স্মার্ট সুইচ এবং গুগল হোম বাড়িকে করবে আধুনিক ও আরামদায়ক

স্মার্ট হোম

শীতের রাতে মাত্র যখন আপনি কম্বলের মাঝে ঢুকেছেন, একটু গরম গরম অনুভূতি হচ্ছে, আর তখনই দেখলেন ঘরের লাইট সুইচ এখনো বন্ধ করা হয়নি। খুব রাগ হয় না! এদিকে আপনার তো লাইট অন করে ঘুম আসে  না, ইস! সুইচ টা যদি কেউ বন্ধ করে দিত, কি! ভালো হতো না? কিন্তু আপনি কি অবগত আছেন যে আপনার বলা মাত্র লাইট বা ফ‌্যান সুইচ বন্ধ হয়ে যেতে পারে?

বিশ্বাস করতে পারছেন না, নিশ্চয়ই জাদু মনে হচ্ছে!  ভাবছেন এ আবার হয় নাকি। আমার কথায় কেন লাইট সুইচ অফ হয়ে যাবে! হ্যা, যাবে। তবে আপনাকে এর জন্য আপনার ঘরে হালকা পরিবর্তন আনতে হবে। নদীতে তো আর হাতি বসবাস করতে পারে না বলুন।

তাই আপনার কথা দিয়ে লাইট, ফ্যান, সুইচকে কাজ করাতে হলে আপনাকে আপনার রুম তাদের কাজের যোগ্য করে তুলতে হবে। এই সুইচ সম্পর্কে আমরা বেশিরভাগ মানুষ জানি না।

স্মার্ট লাইট – ফ্যানের সুইচ

আপনার ঘরের কোন লাইট বা ফ্যানের সুইচ কে আপনার হাতের স্পর্শে কন্ট্রোল করতে হবে না । এজন্য আপনার নরমাল সুইচ পরিবর্তন করে নতুন স্মার্ট সুইচ ইন্সটল করতে হবে।

স্মার্ট সুইচের সুবিধাসমূহ

  • রিমাট কন্ট্রোল সুবিধা
  • মোবাইল অ্যাপলিকেশন সুবিধা
  • সিডিউল কন্ট্রোল সিস্টেম
  • ভয়েস কন্ট্রোল সুবিধা
  • টাচ অন/অফ
আরো পড়ুন:  অন্ধকারে বই পড়ার স্মার্ট এলইডি বুক লাইট ( LED Book light )

রিমোট কন্ট্রোলড স্মার্ট সুইচ

আপনি আপনার স্মার্ট সুইচের সাথে একটি ফ্রি রিমোট পাবেন। যেটি দিয়ে আপনি বাসার যেকোন স্থান থেকে আপনার রুমের লাইট,ফ্যান সুইচ কন্ট্রোল করতে পারবেন।

আপনার বাচ্চার রুম বা আপনার বৃদ্ধ বাবা-মায়ের রুমে উই সুইচ বোর্ড ইনস্টল করা উচিৎ। বুঝতেই পারছেন, অনেক সুবিধা হবে আপনার জন্য।

মোবাইল অ্যাপ দিয়ে সুইচ অপারেটিং

অ্যান্ড্রয়েড বা আইফোনের স্টোর থেকে eWelink অ্যাপটি ইন্সটল করে নিলে মোবাইল দিয়ে যেকোন স্থান থেকে আপনি আপনার রুমের লাইট-ফ্যান সুইচ কন্ট্রোল করতে পারবেন। অ্যাপ ইন্সটল করলে রিমোট এবং মোবাইল দুটি অপশন থাকবে আপনার কাছে ।

সুইচ অন-অফ সিডিউল সিস্টেম

মোবাইল অ্যাপটি ইনস্টল করলে এই সুবিধাও পাচ্ছেন। মোবাইলের অ্যাপে ঠিক করে দিতে পারেন কখন, কতক্ষণ, কোন ডিভাইসের সুইচ অন রাখা হবে বা বন্ধ করে রাখবেন।

