বাংলায় অনলাইন কোর্স | 10 Best online course site in Bangladesh

বাংলায় অনলাইন কোর্স

অনলাইন কোর্স মূলত স্কিল ডেভেলপমেন্ট করার উদ্দেশ্যে করা হয়। তবে ভাষা সমস্যার কারণে আমাদের অনেকেরই এসব কোর্স করতে গিয়ে সমস্যায় পড়তে হয়। কিন্তু যদি বাংলায় অনলাইন কোর্স করার সুযোগ হয় তাহলে নিশ্চয়ই এই সমস্যা থেকে বের হয়ে আসা সম্ভব।

দেশের সকল যুবক যুবতীকে শিক্ষত করার পাশাপাশি ঘরে বসে বিভিন্ন দক্ষতা অর্জনের সুযোগ করে দিতে চালু হয়েছে বিভিন্ন বাংলা অনলাইন কোর্স। বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠানে অনলাইনের মাধ্যমে বাংলায় অনলাইন কোর্স করে সহজেই নিজের ক্যারিয়ার গড়ার সুযোগ পাচ্ছি আমরা। সেই সাথে শিক্ষার্থীদের জন্যও সুযোগ রয়েছে বিভিন্ন ধরনের স্কিল ডেভেলপমেন্ট করার সুযোগ।

করোনা মহামারীর প্রাদুর্ভাব আমাদের জন জীবনকে করে দিয়েছে মহাবিপন্ন। করোনার প্রবল থাবা পড়েছে আমাদের দৈনন্দিন জীবনের প্রায় প্রতিটি ক্ষেত্রে। এক্ষেত্রে বাদ নেই দেশের শিক্ষা অঙ্গনও।

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে এখন তাই ই লার্নিং প্লাটফর্ম হয়ে উঠেছে সকলের আশা এবং ভরসার কেন্দ্রবিন্দু। এক সময় আমাদের দেশে ই-লার্নিং প্লাটফর্ম সম্পর্কে কারো ধারণা না থাকলেও প্রযুক্তির কল্যানে এখন আর বিষয়টি কারো কাছেই অজানা নয়।

Bangladeshi online course sites শিক্ষার্থীদের পড়াশোনা উন্নয়নের প্রাতিষ্ঠানিক, নন-প্রাতিষ্ঠানিক, স্কিল ডেভেলপমেন্টসহ নানান ধরণের অনলাইন কোর্স চালু করেছে।

শিক্ষার্থীরা যাতে ঘরে বসেই এই সকল কোর্স এর মাধ্যমে নিজেদের স্কিল ডেভেলপ করতে পারে সে কথা চিন্তা করেই দেশের online course sites সুদূরপ্রসারি উদ্যোগ নিয়েছে।

বাংলায় অনলাইন কোর্স করার সাইট – Online Course site

পূর্বে আমরা ফ্রি অনলাইন কোর্স করার সাইট নিয়ে আলোচনা করেছিলাম যেখানে বিভিন্ন বিশ্ববিদ্যালয় কোর্স, একাডেমিক এবং বিভিন্ন ধরনের স্কিল ডেভেলপমেন্ট করা যাবে। কিন্তু এগুলোর সবই ছিলো ইংরেজি ভাষায়।

আজ আমরা আলোচনা করাবো আমাদের দেশের প্রতিষ্ঠান নিয়ে যেখানে বাংলা ভাষায় অনলাইন কোর্স করা যায়।

Related:  গ্রাফিক ডিজাইন কোর্স | 10+ Online Graphic Design Course 2022

১. রবি ১০ মিনিট স্কুল

বাংলাদেশি Best Online Courses site এর আলোচনার সবার আগে যে নামটি আসে তা হলো রবি টেন মিনিট স্কুল। ২০১৫ সালের ১০ ই মার্চ যাত্রা শুরু করা প্রতিষ্ঠানই ধীরে ধীরে প্রাক -প্রাথমিক শ্রেণি, হাইস্কুল, কলেজ এবং সেই সাথে বিশ্ববিদ্যালয় এর শিক্ষার্থীদের জন্য তাদের প্রাতিষ্ঠানিক শিক্ষা অর্জনের জন্য নানান ধরনের ক্লাসের ব্যবস্থা করে আসছেন।

