আপনার উত্তর পেতে সেরা ১০টি বাংলা প্রশ্ন উত্তর সাইট

বাংলা প্রশ্ন উত্তর সাইট

বর্তমানে সার্চ ইঞ্জিনের পাশাপাশি প্রশ্ন উত্তর সাইট গুলোও মানুষের মনের কৌতুহল মেটানোর জায়গা হয়ে উঠছে। জ্ঞান চর্চার অসাধারণ এক মিডিয়া প্রশ্নোত্তর সাইটগুলো। আপনি হয়তো এর মাঝেই কোনো না কোনো বাংলা প্রশ্ন উত্তর সাইট ঘুরে দেখেছেন।

যদি না জেনে থাকেন তবে হয়তো ভাবছেন, প্রশ্ন উত্তর সাইট আবার কী?

এই Question-Answer ওয়েবসাইটের মাধ্যমে আপনার মনের যেকোনো প্রশ্নের উত্তর জানার জন্য এসব সাইটে জিজ্ঞেস করতে পারবেন। প্রশ্ন শেয়ার করার পর আপনার প্রশ্নের উত্তর যদি কেউ জেনে থাকে, তাহলে সে তার উত্তরটি সংযুক্ত করবেন।

একইভাবে বিভিন্ন প্রশ্নে আপনার জানা উত্তরগুলো এই সাইটগুলোতে এড করতে পারবেন। এতে করে নিজেদের জ্ঞান ভাগাভাগির মাধ্যমে সবাই উপকৃত হয়।

সেরা ১০টি বাংলা প্রশ্ন উত্তর সাইট | Bangla Question Answer Site

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানাতে চলছি বাংলাদেশের সেরা ১০ টি প্রশ্ন ও উওর সাইট ( top 10 Bangla Question Ans site ) সম্পর্কে।

তো চলুন জেনে নেই কোন দশটি বাংলা প্রশ্ন উত্তর ওয়েবসাইট আমাদের তালিকায় স্থান করে নিয়েছে।

কোরা ডট কম (Quora.com)

কোরা বাংলাদেশের কোনো ডেভেলপারের তৈরি সাইট না, তবে প্রশ্ন উত্তর সাইট যে জনপ্রিয় হতে পারে, তা প্রথম প্রমাণ করেছে ২০১০ সালে প্রতিষ্ঠিত আমেরিকান ডেভেলপারের তৈরি এই কোরাই।

এই সাইটটির ডোমেইন অথরিটি ৯৭, যার কারনে গুগলে যেকোনো বিষয়ে সার্চ দিলেই কোরায় দেওয়া কোনো উত্তরদাতার উত্তর টপ ফাইভের মধ্যে পাওয়া যায়। তাই আপনি হয়তো ইতোমধ্যে এই সাইটটি সম্পর্কে শুনছেন বা বিভিন্ন সময়ে বিভিন্ন উত্তর খোঁজার জন্য এই ওয়েবসাইটটির তথ্য ব্যবহার করেছেন।

বিশ্বের বিভিন্ন ভাষা সাপোর্টেড কোরা বাংলাতেও বর্তমানে সমান জনপ্রিয়। আপনি চাইলে এই সাইটটিতে যেকোনো ধরনের প্রশ্ন করতে পারবেন এবং আপনি যদি কোনো উত্তর জেনে থাকেন সেটি শেয়ার করতে পারবেন।

কোরা বাংলা প্রশ্ন উত্তর সাইটের সবচেয়ে বেস্ট ফিচার হলো এখানে প্রশ্নে উত্তর দেওয়ার জন্য সেবিষয়ে এক্সপার্টদের অনুরোধ পাঠানো যায়।

উন্নত অ্যালগরিদমের কারণে আপনার যেসব বিষয়ে ইন্টারেস্ট, কোরায় সেসবের উপর করা বিভিন্ন প্রশ্ন এবং উত্তর আপনার সামনে বেশি বেশি হাজির করবে।