এর ফলে অতিরিক্ত বিদ্যুৎ খরচ থেকেও রক্ষা পাবেন। আপনাকে শুধু অ্যালার্ম সেট করার মতো কমান্ড দিয়ে রাখতে হবে। বাকিটা আপনার ডিভাইস আর সইচ দেখে নিবে। আপনাকে আর লাইট, সুইচ এসব  নিয়ে ভাবতে হবে না।

ভয়েস কন্ট্রোল্ড সুইচ সিস্টেম

ভয়েস দিয়েও সুইচ কন্ট্রোল করা যাবে। আপনাকে শুধু বলতে হবে, হেই গুগোল – Turn off the bedroom light. মজার না! কিভাবে এই হেল্প পাবেন, তা পরের টপিক এ বলবো।

টাচড অন – অফ

মজার ব্যাপার হচ্ছে আপনার হাতের কাছে যদি কিছু্ই না থাকে, তাহলে কিভাবে সুইচ অন-অফ করবেন এই চিন্তা মাতায় রেখে ম্যানুয়াল সিস্টেমও রাখা হয়েছে। এটা নিয়ে তাই কিছু বলার নেই, তবে এখানে টিপতে হবে না। শধু সুইচে টাচ করলেই কমান্ড নিয়ে নিবে।

প্রতিটি পদ্ধতিতেই লাইটের আলো এবং ফ্যানের পাওয়ার কমাতে এবং বাড়াতে পারবেন।

লাইট - ফ‌্যানের সুইচ; লাইট সুইচ; ফ‌্যান সুইচ; সুইচ;
স্মার্ট সুইচ কন্ট্রোলার অ‌্যাপলিকেশন

বাংলাদেশে এখনো গ্যাজেট টি পরিচিতি না পাওয়ায় মার্কেটে পাওয়া কঠিন। কিছু অনলাইন শপিং সাইটে পাওয়া যাচ্ছে। তবে বিশ্বস্ত না দেখে কিনবেন না।

আরো পড়ুন:  অন্ধকারে বই পড়ার স্মার্ট এলইডি বুক লাইট ( LED Book light )

বাজারে এক নম্বর জিনিসের না থাকলেও দুই নাম্বার জিনিসের অভাব নেই মার্কেটে। ১৫০০-২০০০ টাকায় ভাল মানের একসেট সুইচ  পেয়ে যাবেন।

স্মার্ট বাড়ির জন্য গুগল হোম মিনি

ভয়েস কন্ট্রোল সুবিধার কথা শেষ করিনি। কারণ এখন বিস্তারিতভাবে সে কথাই বলবো। ধরুন, আপনাকে কেউ ঘুম থেকে ঠিক সময়ে জাগিয়ে দেয়, বাইরে যাওয়ার সময় আজ ছাতা নিতে হবে কি না বলে দেয়, অফিসে মিটিং আছে কি না, তাও বলে দেয়, আপনার ছোট ছোট ছোট কাজ করে দেয়, এমন একজন অ্যাসিস্ট্যািন্ট সাথে রাখবেন কি না?

আপনি নিশ্চয়ই বলবেন না, না! আমার দরকার নেই। নিশ্চয়ই ভাবছেন, কি ভাই কিসব বলছেন- আশাহত করেন কেন? না, আপনাকে নতুন জীবনের পথ দেখাচ্ছি। বলছিলাম গুগল হোম মিনির কথা।

যেটি স্ট্যান্ডার্ড সিস্টেমের ছোট ভার্সন। স্ট্যান্ডার্ড সিস্টেম আমাদের অনেকের জন্য ক্রয়করা কঠিন হলেও গুগল হোম মিনি আপনার ক্রয় ক্ষমতার মধ্যেই। বাড়িতে একটা গুগল হোম থাকার অর্থ আপনার বাড়িকে স্মার্ট বাড়িতে পরিবর্তন করকত আপনার ৫০ শতাংশ কাজ শেষ।

