কিওয়ার্ড রিসার্চ কি, কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় | 15 Keyword Research Tool

কিওয়ার্ড রিসার্চ কি

কিওয়ার্ড রিসার্চ কে ইন্টারনেট জগতের হৃদপিন্ড বলা হয়। আপনি ব্লগিং, ইউটিউবিং, এসইও যাই করুন না কেন কিওয়ার্ড রিসার্চ ছাড়া আপনি সফল হতে পারবেন না। তাই, একজন সফল ব্লগার, ইউটিউবার হতে কিওয়ার্ড রিসার্চ কি এবং কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় সেসম্পর্কে জানতে হবে।

কিওয়ার্ড রিসার্চ ব্যতীত আপনি আপনার ব্লগ পোস্ট, ভিডিও বা ইন্টারনেটের মধ্যে নিহিত যেকোনো কিছু rank করাতে পারবেন না। তাই, অনপেজ এসইও করার জন্য keyword research tool অতীব গুরুত্বপূর্ণ।

তাই, আপনি যদি ব্লগিং বা ইউটিউবিং শুরু করতে চান, তাহলে আজকের এই লেখাটি আপনার জন্য যেখানে জানতে পারবেন, কিওয়ার্ড রিসার্চ কি, কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় এবং জনপ্রিয় ও সেরা ১৫টি কিওয়ার্ড রিসার্চ টুলস সম্পর্কে।

বাংলা কিওয়ার্ড রিসার্চ কিভাবে করা যায়, সেসব নিয়ে আমরা আগেই জেনেছি, তাই আমাদের এই আর্টিকেলটি শুধুমাত্র ইংলিশ keyword research tool নিয়ে।

কিওয়ার্ড কি | What is Keyword in Bangla?

কিওয়ার্ড একটি আর্টিকেলের এমন এক বা একাধিক শব্দ যা সম্পূর্ণ আর্টিকেলের বিষয়বস্তুকে প্রকাশ করতে পারে। যেমন, এই আর্টিকেলের জন্য keyword নির্বাচন করা হয়েছে কিওয়ার্ড রিসার্চ।

সেরা কিওয়ার্ড রিসার্চ টুল

কিওয়ার্ড দেখেই বোঝা যাচ্ছে আর্টিকেলটিতে কোন বিষয়ে আলোচনা করা হবে বা কি কি থাকতে পারে। লক্ষ্য করলে দেখবেন আমরা যখন কোনো বিষয়ে ইন্টারনেটে খোঁজ করি, তখনও এই কিওয়ার্ড ধরেই সার্চ করা হয়।

উদাহরণস্বরূপ যদি বলি, আপনি যদি গুগলে রিসার্চ টুলস সম্পর্কে সার্চ করতেন তাহলে কি লিখে করতেন?

  1. কিওয়ার্ড রিসার্চ করার টুলস?
  2. কিওয়ার্ড রিসার্চ করার ফ্রি টুলস
  3. keyword রিসার্চ করার উপায়
  4. কিওয়ার্ড রিসার্চ করার সেরা টুলস?, ইত্যাদি।

একটু ভালো করে লক্ষ্য করলে দেখবেন প্রতিটি লাইনেই আমাদের কিওয়ার্ডটি রয়েছে। কিন্তু আপনি কিভাবে জানবেন, লোকজন কোনটি নিয়ে বেশি সার্চ করছে? কিংবা কোন কিওয়ার্ডটিকে মেইন কিওয়ার্ড হিসেবে বাছাই করলে Rank করা সম্ভব? এই জায়গাতেই কিওয়ার্ড রিসার্চ করার গুরুত্ব চলে আসে।

কিওয়ার্ড কত প্রকার | What are different types of keywords?

কিওয়ার্ড মূলত ৩ প্রকার, যথা:

  • শর্ট টেইল কিওয়ার্ড (যেমন: অন পেজ এসইও)
  • লং টেইল কিওয়ার্ড (যেমন: অন পেজ এসইও করার নিয়ম)
  • রিলেটেড কিওয়ার্ড (যেমন: অফ পেজ এসইও)

কিওয়ার্ড রিসার্চ কি | What is Keyword Research in Bangla?

