বাংলায় ব্লগিং করে ইনকামের পথ চালু হওয়ার সাথে সাথে ব্লগার এবং ব্লগের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। তাই প্রতিযোগিতায় টিকে থাকতে বাংলা কিওয়ার্ড রিসার্চ করা আবশ্যক। কিন্তু Bangla Keyword রিসার্চ করার জন্য সেরকম ফ্রি টুলস নেই। যেগুলো আছে, নতুন ব্লগাররা প্রাথমিকভাবে খুঁজে পান না। যার কারণে ব্লগিং শুরু করে প্রতিযোগিতায় নামার আগেই খেলা থেকে ছিটকে পরেন। কিন্তু প্রতিবর্তন চায় বাংলায় আরো ব্লগার আগ্রহী হোক, বাংলা ভাষাকে তারা আরো উচ্চস্থানে নিয়ে যাক।

শুধু ব্লগের জন্যই নয়, যেকোনো ওয়েবসাইট Rank করানোর জন্য কিওয়ার্ড রিসার্চ করা গুরুত্বপূর্ণ। ব্লগের পাশাপাশি ইউটিউব ভিডিও পাবলিশ করার জন্য কিওয়ার্ড রিসার্চ করতে হয়।

যেকোনো কনটেন্ট সার্চ ইঞ্জিনে Rank করানোর জন্য কিংবা প্রতিপক্ষের আর্টিকেল পিছনে ফেলে পজিশন নেওয়ার জন্য কিওয়ার্ড রিসার্চ করার বিকল্প নেই। কিওয়ার্ড রিসার্চ করতে না পারলে এসইও অপটিমাইজ আর্টিকেল লেখার নিয়ম অনুসারে লেখা সম্ভব না।

যারা ইংরেজিতে ব্লগিং করেন, তাদের জন্য কীওয়ার্ড রিসার্চ করা অনেক সহজ। পেইড টুলস এর পাশাপাশি অনেক ফ্রি টুলসও রয়েছে। কিন্তু এসব টুলসে বাংলায় কিওয়ার্ড সার্চ করতে গেলে Keyword Not Found কিংবা Invalid Keyword দেখায়।

তবে Bangla Keyword রিসার্চ করার জন্য একেবারেই টুলস নেই তা কিন্তু নয়। এই আর্টিকেলে আমরা বাংলায় কীওয়ার্ড রিসার্চ করার সবচেয়ে ভালো ৪টি টুলস সম্পর্কে জানবো।

বাংলা কিওয়ার্ড রিসার্চ করার টুলস

  • Ubersuggest
  • Keyword surfer
  • Google Keyword Planner
  • Keyword Tool

UBersuggest কিওয়ার্ড রিসার্চ টুল

নেইল প্যাটেল ব্লগের টুলস ইউবারসাজেস্ট। জনপ্রিয় এই কিওয়ার্ড রিসার্চ টুলটি বেশ সমৃদ্ধ। শুধু কিওয়ার্ড আইডিয়াই নয় বরং কোনো ওয়েবসাইটের কোন পেজে সবচেয়ে বেশি ট্রাফিক পাচ্ছে, কোন কোন কিওয়ার্ড Rank করেছে সেটাও জানা যায়।

ubersuggest বাংলা কিওয়ার্ড রিসার্চ টুলস

কিওয়ার্ডের জন্য কনটেন্ট আইডিয়াও পাওয়া যায়। কম্পিটিশন এনালাইসিস, কিওয়ার্ড ডিফিকাল্টি, সার্চ ভলিয়্যুম, কম্পিটিটর ব্যকলিঙ্ক, ক্যাশ পার ক্লিকও জানতে পারবেন।

টুলটি গুগল ক্রোম ব্রাউজার এক্সটেনশনে যোগ করেও আরো বেশি ফিচার সুবিধা পাবেন। 2,347 Alexa Ranked সাইটটির জনপ্রিয়তা নিশ্চয়ই বুঝতে পারছেন।

তবে ফ্রি ভার্সনে সমস্যা হলো এখানে প্রতিদিন মাত্র ৩টি কিওয়ার্ড রিসার্চ করা যায়। তবে রেজিস্ট্রেশন করার দরকার নেই জন্য আলাদা ব্রাউজার ব্যবহার করে আরো বেশি বাংলা কিওয়ার্ড এনালাইসিস করার সুযোগ পাবেন।

Keyword surfer

surfer কিওয়ার্ড এনালাইসিস টুলস

কিওয়ার্ড সার্ফার একটি গুগল ক্রোম ব্রাউজার এক্সটেনশন। এটি সম্পূর্ণ ফ্রি বাংলা কিওয়ার্ড রিসার্চ টুলস। এর জন্য আপনাকে গুগল ক্রোম ব্রাউজারটি ওপেন করে সার্ফার এক্সটেনশন ইনস্টল করে অ্যাক্টিভেট করতে হবে।

সঠিকভাবে একটিভ করার পর গুগল ক্রাম ব্রাউজার থেকে যেকোনো কিওয়ার্ড লিখে সার্চ করুন। এবার সার্চ বক্সের রিলেটেড কিওয়ার্ডগুলোর পাশে দেখবেন সার্চ ভলিয়্যুম আসছে।

