাধ বলা যায়।

বর্তমানে আমরা এমন যুগে বাস করছি যেখানে প্রযুক্তি সময়ের আগে প্রবাহিত হয়। প্রযুক্তির সাথে তাল মেলাতে না পড়লে আপনি পিছিয়ে পড়বেন নিশ্চিতভাবে।

তাই শুধু বই পড়ে চাকরির প্রিপারেশন নিলে হয়তো আপনার প্রস্তুতিতে গ্যাপ থেকে যাবে। আপনি এমন কিছু আপডেট মিস করবেন যা অত্যন্ত প্রয়োজনীয় ছিলো।

তাছাড়া প্রযুক্তির বদৌলতে এখন হাতের কাছেই আপনার সকল সমস্যার সমাধান পাওয়া যায়। সেই সাথে নিজেকে নিজেই টেস্ট করার জন্যও রয়েছে বিভিন্ন মোবাইল অ্যাপস। আজকে আমরা এমন কিছু চাকরি প্রস্তুতি সহায়ক ৫টি অ্যাপসের সাথে পরিচিত হবো যা আমাদের চাকরি প্রস্তুতি নিতে যথেষ্ট হেল্প করবে।

চাকরি প্রস্তুতি সহায়ক ৫টি অ্যাপস

ওয়েবসাইট এবং অ্যাপসের মধ্যে আমরা সবসময়ই অ্যাপকে প্রাধান্য দেই। কারণ নিয়মিত আপডেট, ব্রাউজিং সুবিধাসহ টাইমও অনেক কম প্রয়োজন হয়। চাকরি প্রস্তুতি নেওয়ার সময় আমাদের সবচেয়ে বেশি অভাব থাকে সময়ের। তাই কম সময়ে অধিক তথ্য, নলেজ কিংবা প্রাকটিস করার জন্যই আমাদের এই অ্যাপসগুলো প্রয়োজন।

(১) জব প্রস্তুতিতে স্টাডি প্রেস অ্যাপ:

সরকারী কিংবা বেসরকারী চাকরি, জব প্রস্তুতির জন্য কিংবা প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাহায্যকারী এমন অ্যাপসগুলোর মধ্যে তালিকার প্রথমেই রয়েছে স্টাডি প্রেস অ্যাপস।

অ্যাপটিকে এমনভাবে সাজানো হয়েছে যা চাকরি প্রার্থীদের প্রতিযোগিতামূলক পরীক্ষাগুলোতে যেমন বিসিএস, সরকারী চাকরী পরীক্ষা এবং ব্যাংক চাকরিতে দক্ষ করে তুলবে। অধ্যয়ন চ্যাপ্টারগুলোকে জব ভিত্তিক বিভিন্ন ভাগে বিভক্ত করা হয়েছে যেমন- বিসিএস, ব্যাংক, সরকারী জব, এনটিআরসিএ, এমবিএ।

এই সমস্ত বিভাগের অধীনে অধ্যয়নের উপকরণ, সাম্প্রতিক প্রশ্ন এবং মডেল পরীক্ষাগুলি খুঁজে পাবেন। আপনি আপনার টার্গেট পরীক্ষার জন্য পড়তে, অনুশীলন করতে, এবং কুইজ কিংবা একটি মডেল পরীক্ষায় দিয়ে নিজেকে টেস্ট করতে পারেন। এতে আপনার পড়া কতটুকু এগোচ্ছে তা বুঝতে পারবেন।

স্টাডি প্রেস অ্যাপসটিতে যা পাবেন

  • প্রতিটি বিষয়ের অধ্যয়ভিত্তিক আলোচনা এবং কুইজ টেস্ট
  • কারেন্ট অ্যাফেয়ার্স এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ ইভেন্ট বিষয়ক নিয়মিত আপডেট
  • অসংখ্য মডেল টেস্ট
  • আপনার পূর্ববর্তী পরীক্ষার রিভিউ এবং ভুলগলো
  • ম্যাথ এবং ইরেজির জন্য সহজ টেকনিক
  • এক্সপার্ট সাপোর্ট

ডাউনলোড করার পর একাউন্ট তৈরি করতে আপনাকে প্রথমে সাইন আপ করতে হবে, আপনি ফেসবুক আইডি দ্বারাও লগিন করতে পারবেন।

