বাংলা আর্টিকেল লিখে আয় বিকাশে পেমেন্ট | আর্টিকেল লিখে আয় করার সাইট

আর্টিকেল লেখার ওয়েবসাইট

আপনি কি লেখালেখি করতে আগ্রহী? আপনার কি প্রতিদিন বা সপ্তাহে লেখার জন্য ২ ঘন্টা সময় হবে? আপনি যদি লেখালেখি করে আয় করার সাইট ( bangla article writing site ) খোঁজ করে থাকেন তবে এখন ঘরে বসে বাংলা আর্টিকেল লিখে আয় করতে পারেন ( earn by writing Bangla Article )। আপনার ইনকাম বিকাশ পেমেন্ট এর মাধ্যমে সহজেই হাতে পাবেন। যদিও বাংলায় আর্টিকেল লিখে খুব বেশি আয় হবেনা, তবে শখের কাজ করে যদি সপ্তাহের ইন্টারনেট খরচটা উঠানো যায় মন্দ কী!

তাছাড়া আমাদের প্রতিবর্তনের লেখকগনের লেখা আর্টিকেল তাদের নাম, বায়োগ্রাফি এবং ছবিসহ প্রকাশ করা হয়। পরিচিতি পাওয়ার সাথে সাথে নিজের নামের সাথে “ব্লগার” পদবীটাও যুক্ত করতে পারবেন।

যারা ভালো আর্টিকেল লেখেন পরিচিতির সুবাদে বিভিন্ন জায়গা থেকে তারা কনটেন্ট লেখার জন্য অফার পান ( Bangla content / article writing job )। আমরাও কন্ট্রাক্ট আর্টিকেল লেখার সুযোগ দেই, সব মিলিয়ে ভালো লেখকদের জন্য মাস শেষে আর্টিকেল লিখে বেশ ভালো একটা এমাউন্ট আয় করার সুযোগ রয়েছে।

প্রকাশিত বাংলা আর্টিকেল লেখার সম্মানী

আমাদের সাইটে প্রকাশিত প্রতিটি লেখার জন্য পেমেন্ট করা হয়। ৭০০ শব্দের জন্য ৩০ টাকা এবং ১০০০ শব্দের জন্য ৫০ টাকা। শব্দসংখ্যা ৭০০ এর নিচে হলে লেখা প্রকাশ করা হবেনা।

আর্টিকেল ১০০০ শব্দের বেশি হলে পেমেন্ট একইহারে বৃদ্ধি পেতে থাকবে যেমন, ১৫০০ শব্দের জন্য ৭৫ টাকা, ২০০০ শব্দের জন্য ১০০ টাকা।

এছাড়াও আমাদের যেসব রাইটারের আর্টিকেল প্রতিমাসে গড়ে ৩০০০ ভিউ হবে তাদেরকে লেখা প্রতি নুন্যতম ১০০ টাকা এবং ১০০০ শব্দের বেশি হলে একইহারে বৃদ্ধি পাবে। অর্থাৎ ১২০০ শব্দের জন্য ১২০টাকা।

প্রশ্ন : গড়ে ৩০০০ ভিউ কীভাবে যাচাই করা হবে?

>> ধরুন গত মাসের ১ তারিখে আপনার ১টি আর্টিকেল পাবলিশড হয়েছে এবং মাস শেষে ৩০০০+ ভিউ হলো। এরকম ৫মাসে যদি ৫টি আর্টিকেলে ৩০০০+ ভিউ হয়, তখন আপনি আমাদের ফেসবুক পেজে অথবা মেইলের মাধ্যমে অ্যাপ্লাই করতে পারবেন। সবকিছু পর্যালোচনা করে আপনাকে স্পেশাল লিস্টেড লেখক হিসেবে গণ্য করা হবে।

প্রশ্ন : যদি ১মাসেই ৫টা আর্টিকেল পাবলিশ করি এবং সবগুলো ৩০০০+ বার দেখা হয়, তবুও কি ৫মাস অপেক্ষা করতে হবে?

>> না, আপনি ২য় মাস অর্থাৎ পরবর্তী আর্টিকেল থেকেই স্পেশাল লিস্টেড রাইটার ক্যাটাগরীতে সম্মানী পাবেন।

প্রশ্ন : স্পেশাল লিস্টেড রাইটার একবার হয়ে গেলে কি আজীবন সেটা থাকবে?

