সেরা ৫টি ফ্রি অনলাইন এসইও কোর্স | Free SEO Courses

অনলাইন ফ্রি এসইও কোর্স

ফ্রি এসইও কোর্স : আপনি যদি ব্লগ শুরু করতে চান তাহলে আপনার জন্য এসইও শেখার বিকল্প নেই। যদি ইতিমধ্যে ব্লগিং শুরু করে থাকেন তাহলে আপনার সাইটকে গুগলের প্রথম পেজে নিয়ে আসার জন্য SEO Course কতটা জরুরী তা নিশ্চয়ই বুঝতে পারছেন।

কিংবা আপনি যদি একজন এসইও এক্সপার্ট হিসেবে ক্যারিয়ার গড়তে চান তাহলেও প্রাথমিকভাবে ফ্রি অনলাইন এসইও কোর্স করে ব্যাসিক নলেজ নেওয়া উচিৎ।

শুরুতেই পেইড অনলাইন এসইও কোর্স করতে গেলে দেখা যাবে ব্যাসিক না থাকায় কোন কোর্স করতে হবে তা বুঝতে পারবেন না এবং ভুল কোনো course নিয়ে ফেলবেন যা আপনার জন্য হয়তো লাভজনক নাও হতে পারে।

ফ্রি অনলাইন এসইও কোর্স | Free SEO Courses

SEO শিখে আয় করতে কিংবা নিজের ওয়েবসাইট গুগলে র‌্যাঙ্ক করাতে অনেকেই গুগলে best seo course in bangladesh লিখে সার্চ করছেন। এসইও শেখার জন্য আসলেই একজন মেন্টর প্রয়োজন, যার কাছে এসইও শিখতে পারবেন।

পেইড কিংবা ফ্রি যে ধরনের SEO Course করুন না কেন, কোর্স টিচার যদি ভালো না হয় তবে শুধু সময়ই যে নষ্ট হবে সে গ্যারান্টি দেওয়াই যায়।

SEO কোর্স কমপ্লিট করার পর যদি সাথে সার্টিফিকেটও পাওয়া যায় তাহলে তো সোনায় সোহাগা। প্রথমদিকে কাজ পেতে এসইও কোর্স সার্টিফিকেট বেশ কার্যকরী।

তাই আপনার জন্য ফ্রি অনলাইন এসইও কোর্স উইথ সার্টিফিকেট বাছাই করতে হেল্প করার উদ্দেশ্যেই আমাদের আজকের আয়োজন। তবে এখানে উল্লেখ করা সবগুলো কোর্সের সাথে সার্টিফিকেট পাবেন না, সেজন্য পেইড ভার্সন নিতে হবে।

আরো পড়ুন:  গুগলে ব্লগ র‍্যাঙ্ক করার উপায় - কার্যকরী ৬ পদ্ধতি

১) HubSpot Inbound Marketing Course

Inbound Marketing Course ছোট একটি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কোর্স। Hubspot কোর্সটি ফ্রিতে করিয়ে থাকে। বিশেষ করে যারা একদম নতুন, তাদের জন্য কোর্সটি বেশি ইফেক্টিভ হবে।

HubSpot ফ্রি SEO কোর্স

লিঙ্ক বিল্ডিং, টপিক ক্লাস্টারস, building search authority এবং হাবস্পট কীভাবে গুগলে #1 Rank করে তার অভ্যন্তরীণ এসইও কৌশল শিখতে পারবেন।

টোটাল ১ ঘন্টার এই কোর্সটিতে কনটেন্ট মার্কেটিং এবং সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনকে ৩টি অধ্যয়ে ভাগ করা হয়েছে। মোট ১৫টি ভিডিও এবং ২ টি কুইজ নিয়ে অনলাইন কোর্সটি সাজানো।

Hubspot ফ্রি এসইও কোর্সটিতে যা পাচ্ছেন:

  • আপনার ওয়েবসাইটের এসইও মূল্যায়ন এবং উন্নত করন।
  • সার্চ ইঞ্জিনের ফলাফলে প্রথম পৃষ্ঠায় আপনার ওয়েবসাইট নিয়ে আসতে আরো বেশি ব্যাকলিঙ্ক তৈরি করার উপায়।
  • হাবস্পট ব্লগ টিম গুগলে #1 Rank পেতে যেসব কৌশল অবলম্বন করে।

