স্মার্ট কার্ড চেক করার নিয়ম | স্মার্ট আইডি কার্ড বের করার নিয়ম

স্মার্ট আইডি কার্ড বের করার নিয়ম

স্মার্ট আইডি কার্ড বের করার নিয়ম জানতে চান? স্মার্ট কার্ড চেক করার নিয়ম জানলে এখন আর স্মার্ট কার্ড চেক করতে উপজেলা নির্বাচন অফিসে যেতে হবেনা। স্মার্ট ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম জানা থাকলে ঘরে বসেই স্মার্ট কার্ড বের করা যায়।

স্মার্ট আইডি কার্ডে সিম কার্ডের ন্যায় একটি ছোট চিপ রয়েছে যেখানে ব্যক্তির নাম, পরিচয়, এড্রেস, ছবিসহ মোট ৩২ ধরনের ডাটা সংরক্ষিত থাকে।

ইভিএম ভোটিং মেশিনের নাম আমরা ইতিমধ্যেই শুনেছি। বাংলাদেশ নির্বাচন কমিশন ও Bangladesh National Identity Registration Wing এর যৌথ প্রচেষ্টায় ইভিএম মেশিনে ভোটিং শুরু করার জন্য সকল ভোটারদেরকে স্মার্ট জাতীয় পরিচয় পত্র প্রদানের লক্ষ্যে ২০১৬ সাল থেকে স্মার্ট আইডি কার্ড দেওয়া শুরু করে।

আপনি কি ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করেছেন? কিংবা আপনার কাছে সাধারণ জাতীয় পরিচয় পত্র আছে, কিন্তু স্মার্ট আইডি কার্ড হয়েছে কিনা জানতে চান! তাহলে আপনাকে অনলাইনে স্মার্ট কার্ড চেক করার নিয়ম জানতে হবে।

অনলাইনে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার নিয়ম এবংস্মার্ট আইডি কার্ড বের করার নিয়ম জেনে নিতে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ে নিন।

স্মার্ট আইডি কার্ড চেক করার নিয়ম | Smart Card Check

স্মার্ট আইডি কার্ড চেক করার জন্য ফর্ম নাম্বার অথবা ভোটার আইডি কার্ড নাম্বার প্রয়োজন হবে। আপনি যদি নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করে থাকেন, তাহলে নিশ্চয়ই একটি স্লিপ দিয়েছে, যেখানে ফর্ম নাম্বার উল্লেখ আছে। আর যদি আপনি টেম্পোরারি বা নরমাল জাতীয় পরিচয়পত্র পেয়ে থাকেন, তাহলে আপনার ভোটার আইডি কার্ডের নাম্বার রয়েছে।

Related:  জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয় কি | জন্ম নিবন্ধন নাম্বার বের করার উপায়

স্মার্ট কার্ড চেক করতে নিচের নিয়মটি ফলো করুন:

স্মার্ট কার্ড চেক ধাপ ১: স্মার্ট কার্ড চেক জন্য প্রথমে জাতীয় নির্বাচন কমিশনের ওয়েবসাইটে প্রবেশ করুন

স্মার্ট কার্ড চেক ধাপ ২: NID service ওয়েবসাইটে প্রবেশ করলে উপরের ছবির মতো স্মার্ট কার্ড স্ট্যাটাস নামের একটি পেজ দেখতে পারবেন

স্মার্ট কার্ড চেক করার নিয়ম
ছবি: স্মার্ট আইডি কার্ড চেক করার নিয়ম

স্মার্ট কার্ড চেক ধাপ ৩: আপনার জাতীয় পরিচয়পত্রের নাম্বার/ফর্ম নাম্বার লিখুন

স্মার্ট কার্ড চেক ধাপ ৪: ভোটার আইডি কার্ডে উল্লেখ করা জন্ম তারিখ লিখুন

স্মার্ট কার্ড চেক ধাপ ৫: ছবিতে প্রদর্শিত কোড লিখে সাবমিট করুন।

আপনার স্মার্ট কার্ড হয়ে গেলে স্মার্ট কার্ড স্ট্যাটাস complete দেখাবে, সেইসাথে ভোটারের নিজ জেলা, উপজেলা, ভোটার এড়িয়া এবং স্মার্ট কার্ড বক্স আইডি জানতে পারবেন। আর যদি স্মার্ট কার্ড এখনো তৈরি না হয়, তাহলে স্মার্ট কার্ডের কোন তথ্য পাওয়া যায়নি, এমন মেসেজ দেখতে পারবেন।স্মার্ট কার্ড চেক

মোবাইলে স্মার্ট আইডি কার্ড চেক করার নিয়ম

স্মার্ট কার্ড চেক করার জন্য ভোটার আইডি কার্ড না থাকলে যদি ভোটার ফর্ম নাম্বার দিয়ে স্মার্ট কার্ড চেক চেক করতে আপনার মোবাইলের মেসেজ অপশন থেকে NID লিখে স্পেস দিন, এরপর ভোটার ফর্ম নাম্বার লিখে পুনরায় স্পেস দিয়ে জন্ম তারিখ লিখে ১০৫ নাম্বারে মেসেজ পাঠান।