এছাড়া আপনার নিজস্ব পছন্দের বিষয়ের উপর বিভিন্ন মঞ্চ রয়েছে, যেগুলোতে সেবিষয়ে লেখা হয়, এবং সেসম্পর্কিত উত্তরগুলো শেয়ার করা হয়।

কোরা সাইটের পাশাপাশি অ্যাপও রয়েছে। আই স্টোর কিংবা প্লে স্টোরে গিয়ে QUORA লিখে সার্চ দিলেই পেয়ে যাবেন অ্যাপসটি। আপনার প্রশ্ন ও প্রশ্নের উত্তর দিতে আজই রেজিষ্ট্রেশন করুন কোরা ডট কমে

বিস্ময় ডট কম (Bissoy)

বিস্ময় Bissoy বর্তমান সময়ে একটি জনপ্রিয় প্রশ্ন করা এবং উত্তর দেওয়ার ওয়েবসাইট। আপনি যদি রহস্যেঘেরা প্রশ্ন পছন্দ করে থাকেন, তাহলে আপনার জন্যই এই প্রশ্নোত্তর ওয়েবসাইটটি।

তাছাড়া এই ওয়েবসাইটে আছে বেশ কিছু আর্কষণীয় ব্যাপার। প্রশ্ন করে বা উত্তর দিয়ে আয় করার জন্য যোগ দিতে পারেন বিস্ময় ডট কমে। এখানে সেরা প্রশ্নদাতা ও সেরা উত্তরদাতাকে পুরুষ্কার হিসেবে চকলেট, কফি, বার্গার, আইসক্রিম সম মূল্যের অর্থ দেওয়া হয়।

এই ওয়েবসাইটে প্রশ্ন ও উত্তর ছাড়াও আরো বিভিন্ন বিষয়ে আর্টিকেল পাবলিশ করা হয়। যেমন বিভিন্ন টাইপের অফার ও বিভিন্ন চাকরির পরীক্ষার সার্কুলার দেওয়া হয়।

আপনি যদি বিস্ময়কর প্রশ্ন বা উত্তর করতে আগ্রহী হন, তাহলে আজকেই রেজিষ্ট্রেশন করে সংযুক্ত হয়ে যান বিস্ময় ডট কমে

আস্ক প্রশ্ন (Ask Proshno)

আস্ক প্রশ্ন হলো বাংলা ভাষায় আরেকটি জনপ্রিয় প্রশ্ন-উত্তর ওয়েবসাইট। এখানে আপনি চাইলে বিভিন্ন টপিকের প্রশ্ন করতে পারবেন।

এই ওয়েবসাইটের সেরা বিষয় হলো এই ওয়েবসাইটের এডমিন প্রতি মাসে সেরা ২০ জন প্রশ্ন ও উত্তরদাতা নির্বাচন করে। সেরা ২০ জনের মধ্যে ৩ জন প্রশ্ন ও উত্তরদাতাকে ৩০০ টাকা পুরস্কার দেওয়া হয়।

এই ওয়েবসাইটটিতে পয়েন্ট কাউন্ট করে আপনার লেভেল নির্বাচন করা হবে। এখন আপনার যদি ইচ্ছা থাকে তাইলে আপনিও পররুস্কার পেতে পারেন আস্ক প্রশ্ন ডট কমে রেজিষ্ট্রেশন করে।

বেশতো (Beshto)

বর্তমানে প্রশ্ন-উত্তর বা কোশ্চেন আন্সার ওয়েবসাইটের মধ্যে বেশতো (Beshto) বেশ জনপ্রিয় ওয়েবসাইট। ডিজাইন খুব সুন্দর করে সাজানো গোছালো। তাই যেকেউ খুব সহজে বেশতোর সব সেবা এক্সেস করতে পারবেন।

এই ওয়েবসাইটটিতেও আপনি আপনার মনের ভিতর লুকানো যেকোনো ধরনের প্রশ্ন করতে পারবেন এবং উত্তর যদি জানা থাকে তাহলে অবশ্যই শেয়ার করতে পারবেন।

উত্তরদাতাকে অনুপ্রেরণা দিতে সেরা সেরা উত্তরগুলোকে বাছাই করে আলাদা করে রাখা হয়।

ই-নলেজ (Enolez)

