আর্টিকেল লিখে আয় করার কথা শুনে কি আশ্চর্য হয়ে গেলেন! অবাক হওয়ার কিছু নেই, পূর্বে আমরা বাংলা আর্টিকেল লিখে আয় বিকাশ পেমেন্ট এবং বাংলায় আর্টিকেল লিখে আয় করার সাইট নিয়ে বিস্তারিত আলোচনা করেছিলাম। কিন্তু ঘরে বসে বাংলায় লিখে আয় করে হাতখরচ উঠলেও ইনকাম খুব বেশি হয়না। তাই আজ আমরা সেইসব লেখালেখি করে আয় করার ওয়েবসাইট সম্পর্কে আলোচনা করবো যেখানে ঘরে বসে ইংরেজিতে আর্টিকেল লিখে হাজার হাজার টাকা আয় করতে পারবেন।

প্রযুক্তির সূচনালগ্ন থেকেই লেখালেখি করে আয় করাটা রয়েল প্রফেশন ছিলো। পত্রিকায় কলাম লিখে টাকা আয়, বই লিখে আয়, এবং বাংলা গল্প লিখে টাকা আয় ছিলো তখনকার লেখালেখি করে আয় করার উপায়। কিন্তু মিডিয়ার স্বল্পতায় তা সকলের জন্য উম্মুক্ত ছিলোনা।

সময় বদলেছে, প্রযুক্তির যুগ পার করে ইনফরমেশনের যুগে অবস্থান করছি আমরা। সর্বত্র এখন ইনফরমেশন সবচেয়ে মূল্যবান বস্তু। তাই আপনার কাছে লেখালেখি করার মতো কোনো বিষয়বস্তু থাকলে কেন অনলাইনে আর্টিকেল লিখে ইনকাম করতে পারবেননা! তাই আপনিও অনলাইনে English আর্টিকেল লিখে আয় করুন

আর্টিকেল লিখে আয়

আমাদের আজকের আয়োজনে আপনাদেরকে শুধু সঠিক পথ দেখিয়ে লেখালেখি করে আয় করার ওয়েবসাইটে পৌছে দেওয়ার চেষ্টা করবো, যেখানে গিয়ে আপনি আপনার সখের লেখালেখি থেকে লাখ টাকা আয় করতে পারবেন।

আচ্ছা আপনার মনে কি এখনো প্রশ্ন রয়েছে যে, আসলেই আর্টিকেল লিখে মাসে লাখ টাকা আয় করা সম্ভব কিনা? আচ্ছা চলুন একটা ছোট অংক করা যাক।

আমরা আজ যেসব ঘরে বসে লেখালেখি করে আয় করার ওয়েবসাইট সম্পর্কে জানবো তারা লেখা প্রতি ২০ থেকে ১০০০ ডলার সম্মানী দেয়। অর্থাৎ ১৫০০ টাকা থেকে ৭৫০০০ টাকা।

আপনি যদি গড়ে ১০০ ডলার করেও পান, এবং মাসে ১৩টা কনটেন্ট পাবলিশ করতে পারেন, তাহলেও আপনার একাউন্টে ১৩০০ ডলার জমা হবে। ১৩০০ ডলারকে একটু কষ্ট করে আজকের রেটে বাংলাদেশী টাকায় কনভার্ট করে দেখুন তো! কত টাকা হয়?

আর্টিকেল লিখে টাকা আয় করতে প্রয়োজনীয় দক্ষতা ও সতর্কতা

একটি আর্টিকেল লিখে জমা দিলেই তো আর আপনাকে টাকা দিবেনা, তারা যদি আপনার আর্টিকেলটি থেকে ইনকাম করতে না পারে, তাহলে শুধু শুধু pay করবে কেন?

তাই আর্টিকেল লেখার সময় এমনভাবে লিখতে হবে যেন রিভিউ বোর্ডে আটকে না যায়, ইডিটর যেন লেখাটি পছন্দ করে এবং পাবলিশ করতে আগ্রহী হয়। এজন্য একটি লেখায় যা যা থাকতে হবে:

  • আকর্ষনীয় টপিক
  • সুন্দর উপস্থাপনা
  • লেখাটির মর্মার্থ পাঠককে সহজে বুঝানোর সক্ষমতা
  • ইংরেজিতে দক্ষতা
  • যথার্থ শব্দের ব্যবহার
  • কপি পেস্ট মুক্ত কনটেন্ট

আর্টিকেল লিখে আয় করার সাইট

আপনার ইংরেজি দক্ষতা যদি মোটামুটি হয়ে থাকে তবে কথা না বাড়িয়ে চলুন জেনে নেই কয়েকটি বিশ্বস্ত ও জনপ্রিয় ইংরেজিতে লেখালেখি করে আয় করার সাইট সম্পর্কে।