NID<space>জাতীয় পরিচয়পত্র নাম্বার<space> জন্ম তারিখ| 
উদাহরণ: NID 88251111111 12-08-1995 লিখে ১০৫ নাম্বারে মেসেজ করুন।

ফিরতি বার্তায় আপনার জাতীয় পরিচয়পত্র সম্পন্ন হলে বক্স আইডি ও কম্পার্টমেন্ট আইডি জানিয়ে দিবে। যদি না হয় তবে এখনো তৈরি হয়নি বলে মেসেজ পাঠাবে।

আপনার কাছে ইতিমধ্যে ১০ কিংবা ১৭ ডিজিটের ভোটার আইডি কার্ড থাকলে smart card check করার জন্য মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SC<স্পেস>NID<স্পেস>ভোটার আইডি কার্ড নাম্বার লিখে ১০৫ নাম্বারে সেন্ড করুন (উদাহরণ: SC NID 8825111111)।

SC<স্পেস>NID<স্পেস>ভোটার আইডি কার্ড নাম্বার; ১০৫ নাম্বারে সেন্ড করুন । 
উদাহরণ: SC NID 8825111111)।

এছাড়া নিকটস্থ উপজেলা নির্বাচন অফিসে গিয়েও স্মার্ট আইডি কার্ড হয়েছে কি না, জানতে পারবেন।

Related:  ই পাসপোর্ট করার নিয়ম ২০২২

স্মার্ট আইডি কার্ড বের করার নিয়ম

স্মার্ট আইডি কার্ড বের করার নিয়ম জানা থাকলে স্মার্ট কার্ড হয়ে হয়ে যাওয়ার পর হাতে পাওয়ার আগেই ডাউনলোড করে নেওয়া যায়। তবে, স্মার্ট কার্ড ডাউনলোড করে প্রিন্ট করলেও আপনার মাইক্রো চিপ থাকবেনা, যা স্মার্ট জাতীয় পরিচয়পত্রের প্রধান বৈশিষ্ট্য।

ডাউনলোড করা এই স্মার্ট আইডি কার্ডটি পূর্বের সাধারণ ভোটার আইডি কার্ড দিয়ে যেসব কাজ হতো, সেগুলোই শুধু করা যাবে। অর্থাৎ, যেসব কাজে ভোটার আইডি কার্ডের ফটোকপি দিলেই চলে সেসব কাজ নিশ্চিন্তে করতে পারবেন।

স্মার্ট আইডি কার্ড বের করার নিয়ম:

  1. অনলাইনে থেকে স্মার্ট আইডি কার্ড ডাউনলোড করে বের করার জন্য প্রথমে services.nidw.gov.bd সাইট ভিজিট করুন
  2. লগইন করুন,  তবে একাউন্ট না থাকলে রেজিস্ট্রেশন করে নিন।
  3. লগইন করার পর ডাউনলোড নামে একটি অপশন পাবেন।
  4. আপনি এখনো কোন ভোটার আইডি কার্ড বা স্মার্ট আইডি কার্ড হাতে না পেলে ফ্রিতে ডাউনলোড করতে পারবেন।

স্মার্ট কার্ড ডাউনলোড করতে সমস্যা হলে অনলাইন থেকে স্মার্ট কার্ড ডাউনলোড করার স্টেপ বাই স্টেপ টিউটোরিয়ালটি দেখে নিন।

স্মার্ট কার্ড কিভাবে পাবো?

স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার পর যদি আপনি কমপ্লিট দেখতে পান, তবে আপনার এলাকায় পরবর্তী স্মার্ট কার্ড বিতরণ ক্যাম্পেইনেই পেয়ে যাবেন।

ক্যাম্পেইনের সময় যদি সংগ্রহ করতে না পারেন, তবে পরবর্তীতে আপনার উপজেলার নির্বাচন অফিস থেকে পূর্ববর্তী ভোটার আইডি কার্ড অথবা ভোটার ফর্ম সাথে নিয়ে গেলেই স্মার্ট কার্ড পেয়ে যাবেন।

স্মার্ট কার্ড চেক নিয়ে শেষ কথা?

যারা স্মার্ট কার্ড পাননি বিশেষ করে আপনার স্মার্ট কার্ড চেক স্ট্যাটাস নেগেটিভ আসলেও চিন্তার কিছু নেই কেননা, বাংলাদেশের মোট ৯ কোটি ভোটারের মাঝে মাত্র ১.৫ কোটি লোক স্মার্ট কার্ড পেয়েছেন। অর্থাৎ, প্রায় সাড়ে সাত কোটি ভোটার এখনো Smart ID Card পাননি!

Related:  অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন

আশা করি, আর্টিকেলটি থেকে স্মার্ট কার্ড চেক করার নিয়ম এবং স্মার্ট আইডি কার্ড বের করার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন। স্মার্ট কার্ড চেক নিয়ে এখনো কোন প্রশ্ন থাকলে কমেন্ট করে জানাতে পারেন।

5 thoughts on “স্মার্ট কার্ড চেক করার নিয়ম | স্মার্ট আইডি কার্ড বের করার নিয়ম”

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।