ই-নলেজ হলো অন্যতম জনপ্রিয় একটি প্রশ্ন-উত্তর ওয়েবসাইট। অন্যসব প্রশ্ন ও উত্তর দেওয়ার ওয়েবসাইটের মতোই আপনি এখানে আপনার প্রশ্ন শেয়ার করতে এবং আপনার জানা বিষয়ের উপর উত্তর করতে পারবেন।

এই ওয়েবসাইটের ফিচারিং খুব সুন্দরভাবে সাজানো যা আপনাকে অবশ্যই মুগ্ধ করবে।সবচেয়ে আর্কষণীয় একটি ফিচার হলো ইনো চ্যাট। এই ইনো চ্যাট ব্যবহার করে আপনি আপনার প্রশ্নের উত্তর অতি দ্রুত পেয়ে যাবেন।

আপনি প্রশ্ন ও উত্তর প্রদান করলে আপনাকে পয়েন্ট প্রদান করবে। আর পয়েন্ট বাড়লে আপনার লেভেল বৃদ্ধি পাবে।

সবজানো.কম (sobjano.com)

সবজানো আরো একটি বাংলা প্রশ্ন উত্তর ওয়েবসাইট যেখানে প্রশ্ন করে ও উত্তর দিয়ে জ্ঞান আহরণের পাশাপাশি ইনকাম করা যায়। এই ওয়েবসাইটটি বর্তমানে জ্ঞান পিপাসুদের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এই প্রশ্ন উত্তর ওয়েবসাইটটিতে আপনি সাধারণ জ্ঞান, স্বাস্থ্য ও চিকিৎসা, শিক্ষা, অ্যান্ড্রয়েড, ইন্টারনেট, তথ্য-প্রযুক্তি, ধর্ম, কম্পিউটার, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স সহ আরো বিভিন্ন বিষয়ে প্রশ্ন এবং উত্তর খুঁজে পাবেন।

নির্বিক (Nirbik)

নির্বিক হলো অন্যান্য প্রশ্ন-উত্তর ওয়েবসাইটের মতোই আরেকটি জনপ্রিয় প্রশ্নোত্তর ওয়েবসাইট। এই ওয়েবসাইটটি ব্যবহার করা একদমই সিম্পল।

এটি ব্যবহার করার জন্য কোনো বেগ পেতে হবে না। একদম সাধারন ডিজাইন করা এবং যেকেউই এটির ডিজাইন বুঝতে পারবে।

এখানেও অন্যান্য ওয়েবসাইটের মতো আপনি আপনার প্রিয় প্রশ্ন ও আপনার প্রিয় উত্তর শেয়ার করতে পারবেন।

প্রশ্নোত্তর (Prosnouttar)

প্রশ্নোত্তর (Prosnouttar) ওয়েবসাইটটি একদম নতুন একটি ওয়েবসাইট। তবে নতুন হলেও বর্তমানে মেম্বার সংখ্যা অনেক বেশি। এই ওয়েবসাইটটির প্রায় সবগুলো ক্যাটাগরিতেই আপনার প্রশ্ন এবং উত্তর সাবমিট করতে পারবেন।

আপনি যদি নিদিষ্ট কোনো বিষয়ে পারদর্শী হন, তাহলে আপনার দক্ষতাকে কাজে লাগিয়ে প্রশ্নের উত্তর দিয়ে অন্যকে সাহায্য করুন।

ওয়েবসাইটটি যেহেতু একদমই নতুন সেহেতু আপনার প্রশ্নের কাঙ্খিত উত্তর পেতে একটু টাইম লাগতে পারে। কিন্তু আশা করা যায় এই ওয়েবসাইট টির মেম্বার সংখ্যা দিনে দিনে আরো অনেক বেশি এড হয়ে যাবে।

মায়া (Maya)

