বাংলায় গেস্ট ব্লগ পোস্ট করার জনপ্রিয় ৫টি ব্লগ সাইট

বাংলায় গেস্ট ব্লগ পোস্ট করার জনপ্রিয় ব্লগ সাইট

আপনি যদি বাংলায় গেস্ট ব্লগ পোস্ট করার জন্য ব্লগিং সাইট খুঁজে থাকেন, যেখানে আপনি ২০২২ সালে বিনামূল্যে আপনার গেস্ট ব্লগ পোস্ট সাবমিট করতে পারবেন, তাহলে আপনি এখন সঠিক জায়গায় আছেন। এই পোস্টে, আপনি ৫টি বাংলা গেস্ট পোস্ট করার সাইট এর তালিকা পাবেন যেখানে আপনি একটি পয়সা না দিয়েও আপনার গেস্ট আর্টিকেল প্রকাশ করতে পারবেন।

আমরা সকলেই জানি, গুগল প্রচুর ব্লগ নেটওয়ার্ক এবং ওয়েবসাইটগুলোকে পানিশমেন্ট দিয়েছে যেগুলি অর্থের বিনিময়ে লিঙ্ক বিক্রি করছিল বা অতিরিক্ত অপ্টিমাইজ করার চেষ্টা করেছিল। লিঙ্ক বিল্ডিং এর অনেক কৌশল আছে, যা অতীতে কাজ করেছে কিন্তু, বর্তমান বা ভবিষ্যতে আর কাজ নাও করতে পারে। কিন্তু গেস্ট ব্লগিং এখনো সবচেয়ে ভালো উপায়গুলোর মাঝে একটি।

আপনার ব্লগের সাথে রিলেটেড কোনো একটি উচ্চ মানের ব্লগে অতিথি পোস্ট লেখার জন্য Google কখনই আপনার ওয়েবসাইটকে শাস্তি দেবে না।

গেস্ট ব্লগ পোস্ট করা কেন জরুরী?

বাংলায় ব্লগ নিয়ে সফলতা পেয়েছেন এমন সংখ্যা হাতে গণনা করা যায়। এর পিছনে মূল কারণগুলোর মাঝে একটি ব্লগের অথরিটি বৃদ্ধিতে নজর না দেওয়া। ব্লগে ভিজিটর বৃদ্ধি করার জন্য শুধুমাত্র অনপেজ এসইও যথেষ্ট নয়। আপনাকে অবশ্যই গুগলে ভালো অবস্থান তৈরি করতে অফপেজ এসইও করতে হবে। যার মাঝে ওয়েবসাইট এর স্পিড বৃদ্ধি ও ব্যাকলিঙ্ক তৈরি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

ডোমেইন অথরিটি বৃদ্ধি করার জন্যও সবচেয়ে ভালো ও জনপ্রিয় দুই উপায় হলো ন্যাচারালি ব্যাকলিঙ্ক পাওয়া এবং গেস্ট ব্লগিং এর মাধ্যমে ব্যাকলিঙ্ক নেওয়া।

তবে, একটি ব্লগ তখনই ন্যাচারাল লিঙ্ক পাওয়া শুরু করবে যখন সাইটটির অথরিটি ভালো থাকবে, আর্টিকেলগুলো হবে মানসম্মত এবং ইনফরমেশন হবে অথেনটিক।

কিন্তু, নতুন অবস্থায় এগুলোর কিছুই থাকেনা। তাই সাইটের জন্য ন্যাচারাল ব্যাকলিঙ্ক পেতে গেস্ট পোস্ট করে ডোমেইন অথরিটি বৃদ্ধি করা জরুরী।

অর্থাৎ, প্রাথমকি অবস্থায় রিলেভেন্ট ব্লগগুলোতে অতিথি লেখক হিসেবে পোস্ট করে নিজের ব্লগের অথরিটি বৃদ্ধির পাশাপাশি পরিচিতি বাড়ানোর কাজ করতে হবে।

বাংলায় গেস্ট পোস্ট লেখার সেরা ৫ সাইট

আপনি কি ব্লগের অথরিটি বৃদ্ধি করার জন্য অতিথি পোস্ট লেখা যায় এমন সাইটগুলো খুঁজে বের করতে প্রস্তুত? যা বিনামূল্যে গেস্ট আর্টিকেল পাবলিশ করার অনুমতি দেয়? চলুন তাহলে জেনে নেওয়া যাক!