>> না, আমরা প্রতিমাসে আপডেট করবো। যারা লেখার মান ধরে রাখতে পারবেননা তাদেরকে পুনরায় সাধারণ ক্যাটাগরিতে নেওয়া হবে।

প্রশ্ন : পুনরায় স্পেশাল লিস্টে আসার সুযোগ রয়েছে কি?

>> অবশ্যই। পরপর ২ টি লেখা আবারো ৩০০০+ ভিউ হলে আপনাকে স্পেশাল লিস্টে ফেরৎ আনা হবে।

মূল কথা হলো লেখার মানের সাথে কম্প্রোমাইজ করবো না এবং ভালো লেখকদের সঠিকভাবে মূল্যায়ন করা হবে ইনশা’আল্লাহ।

প্রশ্ন : আমি দিনে কয়টা আর্টিকেল লিখে সাবমিট করতে পারবো?

>> আমরা কোনো বাউন্ডারী দেইনি, আপনার যতখুশি লিখতে পারেন। তবে প্রতিদিনের পেমেন্ট প্রতিদিন নিতে হবে।

প্রশ্ন : আর্টিকেল কি সিরিয়ালি প্রকাশ করা হবে?

>> সিরিয়াল একটা বিষয় অবশ্যই। তবে আমরা ভালো লেখা দ্রুত পাবলিশ করতে চাই। তাই ইউনিক, এসইও ফেন্ডলি, ডিমান্ডিং লেখা আমরা দ্রুত পাবলিশ করবো।

আর্টিকেল লেখার সম্মানী যেভাবে চাইবেন

প্রতিটি লেখা প্রকাশিত হওয়ার সাথে সাথে আমরা ফেসবুক এবং টুইটারে শেয়ার করি। আপনার লেখা প্রকাশিত হলে আমাদের ফেসবুক পেজে শেয়ার করা পোস্টটি আপনার টাইমলাইনে শেয়ার করুন। স্ক্রিনশট নিয়ে বিকাশ নাম্বারসহ আমাদের ফেসবুক পেজে মেসেজ করুন।

আমরা আপনাকে সাথে সাথেই বিকাশে পেমেন্ট দেওয়ার চেষ্টা করবো। খুব বেশি দেরী হলেও ২ ঘন্টার অতিরিক্ত সময় নেওয়া হবেনা ইনশা’আল্লাহ।

প্রতিবর্তন আর্টিকেল লিখে আয় করার সাইট, পেমেন্ট প্রুফ কোথায়?

প্রতিবর্তন বাংলা আর্টিকেল লিখে আয় করার সেরা ওয়েবসাইট কিনা সেটা নিয়ে আমরা তো কিছু বলতে পারি না, তবে বিশ্বস্ত ওয়েবসাইট কিনা তা নিশ্চয়ই বলতে পারি। ফেসবুকে আমাদের প্রতিবর্তন লেখক ফোরামে যোগ দিয়ে পেমেন্ট স্ট্যাটাস রিভিউ দেখলেই আশা করি বুঝতে পারবেন।

লেখালেখি করে আয় করার জন্য যা যা প্রয়োজন হবে

বাংলা আর্টিকেল লিখে আয় করার জন্য আপনার নতুন কোনোকিছুই ক্রয় করতে বা শিখতে হবে না। যা লাগবে তা আশা করি আপনার কাছে আছেই। এজন্যই আমাদের এই লেখা এই আর্টিকেলটি এখন আপনি পড়ছেন। তারপরেও দেখে নিন আর্টিকেল লেখার জন্য কী কী প্রয়োজন হতে পারে-

  • একটি কম্পিউটার কিংবা স্মার্টফোন
  • কম্পিউটারে লিখতে চাইলে বাংলা টাইপিং জানতে হবে ( অভ্র দিয়ে লিখলে হবে না)
  • ইংরেজি আর্টিকেল পড়ে বুঝতে পারতে হবে

বাংলা আর্টিকেল লেখার সাইট প্রতিবর্তনে পোস্ট করার জন্য আর্টিকেলটি আপনাকে নিজে নিজেই সাজাতে হবে এবং ছবি, ট্যাগ, ক্যাটাগরি ঠিক করে সাবমিট করতে হবে।

