পাসপোর্ট নাম্বার দিয়ে সহজেই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২৩

পাসপোর্ট নাম্বার দিয়ে সহজেই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২৩

বিদেশ ভ্রমণ, জরুরী প্রয়োজন কিংবা হারিয়ে যাওয়া পাসপোর্টের তথ্য ফিরে পেতে যেকোনো সময়ে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার প্রয়োজন হতে পারে। এছাড়া পাসপোর্ট ইস্যু হয়েছে কিনা এটা চেক করতে বার বার পাসপোর্ট অফিসে ভিজিট করা বেশ অস্বস্তিকর। এসব সমস্যা থেকে মুক্তি পেতে অনলাইন পাসপোর্ট চেকিং পদ্ধতি অনুসরণ করতে পারেন। 

কেননা, ডিজিটালাইজেশন এর কল্যাণে এখন নিজেই নিজের পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করে নিতে পারছেন খুব সহজে। তবে এজন্য পদ্ধতি জানা থাকা প্রয়োজন। তাই আমাদের আজকের আলোচনায় পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার উপায় ২০২৩ সম্পর্কে স্টেপ বাই স্টেপ জানাবো ইন-শা-আল্লাহ।

ঘরে বসেই আপনার পাসপোর্টের যাবতীয় তথ্য জানতে হলে প্রথমে পাসপোর্ট অফিসের অফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করে যথাযথ নিয়ম অনুসরণ করে কমান্ড দিলেই পেয়ে যাবেন পাসপোর্ট এর আপডেট ও স্ট্যাটাস। 

তাহলে চলুন, কথা না বাড়িয়ে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক ও E-passport check এর জন্য যাবতীয় প্রয়োজনীয় তথ্য ও পদ্ধতিগুলো জেনে নেওয়া যক। 

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করবেন যেভাবে

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার জন্য আপনার একটি বিএমইটি আইডি থাকতে হবে। বিদেশে যারা কর্মী ভিসা নিয়ে যেতে চান, তাদের যাত্র সহজ লিগ্যাল করার পাশাপাশি ট্রেনিং দেওয়ার মাধ্যমে দক্ষ জনশক্তিতে পারণত করাই বিএমইটি এর কাজ। তবে, আপনার কাছে যদি বিএমইটি আইডি না থাকে, কিংবা পাসপোর্ট আবেদন করার পরেও পাসপোর্ট না পেয়ে থাকেন তাহলেও পাসপোর্ট স্ট্যাটাস চেক করা যায় বেশ কিছু উপায় এর মাধ্যমে। তবে পাসপোর্ট নাম্বার না একে একে আলোচনা করছি সবগুলো নিয়ে। তবে প্রথমেই আমরা পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট স্ট্যাটাস চেক করার পদ্ধতি জেনে নিবো।

১. BMET ওয়েবসাইট থেকে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

BMET এর official website ভিজিট করলেই পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন। যেহেতু অনলাইনে ভোটার আইডি কার্ডের মত সরাসরি পাসপোর্ট চেক করা যায় না। সেহেতু আপনি শুধু প্রয়োজনীয় তথ্য গুলোই দেখতে পারবেন। 

আর বি এম ই টি থেকে তারাই পাসপোর্ট ইনফরমেশন গুলো চেক করতে পারবেন, যারা BMET এর জন্য এপ্লিকেশন করেছেন৷ কিংবা আগে কখনও BMET এর প্লাটফর্মে আবেদন করে দেশের বাইরে গিয়েছেন। 

পাসপোর্ট নাম্বার দিয়ে যেভাবে এখান থেকে পাসপোর্ট চেক করবেন:

  • বিএমইটি ওয়েবসাইট ভিজিট করুন

প্রথমেই আপনার ফোন বা কম্পিউটার এর ব্রাউজার এর চলে যান এবং ভিজিট করুন BMET ওয়েবসাইট । অথবা সরাসরি বি এম ই টি লিখে সার্চ দিলেও পেয়ে যাবেন কাঙ্খিত ওয়েবসাইট। 