১. টেকটিউনস ডট টেক (techtunes.tech)

টেকটিউনস বাংলাদেশের সবচেয়ে সফল ব্লগগুলোর মাঝে অন্যতম। নাম থেকেই বুঝতে পারছেন, এখানে মূলত প্রযুক্তি নিয়ে আর্টিকেল পাবলিশ করা হয়।

সুতরাং, আপনার ব্লগটি যদি প্রযুক্তি রিলেটেড হয়, তাহলে অবশ্যই এই ব্লগ থেকে একটি Guest Post সাবমিট করে ভালো মানের ব্যাকলিঙ্ক পেতে পারেন।

  • MOZ ডোমেইন অথরিটি: 38
  • Ahref ডোমেইন অথরিটি: 36
  • স্প্যাম স্কোর: 2%

২. টেকটিউনস ডট আইও (Techtunes.io)

টেকটিউনস ডট টেক এর সিস্টার ব্লগ টেকটিউনস.আইও। এই ব্লগটিও প্রযুক্তি রিলেটেড। যারা নতুন ব্লগার তারা যদি নিজের ব্লগের পাশাপাশি আর্টিকেল লিখে ইনকাম করতে চান, তারা এখানে কাজ করতে পারেন।

এছাড়া, এখানে শুধুমাত্র একটি একাউন্ট তৈরি করে আপনার ব্লগের জন্য ব্যাকলিঙ্ক সহ আর্টিকেল লিখে সাবমিট করতে পারবেন। আর্টিকেলের মান ঠিকঠাক থাকলে দ্রুততম সময়ের মাঝেই আর্টিকেলটি পাবলিশ করা হয়।

  • MOZ ডোমেইন অথরিটি: 20
  • Ahref ডোমেইন অথরিটি: 31
  • স্প্যাম স্কোর: 2%

৩. এসো আয় করি (eshoaykori.com)

এসো আয় করি একটি ইনকাম রিলেটেড ব্লগ। আপনার ব্লগটিও যদি অনলাইন ইনকাম, মার্কেটিং রিলেটেড হয়, তাহলে নূন্যতম ৩৫০ শব্দের একটি আর্টিকেল এসইও করে জমা দিতে পারবেন।

  • MOZ ডোমেইন অথরিটি: 14
  • Ahref ডোমেইন অথরিটি: 11
  • স্প্যাম স্কোর: 1%

৪. বঙ্গ উইকি (bongowiki.com)

বঙ্গ উইকি তুলনামূলক নতুন সাইট। তবে সাইটটি প্রথম দর্শনে যেকেউ পছন্দ করবেন। তাছাড়া, নিয়মিত ভালো মানের আর্টিকেল প্রকাশ করে দ্রুত ব্যাকলিঙ্ক পাওয়া শুরু করেছে।

সুতরাং, এই সাইটের বর্তমানে অথরিটি কম থাকলেও ভবিষ্যতে ভালো হবে সে আশা করাই যায়। তাই আপনার ব্লগটি যদি প্রযুক্তি ও অনলাইন ইনকাম রিলেটেড হয়, তবে এখানে একটি গেস্ট ব্লগ পোস্ট সাবমিট করে একটি কোয়ালিটি ব্যাকলিঙ্ক পেতে পারেন।

  • Ahref ডোমেইন অথরিটি: 10
  • স্প্যাম স্কোর: 1%

৫. জেআইটি (jit.com.bd)

