চারিত্রিক সনদপত্র | লেখার নিয়ম + pdf ফাইল

চারিত্রিক সনদপত্র লেখার নিয়ম

আপনার কি চারিত্রিক সনদপত্র প্রয়োজন! চারিত্রিক সনদ পত্রের জন্য আবেদন ও চারিত্রিক সনদপত্র লেখার নিয়ম জানতে চান? তাহলে character certificate নিয়ে আমাদের আজকের লেখাটি আপনার জন্যই।

নতুন কাজে জয়েন করবেন, বিদেশে কাজ করার পরিকল্পনা করছেন, স্কুল-কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবেন! স্কলারশিপ পাওয়ার চেষ্টা করছেন, এক কোম্পানী থেকে অন্য কোম্পানীর চাকরিতে যাবেন! সব জায়গায় আপনার চারিত্রিক সনদ প্রয়োজন হবে।

চারিত্রিক সনদ সুপারিশ করা চিঠির মতোই গুরুত্বপূর্ণ, এবং অনেকটা প্রত্যয়ন পত্রের মতোই। নাম থেকে যেমনটা বোঝা যাচ্ছে, চারিত্রিক সনদপত্র বা Character Certificate মূলত একজন ব্যক্তির ক্লিন সার্টিফিকেট দেয় এবং সেই ব্যক্তির বিরুদ্ধে কোন ফৌজদারি মামলা/খারাপ রেকর্ড নেই বলে প্রমাণ করে।

এই ব্লগে, আমরা চারিত্রিক সনদপত্র কি, চারিত্রিক সনদপত্রের জন্য আবেদন, পাওয়ার প্রক্রিয়া, চারিত্রিক সনদপত্র লেখার নিয়েম সম্পর্কে জানবো এবং চারিত্রিক সনদপত্র word file ও PDF file শেয়ার করবো ইন-শা-আল্লাহ।

চারিত্রিক সনদপত্র কি : What is character certificate in Bangla

চারিত্রিক সনদ হলো একটি সরকারী কর্তৃপক্ষ/পুলিশ, প্রতিষ্ঠান, এলাকার চেয়ারম্যান বা কাউন্সিলর, স্কুল কলেজের প্রধান শিক্ষক ও অধ্যক্ষ, কিংবা সরকারি কর্মকর্তা কর্তৃক জারি করা একটি আইনি নথি যেখানে ব্যক্তির নামে কোনো অপরাধমূলক রেকর্ড বা আদালতে মামলা নেই বা তাদের পূর্বের প্রতিষ্ঠানে খারাপ ইতিহাস নেই বলে ঘোষণা করা হয়।

এটিকে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটও বলা হয় কারণ অনেক সময় পুলিশের মাধ্যমে ব্যাকগ্রাউন্ড চেক করা হয়, যেমন পাসপোর্ট এবং সরকারী চাকরিতে গেজেট প্রকাশের আগে পুলিশ ভেরিফিকেশন করা হয়।

সহজ করে বললে, আপনার চরিত্র কেমন, আপনি আপনার বিগত জীবনে কোন খারাপ কাজের সাথে জড়িত ছিলেন কি না, আপনি ভবিষ্যতে কোন অফিস বা সংস্থার জন্য হুমকিস্বরূপ হয়ে উঠতে পারেন কিনা, তা শুধুমাত্র আপনার পরিচিত মানুষই বলতে পারে।

Related:  প্রত্যয়ন পত্র লেখার নিয়ম | সকল প্রকার prottoyon potro লেখার নমুনা

Character Certificate এর প্রকারভেদ:

  • পুলিশ ক্লিয়ারেন্স চারিত্রিক সনদ
  • জব সনদ
  • ছাত্রদের জন্য চারিত্রিক সনদ
  • চেয়ারম্যান, কাউন্সিলর কর্তৃক চারিত্রিক সনদ
  • সরকারি কর্মকর্তা কর্তৃক চারিত্রিক সনদ

 Character Certificate কে কে দিতে পারেন:

যেকেউ আপনাকে ভালো বলে দিলেই তো আর আমি বিশ্বাস করবো না, একজন বিশ্বস্ত মানুষ যদি আমাকে আপনার বিষয়ে ভালো মন্তব্য করে, তবেই আমার বিশ্বাস হতে পারে। যেমন ধরুন, একজন ইঞ্জিনিয়ার যদি বলে পালসার বাইক ভালো, তাহলে আপনি যতটা গুরুত্ব দিবেন, আমিও যদি বলতাম, পালসার বাইক ভালো, আপনি কি ততটাই গুরুত্ব দিতেন! নিশ্চয়ই না।

ঠিক সেরকমই, এলাকার সম্মানীত, বিশ্বাসী লোক যখন আমাকে আপনার নামে লিখিত আকারে জানাবে যে আপনি একজন ভালো মানুষ, সমাজের হানিকর কোন কাজের সাথে আপনি কখনো জড়িত ছিলেন না, তখন আমি আপনার প্রতি আস্থা রাখতে পারবো। আর আপনার এলাকার সম্মানিত লোকের দেওয়া লিখিত সনদকেই বলা হবে চারিত্রিক সনদপত্র।

চারিত্রিক সনদপত্র কি কাজে দরকার তার উপর নির্ভর করে কার কাছ থেকে নিতে হবে, তা নির্ভর করে। যেমন, স্কুল কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য পূর্ববর্তী শিক্ষা প্রতিষ্ঠান প্রধান, চাকরিতে জয়েন করার জন্য এলাকার চেয়ারম্যান, কাউন্সিলর কিংবা সরকারি গেজেটেড অফিসার কর্তৃক চারিত্রিক সনদ সত্যায়িত করে নিতে হয়।

চারিত্রিক সনদপত্রের জন্য আবেদন পত্র (নমুনা)

২ ফেব্রুয়ারি ২০২২

প্রধান শিক্ষক

বগুড়া জিলা স্কুল, বগুড়া।

বিষয়: চারিত্রিক সনদপত্রের জন্য আবেদন।

জনাব,

যথাবিহীত সম্মান প্রদর্শনপূর্বক নিবেদন এই যে, আমি মোঃ ক আপনার বিদ্যালয়ের একজন নিয়মিত ছাত্র। ২০২২ সালে অনুষ্ঠিত এস.এসি.সি পরীক্ষায় আমি জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছি। বিদ্যালয়ে অধ্যয়নকালীন গত ৫ বছরে অনুষ্ঠিত প্রায় সকল ক্রীড়া প্রতিযোগিতায় আমি সক্রিয় অংশগ্রহণকারী ছিলাম এবং এসময়ে আমি কোন আইনশৃঙ্খলাবিরোধী কর্ম-কান্ডের সাথে জড়িত ছিলাম না। বর্তমানে আমি কলেজে একাদশ শ্রেণীতে ভর্তি হতে ইচ্ছুক। এমতাবস্থায় আপনার স্বাক্ষরিত একটি চারিত্রিক সনদপত্র একান্ত প্রয়োজন।

Related:  চাকরির আবেদন পত্র | Job Application Letter (বাংলা+ইংরেজি)

অতএব, জনাবের নিকট আকুল আবেদন এই যে, অনুগ্রহপূর্বক আমাকে শিক্ষা বিষয়ক চারিত্রিক সনদ প্রদানে আপনার একান্ত মর্জি হয়।

বিনীত নিবেদক

মোঃ ক

পরীক্ষার রোল নাম্বার: ১৮৯***

এসএসসি ব্যাচ ২০২২

চারিত্রিক সনদপত্র লেখার নিয়ম

চারিত্রিক সনদ পত্র

এই মর্মে প্রত্যয়ন করা যাইতেছে যে, মোঃ …………………, পিতা: …………………. মাতা: ………………….. গ্রাম/মহল্লা: ……………, ডাকঘর: ………………., থানা: …………….., জেলা: ……………….. । তিনি আমার ব্যক্তিগতভাবে পরিচিত। আমার জানামতে তিনি কখনো কোনো রাষ্ট্র বা সমাজ বিরোধী কর্মকান্ডে জড়িত হননি। তাহার স্বভাব ও চরিত্র ভাল।

আমি তার ভবিষ্যত জীবনে সর্বাঙ্গীন উন্নতি ও মঙ্গল কামনা করি।

তারিখ:………………….

চারিত্রিক সনদপত্র লেখার নিয়ম
চারিত্রিক সনদপত্র নমুনা

চারিত্রিক সনদপত্র word file | চারিত্রিক সনদপত্র pdf file

ইংরেজিতে চারিত্রিক সনদপত্র লেখার নিয়ম (নমুনা)

This is to certify that Mr__________, residing at__________ is very familiar with me from the past few years. I believe that this person exhibits an excellent character and does not hold any criminal activities record nor have any pending cases against them as per my knowledge.

date:………………………….

চারিত্রিক সনদপত্র কিভাবে পাবেন

আপনার চারিত্রিক সনদ যার কাছ থেকে নিতে হবে, তার বরাবর আবেদন পত্র লিখে জমা দিতে হবে।

এছাড়া, বর্তমানে কিছু উপজেলায় অনলাইনে বাংলা ও ইংরেজি উভয় ভাষায় চারিত্রিক সনদ দেওয়া হচ্ছে। এজন্য prattoyon ওয়েবসাইটে একাউন্ট করে চারিত্রিক সনদের জন্য আবেদন করতে হবে। আবেদন সফল হলে নিকটস্থ ইউনিয়ন পরিষদে গিয়ে নিয়ে আসতে পারবেন।

চারিত্রিক সনদ পেতে প্রয়োজনীয় সংযুক্তি :

  • নিজের ছবি
  • ভোটার আইডি
  • পিতা ও মাতার নাম
  • আপনার বর্তমান ও স্থায়ী ঠিকানা

আশা করি, চারিত্রিক সনদপত্রের জন্য আবেদন, এবং চারিত্রিক সনদপত্র লেখার নিয়ম নিয়ে আপনার সকল প্রশ্নের উত্তর পেয়েছেন। চারিত্রিক সনদ নিয়ে এখনো কোনকিছু জানার থাকলে কমেন্ট করে জানাতে পারেন।

Related:  বেতন মওকুফের জন্য আবেদন পত্র লেখার নিয়ম ও নমুনা

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।