  • পাসপোর্ট নম্বর ইনপুট করুন 

আপনার পুরাতন পাসপোর্ট থেকে আপনার পাসপোর্ট নম্বর টি সংগ্রহ করুন। এবং এই ওয়েবসাইট এ এসে সেটি ইনপুট করুন। এরপর নিচের লেখা Find অপশনে অপশন পেয়ে যাবেন। এখানে ক্লিক করে দিন। 

PASSPORT

  • পাসপোর্ট তথ্য যাচাই 

ফাইন্ড অপশনে ক্লিক করলেই নতুন একটি window চালু হয়ে যাবে। এখানে আপনার কাছে আপনার নাম, পাসপোর্ট এর কিছু তথ্য, বাবা – মায়ের নাম, আপনার বর্তমান ও স্থায়ী ঠিকানা চাওয়া হবে। 

এসব তথ্য ভোটার আইডি কার্ড ও পাসপোর্ট এর সাথে মিল রেখে প্রদান করতে হবে। এরপরই আপনার পাসপোর্ট স্ট্যাটাস ও গুরুত্বপূর্ণ তথ্য আপনার সামনে চলে আসবে।

আরো পড়ুন:  পাসপোর্ট করতে কি কি লাগে | Passport Korte Ki Ki Lage 2023

২. E-passport ওয়েবসাইট থেকে পাসপোর্ট চেক করার নিয়ম

বর্তমানে অনলাইনে পাসপোর্ট চেক করার সবচেয়ে বেশি ব্যবহৃত প্লাটফর্ম হল ই-পাসপোর্ট ওয়েবসাইট। নতুন বা পুরাতন পাসপোর্ট ধারী, বা যাদের এখনও পাসপোর্ট আবেদন ইস্যু হয় নি, সকলেই এখান থেকে Passport Status দেখে নিতে পারবেন। বিশেষ করে প্রথমবার ই পাসপোর্ট আবেদন করলে কিংবা পাসপোর্ট হাতে না পেয়ে থাকলে এবং বিএমইটি আইডি না থাকলে আপনি ই পাসপোর্ট ওয়েবসাইট ব্যবহার করে পাসপোর্ট আবেদন স্ট্যাটাস চেক করতে পারবেন। যেভাবে E-passport website থেকে পাসপোর্ট চেক করবেন তা নিম্নে স্টেপ বাই স্টেপ দেখানো হলো-

  • ভিজিট ই-পাসপোর্ট ওয়েবসাইট:

এর জন্য প্রথমেই আপনার মোবাইল কিংবা স্মার্ট ডিভাইস এর ব্রাউজারে প্রবেশ করুন। এরপর 

epassport.gov.bd এই এড্রেস এ চলে যান। এখান থেকে এখন চেক স্টাটাস (Check Status) লেখা অপশনটি তে ক্লিক করুন। সাথে সাথে নতুন একটি Window ওপেন হয়ে যাবে। অথবা, লিঙ্কে ক্লিক করে সরাসরি ই পাসপোর্ট স্ট্যাটাস চেক পেজ ভিজিট করুন। 

  • ডেলিভারি স্লিপ এর তথ্য ইনপুট করুন

দ্বিতীয় ধাপে, আপনার দরকার হবে একটি ডেলিভারি স্লিপ নম্বর বা আইডি নম্বর। আপনি যখন পাসপোর্ট এর জন্য ছবি তুলেছেন, তখনই আপনার হাতে একটি ডেলিভারি স্লিপ দেয়া হয়েছে। এই স্লিপের ওপরের ডান পাশের কর্নারে যে নম্বরটি দেখতে পাবেন, সেটিই আপনার Application Id বা স্লিপ নম্বর। 

এখন এই নম্বর টি এন্ট্রি করুন এবং পাশাপাশি আপনার জন্ম তারিখ, সাল ও বেসিক ইনফরমেশন গুলো ইনপুট করুন।

PASSPORT

মনে রাখবেন, আপনার এসব ইনফরমেশন গুলো অবশ্যই আপনার জাতীয় পরিচয়পত্রের সাথে সামঞ্জস্য রেখে দিতে হবে। 

  • পাসপোর্ট ইনফরমেশন চেক

এপ্লিকেশন আইডি ও ডেট অফ বার্থ দেয়ার পর আপনার সামনে একটি Ai capcha আসবে। সেটি পুরণ করুন। সঠিক ভাবে ক্যাপচা পূরণ হয়ে গেলেই সার্চ বাটনে ক্লিক করুন। এতে আপনার সামনে আপনার পাসপোর্ট এর যাবতীয় তথ্য গুলে চলে আসবে এবং আপনার স্ট্যাটাস চেক করে নিতে পারবেন। 

আরো পড়ুন:  পাসপোর্ট রিনিউ ফি কত ২০২৩ | Passport Renew Fee in BD

৩. SMS এর মাধ্যমে ই পাসপোর্ট চেক করার নিয়ম

আপনি যদি এন্ড্রয়েড কিংবা ডিজিটাল ডিভাইস এর সাথে স্বাচ্ছন্দ বোধ না করেন, পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে নপ পারেন তাহলে ফোনের মেসেজের মাধ্যমেও আপনার পাসপোর্ট চেক করতে পারবেন। 

এজন্য আপনাকে পূর্বের মত এপ্লিকেশন আইডিটি নিয়ে আসতে হবে। এরপর “১৬৪৪৫” এই নম্বরে মেসেজ করে আইডি নম্বর পাঠিয়ে দিতে হবে। 

মেসেজ ফরম্যাট: EPP লিখে আপনার এপ্লিকেশন আইডি লিখে দিতে হবে। এবং পাঠিয়ে দিতে হবে ১৬৪৪৫ এই নম্বরে। যেমন: 

[EPP *************]

৪. MRP পাসপোর্ট স্ট্যাটাস চেক করার নিয়ম

বাংলাদেশের বিভিন্ন Project বা Mission থেকে অনেক পাসপোর্ট অফিস MRP পাসপোর্ট ইস্যু করে থাকে। তাই ওদের নির্দিষ্ট ওয়েবসাইট এ গিয়ে এটি চেক করতে হবে। তবে শুধু MRP passport ইস্যু ধারী দের জন্য এই সুবিধা। যারা এখানে আবেদন করেছেন বা এই এপ্লিকেশন দিয়ে পূর্বে বিদেশে ভ্রমণ করেছেন, তারা এখানে থেকে পাসপোর্ট ইনফরমেশন গুলো চেক করতে পারবেন। 

আরো পড়ুন:  ই পাসপোর্ট করার নিয়ম ২০২৩ | How to apply for E-Passport in Bangladesh

যেভাবে চেক করবেন- 

  • এজন্য প্রথমে আপনার ব্রাউজার এ গিয়ে নিচের এই ওয়েবসাইট এ প্রবেশ করুন। 
  • এরপর ডান পাশের এনরোলমেন্ট বারে ক্লিক করুন
  • সেখানে আপনার ডেলিভারি স্লিপ নাম্বার দিন 
  • এবং নিচে ডেট অফ বার্থ দিন
  • সবশেষে ড্রপ ডাউন অপশন এ ক্লিক করুন 
  • এরপর একটি ক্যাপচা এর অপশন দেখতে পারবেন। এটি কেয়ারফুললি ফিল আপ করুন। 
  • এরপরই সরাসরি পাসপোর্ট এর স্ট্যাটাস চেক করে নিতে পারবেন সহজেই।  

পাসপোর্ট নম্বর দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম নিয়ে শেষ কথা

পাসপোর্ট নম্বর দিয়ে পাসপোর্ট চেক করা এবং বিভিন্ন পদ্ধতি তে ই-পাসপোর্ট এবং এমআরপি পাসপোর্ট চেক করার উপায় গুলো আলোচনা করে ফেলেছি, সবগুলো উপায় স্টেপ বাই স্টেপ দেখার পর আশা করি আপনার পাসপোর্ট স্ট্যাটাস চেক করতে আর কোন অসুবিধা হবে না ইন-শা-আল্লাহ। 

এখন আপনি আপনার জন্য সুইটেবল অপশন টি চুজ করুন এবং নিজেই নিজের পাসপোর্ট স্ট্যাটাস চেক করে নিন৷ আশা করি আজকের আর্টিকেল টি আপনার জন্য বেশ ইউজফুল হবে। পাসপোর্ট সম্পর্কিত যেকোনো তথ্য জানতে আামাদের সাথে কানেক্টেড থাকুন। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top