কোনো ড্রাফট আর্টিকেল আমরা প্রকাশ করবো না। কারণ ড্রাফট আর্টিকেল বলতে আমরা বুঝি লেখাটি প্রকাশ করার জন্য লেখকের এখনো সম্পাদন করার প্রয়োজন রয়েছে অর্থাৎ লেখাটি অসম্পূর্ণ।

বাংলা আর্টিকেল লেখার নিয়ম

আপনার লেখায় যদি একটা লাইনও ডুপ্লিকেট থাকে, তবে আপনার লেখা রিভিউ বোর্ডে আটকে যাবে। আপনাকে আমাদের ওয়েবসাইট থেকে আজীবনের জন্য নিষিদ্ধ করা হবে। অর্থাৎ আর কখনো আমাদের সাইটে আর্টিকেল লেখার সুযোগ পাবেন না।

আর্টিকেল লেখার জন্য একটি টপিক ঠিক করুন। টপিকটি আমাদের সাইটে সার্চ করে দেখুন লেখা হয়েছে কি না। যদি লেখা থাকে তবে না লেখাই ভালো, কিন্তু আপনি যদি লেখাটি সম্পূর্ণ নতুনভাবে লিখতে পারেন তবে আমাদের ফেসবুক পেজে মেসেজ দিয়ে কনফার্ম করে নিন।

টপিক ঠিক করার পর কিওয়ার্ড ঠিক করুন। কিওয়ার্ড হলো সেই অংশ যা লিখে আমরা সার্চ করি। উদাহরণস্বরূপ, আমাদের সাইটের একটি আর্টিকেল টাইটেল – মোবাইল দিয়ে অনলাইনে আয় করার সেরা ৫টি উপায়

এখানে কিওয়ার্ড “মোবাইল দিয়ে অনলাইনে আয়”। ‘অনলাইনে আয়’ নিজেও একটি কিওয়ার্ড, কিন্তু বড় কিওয়ার্ড ( লং টেইল কিওয়ার্ড ) এ প্রতিযোগিতা কমে যাবে এবং গুগলে র‍্যাঙ্ক করানোর সম্ভাবনা বেড়ে যাবে।

এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লিখেতে হবে

কিওয়ার্ড রিসার্চ করার জন্য গুগলের হেল্প নিতে পারেন। গুগলে যদি আমরা মোবাইল আয় লিখে সার্চ করি, তবে সার্চ রেজাল্ট পেজের নিচে দেখবেন লোকজন কি লিখে সার্চ করছে।

আর্টিকেল লিখে আয় করার সাইট

এখানে সাজেশনে আশা কিওয়ার্ড থেকে ভালো কিওয়ার্ডটি বেছে নিন। যদি আমরা “মোবাইল দিয়ে টাকা আয়” কে মেইন কিওয়ার্ড ধরে নেই তবে, সাথে আরো ২ থেকে ৩টি কিওয়ার্ড সিলেক্ট করুন। যেমন উপরের সাজেশন থেকে ‘ছাত্রদের জন্য অনলাইনে আয়’ ও ‘ঘরে বসে টাকা আয়’।

লেখায় সঠিকভাবে কিওয়ার্ড ব্যবহার করুন

কিওয়ার্ড রিসার্চ তো হলো, এখন কিওয়ার্ড সঠিকভাবে বসাতে হবে। প্রথমে আর্টিকেলের জন্য সুন্দর একটি টাইটেল ঠিক করুন। আপনার সিলেক্ট করা মেইন কিওয়ার্ডটি টাইটেলের যতটা সম্ভব শুরুতে রাখুন। এরপর, আমাদের আর্টিকেল বডিকে ৩টি অংশে বিভক্ত করবো :

১) ভূমিকা ২) মূল অংশ ৩) উপসংহার।

ভূমিকা ৩-৪ প্যারাগ্রাফ এ শেষ করবেন। প্রতিটি বাক্যে সর্বোচ্চ ৮টি শব্দ রাখবেন। এর চেয়ে বেশি হলে পাঠকের পড়তে অসুবিধা হবে। একইভাবে প্রতিটি প্যারাগ্রাফ ২-৩ লাইনে শেষ করার চেষ্টা করুন।