ডাউনলোড স্টাডি প্রেস

২) চাকরির প্রস্তুতি Job Solution সরকারি চাকরি বিসিএস

অ্যাপসটিকে আমরা প্রশ্নের ভান্ডার বরতে পারি। বিভিন্ন বিষয়ের উপর অধ্যয়ভিত্তিক প্রশ্ন নিয়েই মূলত ‘চাকরির প্রস্তুতি Job Solution সরকারি চাকরি বিসিএস’ অ্যাপসটিকে সাজানো হয়েছে। এছাড়া অ্যাপসটিতে রয়েছে বিভিন্ন ধরনের তথ্যবহুল আলোচনা।

জব সল্যুশনে যা থাকছে :

  • বিভিন্ন বিষয়ের উপর অধ্যয়ভিত্তিক প্রশ্ন
  • ইন্টারভিউ টিপস এবং ইন্টারভিউ ভালো করার কৌশল
  • সংবিধান
  • বিভিন্ন নিয়োগ পরীক্ষার তথ্য
  • বিভিন্ন জব পরীক্ষার প্রশ্ন ও পরীক্ষার প্যাটার্ন নিয়ে আলোচনা এবং
  • ক্যারিয়ার গাইডলাইন

প্রতিটি পরীক্ষার ধরণ আলাদা, সেই সাথে প্রত্যেক পরীক্ষায় কিছু নির্দিষ্ট টপিকের উপর এবং নির্দিষ্ট বইও ফলো করে থাকে। এসব তথ্য পেতে অ্যাপসটি যথেষ্ট কার্যকরী ভূমিকা রাখতে পারে।

ডাউনলোড Job Solution

(৩) চাকরি প্রস্তুতি – ম্যাথ সমাধানের জন্য ফটোম্যাথ

গনিত! বিজ্ঞানের ছাত্র-ছাত্রীদের জন্য যেটি প্লাস পয়েন্ট বিশেষ করে মানবিক বিভাগের জন্য সেটিই নেগেটিভ পয়েন্ট। কিন্তু আলোচনার শুরুতেই বলেছি চাকরি পেতে হলে এখন প্রিপারেশনে ঘাটতি রাখার সুযোগ নেই।

তাহলে কিভাবে সমাধান করবো! হ্যা কোচিং থেকে অনেক কিছুই আমরা শিখি, কিন্তু অনেক সমস্যা আমাদের তাৎক্ষনিক সমাধানের প্র্রয়োজন হয়। এখন নিশ্চয়ই প্রাইভেট টিউটর রাখার বয়স নেই। তবে আপনার হাতের মোবােইলটিতে ফটোম্যাথ সফটওয়্যারটি নামিয়ে নিন।

যেকোন ম্যাথে সমস্যা হলে শুধু একটি ফটো তুলে দিলেই অ্যাপটি আপনাকে স্টেপ বাই স্টে সমাধান দিয়ে দিবে।

ফটোম্যাথে যা থাকছে :

  • স্টেপ বাই স্টেপ সমাধান
  • ডাটা কানেকশন ছাড়াই কাজ করা যায়
  •  একটি সমস্যার কয়েকটি সমাধান
  • এ্যানিমেশন সলভ
  • ১০০% ফ্রি

ডাউনলোড ফটোম্যাথ

৪) ইংরেজি শেখার অ্যাপ গ্রামারলি:

সরকারী কিংবা বেসরকারী সবধরনের চাকরির জন্যই কম্পিউটার এবং ইংরেজি দক্ষতা বাধ্যতামূলক। স্কুলে যাওয়ার পূর্ব থেকেই A for Apple শিখি, কিন্তু পড়াশোনা শেষ করলেও আমাদের এই ইংরেজিতে দক্ষতা অর্জন অনেকেরই হয়ে ওঠেনা। ব্যক্তিগতভাবে আমি মনে করি এজন্য প্রাক্টিসের অভাবই মূল কারণ।

ইংরেজি মুভি দেখার সময় আমাদের বাংলা সাবটাইটেল চাই। কিন্ত দেখুন সাবটােইটেল ছাড়াই হিন্দি মুভি দেখছেন এবং আপনার আশে পাশেই হয়তো অনেক হিন্দি এক্সপার্টও আছে।

আমরা হিন্দি মুভি দেখে যেমন হিন্দি না শিখেও অনেকেই ভাল হিন্দি বলতে পারি, ভাষা শিক্ষা কে তেমনি খেলার মাধ্যমে সহজ করে তুলেছে গ্রামারলি অ্যাপটি।

