বেতন মওকুফের জন্য আবেদন পত্র লেখার নিয়ম ও নমুনা

বেতন মওকুফের জন্য আবেদন পত্র লেখার নিয়ম

বেতন স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য নির্ধারিত খরচ, তবে অনেক সময় আমাদের আর্থিক সমস্যার কারণে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের বেতন পরিশোধ করা সম্ভব হয়না। এমতাবস্থায় প্রতিষ্ঠান প্রধান বরাবর বেতন মওকুফের জন্য আবেদন করলে সমাধান পাওয়া সম্ভব।

তাছাড়া করোনাকালীন সময়ে আমাদের অনেকেরই অর্থনৈতিক অবস্থার পরিবর্তন হয়েছে। তাই, পরিবারের আর্থিক সমস্যা কিছুটা হালকা করতে আপনার স্কুল, কলেজের বেতন কমানোর জন্য বা বেতন মওকুফের জন্য আবেদন পারেন।

আপনার কাছে বেতন মওকুফ চাওয়ার যথাযথ কারণ থাকলে কর্তৃপক্ষ আপনার আবেদন মঞ্জুর করবেন বলে ধরে নেওয়া যায়। তবে এজন্য সঠিকভাবে বেতন মওকুফের জন্য আবেদন পত্র লেখার নিয়ম জানতে হবে।

বেতন মওকুফের জন্য আবেদন পত্র

আপনার সমস্যার সমাধান দিতে আমরা এখানে স্কুলের বেতন মওকুফের জন্য আবেদন পত্র লেখার নিয়ম, কলেজের বেতন মওকুফের জন্য আবেদন পত্র লেখার নিয়ম, করোনায় বেতন মওকুফের জন্য দরখাস্ত লেখার নিয়ম, বিশ্ববিদ্যালয়ের বেতন মওকুফের জন্য আবেদন এবং বেতন মওকুফের জন্য আবেদন ইংরেজিতে কিভাবে লিখতে হয় তা দেখানোর চেষ্টা করবো, যা আপনার school, hsc লেভেল থেকে ভার্সিটি লাইফ পর্যন্ত কভার করবে।

পূর্বে আমরা বিভিন্ন দরখাস্ত লেখার নিয়ম, প্রত্যয়ন পত্র, অভিযোগ পত্র সহ চাকরির আবেদন পত্র লেখার নিয়ম দেখেছে। এবার চলুন বেতন মওকুফের দরখাস্ত কিভাবে লিখতে হয়, তার নিয়ম ও নমুনা দেখে নেওয়া যাক।

স্কুল বেতন মওকুফের জন্য আবেদন পত্র লেখার নিয়ম

তারিখ: ……../……../২০২২ ইং

বরাবর,

প্রধান শিক্ষক

বগুড়া জিলা স্কুল

সাতমাথা, বগুড়া।

বিষয়: বেতন মওকুফের জন্য আবেদন।

Related:  চাকরির আবেদন পত্র | Job Application Letter (বাংলা+ইংরেজি)

জনাব,

সবিনয় নিবেদন এই যে, আমি আপনার স্কুলের …………….শ্রেণীর একজন নিয়মিত ছাত্র/ছাত্রী। সপ্তম শ্রেণী হতে আমি আপনার বিদ্যালয়ে পড়াশোনা করছি এবং আল্লাহর রহমতে সর্বদা মেধা তালিকায় স্থান করে নিয়েছি। আপনার অবগতির জন্য যানাচ্ছি যে, আমার বাবা একজন…………….। তিনি আমাদের পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। গত কয়েকমাস বাবার …………………… সমস্যার কারণে আমাদের পরিবারে আর্থিক সমস্যা চলছে, যার কারণে গত ……… মাসের স্কুলের বেতন পরিশোধ করতে পারিনি।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমার পরিবারের আর্থিক অবস্থার কথা বিবেচনা করে আমার পড়াশোনা চালিয়ে যেতে গত ……..মাসের বেতন মওকুফের আবেদন মঞ্জুর করে কৃতজ্ঞতায় বাধিত করবেন।

নিবেদক

মোঃ/মোছাঃ……………

শ্রেণী:……………..