প্রতিষ্ঠানটির দক্ষ ট্রেইনারগণ শিক্ষার্থীদের জন্য ক্লাসসমূহ ভিন্ন আঙ্গিকে সহজ করে পরিচালনা করে থাকেন। প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি ই লার্নিং প্লাটফর্মটি শিক্ষার্থীদের স্কিল ডেভেলপমেন্টের কাজ করে আসছে।

রবি ১০ মিনিট স্কুল থেকে আয়োজিত English Spoken Course টি সারা দেশব্যাপী জনপ্রিয়। এছাড়াও ডিজিটাল মার্কেটিং, ফটোগ্রাফিসহ আরও অনেক অনলাইন কোর্স রয়েছে এই সাইটে। কোর্স করার পর পাবেন একটি মূল্যবান সার্টিফিকেট

২. Interactive Cares

দেশের প্রথমবারের মতো ক্লাউড এবং আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স বেইসজ প্লাটফর্ম হলো Interactive Cares. এটি একটি ভার্চুয়াল ই লার্নিং প্লাটফর্ম যা শিক্ষার্থীদের স্কিল ডেভেলপমেন্ট উন্নয়নে কাজ করে আসছে।

প্রতিষ্ঠানটির শুরুতেই শিক্ষার্থীদের মানোন্নয়নে একাডেমিক, ক্যারিয়ার ও স্কিল ডেভেলপমেন্ট, সাংস্কৃতিক, মানসিক স্বাস্থ্য, বিভিন্ন ধরণের প্রতিযোগিতা, স্কিল ডেভেলপমেন্ট কোর্স, মাস্টারক্লাস এবং রিয়েল টাইম কমিউনিকেশন এর ব্যবস্থা করে আসছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটি সবসময়ই দেশবরেণ্য প্রশিক্ষক এবং উপযুক্ত কোর্স এর জন্য সেরা সেরা প্রশিক্ষক দিয়ে কোর্সসমূহ পরিচালনা করে থাকে।

সম্প্রতি Interactive Cares শিক্ষার্থীদের জন্য নিয়ে এসেছে আইএলটিএস, জি আরই, রিসার্চ ম্যাথোলজি, ডিজিটাল মার্কেটিং, সাধারণ জ্ঞান, মানসিক স্বাস্থ্য, ইমোশোনাল ইন্টিলিজেন্স, কেইস সলভিং, ভিডিও এডিটিং এর কোর্স সমূহ পরিচালনা করে আসছে।

প্রত্যকটি কোর্সই খুব সল্পমূল্যে ক্রয় করে যে কেউ ঘরে বসেই নিজেরদের স্কিল ডেভেলপমেন্ট করতে পারবেন খুব সহজে।

৩. বহুব্রীহি

বহুব্রীহি একটি বাংলা অনলাইন কোর্স করার সাইট। বহুব্রীহি প্রতিষ্ঠার শুরু থেকেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বিভিন্ন ধরনের কোর্স অফার করে আসছে। মূলত স্কিল ডেভেলপমেন্ট এর কোর্স সমূহকে ভিত্তি করে এই প্রতিষ্ঠানটি তাদের কোর্স সমূহ পরিচালনা করে থাকে।

এখানে ওয়েব ডেভেলপমেন্ট, গ্রাফিক্স ডিজাইন, অ্যাপ ডেভেলপমেন্ট, পাইথন, GRE, IELTS প্রভৃতি স্কিল ডেভেলপিং এর উপায় বাংলা অনলাইন কোর্স অফার করছে। বহুব্রীহিতে বেশ কিছু কোর্স ফ্রিতে নেওয়া যায়।