কিওয়ার্ড রিসার্চ হলো এক ধরণের গবেষণা বা অনুসন্ধান যার মাধ্যমে আপনি আপনার টার্গেট অডিয়েন্স কে খুঁজে বের করবেন।

অর্থাৎ, আপনার কনটেন্ট এর মার্কেটিং করার জন্য যখন আপনি অডিয়েন্স কে বিচার বিশ্লেষণ করে টার্গেট কিওয়ার্ড খুঁজে বের করেন তখন তাকে কিওয়ার্ড রিসার্চ বলে। এসইও এর প্রথম পদক্ষেপই হলো কিওয়ার্ড রিসার্চ।

কিওয়ার্ড রিসার্চ জরুরী কেন | Importance of Keyword Research

ভিজিটর নিয়ে আসার দুইটি জনপ্রিয় পদ্ধতি হলো:

  • বিজ্ঞাপন এবং
  • অর্গানিক ট্রাফিক

প্রথমটির জন্য প্রয়োজন অর্থ, দ্বিতীয়টির জন্য এসইও অপটিমাইজেশনকিওয়ার্ড রিসার্চ অর্গানিক ট্রাফিক নিয়ে আসার জন্য এসইও করার প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

তাই আপনি যদি সঠিকভাবে কিওয়ার্ড রিসার্চ করে অপটিমাইজ করেন তাহলে আপনার পোস্ট বা ভিডিও বা প্রোডাক্ট সঠিক সার্চ ভলিয়্যুমের জন্য rank হওয়ার সম্ভাবনা তৈরি হয়।

আমরা যদি আর্টিকেলটি ’keyword research টুলস’-কে মেইন কিওয়ার্ড হিসেবে ফোকাস করে লিখতাম, তাহলে কি Rank করতো? খুবই কম সুযোগ ছিল, কারণ গুগল সার্চ রেজাল্টে বেশিরভাগ আসতো ইংলিশ কনটেন্ট থেকে। আর যদি বাংলাদেশের বাইরে থেকে সার্চ করা হতো, তবে Rank এ আসার নূন্যতমও সুযোগ নেই।

কীওয়ার্ড রিসার্চ এর গুরুত্ব

রিসার্চ না করলে আরেকটি ঘটনা ঘটতে পারে। আমরা এমন একটি কিওয়ার্ড নিয়ে আর্টিকেল লিখলাম, যা কিনা প্রথম পজিশনে Rankও করলো, কিন্তু সার্চ ভলিয়্যুম শূন্য। অর্থাৎ এই কিওয়ার্ড লিখে কেউ সার্চ-ই করেনা, ফলাফল কি হবে? ভিজিটর পাবেন বলে মনে হয়! নিশ্চয়ই না।

যদি ইন্টারনেট জগতে নিজের ভিত্তি শক্ত ও পাকাপোক্ত করতে চান তাহলে কিওয়ার্ড রিসার্চ এর কোনো বিকল্প নেই। অন্যথায় ইন্টারনেট দুনিয়ায় আপনি বেশিদিন টিকতে পারবেন না।

কিওয়ার্ড ডিফিকাল্টি কি | What is Keyword Difficulties?

কিওয়ার্ড ডিফিকাল্টি এসইও ডিফিকাল্টি এবং কিওয়ার্ড কম্পিটিশন নামেও পরিচিত। কোনো কিওয়ার্ড গুগল সার্চে Rank করানো কতটা কঠিন তার প্যারামিটারকেই কিওয়ার্ড ডিফিকাল্টি বলা হয়। কিওয়ার্ড ডিফিকাল্টি ৪ ধরনের হয়:

কিওয়ার্ড রিসার্চ

  1. সহজ (০-১০)
  2. মিডিয়াম (১১- ৩০)
  3. কঠিন (৩১- ৭০)
  4. খুব কঠিন (৭১ বা তার বেশি)
আরো পড়ুন:  বাংলা কিওয়ার্ড রিসার্চ করার টুলস- ফ্রি Bangla Keyword রিসার্চ

কিওয়ার্ড ডিফিকাল্টি বেশ কিছু বিষয়ের উপর নির্ভর করে, যেমন;

  • ডোমেইন অথরিটি
  • পেজ অথরিটি ( ব্যকলিঙ্ক, সোশ্যাল শেয়ার, এংগেজমেন্ট ইত্যাদি)
  • কনটেন্ট কোয়ালিটি, ইত্যাদি।

উপরোক্ত ৩টি বিষয়ের মাঝে যদিও গুগল Rank ফ্যক্টর নিয়ে বলার সময় বলে যে, ডোমেইন অথরিটি সেভাবে গুরুত্ব দেওয়া হয়না, বা নতুন সাইটকে তারা কম গুরুত্ব দেয়না। তবে গুগল ইউজার এক্সপেরিয়েন্স নিয়ে যখন কথা বলে তখন তাদের পরিসংখ্যানে দেখানো হয় ২২% পাঠক নতুন সাইট থেকে দ্রুত চলে যায়।