ভূমিকার প্রথম প্যারাগ্রাফের প্রথম লাইনেই কিওয়ার্ডটি ব্যবহার করার চেষ্টা করবেন। ভূমিকার শেষ প্যারাগ্রাফের আগে আরেকবার কিওয়ার্ডটি ব্যবহার করুন। এই কিওয়ার্ডকে আমরা সাবহেডিং অর্থাৎ H2 হিসেবে ব্যবহার করবো। তাহলে আমাদের ভূমিকায় কয়টা কিওয়ার্ড হলো? ২টা।

এরপর মূল অংশে ২-৩বার সাবহেডিং H3 হিসেবে মেইন কিওয়ার্ড ব্যবহার করুন এবং সম্ভব হলে লেখার মাঝে আরো ২-৩বার মেইন কিওয়ার্ড ব্যবহার করার চেষ্টা করুন। উপসংহারে আরো ১ বার কিওয়ার্ড ব্যবহার করুন।

আমরা কিওয়ার্ড রিসার্চে আরো ২টি কিওয়ার্ড বাছাই করেছিলাম যেগুলো লেখার মূল অংশে ১-২বার করে ব্যবহার করুন।

রিলেটেড কিওয়ার্ড যোগ করুন

একটি লেখায় অনেকগুলো সাবহেডিং ব্যবহার করতে হয়। সব সাবহেডিং এ সরাসরি মেইন কিওয়ার্ড ব্যবহার করবেননা। রিলেটেড কিওয়ার্ড ব্যবহার করুন।

আমরা যদি অনলাইন আয় নিয়ে আর্টিকেল লিখি তবে সেখানে রিলেটেড কিওয়ার্ড হতে পারে ‘অনলাইনে আয় করা কি সম্ভব? অনলাইনে ইনকাম করার উপায়গুলো কী কী, প্রতিমাসে কত টাকা আয় করা সম্ভব, আয় করার নির্ভরযোগ্য সাইট কোনটি’, ইত্যাদি।

এই হলো আমাদের সাইটে লেখার ফরম্যাট, খুবই সহজ এবং সিম্পল। ১-২টি আর্টিকেল লিখলে আপনি নিজেই অভিজ্ঞ হয়ে যাবেন।

ছবি অপটিমাইজ করতে হবে

ছবি নিজে যদি তৈরি করেন তবে ৭০০ পিক্সেল বাই ৩০০ পিক্সেল বানাবেন। গুগল থেকে কোন ছবি নেওয়া যাবেনা। ফ্রি স্টক ছবির জন্য অনেক রিসোর্স রয়েছে, যেমন pexels, Pixabay থেকে ছবি নিতে পারেন।

পিক্সেলস থেকে ছবিটি কাস্টমাইজ সাইজে (৭০০px বাই ৩০০px) এ ডাউনলোড করতে পারবেন। তবে পিক্সাবে থেকে নিলে ছবিটিকে রিসাইজ করে নিতে হবে। বিশেষ ক্ষেত্রে ছবির হাইট সাইজ ৩৬০ পিক্সেল পর্যন্ত অনুমোদন করা হবে।

ছবির সাইজ 50kB এর নিচে রাখার চেষ্টা করতে হবে। আমরা সাধারণত ৩০কেবির কম সাইজের ছবি আপলোড করি। যদি সাইজ বেশি হয়ে যায় তবে ইমেজ কম্প্রেসর দিয়ে কম্প্রেস করে নিন।

ছবিটি ডাউনলোড করার পর Rename করে নিতে হবে। ছবিটির নাম, টাইটেল এবং Alt এ কিওয়ার্ড ব্যবহার করবেন। যেমন মোবাইলে অনলাইনে আয় নিয়ে আর্টিকেলের ছবির নাম ও টাইটেল হবে ‘মোবাইলে-অনলাইনে-আয়’। Alt এ ব্যবহারের সময় হাইফেন (-) কেটে দিয়ে স্পেস দিবেন।

যেসকল ক্যাটাগরিতে লিখতে পারবেন

আমাদের ওয়েবসাইটে যেসব ক্যাটাগরি আছে, সেসব ক্যাটাগরির যে কোনটিতেই বাংলা আর্টিকেল লিখে আয় করতে পারবেন। তবে আমাদের ফেসবুক গ্রুপে যোগ দিয়ে অন্যান্য ক্যাটাগরি এবং ইংরেজি আর্টিকেল লেখার কন্ট্রাক্ট পেতে পারেন।

