মোবাইলে বই পড়ার অ্যাপ – Best 5 Free Book Reading App

বই পড়ার অ্যাপস

মোবাইলে বই পড়ার অ্যাপ খুঁজছেন? আমরা সবাই কমবেশী মোবাইলে বই পড়ি। কেউ হয়তোবা সখের বশে পড়ি। পড়তে ভালো লাগে তাই। আবার অনেকরই হয়তো বই কেনার সামর্থ্য থাকে না, এজন্য অনলাইনে বই পড়ার অ্যাপ (pdf book reading apps in Bangla) খোঁজ করি।

তবে যে কেউ যে কারনেই পড়ুক না কেন, মোবাইল অ্যাপে বই পড়ার একটা বিশেষ সুবিধা আছে। হাজার হাজার বই খুব সহজেই নিজের ইচ্ছে মত সাজিয়ে রাখা যায় এবং প্রয়োজনে খুব সহজে ও কম সময়েই পছন্দের বই পড়তে পারি।

মূলত আমরা দুই ভাবে মোবাইলে বা কম্পিউটারে বই পড়তে পারি। একটা হচ্ছে ই-বুক বা অনলাইনে বই পড়া। যেটা ডাটা কনেকশন বা ইন্টারনেট সংযোগ দিয়ে পড়া হয়।

আরেকটা হচ্ছে অফলাইনে পড়া। যেটা বেশির ভাগ পিডিএফ আকারে ডাউনলোড করে আমাদের ফোনে রাখতে হয়। এই পিডিএফ আকারের বই পড়ার জন্য আমাদের মোবাইলে বিশেষ একটা অ্যাপস এর দরকার হয়।

মোবাইলে বই পড়ার অ্যাপ | Free Book Reading App

আপনি যদি আমাদের ব্লগের নিয়মিত পাঠক হয়ে থাকেন তবে ইতিমধ্যে ইংরেজি শেখার সেরা মোবাইল অ্যাপস এবং পড়াশোনায় সাহায্যকারী শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় অ্যাপস সম্পর্কে জেনেছেন।

বই পড়তে আমরা সবাই ভালবাসি, বিভিন্ন কারনে হয়তো বই কেনা বা বহন করা সম্ভব হয়না। তাই বলে এই ইন্টারনেটের যুগে বই পড়া বন্ধ রাখবেন নাকি! না তাই আজ আমরা মোবাইলে পিডিএফ বই পড়ার অ্যাপ সম্পর্কে জেনে নিবো।

1. Adobe Acrobat Reader

দাম : ফ্রি / তবে কেউ 12.99$-14.99$ এ প্রিমিয়াম কিনতে পারেন।

আরো পড়ুন:  সফটওয়্যার কি | সফটওয়্যার কিভাবে তৈরি করে

বুক রিডিং অ্যাপস

বই পড়ার অ্যাপ লিস্টের শুরুতেই Adobe acrobat reader App থাকার কারণ হল এর জনপ্রিয়তা। Adobe প্রোডাক্ট এর সাথে সাথে এর নামও সবার মুখে মুখে চলে আসে। মোবাইলে বই পড়ার এই অ্যাপে আপনি ডার্ক মোডে পড়তে পারবেন। আবার নিজের ইচ্ছে মত লে-অউট পরিবর্তন করতে পারবেন।

এছাড়াও, গুরত্বপূর্ণ শব্দ হাইলাইট করতে পারবেন। এমনকি কোন পেজ বুকমার্ক করেও রাখতে পারবেন। তবে অন্যান্য বাড়তি সব সুবিধা পেতে হলে অবশ্যই আপনারে প্রিমিয়াম প্যাক কিনতে হবে।

Adobe Acrobat Reader

2. Cam Scanner – বই পড়ার অ্যাপস

দাম : ফ্রী/মাসে  $4.99-$6.99

এটি একটি শক্তিশালী পিডিএফ বই পড়ার অ্যাপ ও PDF File Builder. বই পড়ার এই অ্যাপটির মাধ্যমে আপনি পিডিএফ পড়তে পারবেন সেইসাথে, আপনার হার্ডকপি থেকে স্ক্যান করে পিডিএফ বানাতে পারবেন। এছাড়া, পিডিএফ ফাইল কাস্টমাইজও কর‍তে পারবেন। বই পড়ার এই অ্যাপটিরও ফ্রি ও প্রিমিয়াম ভার্সন রয়েছে।

Cam Scanner

3. Xodo Pdf Reader

দাম : ফ্রি

এটি হচ্ছে একদম ফ্রি একটি পিডিএফ বই পড়ার অ্যাপ। xodo pdf reader দিয়ে আপনি খুব সহজেই আপনার পছন্দের বইটি পড়তে পারবেন। এর ডকুমেন্ট বিন্যাসও খুব সুন্দর ও ফাস্ট।

বই পড়ার এই অ্যাপটিতে বুকমার্কিং, নোট করা, ক্লাউড স্টোরেজ ইত্যাদি ব্যবস্থাও আছে। তাই ফ্রি পিডিএফ বই পড়ার জন্য এটি অবশ্যই ভালো একটি মোবাইল অ্যাপ।

XODO Pdf Reader

4. বই পড়ার অ্যাপ – PDF Viewer Pro

দাম : ফ্রী

পিডিএফ বই পড়ার জন্য এটি খুব সহজ ও সাধারণ একটি মোবাইল অ্যাপ। PDF viewer pro অ্যাপটি বই পড়ার জন্য সকল সাধারণ ফাংশনালিটি বহন করে। হাইলাইট করা, বুকমার্ক করা, কপি পেস্ট করা, লে-অউট পরিবর্তন করাসহ সকল ধরনের বৈশিষ্ট্যই আছে এই book reading App টিতে।

PDF Viewr Pro

5. Google Pdf Viewer

দাম : ফ্রী

আরো পড়ুন:  মোবাইলে ভিডিও এডিট করার সফটওয়্যার - সেরা ১০টি

আমরা সবাই কমবেশী গুগল ড্রাইভ ব্যবহার করি। এতে আমরা ভিডিও, ছবি, ডকুমেন্টস সংরক্ষণ কর‍তে পারি। প্রয়োজনে সেখানেই আমরা বইও পড়তে পারি।

google pdf reader মূলত গুগল ড্রাইভের ই একটি প্লাগ-ইন, সাইজ মাত্র ৫ এমবি। এটি ইনস্টল করলে কোনো নতুন অ্যাপ আসবেনা, বরং গুগল ড্রাইভের সাথে যুক্ত হয়ে যাবে।

গুগল ড্রাইভের ১৫জিবি স্টোরেজে পিডিএফ বইগুলো থাকায় ডিভাইস স্টোরেজও প্রয়োজন হবেনা।  এটি বর্তমানে একটি জনপ্রিয় এপস।

Google Pdf Viewer

মোবাইলে বই পড়ার অ্যাপ নিয়ে শেষ কথা

আমরা মোবাইলে বই পড়ার অ্যাপ সম্পর্কেতো জেনে নিলাম। আলোচিত বই পড়ার অ্যাপগুলোর বাইরে আরো ভালো কোনো book reading mobile apps সম্পর্কে কী আপনার জানা আছে! তাহলে আমাদের সাথে শেয়ার করুন।

1 thought on “মোবাইলে বই পড়ার অ্যাপ – Best 5 Free Book Reading App”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top