আর আপনি নিশ্চয়ই জানেন, গুগল পাঠককে এংগেজ রাখতে সেরা আর্টিকেল সামনে নিয়ে আসে, যেন দ্রুত চলে না যায়। তাই এটাকে এখনো Ranking ফ্যাক্টর হিসেবে মনে করা হয়।

বিশেষ করে শর্ট কিওয়ার্ড এবং মাল্টিপল কিওয়ার্ডে Rank করার জন্য ডোমেইন অথরিটি খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠে।

১৫+ সেরা কিওয়ার্ড রিসার্চ টুল | Keyword Research Tool

কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় সেসম্পর্কে জানার আগে কিওয়ার্ড রিসার্চ টুল সম্পর্কে জানা দরকার। কিওয়ার্ড রিসার্চ করার জন্য বর্তমানে অনেক টুল রয়েছে।

আর্টিকেলটিতে পেইড এবং ফ্রি কিওয়ার্ড টুল সম্পর্কে জানানোর পাশাপাশি কোন টুলটি আপনার জন্য বেস্ট হবে আলোচনা শেষে তাও বলবো ইন-শা-আল্লাহ।

আশা করি, এই কিওয়ার্ড রিসার্চ টুলগুলো আপনার অর্গানিক ট্রাফিক বৃদ্ধিতে সহায়ক হবে।

1. Google Search Console [ ফ্রি কিওয়ার্ড রিসার্চ টুল ]

Google Search Console হলো এই সময়ের অন্যতম একটি কিওয়ার্ড রিসার্চ টুল। যদিও এটা প্রফেশনাল মানের কোনো কিওয়ার্ড রিসার্চ টুল না। এই টুল থেকে আপনি একই ধরণের কিওয়ার্ড গুলো খুব সুন্দর ভাবে সাজানো গোছানো অবস্থায় পাবেন।

আপনার সার্চকৃত পৃষ্ঠাগুলির মধ্যে যেসব বেশি ক্লিক পেয়েছে এই টুল তা পানাদের সামনে উপস্থাপন করবে। এই টুল ব্যবহার করার জন্য আমাদের ‘Opportunity Keywords’ গুলো ব্যবহার করতে হবে।

‘Opportunity Keywords’ হলো যেসব কিওয়ার্ডস গুগলে ৮ থেকে ২০ পৃষ্ঠার মধ্যে অবস্থান করছে। সাথে কিছু অন পেজ এসইও করলেই আপনার ranking আরো বেড়ে যাবে।

আপনি কি জানেন Google Search Console এবং Google Analytics একাউন্ট একত্রে করা যায়? হা এটা যায়। এবং এর মাধ্যমে আপনি খুব সহজেই ‘Opportunity Keywords’ কীওয়ার্ডস রিসার্চ করতে পারবেন।

Google Search Console হলো একটি underrated কিওয়ার্ড রিসার্চ টুল। একমাত্র এই টুল ব্যাতিত এমন কোনো টুল নেই যেটি আপনাকে ‘Opportunity Keyword’ সম্পর্কে সাহায্য করবে।

2. Ubersuggest keyword research tool

জনপ্রিয় ব্লগার নেইল প্যাটেল এন্ড টিমের তৈরি রিসার্চ টুলস উবারসাজেস্ট। কিওয়ার্ড রিসার্চ করার জন্য ফোকাস লোকেশন এবং ল্যঙ্গুয়েজ সিলেক্ট করে সার্চ করা যায়।

ডিপ রিসার্চ, কনটেন্ট আইডিয়া, Competetive Anlysis করার জন্য ইতিমধ্যে সেরা টুলস হিসেবে প্রমাণিত ও বিশ্বস্ততা অর্জন করেছে। টুলসটি প্রতিদিন সীমিত পরিসরে ফ্রিতে ৩টি কিওয়ার্ড রিসার্চ করার সুযোগ দেয়।

3. Soovle keyword research tool

এই কিওয়ার্ড রিসার্চ টুলটি বিভিন্ন জায়গা থেকে সবচেয়ে ভালো কিওয়ার্ড গুলো আপনার জন্য বেছে বেছে প্রদর্শন করবে। যেমন: গুগল, ইউটিউব, বিং, আমাজন, ইয়াহু থেকে ভালো ভালো কিওয়ার্ড গুলো বাছাই করে প্রদর্শন করে এই কিওয়ার্ড রিসার্চ টুলটি।