জেআইটি’র দুইটা সাইট রয়েছে, একটি blog.jit.com.bd, এবং অপরটি jit.com.bd. প্রথমটিতে সাবমিট করার জন্য আপনাকে কোনোরকম যোগাযোগ করতে হবেনা। এখানে একাউন্ট তৈরি করে নিজেই পোস্ট করতে পারবেন। তবে সেক্ষেত্রে, নো-ফলো লিঙ্ক পাওয়ার সম্ভাবণা বেশি।

অন্যদিকে jit.com.bd তে পোস্ট করার জন্য আপনাকে ফেসবুক পেজ কিংবা মেইলে যোগাযোগ করতে হবে।

এখানে, বিজ্ঞান-প্রযুক্তি, অনলাইন ইনকাম, অ্যাফিলিয়েট মার্কেটিং, ব্লগিং, প্রভৃতি বিষয়ের উপর তৈরি ব্লগের জন্য ব্যাকলিঙ্ক নিতে পারেন।

  • Ahref ডোমেইন অথরিটি: 19
  • স্প্যাম স্কোর: 1%

ব্লগ গেস্ট পোস্ট সাবমিট করার জন্য অনুরোধ জানানোর নমুনা মেইল

আসসালামু আলাইকুম,

প্রিয় [ব্লগার নাম], আমি আপনার জনপ্রিয় ব্লগের একজন নিয়মিত পাঠক। আমি বর্তমানে আপনার অনুপ্রেরণায় নিজেই একটি ব্লগ নিয়ে কাজ করছি।

নতুন অবস্থায় ব্লগের অথরিটি বৃদ্ধি করার উপায় খুঁজতে গিয়ে গেস্ট পোস্ট এর কথা জানতে পারি। আমার ব্লগটি নতুন এবং আপনার তুলনায় ছোট হলেও আপনার মতোই মানসম্মত আর্টিকেল পাবলিশ করার চেষ্টা করে যাচ্ছি।

এমতাবস্থায়, আমার ব্লগটিকে আপনার ব্লগের সাথে কানেক্ট করার জন্য আমি আপনার ব্লগ থেকে একটি ব্যাকলিঙ্ক প্রার্থনা করছি। এজন্য ‘ক’ টপিকে একটি হাই কোয়ালিটি আর্টিকেল পাঠাতে সর্বদা প্রস্তুত।

আশা করি, গেস্ট পোস্ট করার অনুমতি প্রদান করে কৃতজ্ঞতায় বাধিত করবেন।

আপনার একান্ত অনুগত

[আপনার নাম]

সাইট এড্রেস: example.com

    শেষ কথা

    লিস্ট দেখে কি বুঝলেন? দুইটা জিনিস বোঝার কথা। ১) বাংলায় গেস্ট পোস্ট গ্রহণ করে এমন মানসম্মত ব্লগের সংখ্যা খুবই কম, এবং ২) বাংলা ব্লগের ডোমেইণ অথরিটি খুবই কম।

    তারপরেও সেরা কিছু ব্লগ সম্পর্কে আলোচনা করার চেষ্টা করেছি। এসবের বাইরে বাংলা প্রশ্ন উত্তর সাইট গুলোতে উত্তর দিয়ে কিংবা গেস্ট পোস্ট লিখেও ব্যাকলিঙ্ক পেতে পারেন।

    আশা করি, বাংলা গেস্ট ব্লগ পোস্ট করার জন্য নূন্যতম কিছু সাইটের সন্ধান পেয়েছেন। আরো কিছু বাংলা সাইট অতিথি পোস্ট গ্রহণ করলেও তাদের স্প্যাম স্কোর বেশি হওয়ায় এই লিস্টে অ্যাড করা হয়নি।

    তবে আপনার যদি ভালো মানের কোনো ব্লগ থাকে, যার ডোমেইন অথরিটি মোটামুটি এবং স্প্যাম স্কোর কম, তবে কমেন্ট বক্সে জানিয়ে দিতে পারেন। আমরা আপনার সাইটটি পর্যালোচনা করে যথার্থ মনে হলে এই লিস্টে অ্যাড করে দিবো ইন-শা-আল্লাহ।

    Leave a Comment

    আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

    seven + twelve =

    error: Content is protected !!