একনজরে দেখে নিন কোন কোন ক্যাটেগরিতে আমাদের সাইটে আর্টিকেল লেখা হয়-

১. অনলাইনে আয়

  • আউট সোর্সিং
  • কন্টেন্ট রাইটিং
  • অ্যাফিলিয়েট মার্কেটিং
  • ডিজিটাল মার্কেটিং
  • ইউটিউব
  • ক্যারিয়ার
  • ফিন্যান্স

২. টেকনোলজি

  • স্মার্টফোন টিউটোরিয়াল
  • অ্যান্ড্রয়েড অ্যাপস রিভিউ
  • আইফোন অ্যাপস রিভিউ
  • পিসি হেল্প
  • টেক প্রোডাক্ট রিভিউ

৩. ব্লগিং

  • এসইও
  • ওয়ার্ডপ্রেস
  • ব্লগার

৪. শিক্ষা:

নবম থেকে দ্বাদশ শ্রেণীর বিজ্ঞান বিষয়ের যেকোন অধ্যয়ের লেকচার নোট লিখতে পারেন। তবে অবশ্যই সহজভাবে বুঝাতে হবে। লেকচারে টিপস এবং ট্রিক্স থাকতে হবে।

৫. লাইফ স্টাইল:

জীবনকে সহজ করতে, প্রতিদিনের জীবনে দরকারি লাইফ হ্যাকস টিপস নিয়ে আর্টিকেল লিখতে পারেন।

৬. স্বাস্থ্য:

স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন টিপস নিয়ে আর্টিকেল লিখতে পারেন।

আর্টিকেল লেখার জন্য এসব ক্যাটাগরীতে রয়েছে বিভিন্ন সাবক্যাটাগরী। তাই আর্টিকেল কি নিয়ে লিখবেন তা নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই।

তবে একটা বিষয়, আর্টিকেল যে বিষয়েই হোক না কেন আর্টিকেলে এমন কোনো তথ্য থাকা যাবেনা যা সত্য নয় কিংবা কার্যকরী নয়। প্রতিবর্তন সাইটে লোভ দেখিয়ে কোনো ভিজিটরসকে আর্টিকেল পড়ানোতে বিশ্বাসী নয়।

বাংলায় আর্টিকেল লেখার টপিক কোথায় খুঁজবেন

আমাদের ওবেসাইটে লেখার জন্য আপনি বিভিন্ন সাইট থেকে আইডিয়া নিতে পারেন। তবে আমরা প্রেফার করি ইংরেজি কোনো সাইট থেকে আইডিয়া নেওয়ার। তাহলে কপিরাইট সমস্যা হওয়ার কোনো সম্ভাবনা থাকবেনা।

তবে গুগল ট্রান্সলেটেড কোনো আর্টিকেল এপ্রুভড হবেনা। এমন কোনো অপচেষ্টাকারীকেও সাইটে দ্বিতীবার সুযোগ দেওয়া হবেনা।

প্রত্যেকটা ক্যাটাগরি সম্পর্কে আপনাদের ধারনা দেওয়ার জন্য আমরা আপনাদের কয়েকটি স্যাম্পল ওয়েবসাইটের লিস্ট করেছি।

অনলাইনে আয় ক্যাটাগরিতে লেখার টপিক পাবেন যেসব ওয়েবসাইটে-

  • Sure Job
  • Money Pantry
  • Entrepreneur
  • The Balance
  • The Penny Hoarder
  • Buffer App

মোবাইল অ্যাপস ক্যাটাগরিতে আর্টিকেল লেখার টপিক পাবেন যেসব ওয়েবসাইটে-

  • Android Authority
  • Get Android Stuff
  • Toms Guide
  • Gadgethacks Smartphone

টেক ট্রেন্ড ক্যাটাগরিতে আর্টিকেল লেখার টপিক পাবেন যেসব ওয়েবসাইটে-

  • Technology Review
  • Discover Magazine
  • New Scientist
  • Popular Science
  • Wired

ব্লগিং ক্যাটাগরিতে আর্টিকেল লেখার টপিক পাবেন যেসব ওয়েবসাইটে-

  • Search Engine Journal
  • Blogging Basics101
  • Pro Blogger
  • Shout Me Loud
  • WP Beginner
  • Copy Blogger