রোলঃ………….

কলেজের বেতন মওকুফের জন্য আবেদন পত্র লেখার নিয়ম

তারিখ: ……../……../২০২২ ইং

বরাবর,

অধ্যক্ষ

বগুড়া সরকারি আজিজুল হক কলেজ

সাতমাথা, বগুড়া।

বিষয়: বেতন মওকুফের জন্য আবেদন।

জনাব,

সবিনয় নিবেদন এই যে, আমি আপনার কলেজের দ্বাদশ শ্রেণীর একজন নিয়মিত ছাত্র/ছাত্রী। আপনার অবগতির জন্য যানাচ্ছি যে, আমি ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষায় এ+ পেয়ে উত্তীর্ণ হয়েছি এবং কলেজের বিভিন্ন মাসিক ও অর্ধ-বার্ষিক পরীক্ষাতেও ভালো নাম্বার অর্জন করেছি। আমার বাবা একজন হতদরিদ্র কৃষক এবং তিনি আমাদের পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। এবছর দ্রব্যমূল্য ‍উচ্চমাত্রায় বৃদ্ধির কারণে তার সামান্য উপার্জন দিয়ে পরিবারের ভরণ-পোষণ প্রায় অসম্ভব হয়ে পরেছে। এমতাবস্থায় আমার পড়াশোনা চালিয়ে যেতে তার পক্ষ্যে কলেজের বেতন দেওয়া প্রায় অসম্ভব।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমার পরিবারের আর্থিক অবস্থার কথা বিবেচনা করে আমার পড়াশোনা চালিয়ে যেতে আমার কলেজের বেতন মওকুফের আবেদন মঞ্জুর করে কৃতজ্ঞতায় বাধিত করবেন।

নিবেদক

মোঃ/মোছাঃ ……………

শ্রেণী: ……………..

রোল/আইডি: ………….

শাখা: ………

বিশ্ববিদ্যালয়ের বেতন মওকুফের জন্য আবেদন in English

To,
The Vice-Chancellor,
Bangladesh Agricultural University,
Mymensingh, Bangladesh.

Related:  জরিমানা মওকুফের জন্য আবেদন

Subject: Application for a university fee waiver.

Respected Sir,
Thank you for taking the time to open and read my application. It is to state with due reverence and honour that I am Md. ………… and I am a Level 3 student in your university’s ………………….department. For your kind information, My father is a very poor farmer, and he is our family’s sole source of income. With his limited income, it has become nearly impossible to feed the family due to the huge rise in commodity costs this year. It’s nearly hard for him to pay my university fee so that I can continue my education in this situation.

Therefore, my earnest request to you is to grant my university fee waiver application in gratitude to continue my studies considering the financial condition of my family.

Yours Obediently,

Md. …………………
ID:……………
REG: …………….
Level:………….., Semester:…………..
Department: ……………………………..

বেতন মওকুফের জন্য আবেদন পত্র নিয়ে শেষ কথা

করোনার কারণে আপনার পরিবারের আর্থিক অবস্থা কিভাবে পরিবর্তন হয়েছে, তার সংক্ষিপ্ত বর্ণনা দিয়ে প্রধান শিক্ষক, অধ্যক্ষ এবং ভাইস-চ্যান্সেলর বরাবর আবেদন পত্র দিলেই সেটাকে করোনার জন্য বেতন মওকুফের দরখাস্ত হয়ে যাবে।

আপনার সুবিধার্থে বেতন মওকুফের আবেদন পত্র লেখার ফরম্যাট ডক ফাইল আকারে দিয়েছি, যা ডাউনলোড করে আপনার প্রয়োজন অনুসারে এডিট করতে পারবেন।

বেতন মওকুফের জন্য আবেদন নিয়ে আমরা এখানে ৩টি নমুনা দরখাস্ত দেখিয়েছি। আশা করি, কিভাবে বেতন মওকুফের দরখাস্ত লিখতে হয়, কার বরাবর লিখতে হয় এবং আবেদন পত্র লেখার নিয়ম সম্পর্কে ধারণা পেয়েছেন।

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।