অ্যান্ড্রয়েড মোবাইলে বই পড়ার অ্যাপস; আমরা সবাই কমবেশী মোবাইলে বই পড়ি। কেউ হয়তোবা সখের বশে পড়ি। পড়তে ভালো লাগে তাই। আবার অনেকরই হয়তো বই কেনার সামর্থ্য থাকে না, এজন্য অনলাইনে বই পড়ার অ্যাপ ( pdf book reading apps in bangla ) খোঁজ করি।

তবে যে কেউ যে কারনেই পড়ুক না কেন, মোবাইল অ্যাপসে বই পড়ার একটা বিশেষ সুবিধা আছে। হাজার হাজার বই খুব সহজেই নিজের ইচ্ছে মত বিন্যাস করে রাখা যায়। প্রয়োজনে খুব সহজে ও কম সময়েই আমাদের পছন্দকৃত বই পড়তে পারি।

মূলত আমরা দুই ভাবে মোবাইলে বা কম্পিউটারে বই পড়তে পারি। একটা হচ্ছে ই-বুক বা অনলাইনে বই পড়া। যেটা ডাটা কনেকশন বা ইন্টারনেট সংযোগ এর সাহায্য পড়া হয়।

আরেক টা হচ্ছে অফলাইনে পড়া। যেটা বেশির ভাগ পিডিএফ আকারে ডাউনলোড করে আমাদের ফোনে রাখতে হয়। এই পিডিএফ আকারের বই পড়ার জন্য আমাদের মোবাইলে বিশেষ একটা অ্যাপস এর দরকার হয়।

অ্যান্ড্রয়েড মোবাইলে বই পড়ার সেরা ৫  টি অ্যাপস

আপনি যদি আমাদের ব্লগের নিয়মিত পাঠক হয়ে থাকেন তবে ইতিমধ্যে ইংরেজি শেখার সেরা মোবাইল অ্যাপস এবং পড়াশোনায় সাহায্যকারী শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় অ্যাপস সম্পর্কে জেনেছেন।

বই পড়তে আমরা সবাই ভালবাসি, বিভিন্ন কারনে হয়তো বই কেনা বা বহন করা সম্ভব হয়না। তাই বলে এই ইন্টারনেটের যুগে বই পড়া বন্ধ রাখবেন নাকি! না তাই আজ আমরা মোবাইলে পিডিএফ বই পড়ার অ্যাপস সম্পর্কে জেনে নিবো।

1. Adobe Acrobat Reader

দাম : ফ্রি / তবে কেউ 12.99$-14.99$ এ প্রিমিয়াম কিনতে পারেন।

বুক রিডিং অ্যাপস

বই পড়ার অ্যাপস লিস্টের শুরুতেই Adobe acrobat reader App থাকার কারণ হল এর জনপ্রিয়তা। Adobe প্রোডাক্ট এর সাথে সাথে এর নামও সবার মুখে মুখে চলে আসে। এই Book reading Appএ আপনি ডার্ক মোডে বই পড়তে পারবেন।

আবার নিজের ইচ্ছে মত লে-অউট পরিবর্তন করতে পারবেন। এছাড়াও গুরত্বপূর্ণ শব্দ হাইলাইট করতে পারবেন। এমন কি কোন পেজ বুকমার্ক করেও রাখতে পারবেন। এছাড়াও বাড়তি সব ফাংশনালিটি পেতে হলে অবশ্যই আপনারে প্রিমিয়াম প্যাক কিনতে হবে।

Adobe Acrobat Reader

2. Cam Scanner – বই পড়ার অ্যাপস

দাম : ফ্রী/মাসে  $4.99-$6.99

এটি একটি শক্তিশালী পিডিএফ রিডার ও PDF File Builder. বই পড়ার এই অ্যাপসটির মাধ্যমে আপনি পিডিএফ পড়তেও পারবেন প্লাস আপনার হার্ডকপি থেকে স্ক্যান করে পিডিএফ বানাতে পারবেন। এছাড়াও পিডিএফ ফাইল কাস্টমাইজ ও কর‍তে পারবেন। এটার ও ফ্রি ও প্রিমিয়াম ভার্সন রয়েছে।

Cam Scanner

3. Xodo Pdf Reader

দাম : ফ্রি

এটি হচ্ছে একদম ফ্রি একটি পিডিএফ বুক রিডার। xodo pdf reader দিয়ে আপনি খুব সহজেই আপনার পছন্দের বইটি পড়তে পারবেন।এর ডকুমেন্ট বিন্যাস ও খুব সুন্দর ও দ্রুত।

এই বুক রিডিং অ্যাপটিতে বুকমার্কিং, নোট করা, ক্লাউড স্টোরেজ ইত্যাদি ব্যবস্থাও আছে। তাই বিনা মূল্যে পিডিএফ বই পড়ার জন্য এটি অবশ্যই একটি ভালো একটি অ্যাপস।

XODO Pdf Reader

4. বই পড়ার অ্যাপ – PDF Viewer Pro

দাম : ফ্রী

এটি পিডিএফ বই পড়ার জন্য খুব সহজ ও সাধারণ একটি মোবাইল অ্যাপস। PDF viewer pro অ্যাপটি বই পড়ার জন্য সকল সাধারণ ফাংশনালিটি বহন করে। হাইলাইট করা, বুকমার্ক করা, কপি পেস্ট করা, লে-অউট পরিবর্তন করাসহ সকল ধরনের বৈশিষ্ট্যই আছে এই book reading App টিতে।

PDF Viewr Pro

5. Google Pdf Viewer

দাম : ফ্রী

আমরা সবাই কমবেশী গুগল ড্রাইভ ব্যবহার করি। এতে আমরা ভিডিও, ছবি, ডকুমেন্টস সংরক্ষণ কর‍তে পারি। প্রয়োজনে সেখানেই আমরা বইও পড়তে পারি।

google pdf reader মূলত গুগল ড্রাইভের ই একটি প্লাগ-ইন, সাইজ মাত্র ৫এমবি। এটি ইনস্টল করলে কোনো নতুন অ্যাপ আসবেনা, বরং গুগল ড্রাইভের সাথে যুক্ত হয়ে যাবে।

গুগল ড্রাইভের ১৫জিবি স্টোরেজে পিডিএফ বইগুলো থাকায় ডিভাইস স্টোরেজও প্রয়োজন হবেনা।  এটি বর্তমানে একটি জনপ্রিয় এপস।

Google Pdf Viewer

শেষ কথা

আমরা অ্যান্ড্রয়েড মোবাইলে বই পড়ার অ্যাপস সম্পর্কেতো জেনে নিলাম। কারো কারো কাছে যদিও মোবাইলে বই পড়া অধিক স্বাচ্ছন্দময়। তবে অনেকে বই এর ঘ্রাণ না পেলে পড়ে মজা পান না। তারাও ইচ্ছা করলে স্মার্ট বুক লাইট কিনে অন্ধকারে পড়তে পারবেন।

আলোচিত বই পড়ার অ্যাপসগুলোর বাইরে আরো ভালো কোনো book reading mobile apps সম্পর্কে কী আপনার জানা আছে! আমাদের সাথে শেয়ার করতে ভুলবেননা।


Rifat

Never go back.Always try to fail the failure.Predenting to be serious... be happy:)

0 Comments

মন্তব্য করুন

Avatar placeholder

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

two × one =

error: Content is protected !!