মায়া হলো একটি স্বাস্থ্য বিষয়ক প্রশ্ন-উত্তর ওয়েবসাইট। এই ওয়েবসাইটটি বিশেষ করে মহিলাদের কাছে অনেক জনপ্রিয়। এটির নাম শুনেনি বা এই ওয়েবসাইটটি একবারও চোখে পড়েনি এমন মানুষ খুজে পাওয়া খুব মুশকিল।

এই ওয়েবসাইটটিতে আপনি স্বাস্থ বিষয়ক যেকোনো ধরনের প্রশ্ন করতে পারবেন। আরেকটি মজার ব্যাপার হলো এই ওয়েবসাইটটিতে প্রশ্নদাতার তথ্য একদম সিকিউর বা গোপন রাখা হয়।

আরো একটি ব্যাপার হলো এখানে কোনো মেম্বার শুধু প্রশ্ন করতে পারেন, উত্তর দিতে পারেননা। এখানে উত্তর দেওয়ার জন্য বিভিন্ন ডিগ্রি অর্জন করা স্পেশালিষ্ট ডাক্তারও রয়েছেন। এই এক্সপার্টিজরাই শুধু উত্তর প্রদান করবেন।

আপনি চাইলেই এখানে প্রশ্ন ও মতামত শেয়ার করতে পারবেন। এরফলে আপনাকে কয়েন দেওয়া হবে আর কয়েনের মাধ্যমে আপনি এক্সপার্টিজ ডাক্তার দ্বারা প্রেসক্রিপশন বানিয়ে নিতে পারবেন।

এদের ওয়েবসাইটের পাশাপাশি একটি মোবাইল অ্যাপও প্লে স্টোরে রয়েছে। আপনি চাইলে অ্যাপসটি প্লে স্টোর থেকে নামিয়ে নিতে পারেন।

আন্সার বাংলা (Ansbangla)

আন্সার বাংলা (Ansbangla) বর্তমান সময়ে আরেকটি জনপ্রিয় বাংলা প্রশ্ন উত্তর ওয়েবসাইট। অন্যান্য প্রশ্ন উত্তরের সাইটের মতো Ansbanglaও খুব ভালো একটি সাইট। এখানেও আপনি সব রকমের প্রশ্ন এবং উত্তর করতে পারেন।

আপনার জ্ঞানকে সমৃদ্ধ করে তোলার জন্য আপনি এদের বিভাগ সমূহ দেখতে পারবেন যেখানে ধাঁধা, প্রশ্ন উত্তর, বিজ্ঞান, পড়াশোনা, রূপচর্চা, স্বাস্থ্য, খেলাধুলা, ইন্টারনেট, সাধারণ জ্ঞান, তথ্য প্রযুক্তি ইত্যাদি অনেক বিষয় জানতে পারবেন।

তাছাড়াও এই ওয়েবসাইটটি সেরা উত্তরদাতাকে পুরুষ্কার প্রদান করে থাকে। এই পুরুষ্কার শুধু মানসম্মত উত্তর এবং গুনগত মান বিবেচনা করে দেওয়া হয়।

বাংলা প্রশ্ন উত্তর সাইট নিয়ে শেষ কথা

ছাত্র থেকে অবসরপ্রাপ্ত সকলের জন্যই এই প্রশ্ন উত্তর সাইট গুলো সমানভাবে সহায়ক। তবে আপনি যদি আমাকে কোনো একটি বেছে নিতে বলতেন, আমি কোরায় যুক্ত হতাম।

আপনার জানা অন্য কোনো ভালো বাংলা প্রশ্ন উত্তর করার সাইট সম্পর্কে জানা থাকলে কমেন্ট করে আমাদের সাথে শেয়ার করুন।

26 thoughts on “আপনার উত্তর পেতে সেরা ১০টি বাংলা প্রশ্ন উত্তর সাইট”

  1. আমি আপনার ব্লগ থেকে অনেক কিছু শিখেছি এবং সর্বোপরি ধন্যবাদ এত সুন্দর ভাবে ব্যাখ্যা করার জন্য।