সাইটের নাম EH- Writers

আমাদের আর্টিকেল লিখে আয় করার সাইট লিস্টের প্রথমে এই ওয়েবসাইটে রাখার একমাত্র কারণ এই সাইটের পেমেন্ট সিস্টেম। শুধুমাত্র EH- Writers সাইটেই আর্টিকেল লিখে আয় পেমেন্ট বিকাশ এ নিতে পারবেন।

লেখার নিয়ম

EH- Writers সাইটে লেখালেখির বিষয়ে কোনো সুনির্দিষ্ট টপিক নেই। আপনার যা খুশি লিখতে পারবেন। তবে সাইটটি ট্রেন্ডিং টপিক গুরুত্ব দিয়ে পাবলিশ করে।

  • শুধুমাত্র ইংরেজী কনটেন্ট
  • সর্বনিম্ন ১০০০ শব্দ
  • ১০০% ইউনিক কনটেন্ট

লেখা প্রতি সম্মানী

সাইটটিতে লেখার ভিউস কাউন্ট করে সম্মানী দেওয়া হয়। অর্থাৎ প্রতি ১০০০ ভিউ এর জন্য ০.৫ থেকে ৫ ডলার। আপনার আর্টিকেল যতো বেশি ভিউ হতে থাকবে ততোবেশি ইনকাম হবে। প্রতিটি আর্টিকেলের উপর লাইফটাইম রিভিনিউ শেয়ার পাবেন।

এছাড়াও ৫০টি আর্টিকেল পাবলিশ করার পর রেজিস্ট্রেশন বোনাস পাবেন। সুযোগ রয়েছে রেফার করে আয় করারও। মাত্র ২ ডলার হলেই বিকাশে পেমেন্ট নিতে পারবেন।

বিস্তারিত জেনে নিন

সাইটের নাম – Earth Island Journal

সাইটটি অন্য যেকোনো সাইট থেকে অনন্য। ওয়েবসাইটটি ‘Earth Island নামক একটি non profitable American Organization’ যাদের মূল প্রতিপাদ্য বিষয় ‘পরিবেশ বাঁচাও, পৃথিবী বাঁচাও’ দ্বারা পরিচালিত।

এই অর্গানাইজেশনের অনলাইন ম্যাগাজিন Earth Island Journal. ওয়েবসাইটটির অনলাইন মিডিয়ার পাশাপাশি ৩মাস পরপর প্রিন্ট ভার্সন ম্যাগাজিন প্রকাশ করে।

লেখার নিয়ম

এখানে মূলত রিপোর্টিং স্টাইলে লেখা পাবলিশ করা হয়। যেহেতু তাদের টার্গেট ভিজিটরস আন্তর্জাতিকব্যাপী, তাই লোকাল রিপোর্ট নিয়ে কাজ করতে পারবেননা। শুধুমাত্র ইন্টারনাশনাল এবং ন্যাশনাল টপিকে লিখতে পারবেন।

টেকনিক্যাল এবং শিক্ষা বিষয়ক রিপোর্ট, কবিতা ও ফিকশন নিয়ে লেখা পাবলিশ করা হয় না। তবে গল্প লিখে আয় করা করতে পারবেন।

এই ওয়েবসাইটটি ভিজিট করলে লেখার ধরন সম্পর্কে বিস্তারিত ধারনা পাবেন। লেখা কমপ্লিট হলে তাদের মেইল এড্রেস এ পাঠিয়ে দিতে হবে। মেইল- submissions@earthisland.org

লেখা প্রতি সম্মানী

ইংরেজি আর্টিকেল লিখে আয়

ওয়েবসাইটটির অনলাইন ভার্সনের পাশাপাশি লেখা প্রকাশ হয় লিখিত জার্নালেও। তাই আপনার লেখার মান ভালো হলে অনলাইনে এর সাথে প্রিন্ট ভার্সন ম্যাগাজিনে প্রকাশনার জন্য দুইবার পেমেন্ট পাবেন।

  • শুধমাত্র অনলাইনে প্রকাশিত লেখার জন্য ১০০ ডলার
  • প্রিন্ট ভার্সন ম্যাগাজিন পত্রিকায় প্রকাশিত লেখার জন্য অতিরিক্ত আরো ১০০০ ডলার

বিস্তারিত জেনে নিন

সাইটের নাম WOW! Women

নাম থেকে নিশ্চয়ই বুঝতে পারছেন, হ্যা এই সাইটে মহিলাদের বিভিন্ন বিষয় নিয়ে আর্টিকেল লিখে আয় করা যায়।