কিওয়ার্ড, সার্চ ভলিয়্যুম, CPC এবং SD দেখা যাবে। যা লাভজনক এবং কম্পিটিটর কনটেন্ট কোয়ালিটি বোঝার জন্য যথেষ্ট কার্যকরী একটি কীওয়ার্ড রিসার্চ টুলস।

Keyword Tool

5,533 অ্যালেক্সা Ranked কিওয়ার্ড রিসার্চ টুলস ৪৭টি ভাষা সাপোর্ট করে। এই টুলটির অন্যতম দিক হলো আলাদা আলাদা সার্চ ইঞ্জিনের জন্য ভিন্ন ভিন্ন রিসার্চ করা যায়।

bangla Keyword Tool

যারা ইউটিউবে ভিডিও তৈরি করেন, তাদের কাছে অনেক জনপ্রিয় একটি বাংলায় কিওয়ার্ড রিসার্চ করার টুল। কারণ এখানে শুধুমাত্র ইউটিউবের জন্যও Bangla Keyword রিসার্চ করার সুযোগ রয়েছে, যা বেশিরভাগ ফ্রি বাংলা সাপোর্টেড টুলস এ নেই।

প্রথমে কিওয়ার্ড টুল ওয়েবসাইটে প্রবেশ করুন। এরপর বাংলাদেশ এবং ভাষা বাংলা সিলেক্ট করে নিন। উপরে দেখুন প্রথমে গুগল এরপর ইউটিউব রয়েছে।

আর্টিকেল কিওয়ার্ড বাছাই করার জন্য গুগলই মূলত দরকার হয়। এখানে ‘ব্যবসা’ কিওয়ার্ডটির জন্য ৪০৯টি সার্চ রেজাল্ট দেখাচ্ছে। যেগুলো কপি করেও নিতে পারবেন।

কিন্তু ফ্রি ভার্সন রিসার্চ করায় সমস্যা হলো সার্চ ভলিয়্যুম, সিপিসি, কম্পিটিশন দেখা যায় না।

গুগল এডওয়ার্ড কিওয়ার্ড প্লানার

গুগল কিওয়ার্ড প্লানার

এর সম্পর্কে তেমন কিছু বলার নেই, কারণ সবাই আমরা কম বেশি এই টুলস সম্পর্কে জানি। গুগলের নিজস্ব Keyword রিসার্চ টুলস। বিশেষ করে লো কম্পিটিশন কীওয়ার্ড রিসার্চ করার জন্য যথেষ্ট ভালো একটি টুলস।

বিভিন্ন ফিল্টার ব্যবহার করার সুযোগের পাশাপাশি সম্পূর্ণ ফ্রি টুলস হওয়ায় তেমন কোনো বাধাও নেই।

এখানে একটি বিশেষ সুবিধা হলো  কয়েকটি দেশ একসাথে যোগ করে রিসার্চ করা যায়। বিশ্বের বিভিন্ন প্রান্তে বাঙালি থাকায় এই ফিচারটি বেশ কাজের।

শেষ কথা

কিওয়ার্ড রিসার্চ করার জন্য অনেক টুলস রয়েছে। সম্পূর্ণ একসেস পেতে প্রিমিয়াম ভার্সন কিনতে হবে। কিন্তু বাংলায় কিওয়ার্ড রিসার্চ করার জন্য এখনই পেইড টুলস ক্রয় করা নিশ্চয়ই কোনো লাভজনক উপায় নয়।

উপরে উল্লেখ করা ৪টি টুলসকে যদি আপনি ভালোভাবে সমন্বয় করে রিসার্চ কতে পারেন, তবে বেশ ডিপ এনালাইসিস করাও সম্ভব।

আশা করি আর্টিকেলটি বাংলা কিওয়ার্ড রিসার্চ করার টুলস নিয়ে সমস্যার সমাধান দিতে সক্ষম হয়েছে। আরো ভালো কোনো রিসার্চ টুলস সম্পর্কে জানা থাকলে আমাদের সাথে শেয়ার করতে ভুলবেন না।


Abdullah

বর্তমানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে অধ্যয়নরত। জানার আগ্রহ থেকে whyorwhen এবং Pratiborton এ লেখালেখি করি।

4 Comments

Admission Tune · মে 18, 2021 at 4:34 অপরাহ্ন

অনেক ধন্যবাদ ভাই এতো সুন্দর করে সাজিয়ে লিখার জন্য। আমার admissiontune ওয়েবসাইটটি ঘুরে আসার জন্য অনুরোধ করছি।

    Abdullah · মে 18, 2021 at 6:03 অপরাহ্ন

    ধন্যবাদ। ওয়েবসাইটটিতে প্রবেশ করে দেখেছি। আপনার ব্লগের জন্য শুভকামনা

Rajib Barua · মার্চ 23, 2021 at 11:26 পূর্বাহ্ন

Though your post is on the 4th page of google ranking, it is very useful. Thank you very much for your precious post which I will utilize to create content for my IELTS blog. Wish you all the best. Keep up the best work.

    Pratiborton · মার্চ 23, 2021 at 1:21 অপরাহ্ন

    @Rajib Barua ভাই, অনেক অনকে ধন্যবাদ

মন্তব্য করুন

Avatar placeholder

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

six + 13 =

error: Content is protected !!