গ্রাফিক ডিজাইন কোর্স | 10+ Online Graphic Design Course 2023

অনলাইন গ্রাফিক ডিজাইন কোর্স

গ্রাফিক ডিজাইন কোর্স : আপনি কি গ্রাফিক ডিজাইনে ক্যারিয়ার গড়ার চিন্তা করছেন? কিংবা অনেক আগে গ্রাফিক ডিজাইন নিয়ে কাজ করার অভিজ্ঞতা ছিল, কিন্তু অনেকদিন কাজ না করায় আবারো নিজেকে ঝালাই করে নিতে চান! আপনার গ্রাফিক্স ডিজাইন ক্যারিয়ার গড়ায় পাশে থাকতে আমরা আজকে গ্রাফিক্স ডিজাইন অনলাইন কোর্স নিয়ে আলোচনা করবো ইন-শা-আল্লাহ।

ইন্টারনেটের বদৌলতে আমরা অনেক সুবিধাই পেয়েছি, তার একটি হলো অনলাইন কোর্স। শুধু Graphics design course নয়, একটি নতুন ভাষা শিখতে চান, ডিজিটাল মার্কেটিং, এসইও, ওয়েব ডেভেলপমেন্ট! কি শিখতে চান? সবকিছু্ শেখার জন্য প্রচুর অনলাইন কোর্স খুঁজে পাবেন।

ইন্টারনেটে অনলাইন গ্রাফিক ডিজাইন কোর্স লিখে সার্চ করলে অনেকগুলো কোর্স খুঁজে পাবেন, কিন্তু কোন গ্রাফিক্স ডিজাইন কোর্সটি ভালো তা বের করতে নিশ্চয়ই আপনার জন্য সহজ হবেনা। তাই, আপনার কষ্ট লাঘব করতে আমরা আজ জানবো, সেরা ১২টি অনলাইন গ্রাফিক ডিজাইন কোর্স সম্পর্কে।

গ্রাফিক ডিজাইন কোর্স | Best 10 Online Graphic Design Course

আপনি গ্রাফিক ডিজাইন শেখার ক্ষেত্রে নতুন হন, কিংবা অভিজ্ঞ! ফ্রী গ্রাফিক্স ডিজাইন কোর্স করতে নিশ্চয়ই সমস্যা নেই? সবগুলো গ্রাফিক ডিজাইন কোর্স এর বেশিরভাগই সম্পূর্ণ ফ্রী।

আলোচনায় ভাষাজনিত সমস্যার কারণে যারা শিখতে পারছেন না, তাদের জন্যও রয়েছে বাংলায় গ্রাফিক ডিজাইন কোর্স করার সুযোগ। যারা সরকারি গ্রাফিক্স ডিজাইন কোর্স খোঁজ করছেন, তাদেরকেও নিরাশ করবো না ইন-শা-আল্লাহ।

তাহলে চলুন সেরা ১০টি ফ্রী অনলাইন গ্রাফিক ডিজাইন কোর্স ২০২৩ নিয়ে সম্পর্কে জেনে নেওয়া যাক।

1. SkillShare ফ্রী গ্রাফিক্স ডিজাইন কোর্স

স্কিলশেয়ার সম্ভাব্য ছাত্রদের গ্রাফিক ডিজাইন সম্পর্কিত প্রচুর সংক্ষিপ্ত এবং ইন-ডেপথ কোর্স অফার করে। এর মধ্যে অনেকগুলি ফ্রিতে পাওয়া যায় এবং কিছু পেইড সাবস্ক্রিপশন কিনে করতে হয়।

যারা সবে শুরু করতে যাচ্ছেন, তাদের সহায়তা করার জন্য আমি কয়েকটি ফ্রী অনলাইন গ্রাফিক্স ডিজাইন কোর্স হাইলাইট করতে চাই যা আপনার ব্যাসিক ও গ্রাউন্ড তৈরিতে দূর্দান্ত ভূমিকা রাখবে।

i. Graphic Design Basics: Core Principles for Visual Design

গ্রাফিক্স ডিজাইন অনলাইন কোর্স

আপনি গ্রাফিক ডিজাইনে নতুন হন বা অভিজ্ঞ, সবাইকে কোথাও না কোথাও শুরু করতে হয়। সাধারণত গ্রাফিক ডিজাইন বেসিক শেখার মধ্য দিয়েই শুরু করতে হয়। আর এই বিষয়টিকে ফোকাসে রেখেই Graphic Design Basics: Core Principles for Visual Design কোর্সটি তৈরি করা হয়েছে।