প্রশ্ন আসতে পারে, ছেলেরা কি লিখতে পারবে এই সাইটে? যি, অবশ্য লিখতে পারবেন তবে লেখা মহিলাদের নিয়ে হতে হবে।

লেখার টপিক

  • এমন কিছু যা মহিলাদের দৈনন্দিন জীবনে কাজে লাগবে
  • ব্যক্তিগত জীবন থেকে পারিবারিক ও সামাজিক জীবনে কাজে লাগে এমন টিপস নিয়ে আলোচনা
  • মহিলাদের প্রতিষ্ঠিত হতে সহায়ক তথ্য ও মোটিভেশন
  • নারীদের লেখালেখি করতে উৎসাহিত করা নিয়ে লিখতে পারেন
  • মহিলাদের আত্নবিকাশে এবং দক্ষ করে তুলে এমন টপিক, ইত্যাদি।

সাইটটিতে প্রতিটি আর্টিকেলে শব্দ সংখ্যা ১৫০০ থেকে ৩০০০ এর মাঝে থাকতে হবে এবং কোনো কপি কনটেন্ট থাকা যাবেনা।

লেখা প্রতি সম্মানী

ওয়েবসাইটটিতে আর্টিকেল লিখে ৫০ ডলার থেকে ১৫০ ডলার পর্যন্ত দিয়ে থাকে। নতুন লেখকদের প্রথমদিকে ৫০ থেকে ৭৫ ডলার দেওয়া হয়। তবে অভিজ্ঞ, দক্ষ লেখকদের এবং in depth বিশ্লেষনধর্মী লেখার জন্য ১০০ থেকে ১৫০ ডলার দেওয়া হয়।

আর্টিকেল পাবলিশ হওয়ার সাথে সাথে একটি ইনস্ট্রাকশনোল লিঙ্ক মেইল করা হয়, যেটি ব্যবহার করে পেপালে পেমেন্ট নিতে পারবেন।

বিস্তারিত জেনে নিন

মুভি গসিপ লেখার সাইট – হোয়াট কালচার

দুই বন্ধর তৈরি ইংল্যান্ডের একটি ওয়েবসাইট হোয়াট কালচার। এখানে মূলত মুভি গসিপ নিয়ে তারা লেখালেখি শুরু করেছিলেন তবে সময়ের সাথে সাথে ব্লগটি জনপ্রিয় হয়ে উঠলে খেলাধুলা, টিভি শো, গেমিং নিয়ে আর্টিকেল পাবলিশ করা শুরু করেন অর্থাৎ পুরোদমে ম্যাগাজিনে কনভার্ট করে ফেলেন।

লেখালেখি করে আয়

লেখার নিয়ম

  • লেখার টপিক -Film, TV, Gaming, Sport & More
  • মিনিমাম শব্দ ১৫০০
  • ১০০% অরিজিনাল কনটেন্ট
  • পাবলিশড আর্টিকেল ফেসবুক, টুইটারে শেয়ার করতে হবে
  • ট্রেন্ডিং টপিক প্রেফার করা হয়

লেখা প্রতি সম্মানী

হোয়াট কালচারে লেখা প্রতি সম্মানী নয়, বরং প্রতিটি আর্টিকেলে ১মাসের ভিউ এর উপর পেমেন্ট দেওয়া হয়। প্রতি ১০০০ ভিউ এর জন্য ৫০ পাউন্ড করে পাবেন।

হোয়াট কালচার সাইটটি অনেক জনপ্রিয়, যেটির worldwide alexa rank 35,119. তাই আপনার লেখা আর্টিকেলটি মানসম্মত এবং ট্রেন্ডিং টপিকের উপর হলে ১মাসে ৭-৮হাজার View হওয়া কোনো বড় ব্যাপার নয়।

অর্থাৎ মাস শেষে আপনি ৩৫০-৪০০ পাউন্ড বা ৩৫-৪০ হাজার টাকা পেমেন্ট পাবেন একটি আর্টিকেলের জন্য। যা আপনি পেপাল একাউন্টের মাধ্যমে নিতে পারবেন।

বিস্তারিত জেনে নিন

লেখালেখি করে আয় করার ওয়েবসাইট ListVerse

এটি বাংলার whyorwhen এর মতো রহস্যময় সাইট। এখানে কোনো unusual & interesting টপিকের উপর নূন্যতম ১০টি লিস্ট/তালিকা বানিয়ে আর্টিকেল প্রকাশ করা হয়। যেমন – Top 10 Ways People Got Paid To Do Nothing

লেখার জন্য আপনাকে এক্সপার্ট হতে হবেনা, শুধু ইংরেজি দক্ষতা আর sense of humor প্রয়োজন। এখানে পোস্ট করে নিজের ওয়েবসাইটকেও প্রমোট করার সুযোগও রয়েছে।