  2. আপনাদের সাইটটি পড়তে ভালই লাগে। ধন্যবাদ টিম এর সবাইকে।

    1. pratiborton support

      অসংখ্য ধন্যবাদ। আপনার মন্তব্য আরো ভালো কন্টেন্ট প্রকাশনায় অনুপ্রেরণা দিবে।

  3. আব্দুল্লাহ আল মাসুদ

    বাংলা ভাষায় আরেকটি প্রশ্ন-উত্তর ভিত্তিক ওয়েবসাইট হলো প্রশ্নহাব।

  4. শাকিল আহমেদ

    পোস্টটি করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। অনেকেরই উপকারে আসবে। অনেক ভালো হয়েছে আপনার পোস্টটি।

  5. আর্মান

    বর্তমান সময়ে খুব জনপ্রিয় প্রশ্নোত্তর ওয়েবসাইট- সবজানো.কম

    1. pratiborton support

      ধন্যবাদ। ভবিষ্যতে আর্টিকেলটি আপডেট করার সময় আমরা সাইটটি রিভিউ করে দেখবো ইনশাআল্লাহ

    1. আপনার সাইটটি একদমই নতুন। আশা করি একসময় আপনার সাইটটিও বেস্ট প্রশ্ন উত্তর সাইটের তালিকায় জায়গা করে নিবে। শুভ কামনা।

    2. নাজমিন

      আমি কোরাতে উত্তর লিখি এটা খুব ভালো। বাকিগুলোর কথা জানিনা। ধন্যবাদ আপনাকে।

  6. আমাকে কি প্রশ্ন উত্তর সাইট কিভাবে বানাই এবং কি কি করলে সাইট ঠিক করা যাবে এর আরটিকেল দেওয়া যাবে?

  7. Search Everything মাল্টিপল বিজ্ঞাপন মুক্ত ইউজার ফ্রেন্ডলি বাংলা প্রশ্ন উত্তরের মাধ্যম

  8. অনেক খোজার পর বিশ্বস্থ একটি আর্টিকেল পেলাম। ইউটিউব কিংবা ব্লগিং করার ক্ষেত্রে এসব সাইট গুলো খুবই উপকারী।

  9. “ই-নলেজ || প্রতিভা বিকাশে হও আগুয়ান!“
    বাংলা ভাষায় প্রশ্ন ও উত্তরের জন্য একটি অন্যতম সুবিধাসম্পন্ন এবং সেরা ওয়েবসাইট হলো ই-নলেজ। এখানে শুধু প্রশ্ন ও উত্তরই করা যায় না, এখানে রয়েছে হাজারো চমৎকার ফিচার।
    ই-নলেজ সকল ডিভাইস দিয়ে আনন্দেই ব্যবহার করা যায়।
    অনেক ওয়েবসাইট রয়েছে ভালো ফিচার থাকলেও জাভা ফোন দিয়ে ব্যবহার করা যায় না,এমনকি জনপ্রিয় সাইট কোরাও ব্যবহার করা যায় না।কিন্তু ই-নলেজ সকল ডিভাইসের জন্য উন্মুক্ত, আপনি যেকোনো ছোট বড় ডিভাইস দিয়ে আনন্দেই ই-নলেজ ব্যবহার করতে পারবেন এবং সকল সুবিধা উপভোগ করতে পারবেন।
    এখানে আপনি মানসম্মত উত্তর দিয়ে প্রতিমাসে সম্মানী জিততে পারেন।(জাভা,বাটন ফোন দিয়েও সম্মানী জিততে পারবেন…!)

    তাই এখনই ই-নলেজ এ যোগ দিন এবং উপভোগ করুন সকল সুবিধা।
    ই-নলেজ এ নতুন সদস্য হিসাবে নিবন্ধন করুন
    Best question and answer website enolez!
    ধন্যবাদ।

  10. লিগ্যাল হোম

    অনেকগুলো সাইটের সন্ধান এক জায়গায় পেয়ে গেলাম। ধন্যবাদ।

  11. “প্রিয়প্রশ্ন” (priyoproshno.com) বাংলায় সমস্যা সমাধানের একটি প্রশ্নোত্তর ভিত্তিক ওয়েবসাইট।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top