ব্লগার লিঙ্কে ?m=1 কেন আসে? সমাধানের উপায় জেনে নিন

ব্লগার লিঙ্কে m=1 কেন আসে

গুগল ব্লগারে যারা ব্লগিং করেন, সবাই শুরুতে লিঙ্কের সাথে ?m=1 সমস্যার সম্মুখীন হন। নিজের প্রিয় ব্লগে কোন সমস্যা দেখা দিলে এমনিতেই কোনকিছু ভাল লাগেনা, নতুন অবস্থায় তো কম বোঝার কারণে আমরা আরো বেশি ভয় পেয়ে যাই। তবে এসব ভুলই আমাদের শিক্ষা দেয়।

সাধারণত কম্পিউটারে ব্রাউজ করার সময় ?m=1 আসেনা, তবে মোবাইলে ব্রাউজ করলে ব্লগার লিঙ্কের সাথে অতিরিক্ত এই ?m=1 চলে আসে। আজকে আমরা ব্লগার লিঙ্কের এই সমস্যার সমাধান জেনে নিবো।

ব্লগার লিঙ্কে ?=m কেন আসে?

আমরা যখন ব্লগসাইট গুগল ব্লগারে শুরু করি, তখন আগে থেকেই একটি ফ্রি থিম বা টেমপ্লেট ইনস্টল করা থাকে। সেই সাথে আরো কিছু ফ্রি থিম থাকে, যেগুলো আমরা সহজেই ইনস্টল করতে পারি। আবার অনেকে বিভিন্ন সাইট থেকে ব্লগের জন্য ফ্রি ব্লগার টেমপ্লেট ডাউনলোড করে ইনস্টল করি।

ফ্রি থিম বা টেমপ্লেটগুলোতে সাধারণত কোড মিসিং থাকে। অর্থাৎ পেইড থিম গুলোর মতো পূর্ণাঙ্গ কোডিং থাকেনা। ফ্রি থিমগুলো ব্যবহার করতে হলে অবশ্যই আপনাকে কাস্টমাইজ করতে হবে, যেমন schema.org, Review Snippet, Star rating, প্রভৃতি কোড যুক্ত করতে হয়। সেই সাথে ‘?m=1’ এর মতো কিছু সমস্যা আসে, যা থেকে রক্ষা পেতে কোডিং করতে হয়।

একটা পেইড থিমের মূল্য মোটামোটি ১০-১২ডলার, ফ্রিতে নিতে হলে একটু কষ্টতো করতেই হবে। চিন্তার কারণ নেই, আপনাদের প্রয়োজনীয় কোডিং যুক্ত করলেই ?m=1 সমস্যা দূর হয়ে যাবে।

?m=1 সমস্যা দূর করার উপায়  

Step-1: ব্লগারে লগইন করে থিম এ ক্লিক করুন।

Step-2: ব্লগার থিম ব্যাকআপ দিন।

Step-3: ব্লগার থিম ইডিটে ক্লিক করুন।

Step-4: কিবোর্ডে ctrl+F এ চাপ দিন এবং সার্চ বক্সে </body> খুঁজে বের করুন।

Step-5: এবার নিচের Download Button এ ক্লিক করে কোডটি কপি করে </body> এর উপরে বসিয়ে দিন।

Related:  অন পেজ এসইও কি, এসইও কেন গুরুত্বপূর্ণ? SEO করার নিয়ম

শেষ কথা

ব্লগার লিঙ্কের সাথে ?m=1 আসলে সাধারণত পারমালিঙ্কটার সৌন্দর্য্যই নষ্ট হয়। দ্বিতীয়ত, এধরণের লিঙ্ক গুগল ইনডেক্স হয়না, লিঙ্ক শেয়ার হলেও তাই আপনার Rank বাড়বে না। তাই ?m=1 সমস্যাটি এখনই দূর করে ফেলুন।

4 thoughts on “ব্লগার লিঙ্কে ?m=1 কেন আসে? সমাধানের উপায় জেনে নিন”

  1. ব্লগারের লিংকে ?m=1 দেখানো কোনো সমস্যা না । এটি একটি সাধারণ ব্যাপার। লিংকে ?m=1 নির্দেশ করে যে সেই লিংকে মোবাইল থেকে ভিজিট করা হয়েছে। এটা ব্লগার এর ডিফল্ট এক্সটেনশন ধরা হয়। কোনো ব্লগার সাইট মোবাইল দিয়ে ভিজিট করলে লিংকে ?m=1 দেখাবে।

    কোনো কোডিং এর মাধ্যমে এটা দুর করা সম্ভব না । এটা নেটওয়ার্কিং এর সাথে সম্পর্কিত।

    আপনি যতই কোডিং যুক্ত করুন মোবাইল ওয়েবপেজ লোড নেওয়ার সময় এই ?m=1 এক্সটেনশনও লোড নেয়। আপনি চাইলে গুগল এর PageSpeed Insights টুল দিয়ে এটা চেক করতে পারেন অথবা isnpacte থেকে নেটওয়ার্ক এ গিয়েও দেখতে পারেন

    ধন্যবাদ..

    1. আপনি সত্য বলেছেন। এটা একধরনের হাইড করার ব্যবস্থা, যা সাধারণ ভিজিটরদের আস্থা অর্জন করতে সহায়ক

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।