লেখার নিয়ম

  • অদ্ভুত, রহস্যময়, ক্রেজি, অনাকাংখিত, কিংবা কোনো অস্বাভাবিক বিষয় নিয়ে লিখতে পারবেন।
  • খেলাধুলা, সঙ্গীত, টিভি, সিনেমা, খাবার কিংবা স্বাস্থ্য বিষয়ক ক্রেজি ফ্যাক্টস নিয়ে লেখা যায়।
  • লেখা হতে হবে তথ্যবহুল এবং
  • ১০০% ইউনিক।

লেখা প্রতি সম্মানী

লিস্টভার্স ওয়েবসাইটে কোনো আর্টিকেল পাবলিশ হলেই আপনি ১০০ ডলার অর্থাৎ বাংলাদেশী টাকায় ৭৫০০ টাকা পেয়ে যাবেন , যা পে-পাল একাউন্টের মাধ্যমে নিতে পারবেন।

বিস্তারিত জেনে নিন

আর্টিকেল লিখে আয় করার সাইট make a living writing

লেখালেখি করে আয় করা এই সাইটটি মূলত ফ্রিল্যান্স রাইটিং সাইট freelancewritersden এর অঙ্গ প্রতিষ্ঠান। তবে তাদের এই ব্লগ সাইটে গেস্ট পোস্ট করার সুযোগ দেওয়া হয় এবং লেখার জন্য সম্মানী দেওয়া হয়।

লেখার নিয়ম

  • ওয়েবসাইটে লেখাগুলোর সর্বস্বত্ত্ব তারা নিয়ে নিবে
  • আপনার লেখাটি তারা বিক্রিও করতে পারে
  • লেখা হতে হবে ইউনিক
  • যেহেতু এটি একটি মার্কেপ্লেসের সাইট, তাই টপিক নিয়েও তেমন কোনো রেস্ট্রিকশন নেই। সব টপিকেই লেখা যায়।

লেখা প্রতি সম্মানী

make a living writing সাইটে লেখা প্রতি ৭৫ থেকে ১৫০ডলার পে করে। পাবলিশড যেকোনো আর্টিকেলের জন্য নূন্যতম ৭৫ ডলার দেওয়া হয়। তথ্যবহুল, in depth এবং বড় আর্টিকেলের জন্য ১৫০ডলার দেওয়া হয়।

বিস্তারিত জেনে নিন

শেষ কথা

আমরা এই লেখাটি থেকে আর্টিকেল লিখে আয় বিকাশ পেমেন্ট থেকে শুরু করে কিভাবে আর্টিকেল লিখে আয় করা যায়, আর্টিকেল লিখে আয় করার সাইট, গল্প লিখে আয় করার সাইট সম্পর্কে জেনেছি।

শুধু এসকল সাইটই নয়, আপনি চাইলে ফ্রিল্যান্সার হিসেবেও বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটে আর্টিকেল রাইটার হিসেবে যোগ দিয়ে কাজ করতে পারেন। Fiverr, Upwork, Freelancer, hirewriters, iwriter প্রভৃতি ফ্রিল্যান্সিং সাইটে প্রচুর দামে আর্টিকেল রাইটং জব পাওয়া যায়।

এছাড়া নিজেই একটি প্রফেশনাল ব্লগ বানিয়ে আর্টিকেল লিখে গুগল এডসেন্স থেকে আয় করার সুযোগও রয়েছে।

ইংরেজিতে ভালোমানের আর্টিকেল লেখার জন্য গ্রামাটিক্যাল এরোর কাটিয়ে ওঠা এবং উন্নত শব্দ ব্যবহার গুরুত্বপূর্ণ। এজন্য আপনারা গ্রামারলি টুলস এর সহায়তা নিতে পারেন।

আশা করি লেখালেখি করে আয় করার সাইটগুলো থেকে নিজের লেখার ভবিষ্যত নিয়ে আরেকবার চিন্তা করার সুযোগ পাবেন এবং আপনি আর্টিকেল লিখে আয় করতে সক্ষম হবেন।

আপনার কী কোনো ভালো আর্টিকেল লিখে আয় করার সাইট সম্পর্কে জানা আছে, যে সাইটে সম্পর্কে আমি উল্লেখ করিনি! তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন


Abdullah

বর্তমানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে অধ্যয়নরত। জানার আগ্রহ থেকে whyorwhen এবং Pratiborton এ লেখালেখি করি।

0 Comments

মন্তব্য করুন

Avatar placeholder

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

5 × 4 =

error: Content is protected !!