ভোটার লিস্ট বের করার নিয়ম ২০২২

ভোটার তালিকা বের করার নিয়ম

ভোটার লিস্ট বের করার নিয়ম : আপনি কি আপনার এলাকার একজন নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করেছেন? ভোটার তালিকায় আপনার নাম যুক্ত হয়েছে কিনা, জানতে চান? আপনি যদি কিভাবে ভোটার তালিকা ডাউনলোড করব কিংবা ভোটার লিস্ট বের করার নিয়ম বাংলাদেশ ২০২২ এর আপডেট করা পদ্ধতি সম্পর্কে জানতে চান, তবে আজকের আর্টিকেলটি আপনার জন্য।

নতুন ভোটারদের জন্য ভোটার লিস্ট বের করার নিয়ম জানা বেশ গুরুত্বপূর্ণ। অনেকেই আমরা এলাকার বাইরে বিভিন্ন শহরে থাকি, ভোট দেওয়ার জন্য এলাকায় যাওয়ার পর যদি দেখা যায় ভোটার লিস্টে নিজের নাম এখনো আসেনি, তবে বেশ মন খারাপ হওয়াটা স্বাভাবিক। তাই, যদি সম্ভব হয়, আপনার কিভাবে ভোটার তালিকা ডাউনলোড করব তা জেনে নিন এবং ভোটার লিস্ট বের করে চেক করুন।

শুধু নাগরিকদের জন্যই নয়, যেকোন জন প্রতিনিধি প্রার্থীদের জন্যও ভোটার লিস্ট বের করার নিয়ম জানা জরুরী। কেননা, আমাদের সমাজে ভোট চাওয়ার সংস্কৃতি আছে, তাই কে ভোটার, আর কে আপনার এলাকার ভোটার নয়, তা জানা বেশ গুরুত্বপূর্ণ। তাই, এখানে আমরা সাধারণ নাগরিক থেকে শুরু করে জনপ্রতিনিধি প্রার্থীরা কিভাবে Voter List Download করবেন, সেসম্পর্কে জেনে নিবো ইন-শা-আল্লাহ।

ভোটার লিস্ট বের করার নিয়ম । How to Download Voter List

প্রথম কথা হলো ভোটার লিস্ট বের করার নিয়ম জানলেই সকলেই সকল জায়গার ভোটার তালিকা হাতে পাবেন, এটা এখনো সম্ভব না। সকল জনপ্রতিনিধি প্রার্থী নির্ধারিত ফি জমা দিয়ে উপজেলা নির্বাচন অফিস থেকে ভোটার তালিকা বের করতে পারবেন।

সাধারণ নাগরিক হিসেবে ভোটার লিস্ট বের করার নিয়ম জানতে চাইলে আপনিও হতাশ হবেন না কেননা, বর্তমানে কিছু ইউনিয়ন পরিষদের ওয়েবসাইটে ভোটার তালিকা উম্মুক্ত করা হয়েছে, এবং আশা করা যাচ্ছে খুব শীঘ্রই প্রতিটি ইউনিয়ন পরিষদের ভোটার তালিকা তাদের নিজস্ব ওয়েবসাইটে সংযুক্ত করা হবে।

চলুন তবে ভোটার লিস্ট বের করার নিয়ম বাংলাদেশ এর দুটো পদ্ধতি সম্পর্কে জেনে নেওয়া যাক।

১. ভোটার লিস্ট বের করার নিয়ম – জনপ্রতিনিধি প্রার্থী হিসেবে

আপনি যদি কোন নির্বাচনে অংশ নেন, তবে ভোটার তালিকা পাওয়ার জন্য উপজেলা নির্বাচন অফিসে যেতে হবে। সেখানে আপনার প্রার্থীতার প্রমাণস্বরূপ কাগজপত্র দেখানোর পর নির্ধারিত ফি প্রদান করার পর আপনাকে একটি সিডি ডিস্ক দেওয়া হবে। সিডি ডিস্ক এ আপনার প্রার্থীতার ধরণ অনুযায়ী ভোটার লিস্ট দেওয়া হয়।

এই সিডি ডিস্ক পিডিএফ ভার্সনে থাকা ভোটার লিস্ট আপনি যেখানে ইচ্ছা প্রিন্ট করে নিতে পারবেন।

প্রার্থীর ধরণ যেসব ভোটার লিস্ট পাবেন
পুরুষ সদস্য প্রার্থী নির্ধারিত ৩ ওয়ার্ডের ভোটার তালিকা
মহিলা সদস্য প্রার্থী নির্ধারিত ওয়ার্ডের ভোটার তালিকা
চেয়ারম্যান প্রার্থী ইউনিয়নের সকল ভোটার তালিকা

ভোটার লিস্ট বের করার জন্য উপজেলা অফিসের নির্ধারিত ফি ৫০০ টাকা।

ভোটার লিস্ট বের করার নিয়ম বাংলাদেশ

সাধারণ নাগরিক হিসেবে ভোটার তালিকা ডাউনলোড করার জন্য ইউনিয়ন পরিষদের ওয়েবসাইট ভিজিট করতে হবে। ইউনিয়ন পরিষদের ওয়েবসাইট খুঁজে পেতে গুগলে সার্চ করতে পারেন (যেমন: Talom union, Tarash) অথবা, bangladesh.gov.bd সাইট ভিজিট করুন। ভিজিট করার পর হোমপেজে ওয়েবসাইট বাছাই করুন অপশনে থেকে আপনার বিভাগ, জেলা, উপজেলা ও ইউনিয়ন নির্বাচন করে নির্ধারিত ইউনিয়নের ওয়েবসাইটে যেতে পারবেন।

তাছাড়া, এই ওয়েবসাইটে প্রবেশ করার নিচের ছবির মতো অংশে আপনার বিভাগ, জেলা, উপজেলা ও ইউনিয়ন পরিবর্তন করেও নির্দিষ্ট ইউনিয়নের ওয়েবসাইট ভিজিট করতে পারবেন।ভোটার লিস্ট বের করার নিয়মভোটার লিস্ট বের করার জন্য ইউনিয়ন পরিষদের ওয়েবসাইট ভিজিট করার পর মেন্যুতে বিভিন্ন তালিকা নামের অপশন দেখতে পারবেন, এখানে ক্লিক করার পর ইউনিয়নের ভোটার তালিকা নামের আরেকটি সাব-মেন্যু আসবে। এখানে ক্লিক করলেই আপনার সামনে ওয়ার্ড ভিত্তিক ভোটার লিস্ট এর পিডিএফ চলে আসবে, সেখান থেকে প্রয়োজনীয় ভোটার তালিকা ডাউনলোড করতে পারবেন।

তবে, পূর্বে যেমনটা বলেছিলাম, এখনো সকল ইউনিয়ন পরিষদের ওয়েবসাইটে ভোটার লিস্ট এড করা হয়নি, তাই আপনার ইউনিয়নে এড করেছে কিনা, তা জানতে ইউনিয়ন ওয়েবসাইট ভিজিট করুন।

আশা করি, ভোটার লিস্ট বের করার নিয়ম বাংলাদেশ ২০২২ এবং কিভাবে ভোটার তালিকা ডাউনলোড করবেন, সেসম্পর্কে পূর্ণ ধারণা পেয়েছেন। সম্পর্কিত যেকোন প্রশ্ন জানাতে কমেন্ট করুন।

2 thoughts on “ভোটার লিস্ট বের করার নিয়ম ২০২২”

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

error: Content is protected !!