এই কিওয়ার্ড টুল থেকে আপনি আপনার পছন্দের কিওয়ার্ড গুলো ড্র্যাগ-ড্রপ এর মাধ্যমে বাছাই করে সেভ করে রাখতে পারবেন। এরপর আপনার সেভকৃত কিওয়ার্ড গুলো CSV ফাইলে ডাউনলোড করতে পারবেন। Soovle হলো ফ্রি কিওয়ার্ড রিসার্চ টুলগুলোর মধ্যে অন্যতম।

4. Jaxxy keyword research tool

সেকেন্ডের মধ্যেই হাজারো কিওয়ার্ড আইডিয়ার জন্য অন্যতম একটি টুল হলো Jaxxy কিওয়ার্ড রিসার্চ টুল। এটা একটা সোজাসাপ্টা টুল যার মাধ্যমে আপনি অনেক কিওয়ার্ড আইডিয়া পাবেন। সাথে এমন কিছু কিওয়ার্ড পাবেনা যেগুলো অন্য কোন কিওয়ার্ড রিসার্চ Keyword Research Tool এ পাবেন না।

প্রত্যেকটি কিওয়ার্ড এর সাথে ঐ keyword এর competition, search volume এবং potential traffic দেখতে পারবেন।

এই টুল QSR (Quoted Search Result) দেখাবে। এর মাধ্যমে জানা যাবে এই একমাত্র কীওয়ার্ডটির জন্য কতটি ওয়েবসাইট rank করার চেষ্টা করছে এবং অবশ্যই এটা খুব কম ওয়েবসাইটের ক্ষেত্রেই হবে। তাই ঠিক সেই কীওয়ার্ডটি নিয়ে আপনিও সার্চ রেজাল্ট এ এক নাম্বারে চলে আসতে পারেন।

এটি একটি Premium keyword research tool। এটি SemRush বা Ahrefs এর মতো অতটা ভালো না হলেও বেস্ট টুল গুলোর মধ্যে একটি। এর মাসিক চার্জ ৫০$।

5. Ahrefs Keywords Explorer

Ahrefs Keyword Research Tool সবচেয়ে কার্যকরী কিওয়ার্ড গুলো আপনার সামনে উপস্থাপন করবে। সাম্প্রতিক এই টুল এর কিওয়ার্ড প্লানিং এ কিছু পরিবর্তন এনেছে যা আগের থেকে আরো অনেক ভালো।

এই কিওয়ার্ড প্লানিং এ প্রতিটি কিওয়ার্ড সম্পর্কে আরো বিশদ ও বিস্তারিত তথ্য দেওয়া হয়। প্রথম পেজ এ প্রতিটি কিওয়ার্ড এর কেমন competition আছে এবং কি পরিমাণ click হয় তা প্রদর্শন করে।

যেখানে অন্যান্য টুল একটি কিওয়ার্ড difficult নাকি easy এইরকম তথ্য দেয় সেখানে Ahrefs Keyword Research Tool দেখায় যে, ওই কীওয়ার্ডটি নিয়ে গুগলের প্রথম পেজ এ rank করার জন্য ঠিক কতগুলো backlinks প্রয়োজন।

অনেকে বলে থাকে যে, Ahrefs Keyword Research Tool শুধুমাত্র ব্যাকলিংক রিসার্চ করার জন্য কিন্তু আমি বলবো এটি একটি অসাধারণ লেভেলের কিওয়ার্ড রিসার্চ টুল।

6. Google Keyword Planner [ ফ্রি কিওয়ার্ড রিসার্চ টুল ]

Google Keyword Planner হলো গুগলের শক্তিশালী কিওয়ার্ড ডাটাবেজ। অন্যান্য কিওয়ার্ড টুলের থেকে Google Keyword Planner অনেক সুন্দর ও আকর্ষণীয়।

আরো পড়ুন:  এসইও কি? SEO এর কাজ শেখার উপায়

এটা আপনি ব্যবহার করবেন কারণ- এর সকল ডাটা একদম সরাসরি গুগল থেকে আসে। এই টুলের মাধ্যমে জানা যায় একজন বিজ্ঞাপনদাতা একটি কিওয়ার্ড এর জন্যে কত করে বিড করছেন।

Google Keyword Planner যেহেতু গুগলের পণ্য তাই এর এটি এসইও এর ক্ষেত্রেও বেশ ভূমিকা পালন করে। এসইও তে যেসব কিওয়ার্ড কাজে লাগে তা এই টুলের মাধ্যমে সহজেই জানতে পারবেন।

7. KeywordTool.io

KeywordTool.io এর মাধ্যমে আপনি এই টুল থেকে আপনার টার্গেটেড কিওয়ার্ড গুলি পাবেন। এই টুলের মাধ্যমে আপনি সবচেয়ে বেশি কিওয়ার্ড এর suggestion পাবেন।

যেমন ধরুন আমি SEO লিখে সার্চ করলাম এবং সাথে সাথে প্রায় ১৩০০ এর মতো প্রাসঙ্গিক কিওয়ার্ড পেলাম যা অনেক বেশি পরিমাণ। এটা এই টুলের অন্যতম একটি ভালো দিক।

আপনি খুব সহজেই এই কিওয়ার্ড গুলো filter, drill-down অথবা expand করে আপনার কাঙ্খিত কিওয়ার্ড টি বাছাই করতে পারবেন।

KeywordTool.io এর একটি feature হলো competitor analyze করা। যেমন: আপনি যদি একটি সাইট এর ইউআরএল দিয়ে এই টুলটিতে চেক করেন তাহলে ওই সাইটের কনটেন্ট এর উপর ভিত্তি করে যত কিওয়ার্ড আছে সব আপনার সামনে প্রদর্শন করবে।

এর মাধ্যমে আপনি এমন কিছু কিওয়ার্ড পাবেন যেগুলো আপনি আপনার ব্লগ বা ওয়েবসাইটে লিখেন না কিন্তু এর সাথে প্রাসঙ্গিক অনেক কিওয়ার্ড রেজাল্ট পাবেন যা আপনার অনেক কাজে দিবে। সবদিক দিয়ে বিবেচনা করলে KeywordTool.io একটি বেস্ট কিওয়ার্ড রিসার্চ টুল।

8. Keywords Everywhere [ ফ্রি কিওয়ার্ড রিসার্চ টুল ]

এই কিওয়ার্ড টুলটির নামের সাথে এর কাজের সম্পর্ক বিদ্যমান। আপনি যেখানেই সার্চ করেন না কেন সেখানেই প্রতিটি সার্চ এর উপর আপনাকে কিওয়ার্ড এবং এর সার্চ ভলিউম প্রদর্শন করবে।

Keywords Everywhere বর্তমানে একটি পেইড কিওয়ার্ড রিসার্চ টুল। যদিও আগে এটা ফ্রীতেই ব্যবহার করা যেত। এই টুল ব্যবহারের ফলে আপনাকে আলাদা করে কীওয়ার্ডগুলো কপি পেস্ট করতে হবে না। বরং আপনার কিওয়ার্ড গুলো গুগল ক্রম ব্রাউজার এর পাশেই প্রদর্শন করবে। যা অনেক চমৎকার এবং সময় অপচয় থেকে বাঁচাবে।

এর আরেকটি চমৎকার feature হলো ‘people also search for’। এটার মাধ্যমে আপনার ওই কিওয়ার্ড সম্পর্কিত আরো কি কি কিওয়ার্ড সার্চ হয়েছে তা জানতে পারবেন।

Keywords Everywhere এর মাধ্যমে একই সাথে প্রতিটি কিওয়ার্ড এর volume, cpc এবং competition সম্পর্কে জানতে পারবেন।

আপনি যদি সত্যি সত্যি কিওয়ার্ড রিসার্চ সম্পর্কে সিরিয়াস হয়ে থাকেন তাহলে অবশ্যই এই টুলটি আপনার ইনস্টল করা উচিত। এই টুলটি সত্যিই অনেক চমৎকার এবং অসাধারণ।

9. Google Trends [ ফ্রি কিওয়ার্ড রিসার্চ টুল ]

আপনি যদি নতুন নতুন কিওয়ার্ড সার্চ করতে চান তাহলে আপনাকে Google Trends টুলটি ব্যবহার করতে হবে। শুধুমাত্র নতুন নতুন কীওয়ার্ডই নয় বরং কিওয়ার্ড সার্চ করার প্রবণতা কেমন সেটাও এই টুলটি আপনাকে জানিয়ে দিবে।

এই টুলটি আপনি দুই ভাবে ব্যবহার করতে পারবেন। প্রথমত, আপনি কোনো নিদৃষ্ট কিওয়ার্ড সার্চ করবেন তাহলে এই টুলটি এর সাথে সম্পর্কিত সকল কিওয়ার্ড আপনার সামনে প্রদর্শন করবে।

দ্বিতীয়ত, কিওয়ার্ড সার্চ করার পর আপনি এই কিওয়ার্ড টি কেমন জনপ্রিয়, এর জনপ্রিয়তার হার কেমন বা প্রবণতা কেমন তা গ্রাফ আকারে দেখতে পাবেন। যা এই কিওয়ার্ড সম্পর্কে আপনাকে চমৎকার আইডিয়া দিবে।

এই টুলটি অনেক গুরুত্বপূর্ণ কারণ- এর মাধ্যমে আপনি দুটি কিওয়ার্ড এর তুলনামূলক রেজাল্ট গ্রাফ আকারে দেখতে পারবেন। যেমন: আমি যদি সার্চ করি ‘Content Marketing’ এবং ‘Inbound Marketing’ এই দুইটি কিওয়ার্ড দিয়ে তাহলে দেখা যাবে ‘Content Marketing’ এর গ্রাফ সবার উপরে এবং এর জনপ্রিয়তার প্রবণতা বা সার্চ করার প্রবণতা বেশি। তাই বলে যে, ‘Inbound Marketing’ কীওয়ার্ডটি খারাপ তা না বরং এর তুলনায় আগেরটির প্রবণতা বেশি।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সার্চ ইঞ্জিন ইউটিউব এর ক্ষেত্রেও আপনি এই Google Trends এর ব্যবহার পাবেন যা সত্যিই অনেক চমৎকার।

যদি আপনি অনেক বেশি কনটেন্ট লিখেন তাহলে অবশ্যই আপনার এই টুল টি ব্যবহার করা উচিত। কারণ-এই টুলের মাধ্যমে যে কিওয়ার্ড দিয়ে আপনি কনটেন্ট লিখবেন তা থেকে দীর্ঘসময় ধরে ট্রাফিক পেতে থাকবেন।

10. SEMrush Keyword Research Tool

SEMrush কিওয়ার্ড রিসার্চ টুলসটি অন্যান্য টুলগুলোর থেকে একটু আলাদা। যদি আপনি এই টুল এ কিওয়ার্ড দিয়ে সার্চ করেন তাহলে এই টুলটি যেসব কিওয়ার্ড প্রদর্শন করবে তা ইতিমধ্যেই competition এর মধ্যে রয়েছে।

এই টুল এ কিওয়ার্ড রিসার্চ করার জন্য প্রথমেই এর সার্চ বক্স এ সাইটের ইউআরএল লিখে সার্চ করতে হবে। যে কিওয়ার্ড গুলো পাবেন চাইলে সেগুলো দেশ ভিত্তিক আকারে সাজাতে পারেন।

যেমন: ধরুন আপনি চাচ্ছেন বাংলাদেশে এই কীওয়ার্ডটির সার্চ ভলিউম, সিপিসি সম্পর্কে জানতে তাহলে, অপশন থেকে বাংলাদেশ সিলেক্ট করে দিলেই হয়ে যাবে। আপনি চাইলে এই টুল থেকে প্রতিটি কীওয়ার্ড এর জন্যে অর্গানিক সার্চ রেজাল্ট ভলিয়্যুমও দেখতে পারবেন।

SEMrush টুল এর সাহায্যে Top Organic Keywords, Organic Search Positions, Phrase Match Report সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। এই টুলটি ব্যবহার করলেই এসব বিষয় খুব সুন্দর ভাবে বুঝতে পারবেন। সেখানে সুন্দরভাবে সাজানো গোছানো আছে সবকিছু।

আরো পড়ুন:  কিভাবে ব্লগ লিখতে হয় | How to Write a SEO Blog Article

SEMrush একটি জনপ্রিয় কিওয়ার্ড রিসার্চ টুল। আপনি যদি সত্যি গুরুত্ব সহকারে SEO নিয়ে কাজ করতে চান তাহলে অবশ্যই এই টুলটি আপনার ব্যবহার করা উচিত।

11. KWFinder Keyword Research Tool

এটি একটি শক্তিশালী Keyword Research Tool যা ব্যবহার করা খুবই সহজ। এই টুলের অনেক feature আছে সত্যি কিন্তু প্রতিটি ফীচার বুঝতে ও ব্যবহার করতে কোনো বেগ পেতে হয় না। যে কেউ খুব সহজেই এটি ব্যবহার করতে পারবে।

এই টুলের একটি বড় সুবিধা হলো, প্রতিটি কিওয়ার্ড এর difficulty level জানার জন্যে বার বার কীওয়ার্ডটির উপর ক্লিক করতে হয় না বরং এই টুল প্রতিটি কিওয়ার্ড এর পাশেই এর ডিফিকাল্টি লেভেল প্রদর্শন করে।

প্রতি মাসে ২৯$ এর বিনিময়ে আপনি এই চমৎকার কীওয়ার্ড রিসার্চ টুলটি ব্যবহার করতে পারবেন।

12. QuestionDB

এই টুলের মাধ্যমে প্রশ্ন সম্পর্কিত অনেক কীওয়ার্ড আইডিয়া পাবেন। যা অন্যান্য টুলের থেকে একটু আলাদা। Reddit এর মতো সাইট ছাড়াও আরো অন্যান্য নানান সাইট থেকে প্রশ্ন সম্পর্কিত কীওয়ার্ড গুলো আপনার সামনে প্রদর্শন করে।

এই প্রশ্ন সম্পর্কিত কীওয়ার্ড আইডিয়া গুলো কাজে লাগিয়ে আপনি চমৎকার সব কনটেন্ট লিখে ফেলতে পারবেন। যা থেকে আপনি অর্গানিক ট্রাফিক পাবেন।

যদি আপনি Question Related কীওয়ার্ড খুঁজে পেতে চান তাহলে QuestionDB কীওয়ার্ড রিসার্চ টুল এর ধারের কাছে কেউ আসতে পারবে না।

13. Serpstat

Serpstat এমন একটি keyword research tool যা সার্চ রেজাল্ট এর প্রথম পৃষ্ঠা সম্পর্কে বা প্রথম পৃষ্ঠা এর কম্পিটিশন সম্পর্কে আপনাকে ব্যাপক ধারণা দেবে।

এটি মূলত একটি SEO Software যা কনটেন্ট, link building এবং আরো নানা কাজে ব্যবহার করা হয়। এর মানে হলো Serpstat কীওয়ার্ড রিসার্চ এর জন্যে কোনো স্পেসিফিক টুল নয়। তবুও এটি একটি ভালো কীওয়ার্ড রিসার্চ টুল হিসেবে কাজ করে।

Serpstat টুলের সবচেয়ে চমৎকার দিক হলো এটি দুটি কীওয়ার্ড এর মধ্যে ‘Competitors Graph’ প্রদর্শন করে। যার মাধ্যমে কীওয়ার্ড সম্পর্কে ভালো ধারণা পাওয়া যায়।

14. Keyword Snatcher

Keyword Snatcher একটি সুপার কীওয়ার্ড রিসার্চ টুল যার মাধ্যমে মাত্র একটি সার্চ করেই ২০০০ কীওয়ার্ড আইডিয়া একসাথেই পেয়ে যাবেন। আপনার যদি একসাথে অনেক কীওয়ার্ড আইডিয়া এর দরকার হয় তাহলে এই টুল টি আপনার জন্যে বেস্ট একটি keyword research tool হবে।

এই টুলটি আপনাকে Long Tail Keyword পেতে সাহায্য করবে। এই টুলটি যদিও অন্যান্য অনেক টুল এর তুলনায় অতটা ভালো নয় কিন্তু এই টুলটি একদম ফ্রি একটি টুল এবং এর কোনো মাসিক চার্জ নেই।

15. Moz Keyword Explorer

যেসব keyword থেকে বেশি ট্রাফিক আসে এই কীওয়ার্ড রিসার্চ টুলটি সেইসব কীওয়ার্ড বেশি প্রদর্শন করে। এই টুলের মাধ্যমে ‘Lateral’ Keyword এর আইডিয়া পাওয়া যায়।

যেমন: ধরুন আপনি ‘weight loss’ নিয়ে সার্চ করলেন তাহলে অন্যান্য কীওয়ার্ড টুল গুলো আপনাকে রিলেটেড কীওয়ার্ডগুলো দেখাবে কিন্তু মোজ এখানে একটু ভিন্ন। এই টুলটি তখন এমন কিছু কীওয়ার্ড সাজেস্ট করবে যা আপনি অন্য কোথাও খুঁজে পাবেন না।

এর দুটি feature হলো-

  • Organic CTR এবং
  • Priority

“Organic CTR” এর মাধ্যমে আপনার টার্গেটেড কীওয়ার্ড এ কত পরিমাণ ক্লিক হতে পারে তা এই ফীচার এর মাধ্যমে জানা যাবে। অন্যদিকে “Priority” এর মাধ্যমে কীওয়ার্ড এর CTR (Clickthrough rate), search volume এবং keyword difficulty সম্পর্কে জানতে পারবেন।