উপরের এসব সাইট আমরা শুধু স্যাম্পল হিসেবে দিয়েছি। ইন্টারনেটে লাখ লাখ সাইট রয়েছে, আপনার পছন্দমতো যেকোনো সাইট থেকে আইডিয়া নিয়ে লিখতে পারেন।

আর্টিকেল লেখার জন্য সাইটে কীভাবে রেজিস্ট্রেশন করবেন

নিচের বাটনে ক্লিক করলে আপনাকে রেজিস্ট্রশন পেজে নেওয়া হবে। রেজিস্ট্রেশন করার জন্য আপনার ইউজারনেম (ইংরেজিতে-স্পেস ছাড়া), মেইল এড্রেস দিয়ে সাবমিট করলে আপনার মেইলে একটি কনফার্মেশন লিঙ্ক পাঠানো হবে।

ইনবক্সে না পেলে স্প্যাম চেক করুন। লিঙ্কে ক্লিক করে পাসওয়ার্ড সেট করতে হবে। পাসওয়ার্ড সেটআপ করে লগইন করুন। লগইন করার পর নিচের মতো একটি ড্যাশবোর্ড পাবেন।

রেজিস্টার

আর্টিকেল-লিখে-আয়

আমাদের সাইটে প্রতিটি লেখা আপনার ছবি এবং বায়োগ্রাফিসহ পাবলিশ করা হবে। এজন্য ড্যাশবোর্ডের profile এ ক্লিক করে Biography info তে আপনার সম্পর্কে কিছু লিখুন (বাধ্যতামূলক)। প্রোফাইল পিকচারটি আপডেট করে নিন (রিকমান্ডেট কিন্তু অপশনাল)। এবার ‘+ New’ চিহ্নতে চাপ দিয়ে অথবা Posts অপশনের Add New এ ক্লিক করে আর্টিকেল লেখা শুরু করুন।

আর্টিকেলটি ড্রাফট করে রাখলে পুনরায় ইডিট করতে পারবেন। আর্টিকেল লেখা যদি কমপ্লিট হয়ে থাকে তবে Submit For Review করে দিন।

টার্মস এন্ড কন্ডিশন :

আপনাদের লেখা আর্টিকেলটি আপনাদের নাম ও ছবি দিয়ে প্রকাশিত হবে কিন্তু স্বত্ত্ব আমাদের কাছে থাকবে। আমরা আপনার লেখাটি সম্পাদন কিংবা বিক্রিও করতে পারবো, এ বিষয়ে আপনার কোনো অভিযোগথাকবে না।

আমাদের সাইটে পাবলিশড কোন লেখা অন্য কোনো সাইটে প্রকাশ করতে পারবেননা। যদি এমন কিছু খুঁজে পাওয়া যায় তবে আজীবনের জন্য নিষিদ্ধ করা সহ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হতে পারে।

ওয়েবসাইট এবং আমাদের লেখকদের ভালোর জন্য উপরের যেকোনো নিয়ম যেকোন সময় পরিবর্তন, পরিমার্জন করা হতে পারে।

শেষ কথা :

আপনারা আর্টিকেল লিখে আয় করার সাইট সম্পর্কে জেনেছেন এবং বাংলা আর্টিকেল লিখে আয় করার জন্য প্রতিবর্তন.কম সাইটে কিভাবে রেজিস্ট্রেশন করে লেখা সাবমিট করবেন সে সম্পর্কেও অবগত হয়েছেন। একটি এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লেখার প্রসেস দেখেছেন। এরপরেও যদি কোনো প্রশ্ন থাকে কমেন্ট করে জানান অথবা আমাদের ফেসবুক পেজে মেসেজ করুন।

pratiborton@gmail.com | Website | + posts

বর্তমানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে অধ্যয়নরত। জানার আগ্রহ থেকে whyorwhen এবং Pratiborton এ লেখালেখি করি।

2 thoughts on “বাংলা আর্টিকেল লিখে আয় বিকাশে পেমেন্ট | আর্টিকেল লিখে আয় করার সাইট”

    1. আমাদের মেন্যুতে এসইও নামে একটা সেকশন আছে। এখান থেকে শিখে নিতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *