আর্থিক অনুদানের জন্য আবেদন পত্র

আর্থিক অনুদানের জন্য আবেদন পত্র

আর্থিক অনুদানের জন্য আবেদন পত্র : আমাদের পারিবারিক ও আর্থিক অবস্থা সকল ছাত্রের সমান নয়। তাই বলে তো আর আমার আপনার মৌলিক অধিকার শিক্ষা থেকে নিজেকে বঞ্চিত করা যাবে না। আর্থিক অনুদানের জন্য স্কুল, কলেজ প্রধান বরাবর দরখাস্ত লিখে দরিদ্র তহবিল, ছাত্র কল্যাণ তহবিল থেকে আর্থিক অনুদান ও উপবৃত্তি পাওয়া সম্ভব। তাছাড়া, সরকারিভাবেও দরিদ্র ছাত্র-ছাত্রীদের, শিক্ষক-কর্মচারীদের বিশেষ প্রয়োজনে আর্থিক সহায়তা দেওয়া হয়, যার জন্য অনলাইনে আবেদন করতে হবে।

সঠিকভাবে আর্থিক অনুদানের জন্য আবেদন পত্র লেখার নিয়ম না জানলে কিভাবে দরখাস্ত লিখবেন! তাই, আমরা আজকের আলোচনায় আর্থিক অনুদানের জন্য আবেদন পত্র লেখার নিয়ম ও নমুনা দরখাস্ত দেখে নিবো ইন-শা-আল্লাহ।

আর্থিক অনুদানের জন্য আবেদন পত্র লেখার নিয়ম | Application for Financial Grant

তারিখ: ০৯/০৪/২০২২

বরাবর,

অধ্যক্ষ,

বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ।

মাঝিড়া, বগুড়া।

বিষয়: আর্থিক অনুদানের জন্য আবেদন

জনাব,

আমি আপনার কলেজের দ্বাদশ শ্রেণীর …………………বিভাগের …………………. শাখার একজন নিয়মিত ছাত্র। আমি গত বছর ইয়ার ফাইনাল পরীক্ষায় ……শতাংশ নাম্বার পেয়ে দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ হয়েছি। গত ১ মাস যাবৎ আমাদের নতুন ক্লাসের পড়াশোনা শুরু হলেও আমার……………………………………….. কারণে আমি এখনো বই কিনতে পারিনি, যা আমার পড়াশোনায় ব্যাঘাত ঘটাচ্ছে এবং আমার পড়াশোনার ভবিষ্যত সংকটে পড়ে যাচ্ছে।

এমতাবস্থায়, জনাবের নিকট একান্ত আবেদন এই যে, উপরিউক্ত কারণ বিবেচনা করে আমাকে কলেজ ছাত্র কল্যাণ তহবিল থেকে আর্থিক সাহায্য প্রদান করে আমার স্বপ্ন পূরণের পথে এগিয়ে নিয়ে চির কৃতজ্ঞতায় বাধিত করিবেন।

বিনীত নিবেদক

মোঃ ক

শ্রেণী: দ্বাদশ

আইডি নং: ২০৩**

আর্থিক সাহায্যের জন্য আবেদন পত্র লেখার নমুনা

তারিখ: ০৯/০৪/২০২২

বরাবর,

অধ্যক্ষ,

বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ।

মাঝিড়া, বগুড়া।

বিষয়: আর্থিক অনুদানের জন্য আবেদন।

জনাব,

আমি আপনার কলেজের দ্বাদশ শ্রেণীর বিজ্ঞান বিভাগের গ শাখার একজন নিয়মিত ছাত্র। আমি গত বছর ইয়ার ফাইনাল পরীক্ষায় ৮৫ শতাংশ নাম্বার পেয়ে দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণ হয়েছি। গত ১ মাস যাবৎ আমাদের নতুন ক্লাসের পড়াশোনা শুরু হলেও আমার বাবার আর্থিক দীনতার কারণে আমি এখনো বই কিনতে পারিনি, যা আমার পড়াশোনায় ব্যাঘাত ঘটাচ্ছে এবং আমার পড়াশোনার ভবিষ্যত সংকটে পড়ে যাচ্ছে। আমার বিজ্ঞান বই ক্রয় করার জন্য মোটামুটি ৩০০০ টাকা প্রয়োজন।

আরো পড়ুন:  প্রত্যয়ন পত্রের জন্য আবেদন

এমতাবস্থায়, জনাবের নিকট একান্ত আবেদন এই যে, উপরিউক্ত কারণ বিবেচনা করে আমাকে কলেজ ছাত্র কল্যাণ তহবিল থেকে আর্থিক সাহায্য প্রদান করে আমার স্বপ্ন পূরণের পথে এগিয়ে নিয়ে চির কৃতজ্ঞতায় বাধিত করিবেন।

বিনীত নিবেদক

মোঃ ক

শ্রেণী: দ্বাদশ

আইডি নং: ২০৩১০

সরকারি আর্থিক অনুদানের জন্য অনলাইনে আবেদন

বর্তমানে ছাত্র-ছাত্রী, শিক্ষক, কর্মচারী, প্রতিষ্ঠানের বিশেষ প্রয়োজনে সরকার আর্থিক অনুদান দিয়ে থাকে। এজন্য বছরের নির্দিষ্ট একটি সময়ে অনলাইনে আর্থিক অনুদানের জন্য আবেদন করতে হয়।

অনলাইনে আবেদন করার জন্য মাধ্যমিক ও উচ্চ-শিক্ষা বিভগ শিক্ষা মন্ত্রণালয় এর ওয়েবসাইটে প্রবেশ করুন। এখানে ৩টি অপশন দেখতে পারবেন, যথা:

  • ছাত্র-ছাত্রীদের আর্থিক অনুদানের অনলাইন আবেদন
  • শিক্ষক-কর্মচারীদের আর্থিক অনুদানের অনলাইন আবেদন
  • শিক্ষা প্রতিষ্ঠানের আর্থিক অনুদানের অনলাইন আবেদন

আপনি কোন ক্যাটেগরিতে আবেদন করবেন, সেটার উপর ক্লিক করুন। এবার আপনাকে নতুন একটি সাইটে নিয়ে যাওয়া হবে, যেখানে আবেদন করুন নামক একটি বাটন দেখতে পারবেন। বাটনে ক্লিক করার পর আপনার মোবাইল নাম্বার, নাম ও পাসওয়ার্ড ব্যবহার করে একাউন্ট করতে হবে। একাউন্ট তৈরি হয়ে গেলে জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম সনদ আপলোড করে একাউন্ট হালনাগাদ করতে হবে।

এখন, আপনার আর্থিক সহায়তা কেন প্রয়োজন সেসম্পর্কে ৩০০ শব্দের মাঝে বিস্তারিত লেখার পাশাপাশি প্রয়োজনীয় ডকুমেন্ট আপলোড করে আবেদন প্রেরণ করতে হবে।

বি. দ্র: বর্তমানে, আবেদন পত্র আর জমা নেওয়া হচ্ছে না।

আশা করি, আর্থিক অনুদানের জন্য আবেদন পত্র লেখার নিয়ম সম্পর্কে আপনি বেশ ভালো একটি ধারণা পেয়েছেন, যা পরবর্তীতে আর্থিক অনুদানের জন্য আবেদন পত্র লিখতে নিশ্চিতভাবেই সহায়ক হবে ইন-শা-আল্লাহ।

3 thoughts on “আর্থিক অনুদানের জন্য আবেদন পত্র”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top