এই টুলটি অসাধারণ একটি টুল। যদিও এর কোনো ফ্রি ভার্সন নেই। আপনাকে পে করে তারপর এই টুলটি ব্যবহার করতে হবে।

16. SECockpit

যারা প্রফেশনাল মানের SEO Expert তাদের জন্য একটি বেস্ট কীওয়ার্ড রিসার্চ টুল হলো SECockpit। এই টুলও আপনাকে অন্যান্য টুলগুলোর মতো কীওয়ার্ড রেজাল্ট প্রদর্শন করবে কিন্তু এর মাধ্যমে একদম গভীর ভাবে সার্চের প্রবণতা, organic competition এবং traffic estimates সম্পর্কে বিশদ জানতে পারবেন।

এর মানে হলো, SECockpit Keyword Research Tool টি প্রফেশনাল মানের SEO Expert দের জন্য ডিজাইন করা হয়েছে। তবে নতুনরাও এর থেকে সুবিধা নিতে পারবে। তবে এটা সত্যি যে, যারা ধ্যানে, জ্ঞানে, ঘুমে ভিতর থেকে এসইও কে অনুভব করে তাদের জন্য এটি একটি বেস্ট কীওয়ার্ড রিসার্চ টুল।

এর একটি অসাধারণ ফীচার হলো এর filtering ব্যবস্থা। এই টুল এ প্রায় ১০০ এর মতো ফিল্টার এর ব্যবস্থা আছে। যার সাহায্যে আপনি ইচ্ছামতো আপনার কাঙ্খিত কীওয়ার্ড গুলোকে সাজিয়ে নিতে পারবেন।

যদি আপনি একজন এসইও এক্সপার্ট এর মতো কীওয়ার্ড রিসার্চ করতে চান কিংবা advanced সব ফীচার ব্যবহার করতে চান তাহলে আপনার জন্য বেস্ট অপশন হলো SECockpit Keyword Research Tool।

কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়

কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়

  • প্রথমেই একটি Keyword Research Tool নির্বাচন করতে হবে। আপনার প্রয়োজন ও পছন্দ অনুযায়ী যেটা আপনার দরকার সেটা নির্বাচন করুন।
  • আপনার কনটেন্ট উপর ভিত্তি করে কিছু কীওয়ার্ড বাছাই করুন করুন।
  • এরপর Volume, CPC, Competition, Difficulty, Search Trends এগুলোর উপর ভিত্তি করে বেস্ট কীওয়ার্ড গুলো নির্বাচন করুন।
  • বাছাই করা কিওয়ার্ডস গুলো পুনরায় টেস্ট এর মাধ্যমে ফাইন কীওয়ার্ডস বাছাই

কীওয়ার্ডগুলো আপনার কনটেন্ট এর বিভিন্ন জায়গায় দরকার অনুযায়ী ব্যাবহার করুন। কিওয়ার্ড ইম্প্লিমেন্ট শিখতে এসইও আর্টিকেল লেখার নিয়ম নিয়ে লেখা আর্টিকেলটি পড়ে নিন।

কিওয়ার্ড রিসার্চ নিয়ে শেষ কথা

এখানে আমি ১৫+ টি জনপ্রিয় কিওয়ার্ড রিসার্চ টুল সম্পর্কে বলেছি। বর্তমান সময়ের সবচেয়ে বেস্ট Keyword Research Tool এগুলোই। আপনি আপনার পছন্দ মতো বা আপনার প্রয়োজন মতো যেকোনোটি ব্যবহার করতে পারেন।

তবে আমি আপনাদের রেকমেন্ড করবো SEMRush বা ahref ব্যবহার করার জন্য। যদিও SEMRush এর কোনো ফ্রি প্ল্যান নাই তারপরও এটি বেস্ট। অন্যদিকে, গুগলের গুলো আপনি খুব সহজ সাবলীল ভাবে ফ্রীতেই ব্যবহার করতে পারবেন।

আশা করি, কিওয়ার্ড রিসার্চ কি, এবং কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় সেসম্পর্কে পূর্ণ ধারণা পেয়েছেন। আপনার জানা অন্য কোনো বেস্ট কিওয়ার্ড রিসার্চ টুল থাকলে আমাদের জানাতে পারেন অথবা কোনো প্রশ্ন থাকলে কমেন্ট বক্স এ লিখতে ভুলবেন না।

আর্টিকেলটি ভালো লাগলে নতুন নতুন আপডেট পেতে আমাদের সাথে ফেসবুকটুইটারে যোগ দিতে পারেন। Email পেতে নিউলেটার সাবস্ক্রাইব করুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top