Related:  ফ্রী অনলাইন কোর্স করার ওয়েবসাইট - সেরা ৫টি

৪. মুক্তপাঠ

মুক্তপাঠ একটি সরকারী এআই ভিত্তিক একটি প্রজেক্ট। সাইটিকে বাংলা অনলাইন কোর্স সাইট না বলে প্রশিক্ষণ সাইট বলাই ভালো। এখানে শিক্ষার্থীদের জন্য খুব কম কোর্স অফার করা হয়।

বাংলায় অনলাইন কোর্স করার এই সাইটে স্কিল ডেভেলপমেন্ট এর উপর কোর্স করার মাধ্যমে নিজেদের ক্যারিয়ারে উন্নতি করতে পারবেন। এখানে চলমান কিছু কোর্স হলো ইফেক্টিভ টিচিং, ফান ওয়েজ টু টিচ, ডিপ্লোমা নার্সিং, মোবাইল কোর্ট পরিচালনা, ইত্যাদি।

৫. শিক্ষক.কম

শিক্ষক ডট কম একটি বাংলায় অনলাইন কোর্স করার সাইট যারা বাংলা ভাষায় বিভিন্ন ধরণের স্কিল ডেভেলপমেন্ট কোর্স চালু করেছে। এই সাইটে আপনি সহজেই বিভিন্ন ধরনের কোর্স করতে পারবেন।

৬. MSB Academy

বাংলা অনলাইন কোর্স

MSB Academy বাংলাদেশের অন্যতম জনপ্রিয় অনলাইন এডুকেশনাল লার্নিং প্ল্যাটফর্ম। ২০১৮ সালে এমএসবি একাডেমী প্লাটফর্মের যাত্রা শুরু হয়।বাংলা ভাষায় মানুষকে ফ্রিলান্সিং এবং অনলাইন ইনকাম সম্পর্কে সঠিক শিক্ষা দেয়া এমএসবি একাডেমী মূল লক্ষ্য।

বর্তমানে তাদের রয়েছে ৩ লাখেরও বেশি স্টুডেন্ট। Lifetime Course Access, Lifetime Support, Free Updates ছাড়াও আরও অনেক সুযোগ সুবিধা রয়েছে স্টুডেন্টদের জন্য। ৯৫% স্টুডেন্ট তাদের কোর্সগুলো করে নিজেদের ক্যারিয়ারে ভাল করতে পারছেন।

এমএসবি একাডেমি থেকে কোর্স কমপ্লিট করার পর সার্টিফিকেট দেওয়া হয়। সেইসাথে, প্রতিটা কোর্সের সাথে পাবেন একটি প্রাইভেট ফোরাম, যেখানে কাজ শেখার সময় এবং মার্কেট প্লেসে কাজ করার সময় যে কোন সমস্যা হলে লাইফ টাইম সাপোর্ট পাবেন।

ডিজিটাল মার্কেটিং, ফাইবার সাকসেস, ফেসবুকমার্কেটিং, মার্চ বাই অ্যামাজন অ্যান্ড Tesspring, অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট, জাভা, গ্রাফিক্সডিজাইন, অ্যামাজন অ্যাফিলিয়েট মার্কেটিং উইথ ইউটিউব, ওয়ার্ডপ্রেসসহ থ্রিডি এনিমেশন সকল বিষয়ে শিখতে পারবেন।

তাছাড়া, এই সাইটে অনলাইন সম্পর্কিত তথ্যপূর্ণ ব্লগলেখা রয়েছে যা পড়ে আপনি অনেক কিছু জানতে পারবেন এবং নিজেকে আপডেট রাখতে পারবেন।

বর্তমান বাংলাদেশের সেরা ফ্রীলান্সার মাসুক সরকার বাতিস্তা সহ অনেক টপ পর্যায়ের ফ্রীলান্সাররা প্রশিক্ষণ দিয়ে থাকেন। এখানে আপনি অনলাইন ক্যারিয়ার গড়ার সকল বিষয়ে জানতে পারবেন।

Related:  সেরা ৫টি ফ্রি অনলাইন এসইও কোর্স | Free SEO Courses

৭. ঘুড়িলার্নিং.কম

ঘুরি লার্নিং একটি বাংলায় অনলাইন কোর্স করার সাইট যেখানে নানা ধরণের স্কিল ডেভেলপমেন্ট কোর্সসমূহ অফার করা হয়। আপনি এই ই লার্নিং প্লাটফরমে  আপনার পছন্দমতো কোর্স করতে পারবেন।

এখানে স্কিল ডেভেলপমেন্ট এর পাশাপাশি একাডেমিক পরীক্ষার প্রস্তুতি এবং ইসলাম শিক্ষাও দেওয়া হয়।

ঘুরি লার্নিং এর জনপ্রিয় কিছু কোর্স: এডভান্স ইংলিশ লার্নিং, কর্পোরেট ইংলিশ লার্নিং, গ্রাফিক্স ডিজাইন, বিদেশী ভাষা, ওয়েব ডেভেলপমেন্ট, গ্রাফিক্স ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, ফটোগ্রাফি, ইত্যাদি

৮. LEDP

সরাসরি সরকারী অর্থায়নে ICT Division এর Learning & Earning Development Projectটি লাখো লাখো তরুণদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করে দিয়েছে। উক্ত প্রশিক্ষণের মাধ্যমে তরূণেরা নিজের স্কিল ডেভেলপ করে আয় করার সুবর্ন সুযোগ রয়েছে।

এখানে গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট এবং ডিজিটাল মার্কেটিং এর উপর অফলাইন এবং অনলাইনে বাংলায় কোর্স করানো হয়। কোর্স করার পর একটি মূল্যবান সার্টিফিকেটও পাওয়া যাবে।

৯. অন্যরকম পাঠশালা

অন্যরকম পাঠশালা একটি ই লার্নিং প্লাটফর্ম যারা শিক্ষার্থীদের জন্য তাদের প্রাতিষ্ঠানিক শিক্ষার উপর কোর্স করিয়ে থাকে। এটি মূলত অষ্টম শ্রেণী থেকে দ্বাদশ এবং ভর্তি পরীক্ষার জন্য বিভিন্ন বিষয়ের উপর অধ্যয় ভিত্তিক ভিডিও দিয়ে থাকে।

তাদের ওয়েবসাইট থাকলেও মূলত ইউটিউব চ্যানেলের মাধ্যমেই তাদের কার্যযক্রম সম্পন্ন করে।

১০. ইশিখন.কম

ইশিখন.কম online course site, যারা প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি নানা ধরণের স্কিল ডেভেলপমেন্ট কোর্স করিয়ে থাকে।

ইশিখনের বাংলায় জনপ্রিয় অনলাইন কোর্সগুলোর মধ্যে রয়েছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, অ্যাফিলিয়েট মার্কেটিং, ইউটিউব মার্কেটিং, অটোক্যাড, স্পোকেন ইংলিশ, লারাভেল, লোগো ডিজাইন, অ্যান্ড্রয়েড গেম ডেভেলপমেন্ট, ওয়েব ডেভেলপমেন্ট, ইত্যাদি।

বাংলা অনলাইন কোর্স নিয়ে শেষ কথা

ভাষার প্রতিবন্ধকতা যেন আমাদের ফ্রিল্যান্সিং করতে বাধা হয়ে না আসে এজন্য রয়েছে বাংলাদেশী ফ্রিল্যান্সিং সাইট

তাই ইংরেজি সমস্যার কারনে যদি আপনার স্কিল ডেভেলপমেন্ট কোর্স করতে অসুবিধা না হয়, এজন্য বাংলায় অনলাইন কোর্স অফার করে এমন প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করুন।

আশা করি আমাদের আজকের আলোচনা আপনার সেই যাত্রায় যথেষ্ট সহায়ক ভূমিকা রাখতে পারবে।

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।