২) SEMRUSH অন পেজ ও টেকনিক্যাল SEO কোর্স

এই কোর্সটি আপনাকে শেখাবে কীভাবে ওয়েবসাইট হেলথ উন্নত করতে এবং মেইনটেইন করতে হয়, Semrush tools এর সাহায্যে সার্চ ইঞ্জিনের জন্য আপনার ওয়েবসাইটের কনটেন্ট কিভাবে আরো অপটিমাইজ করা যায় তা প্রাক্টিক্যালি দেখতে পারবেন।

ফ্রি অনলাইন কোর্সটিতে অনপেজ এসইও ও অফ-পেজ অপটিমাইজেশনের উপর অনেকগুলো ভিডিও পাবেন।

Semrush ফ্রি এসইও কোর্সটিতে যা পাচ্ছেন:

  • সাইট অডিট
  • crawlability issue  বের করে ফিক্স করা
  • লগ ফাইল এনালাইসিস
  • HTTPS ইস্যু
  • SEO Friendly content Analysis
  • On Page SEO ইম্প্রুভ করার উপায়।

৩) Yoast এসইও ট্রেনিং

Yoast হয়তো এসইও প্লাগইন হিসেবেই আপনার কাছে পরিচিত। কিন্তু এর বাইরেও তাদের একাডেমীতে এসইও সম্পর্কে বিস্তারিত জানার সুযোগ রয়েছে। তাদের ওয়েবসাইটে বিভিন্ন প্যাকেজে ফ্রি এবং পেইড অনলাইন এসইও কোর্স অফার করে।

Yoast ফ্রি এসইও কোর্স

ফ্রি এই কোর্সটিতে সার্চ ইঞ্জিনগুলি কীভাবে কাজ করে, কীভাবে তারা আপনার ওয়েবসাইট দেখে এবং ইয়োস্ট এসইও প্লাগইন কীভাবে আপনাকে সার্চ রেজাল্টে আরো ভালো Rank নিয়ে আসতে কিভাবে সহায়তা করতে পারে তা জানতে পারবেন।

আরো পড়ুন:  সেরা ৫টি পেইড এবং ফ্রি ওয়েব ডেভেলপমেন্ট কোর্স

গুগলে খুঁজতে মানুষ কী টাইপ করে (কীওয়ার্ড)? কীওয়ার্ড রিসার্চ এবং সিলেক্ট করার উপায় এবং কিভাবে সঠিকভাবে কিওয়ার্ড ব্যবহার করতে হয় তা শেখানো হয় কোর্সটিতে।

মাঝে মাঝে আমরা কোনোকিছু সার্চ করলে কনটেন্ট এর পাশাপাশি পেজে থাকা ভিডিও বা ছবি কিংবা রিলেটেড হেডিংগুলোও চলে আসে। এগুলোকে বলা হয় রিচ রেজাল্ট।

কিভাবে সাইটের রিচ রেজাল্ট সক্ষম করার উপায় জানতে পারবেন। এছাড়াও কিভাবে আপনার সাইটের Crawlability ব্লক হতে পারে এবং কিভাবে বুঝতে পারবেন তাও জানতে পারবেন অনলাইন কোর্সটি থেকে।

Yoast ফ্রি এসইও কোর্সে যা থাকছে:

  • এসইও কি? গুগলের জন্য কেন গুরুত্বপূর্ণ
  • নতুনদের জন্য ব্যাসিক এসইও ট্রেনিং
  • ওয়ার্ডপ্রেস Yoast প্লাগইন SEO ট্রেনিং
  • নতুনদের জন্য WordPress ট্রেনিং
  • Local SEO ট্রেনিং