গ্রামারলি অ্যাপসটি মূলত একটি কিবোর্ড, যেটি ইংরেজি ভুল বানান কিংবা স্ট্রাকচার অথবা দূর্বল কোয়ালিটি শব্দ এবং বাক্যকে ঠিক করে দেয়। এছাড়া মাসিক এনালাইসিস রিপোর্ট প্রদান করে যেখানে অন্যান্য গ্রামারলি ব্যবহারকারীর সাথে আপনার রিপোর্টের তুলনা করতে পারবেন।

প্রতিদিনের ব্যবহৃত কিবোর্ডের সাথে যদি ইংরেজি চর্চা করা যায়, তবে ইংরেজি প্রাকটিসের জন্য আপনার কোন অতিরিক্ত সময়ই ব্যয় হবেনা। গ্রামারলিকে আপনি কম্পিউটারে ব্রাউজার এক্সটেনশন হিসেবেও যুক্ত করতে পারবেন। ইংরেজি শেখার জন্য গ্রামারলির চেয়ে ভালো অ্যাপ সম্ভবত এখনো নেই।

গ্রামারলি অ্যাপসটি নিয়ে আমরা একটি পূর্ণাঙ্গ আর্টিকেল পাবলিশ করেছিলাম যেখান থেকে আপনি এর ব্যবহার কৌশল এবং সুবিধা ও সেটআপ কৌশল জানতে পারবেন।

৫) চাকরির খবর জানার জন্য বিডিজবস

পূর্বে আলোচিত ৪টি অ্যাপসের সাথে আমরা আমাদের চাকরির প্রিপারেশন নিলাম, কিন্তু চাকরি কোথায় দিচ্ছে সেই খবরও জানা জরুরী। সারাদিন পত্রিকা খুঁজে খঁজে বের করবেন! নষ্ট করার মতো এত সময়  কোথায় আপনার? এই সমস্যা সমাধানে কোথায় কোন নিয়োগ চলছে জানার জন্য সেরা অ্যাপস বিডিজবস।

BDJOBS এ জব গুলোকে এত সুন্দরভাবে সাজানো যে আপনি খুব দ্রুত সময়ের মধ্যে আপনার টার্গেট জব নিয়োগ বিজ্ঞপ্তি খুঁজে পেতে পারেন।

একনজরে বিডিজবস :

  • সরকারী এবং বেসরকারী জব ক্যাটাগরি
  • প্রতিষ্ঠান বা কোম্পানী ভিত্তিক নিয়োগ বিজ্ঞপ্তি
  • জেলা ভিত্তিক প্র্রতিষ্ঠানের নিয়োগ বিজ্ঞপ্তি
  • দক্ষতা ভিত্তিক ক্যাটাগরি যেমন –  আর্কিটেকচার, ডিজাইনার, জেনারেল ম্যানেজার ইত্যাদি

বিডিজবস থেকে আরো যেসব সুবিধা পাবেন :

  • ফ্রি Employability টেস্ট দেওয়ার সুযোগ
  • ক্যারিয়ার কাউন্সিলিং
  • ইন্টারভিউ টিপস
  • রিসিউমি রাইটিং টিপস
  • ক্যারিয়ার গাইড

নতুন কোন নিয়োগ প্রকাশ হওয়ার সাথে সাথে আপনাকে নোটিফিকেশন দিয়ে জানিয়ে দিবে। এছাড়াও কোন চাকরিতে আবেদনের ডেডলােইন আগামীকাল তাও জানতে পারবেন।

এছাড়াও অ্যাপসের সাথে আপনার সিভি (CV) বা রিসিউমি (Resume) যোগ করে সরাসরি জবের জন্য অ্যাপ্লাই করতে পারবেন। অনেক প্রাইভেট জবের জন্য employer দের সাথে কথাও বলা যায়।

ডাউনলোড বিডিজবস
শেষ কথা :

চাকরি এখন শুধু পড়াশোনার উপর নির্ভর করছে না। চাকরি পেতে আপনাকে আরো বেশি দক্ষ এবং স্মার্ট হতে হবে। উপরের আলোচনায় আমরা যে পাঁচটি চাকরি প্রস্তুতি সহায়ক অ্যাপস নিয়ে কথা বললাম তার সবগুলোই আপনার জব প্রিপারেশন নিতে যথেষ্ট হেল্প করবে আশা করি।

আপনার চাকরি ভাগ্য সুপ্রসন্য হোক সেই শুভকামনা।


Abdullah

বর্তমানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে অধ্যয়নরত। জানার আগ্রহ থেকে whyorwhen এবং Pratiborton এ লেখালেখি করি।

0 Comments

মন্তব্য করুন

Avatar placeholder

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!