কোর্সের ৩৫ মিনিটের ক্লাসের মধ্যেই আপনাকে গ্রাফিক ডিজাইনের ৫টি মূল নীতি শিখিয়ে নিবে।

Jennifer Cole Phillips এর সাথে Ellen Lupton এর শেখানো আরেকটি ক্লাস আপনাকে দেখাবে যে সৃজনশীল ডিজাইন, মার্কেটিং থেকে শুরু করে ফটোগ্রাফি পর্যন্ত সকল প্রকল্পে কীভাবে সেই মৌলিক নীতিগুলি ব্যবহারের জন্য উপযুক্ত হতে পারে।

আরো পড়ুন:  ফ্রী অনলাইন কোর্স করার ওয়েবসাইট - সেরা ৫টি

এই গ্রাফিক্স ডিজাইন কোর্স করে আপনি যা শিখবেন:

  • ডিজাইনের ৫ টি মূলনীতি কীভাবে চিহ্নিত এবং সংজ্ঞায়িত করা যায়।
  • ভারসাম্য এবং কার্যকারিতা খুঁজে বের করে কীভাবে নিজের কাজের সমালোচনা করবেন।
  • কীভাবে আপনার প্রজেক্টগুলোতে প্রতিটি আইডিয়া ও মূলনীতি প্রয়োগ করবেন।

ii. Creating Brand Systems: An Overview of Combining Logos and Type

Creating Brand Systems

Mike Ski এবং Jesse Jay দুই ট্রু হ্যান্ড ডিজাইনার। ক্রিয়েটিং ব্র্যান্ড সিস্টেম কোর্সটিতে শিক্ষার্থীদের একটি দুর্দান্ত লোগো বা ব্র্যান্ড সিস্টেম কীভাবে তৈরি করতে হয়, সেসম্পর্কে ভাবতে শেখায়।

ছয়টি ভিডিও কোর্সের মাধ্যমে Ski and Jay পুরো ভিডিওতে Kensington Quarters, Philadelphia’র বিখ্যার রেস্টুরেন্ট এর জন্য লোগো তৈরি করতে তারা যেসব পদ্ধতির মধ্য দিয়ে গিয়েছিলেন তা বিস্তারিত বর্ণনা করেছেন।

ক্রিয়েটিং ব্র্যান্ড সিস্টেমের কোর্সটি খুবই ছোট একটি ক্লাস তবে ডিজাইনার, চিত্রকর, উৎসাহী এবং সৃজনশীল লোকদের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে।

যারা একটি ডায়নামিক লোগো তৈরি করা শিখতে চান, যা বিভিন্ন ব্রান্ড লোগো ডিজাইন করতে পরবর্তীতে সহায়ক হবে, তারা এই ফ্রী গ্রাফিক ডিজাইন কোর্সটি দেখতে পারেন।

iii. Typography That Works: Typographic Composition and Fonts

typography course

গ্রাফিক্স ডিজাইনের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় টাইপোগ্রাফি। আপনি যখন গ্রাফিক্স ডিজাইনার হিসেবে ক্যারিয়ার শুরু করবেন, তখন নিশ্চিতভাবেই সুন্দর, আকর্ষনীয় এবং মিনিংফুল লোগো ডিজাইন করার দিকে মনোযোগ দিবেন।

কিন্তু যখন বিজনেস কার্ড কিংবা ওয়েব ডিজাইন করতে যাবেন তখন আপনার টাইপোগ্রাফির দিকেও নজর দিতে হবে।

ভালো এবং খারাপ টাইপোগ্রাফির মধ্যে পার্থক্য করতে না পারলে কিন্তু ক্লায়েন্টকে খুশি করা বেশ কঠিন হয়ে যাবে।

Ellen Lupton এর এই কোর্সটি আপনাকে ভাল এবং খারাপ টাইপোগ্রাফির মধ্যে পার্থক্য শিখতে সহায়তা করবে।

এই গ্রাফিক্স ডিজাইন কোর্স করে আপনি যা শিখবেন:

  • Sans + Structure
  • Serif + Details
  • Slab + Customization

2. কোর্সেরা ফ্রী গ্রাফিক ডিজাইন কোর্স

Coursera একটি বহুল পরিচিত অনলাইন কোর্স করার সাইট। যদিও তাদের সব কোর্স ফ্রী না, তবে সকল বিষয়েই পর্যাপ্ত ফ্রী কোর্স অফার করে।

কোর্সেরা স্ট্যানফোর্ড এবং ইয়েল এর মতো শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় থেকেও অনলাইন কোর্স সরবরাহ করে।

তবে সাইটটি পেইড কোর্স নেওয়ার জন্য বেশ চালাকি করে। কোনো ফ্রী কোর্স পছন্দ করে এনরোল করতে গেলেই মেসেজ দেখাবে যে, আপনি ফ্রী সাইন আপ করলে আপনার কোনো এক্টিভিটিস মার্ক করা হবেনা, এবং দিনশেষে তাদের থেকে কোনো সার্টিফিকেটও পাবেন না। যার কারণে অনেকেই ফ্রী বাদ দিয়ে পেইড কোর্স শুরু করে।

তবে চিন্তার কিছু নেই, আমি আপনার জন্য কোর্সেরার অফার করা সেরা কিছু গ্রাফিক ডিজাইন কোর্স বাছাই করে এনেছি।

i. Graphic Design by David Underwood

Fundamentals of Graphic Design

ডেভিড আন্ডারউড এর গ্রাফিক ডিজাইন কোর্সটিতে আপনাকে বিভিন্ন টেকনিক ব্যবহার করে যাতে বছরের পর বছর প্রফেশনাল রিপোর্ট, resumes, presentations, এবং PowerPoints তৈরি করতে পারেন তা শেখানো হবে।

এই কোর্সের মাধ্যমে আপনি আপনার কাজগুলোকে ফ্রেশ দেখানোর উপায় শিখতে পারবেন। কীভাবে সহজ ডিজাইনের কৌশল এর সঠিক ব্যবহার আপনার কাজের লেভেল ভালো থেকে অসাধারণে উন্নিত করতে পারে, তা শিখতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন কোর্সটি করে যা শিখবেন:

  • কীভাবে কোনো ডিজাইনে ভিজ্যুয়াল, ছন্দ এবং প্যাটার্ন প্রয়োগ করা যায়
  • ইমেজ তৈরির কৌশল
  • কীভাবে কোনো ইমেজ এর নিজস্ব সিরিজ তৈরি করা যায়
  • কীভাবে স্কেল, ডিরেকশান, টেক্সচার, ওজন, এবং স্পেস ব্যবহার করবেন।

গ্রাফিক ডিজাইনের কোর্সটি প্রতি সপ্তাহে একটি আলাদা বিষয়কে কভার করে চারটি সপ্তাহে বিভক্ত করেছে:

  • প্রথম সপ্তাহে – চিত্র নির্মানের মৌলিক বিষয়
  • দ্বিতীয় সপ্তাহ – টাইপোগ্রাফির মৌলিক বিষয়
  • তৃতীয় সপ্তাহ – আকৃতি এবং রঙের ফান্ডামেন্টাল
  • চতুর্থ সপ্তাহ – রচনাটির মৌলিক বিষয়গুলি
আরো পড়ুন:  সেরা ৫টি পেইড এবং ফ্রি ওয়েব ডেভেলপমেন্ট কোর্স

ii. Introduction to Typography

Introduction to Typography

Anther Kiley একজন LA-based graphic designer, এই কোর্সের টিচার। এই কোর্স করার জন্য অবশ্যই Adobe InDesign সম্পর্কে জানা থাকতে হবে।

টাইপোগ্রাফির এই কোর্সটি ভূমিকা থেকে শুরু ৪টি আলাদা সাপ্তাহিক লেসনে ভাগ করে ইন-ডেপথ আলোচনা করা হয়েছে।

  • প্রথম সপ্তাহ – Talking type
  • দ্বিতীয় সপ্তাহ – Typefaces and their Stories
  • তৃতীয় সপ্তাহ – Putting Type to Work
  • চতুর্থ সপ্তাহ – Making Meaningful Type

3. Free Graphic Designing Tutorials on Domestika

গ্রাফিক্স ডিজাইন কোর্স ফি

ডোমেস্টিকা কোর্সের বাজারে তুলনামূলকভাবে নতুন তবে তারা তাদের পেশাদার শিক্ষক এবং হাই কোয়ালিটি সার্ভিসের কারণে দ্রুত জনপ্রিয়তা পাচ্ছে।

ডোমেস্টিকার একটি সম্পূর্ণ ব্লগ পোস্ট রয়েছে যেখানে তাদের ৭৩+ ফ্রী গ্রাফিক ডিজাইন কোর্সগুলোকে হাইলাইট করা হয়েছে এবং অবশ্যই তাদের ১০টি বিনামূল্যে গ্রাফিক ডিজাইনের কোর্সগুলোর কথাও আলোচনা করা হয়েছে।

4. Professional Logo Design in Adobe Illustrator (Udemy)

গ্রাফিক্স ডিজাইন ফুল কোর্স

২০০৯ সালে প্রতিষ্ঠিত, Udemy একটি অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম যা লোকদের নতুন দক্ষতা শিখতে সহায়তা করার জন্য তৈরি করা হয়েছিল।

গ্রাফিক ডিজাইন শেখার জন্য ইউডেমির অনেকগুলি কোর্স উপযুক্ত হতে পারে। কিন্তু যখন প্রশ্ন আসে কোর্স ফি’র কথা! তখন বেশ খাটতে হয়।

কিন্তু প্রতিবর্তন থাকতে আপনি কেন পরিশ্রম করতে যাবেন!

রাউসন উদ্দিনের তৈরি Professional Logo Design in Adobe Illustrator শিক্ষার্থীদের জন্য সাত ঘন্টা অন-ডিমান্ড ভিডিও কোর্স। ভিডিওগুলোতে আপনি আজীবন সম্পূর্ণ অ্যাক্সেস পাবেন, অর্থাৎ কোর্স শেষ করার পরেও যখন প্রয়োজন ভিডিও দেখে নিতে পারবেন।

শুধু তাই নয়, কোর্স সমাপ্তির পর সার্টিফিকেটও দেওয়া হয়। তবে কোর্সটি সফলভাবে করার জন্য অবশ্যই Adobe Illustrator সম্পর্কে বেসিক জ্ঞান থাকতে হবে যেহেতু, কোর্সটি বেশ এডভান্স লেভেলের।

পুরো কোর্স জুড়ে আপনি এমন কিছু শিখবেন যা দিয়ে আপনার নিজের লোগো ডিজাইন করতে পারেন কিংবা লোগো ডিজাইনের ব্যবসা শুরু করতে সহায়তা করতে পারে। এই বিষয়গুলির মধ্যে রয়েছে:

  • সঠিক typeface কীভাবে বাছাই করবেন
  • কোনো ডিজাইনে সিম্পল শেপগুলো কিভাবে ব্যবহার করবেন
  • নেগেটিভ স্পেস দিয়ে নকশা করা
  • লোগোর জন্য রঙ নির্বাচন করা
  • আপনার লোগো ডিজাইনে অন্যান্য ইফেক্ট ব্যবহার করা

গ্রাফিক্স ডিজাইন কোর্সটির পাশাপাশি আপনি একটি ওয়ার্কিং ফাইল ডাউনলোড করতে পারবেন, যেন কোর্স করার সময় অনুশীলন করতে পারেন।

সব মিলিয়ে, Professional Logo Design in Adobe Illustrator কোর্সটি লোগো ডিজাইন করা শুরু করার জন্য বেশ সহায়ক কোর্স।

5. Alison Free Online Graphic Design Courses

গ্রাফিক্স ডিজাইন কোর্স ফ্রি

কোর্স তালিকা তৈরি হবে আর অ্যালিসন থাকবেনা, তা কি হয়? অসম্পূর্ণ থাকবে তো!

এই সাইটে Visual and Graphic Design course সম্পূর্ণ করার পরে একটি পরীক্ষা দিতে হবে, যেখানে উতরে গেলেই একটি সার্টিফিকেট পেয়ে যাবেন।

আপনি ইতিমধ্যে যদি গ্রাফিক ডিজাইন নিয়ে ক্যারিয়ার শুরু করে থাকেন, তবে হয়তো এসব সার্টিফিকেট আপনার কাছে তেমন কোনো ভ্যালু রাখে না।

কিন্তু যদি গ্রাফিক ডিজাইন শিখে কিছু করতে চান তবে এসব সার্টিফিকেট কোনও নতুন চাকরী বা ফ্রিল্যান্স প্রকল্পতে নিজের অবস্থান তৈরি করতে এবং বিশ্বাসযোগ্যতা প্রতিষ্ঠায় সহায়তা করতে পারে।

Alison Online কোর্স করার সাইট যেখানে সকল কোর্স কোনোরকম ব্যাংক একাউন্টে হাত না দিয়েই করা যায়, কারণ সকল কোর্স শতভাগ ফ্রী।

আরো পড়ুন:  বাংলায় অনলাইন কোর্স | 10 Best online course site in Bangladesh

তাই আপনার গ্রাফিক ডিজাইন কোর্স-ই শুধু নয়, আরো যেকোনো বিষয়ে শেখার জন্যও এখানে কোনো অর্থ প্রদান করতে হচ্ছে না।

6. Canva GraphicDesign School

canva graphic design কোর্স

Canva ফটো এডিটিং টুল হিসেবেই আমাদের কাছে পরিচিত। তবে সফটওয়্যার এর বাইরেও অনলাইন ফটো এডিটর, গ্রাফিক ডিজাইন সহ অনেক কাজই কানভা দিয়ে করা যায়।

এসবের বাইরে, যেসব মানুষ গ্রাফিক ডিজাইন শিখতে চায় অথচ কোনো ব্যাসিক কিংবা অভিজ্ঞতা না থাকায় শুরু করতে পারছেননা, তাদের জন্য কানভা গ্রাফিক ডিজাইন স্কুল শুরু করেছে যেখানে একদম নতুন থেকে শুরু করে সামান্য অভিজ্ঞ সকলের জন্য যথার্থ কোর্স রয়েছে। যার মাধ্যমে গ্রাফিক ডিজাইন ব্যাসিক থেকে বিভিন্ন টুল এর ব্যবহার শিখতে পারবেন।

সহজ শেখার জন্য ক্যানভার গ্রাফিক্স ডিজাইন কোর্সগুলো বিভিন্ন মডিউলে বিভক্ত করা।

7. Shaw Academy: Adobe Certified Online Graphic Design Course

শ একাডেমিতে বাজেট গ্রাফিক ডিজাইন কোর্স এর পাশাপাশি ফটোশপ, ইলাস্ট্রেটর এবং ওয়েব ডিজাইনের কোর্স সহ বেশ কয়েকটি গ্রাফিক ডিজাইন কোর্স রয়েছে।

কোর্সটি চার সপ্তাহের জন্য বিনামূল্যে পাওয়া যায়, তারপরে প্রতি মাসে ৭০ ডলার করে দিয়ে পেইড মেম্বারশীপ নিতে হবে। পেইড মেম্বারশীপ নিলে তাদের ক্যাটালগের অন্যান্য সমস্ত কোর্সেও অ্যাক্সেস করা যায়।

আরো কিছু পেইড এবং ফ্রী গ্রাফিক ডিজাইন অনলাইন কোর্স

এখানে আমি আরো কিছু আলাদা সাইট রয়েছে যেখানে গ্রাফিক ডিজাইন বিষয়ে আপনাকে আরও কিছু শিখতে সহায়তা করতে পারে তবে সেগুলো সম্পর্কে বিস্তারিত লিখে আলোচনা বাড়াতে চাইনা। আপনার গ্রাফিক ডিজাইন যাত্রা শুরু করাতে এখানে আরও কিছু কোর্স লিঙ্ক উল্লেখ করছি।

  1. Creative Live
  2. Kadenze 
  3. CoursesOnline
  4. The Graphic Design School 

বাংলায় গ্রাফিক ডিজাইন অনলাইন কোর্স

ইংরেজি ভাষা না জানার কারণে কি আপনার শেখা থেমে আছে? গ্রাফিক ডিজাইন একটি ভিজ্যুয়াল ল্যাঙ্গুয়েজ, এই ভাষা বুঝলে বাংলা ইংরেজি কোনো বিষয় হওয়ার কথা না।

তারপরেও যদি আপনি চান বাংলাতেই অনলাইন গ্রাফিক ডিজাইন কোর্স করবেন তবে, বাংলায় অনলাইন কোর্স করার সাইট গুলোতে ঢুঁ মারুন। বিশেষ করে টেন মিনিট স্কুল এবং বহুব্রীহি ই-লার্নিং প্লাটফর্মে খুব ভালোমানের গ্রাফিক ডিজাইন কোর্স পেয়ে যাবেন।