গুগল হোম – শক্তিশালী ছোট সহায়ক

হাত পা ছাড়া একজন কর্মী। যাকে আপনি প্রশ্ন করতে পারবেন এবং সে উত্তর দিবে। আপনি আপনার অ্যাসিস্ট্যািন্ট কে আপনার কাজ করে দিতে বলতে পারেন। এটি গুগল অ্যাসিস্ট্যািন্ট এর সাহায্যে করে থাকে। Hey google, when is my first meeting tomorrow?
গুগলহোম মিনি

গুগল থেকে উত্তর নিতে পারবেন

শুধু মাত্র আপনার ভয়েস ব্যবহার করে গুগল হোম গুগল থেকে যেকোন তথ্য বের করতে পারেন। নিউজ, সেপার্টস আপডেট, আবহাওয়া সংক্রান্ত খবর আপনাকে পড়ে শোনাবে। আপনাকে শুধু বলতে হবে- Hey google, should I take an umbrella today?

সারদিনের রুটিন বলে দেবে গুগল হোম

আপনার মিটিং, ভ্রমন তথ্য  সময়সূচী সবকিছু ম্যানেজ করতে পারে এবং অবশ্যই আপনাকে আপডেট দিতে সাধাণ অ্যাসিস্ট্যািন্ট এর  মতো ভুলে যাবে না। Hey Google, wake me up at 6 a.m

আরো পড়ুন:  অন্ধকারে বই পড়ার স্মার্ট এলইডি বুক লাইট ( LED Book light )

ফোন খুজে বের করতে পারে

আমরা মাঝে মাঝেই ফোন খুজে পাই না, কোথা রেখেছি বলতে পারি না । এর সহজ সমাধান হতে পারে গুগল হোম মিনি । আপনাকে  শুধু বলতে হবে – Hey google, where is my phone?

Google Home ফোন কল করতে পারে

আপনার কন্টাক্ট লিস্টের যেকোন নাম্বারে আপনি কল করাতে পারেন আপনার গুগর হোম মিনি কে দিয়ে । এবং আপনি লাউডে কথা বলতে চাইলে আপনার ফোন দরকার হবে না কথা বলার জন্য। Hey Google, call Mr X immediately

স্মার্ট হোম কন্ট্রোল

আপনার বাসায় থাকা প্রত্যেকটি স্মার্ট ডিভাইসকে গুগল হোমের সাথে কানেক্ট করতে পারেবেন এবং ভয়েস এর মাধ্যমে নিয়ন্ত্রণ সুবিধা পাবেন । আপনার বাড়ি কে সত্যিকরের স্মার্ট হোম বানাতে চাইলে গুগল হোম অবশ্যই প্রয়োজন ।

গুগল হোমের সাথে মিউজিক, মুভি দেখুন হ্যান্ড ফ্রি

মুভি দেখার সময় বা গান শোনার সময় থামানো, পনরায় চারু, সাউন্ড কমানো বা বাড়ানো কিছুই আপনার হাতে করার দরকার নাই। জাস্ট গুগল কে বলে দিন- Hey google, play some Rabindra Shangit

ঠিকমতো ব্যবহার করতে পারলে আপনি অনেক কাজ গুগল হোম মিনি কে দিয়ে করিয়ে নিতে  পারবেন।  আপনার স্মার্ট মানসিকতা আপনার বাড়ির মাঝেই অনেকাংশে বোঝা যায়। তাই আপনার বাড়িকে স্মার্ট করে গড়ে তুলুন। ছোট্র পরিবর্তন জীবনে বড় রকমের স্বাচ্ছন্দ্য নিয়ে আসতে পারে।

শেষ কথা

স্মার্ট ডিভাইসের তো শেষ নেই। তবে কিছু কম্পালসারি জিনিস বাজারে আসে মাঝে মাঝে। আপনি যদি স্মার্টওয়ার্ক ইজ ব্যাটার দ্যান হার্ডওয়ার্কে বিশ্বাসী হন, তবে আপনার একসেট স্মার্ট সুইচ এবং একটি গুগল হোম বা গুগল হোম মিনি ক্রয় করা উচিৎ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top