৪) SEO ট্রেনিং কোর্স by Moz

Moz এর এই কোর্সটি জনপ্রিয় অনলাইন কোর্স করার সাইট Udemy তে করানো হয়। ৩.৫ ঘন্টার ভিডিও লেকচারের এই ফ্রি কোর্সটির রেটিং ৪.৩। যারা এসইও সম্পর্কে একদম কিছুই জানেন না তাদের জন্য বেস্ট কোর্স, কারণ একদম ব্যাসিক লেভেল থেকে লেকচারটি শুর করা হয়েছে।

এখন পর্যন্ত ২৬০,৪৪৮ জন স্টুডেন্ট কোর্সটি সম্পন্ন করেছে, যা Udemy ‘র সবচেয়ে বেশি এনরোল করা কোর্সগুলোর একটি।

সমস্যা হলো অনলাইন কোর্স উইথ সার্টিফিকেট এর জন্য পেইড ভার্সন কোর্স করতে হবে। যদি সার্টিফিকেট নিয়ে সমস্যা না থাকে তবে ফ্রি ভার্সনই করতে পারেন।

Moz এসইও কোর্সটিতে যা থাকছে :

  • Understand basics of SEO
  • SEO tips and tricks

৫) Mongols  ফ্রি এসই কোর্স উইথ সার্টিফিকেট

একজন বেগিনার এসইও লার্নারের জন্য কোর্সটি অনেক সমৃদ্ধ। ৮টি অধ্যয়ে বিভক্ত করা কোর্সটিতে complete seo গাইড দেওয়া হয়েছে। মজার ব্যাপার লো কোর্সটিতে কোনো ভিডিও স্ক্রিপ্ট নেই, সম্পূর্ণ ওপেন সোর্স লিখিত ফরম্যাট। সম্পূর্ণ অনলাইন এসইও গাইডলাইনটি পড়তে গড়ে ১২২ মিনিট সময় প্রয়োজন হয়।

আরো পড়ুন:  বাংলায় অনলাইন কোর্স | 10 Best online course site in Bangladesh

এসইও কোর্স শেষ করার পর একটি টেস্ট দিতে হবে। টেস্ট পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলে সার্টিফিকেট পাবেন, যা বিভিন্ন ধরনের ফ্রিল্যান্সিং মার্কেট কিংবা ক্লায়েন্ট ডিল করতে সুবিধা দিবে।

mangools এসইও কোর্সটিতে যা থাকছে:

ফ্রি এসইও কোর্স নিয়ে শেষ কথা

অনলাইনে কনটেন্ট নিয়ে সাফল্য পেতে হলে এসইও করার কোনো বিকল্প নেই। ইংরেজিতে তো পারবেনই না এমনকি এখন বাংলাতেও যদি কনটেন্ট এসইও করা না হয় তবে ট্রাফিক পাওয়াটা হয়তো স্বপ্নই থেকে যাবে।

কিন্তু আপনি শুধু লিখলেই এসইও অপটিমাইজেশন হয়ে যাবেনা। একটি সাইট কিংবা পেজ এসইও করার জন্য স্টেপ বাই স্টেপ কিছু প্রসিডিওর ফলো করতে হয়। এই জিনিসগুলো রাতারাতি করা সম্ভব নয়। এজন্যই আমাদের এসইও কোর্স করা জরুরী।

অনলাইনে প্রতিদিন হাজার হাজার ওয়েবসাইট লাইভ হচ্ছে, অন্যদিকে সার্চ ইঞ্জিনগুলোও নিয়মিত অ্যালগরিদম আপডেট করে। এসব কিছু সম্পর্কে আপডেট থাকার জন্য, সর্বোপরি প্রতিযোগিতার এই মার্কেটে টিকে থাকার জন্য অনলাইন SEO কোর্স করা জরুরী।

যেহেতু অনলাইন ফ্রি এসইও কোর্সগুলোতে রিসোর্স লিমিটেড থাকে, তাই শেখা যায় কম। একজন দক্ষ এসইও স্পেশালিস্ট হতে হলে ফ্রি কোর্স করার পর Paid SEO Course করতে হবে।

আপনি যদি বেগিনার হয়ে থাকেন এবং ব্যাসিক লেভেল এসইও শিখতে চান তাহলে, আমাদের উল্লেখ করা ফ্রি অনলাইন এসইও কোর্স করে ধারণা নিন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top