[quads id=8]

বাংলায় গ্রাফিক্স ডিজাইন কোর্স করার সাইট:

  • টেন মিনিট স্কুল
  • বহুব্রীহি
  • লার্নিং বাংলাদেশ
  • ঘুরি লার্নিং
  • ReptoBD
  • Interactive Cares

আরো সাইট সম্পর্কে জানতে জেনে নিন বাংলায় কোর্স করার সেরা ১০টি সাইট সম্পর্কে।

সরকারি গ্রাফিক্স ডিজাইন কোর্স

সরকারি গ্রাফিক্স ডিজাইন কোর্স

যুব উন্নয়ন অধিদপ্তরের অধীন প্রশিক্ষণ ব্যবস্থাপনা সিস্টেম প্রকল্লের আওয়তায় এই ৬ মাসের প্রফেশনাল গ্রাফিক ডিজাইন কোর্সটির জন্য ২০০০ টাকা পেমেন্ট করতে হবে। কোর্স এনরোল করার জন্য শিক্ষাগত যোগ্যতা নূন্যতম এইচএসসি হতে হবে।

সরকারি গ্রাফিক্স ডিজাইন কোর্সটিতে কোর্সটিতে যা শিখবেন:

ক) Graphic Design নিয়ে প্রাথমিক ও মৌলিক জ্ঞান
খ) Adobe Photoshop, ইমেজরেডি ও অন্যান্য আধুনিক সফটওয়্যার ব্যবহার করে Graphic Designing
গ) Adobe Illustrator ব্যবহার করে Graphicএর কাজ
ঘ) Animation এর কাজ
ঙ) Adobe প্রিমিয়ার, ইউলিভ এ্যাপ্লিকেশন ব্যবহার করে Digital Video Editing, ইত্যাদি কাজ শিখতে পারবেন।

কীভাবে গ্রাফিক ডিজাইন শেখা যায়?

গ্রাফিক ডিজাইনার হয়ে উঠতে হলে স্কুলে যেতে হয়না, বাস্তবে আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করলেই পেশাদার গ্রাফিক ডিজাইনার হতে পারবেন।

  • গ্রাফিক ডিজাইনের মূল নীতিগুলি বুঝতে পারা
  • গ্রাফিক ডিজাইনের ইতিহাস নিয়ে নিজের গ্রাউন্ড তৈরি
  • গ্রাফিক ডিজাইন প্রক্রিয়া এবং সৃজনশীল সমস্যা সমাধানের সাথে নিজেকে পরিচিত করা
  • পেশাদার গ্রাফিক ডিজাইনারদের কাছ থেকে শেখা
  • আপনার দক্ষতা, অন্তর্দৃষ্টির বিকাশ ঘটানো
  • একটি পোর্টফোলিও এবং ব্লগ তৈরি
  • পেশাদার গ্রাফিক ডিজাইন সম্প্রদায়ের সাথে যোগ দিন (বিভিন্ন গ্রুপ, ফোরাম, ইত্যাদি)
  • নতুন নতুন জিনিস শেখার আগ্রহ থাকা
  • ফ্রিল্যান্স গ্রাফিক ডিজাইনার হিসাবে কাজ সন্ধান করা

গ্রাফিক্স ডিজাইন কোর্স নিয়ে পরিশেষ

একটি নতুন দক্ষতা শিখতে একটি সেরা অনলাইন কোর্স বেছে নেওয়া বেশ কষ্টকর। বিশেষ করে যখন হাজার হাজার কোর্স পাওয়া যায়।

তাই আপনার কাজকে সহজ করতেই আমি বাছাই করেছি সেরা পেইড এবং ফ্রী অনলাইন গ্রাফিক ডিজাইন কোর্স

আশা করি, এখানে প্রদর্শিত অনলাইন গ্রাফিক ডিজাইন কোর্সগুলো আপনাকে গ্রাফিক ডিজাইন সম্পের্কে বেশ ভালো ধারণা দিতে পারবে, যা আপনার গ্রাফিক ডিজাইনার হিসেবে ক্যারিয়ার গড়তে সহায়ক হবে।

গ্রাফিক্স ডিজাইন কোর্স করা শেখার পর ইনকাম করতে চান তো! কোনো চিন্তা নেই, দেখে নিন কীভাবে গ্রাফিক ডিজাইনাররা আয় করেন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top