অনলাইন কিউআর কোড তৈরি ও স্ক্যানার | Online QR Code Scanner

কিউআর কোড

QR Code হচ্ছে কুইক রেসপন্স কোড। অনলাইন কিউআর কোড তৈরি করার জন্য কিউআর কোড জেনারেটর এবং কিউআর কোড এক্সট্রাক্ট করার জন্য অনলাইন কিউআর কোড স্ক্যানার প্রয়োজন হয়।

কিউআর কোড সম্পর্কে আমরা কমবেশি সকলেই জানি। ১৯৯৭ সালে জাপানে প্রথম কিউ আর কোড এর প্রচলন হয়। কিউআর কোডটি অনেকটা সাদাকালো দাবার কোট এর মত দেখতে। বলা হয়ে থাকে যে, বারকোডের একটি উন্নত সংস্করণ হচ্ছে QR code, কিন্তু বর্তমানে বারকোড ও কিউ আর কোড দুটো আলাদা কাজে ব্যবহার হয়।

নিজেদের বিভিন্ন ওয়েবসাইটের লিংক অথবা বিভিন্ন পণ্যের ইনফরমেশনগুলো আমরা কিউ আর কোড এর মাধ্যমে শেয়ার করে থাকি। এটির মাধ্যমে মোবাইল ফোনে স্ক্যান করে খুব সহজে পন্যের ডিটেইলস জানতে পারি। যার কারণে বর্তমানে অনলাইন কিউআর কোড তৈরিঅনলাইন কিউআর কোড স্ক্যানার এর জনপ্রিয়তা অনেক বেড়ে গেছে।

বিভিন্ন ব্যানার, পোস্টার বা বিজনেস কার্ডের মধ্যে আমরা কিউ আর কোড ব্যবহার করে থাকি এবং মার্কেটপ্লেসগুলোতে কিউ আর কোড এর ব্যাপারে অনেক রিকমেন্ড থাকে।

কিউআর কোড সম্পর্কে কমবেশি সকলের জানা থাকলেও কিভাবে কিউআর কোড জেনারেট করতে হয় এই বিষয়ে হয়তো অনেকে জানেন না।

অনলাইন এর পাশাপাশি ইন্টারনেট ছাড়া অফলাইনেও খুব সহজে কিউআর কোড তৈরি করে নিতে পারবেন। আজ আপনার সুবিধার্থে কিউ আর কোড এর খুঁটিনাটি সকল বিষয়ের বিবরণ তুলে ধরার চেষ্টা করবো।

একনজরে সম্পূর্ণ আর্টিকেল

কিউআর কোড কি | What is QR code?

QR code এর পূর্ণরূপ হলো Quick Response Code. এই কিউআর কোড জেনারেট করে আপনি আপনার নির্দিষ্ট ওয়েবসাইট অথবা জিপিএস কোনো লোকেশন, ফোন নাম্বার, অটোমেটিক এসএমএস সবকিছু যোগ করতে পারবেন।

ভিজিটিং কার্ড, আইডি কার্ড, ওয়েবসাইট ব্যানার-ফেস্টুন ইত্যাদি তথ্যকে ছোট একটি কোডের মধ্যে রাখতেই আমরা কিউ আর কোড ব্যবহার করে থাকি।

সাধারনত আপনি যে কিউআর কোডটি দেখতে পান এটির মধ্যে কিছু সাংকেতিক ভাষা লুকিয়ে থাকে। যেটি শুধুমাত্র কিউআর কোড স্ক্যানার পড়তে পারে।

বর্তমানে অধিকাংশ প্রোডাক্টে কিউ আর কোড ব্যবহার করা হয়, যাতে ক্রেতারা এই কিউআর কোড স্ক্যান করার মাধ্যমে খুব সহজে পণ্যের ডিটেলস সম্পর্কে জানতে পারেন।

কোম্পানি qr-code-generator সফটওয়্যার এর মাধ্যমে কিউ আর কোড জেনারেট করে পণ্যের ডিটেইলস এটির মধ্যে দিয়ে রাখে, যেটি শুধুমাত্র স্ক্যানার রিড করতে পারে। কিউআর কোডটি one-click ডেস্টিনেশন হিসেবে কাজ করে।

যেকোনো কিউ আর কোড মোবাইলে স্ক্যান করার মাধ্যমে তার ভিতরে থাকা গোপন তথ্য সম্পর্কে খুব সহজে জানা যায়।

আসুন জেনে নেয়া যাক কিভাবে নিজেই কিউআর কোড তৈরি করবেন এবং স্ক্যান করবেন।

অনলাইন কিউআর কোড তৈরি | QR Code Generator Free Online

১। কিউআর কোড জেনারেট করার ওয়েবসাইট | QR Code Generator Website

কিউআর কোড জেনারেট করার জন্য প্রথমে গুগলে যেয়ে qr-code-generator সার্চ করতে হবে। আপনি এখানে অনেকগুলো কিউআর কোড জেনারেট করার ওয়েবসাইট পাবেন। কিছু পেইড অ্যাপ তবে বেশিরভাগই ফ্রিতে কিউ আর কোড জেনারেট করতে দেয়।

এই ওয়েবসাইটগুলোর মধ্যে একটি হচ্ছে goqr.me এই ওয়েবসাইটে গেলে কিউআর কোড তৈরির অনেকগুলো টাইপ পাবেন। বিভিন্ন টাইপের মধ্যে আছে- URL, TEXT, Vcard, Call, Geo-Location ইত্যাদি। এই প্রত্যেকটি টাইপ কিউআর কোডের জন্য একেক ভাবে কাজ করে। যেমন-

i. URL: আপনি যদি কোন ওয়েবসাইটের লিংক কপি করতে চান এবং সেটি কিউ আর কোডে নিতে চান তাহলে URL অপশনটি সিলেক্ট করবেন।

ii. TEXT: কিউআর কোড স্ক্যান করার ফলে আপনি যদি কোনো টেক্সট বা লেখা দেখাতে চান তাহলে এই টেক্সট অপশনটি সিলেক্ট করবেন।

iii. Vcard: ভিকার্ড মানে একটি ভিজিটিং কার্ড তৈরি করার অপশন। কিউ আর কোড স্ক্যান করলে নাম্বার এবং যে কন্টাক্ট গুলো আছে সেগুলো শো করবে। এজন্য আপনি এই Vcard অপশনটি সিলেক্ট করবেন।

iv. Call: আপনি কিউ আর কোডে ফোন নাম্বার যুক্ত করতে চাইলে এই কল অপশনটি সিলেক্ট করতে পারেন।

v. Geo-Location: জিও লোকেশন অপশনটি দিয়ে আপনি কোথায় বা আপনার ব্যবসার লোকেশান সম্পর্কে জানাতে কিউ আর কোডে তথ্য দিতে পারবেন।

কিভাবে কিউআর কোড জেনারেট করবেন | How to generate QR Code?

i. প্রথমে আপনার প্রয়োজনীয় অপশনটি সিলেক্ট করে নিন। যেমন আমার ক্ষেত্রে প্রতিবর্তন ফেসবুক পেজের লিঙ্কটি কিউআর কোডে কনভার্ট করতে চাই, এজন্য ইউআরএল অপশনটি সিলেক্ট করে নিয়েছি।

ii. ওয়েবসাইটের যেকোনো লিংক ব্যবহার করতে পারবেন। যে ইউআরএলটিকে আপনার কিউ আর কোডে ইনপুট করতে চান সেটি কপি করে নিতে হবে।

কিউআর কোড জেনারেটর

iii. এরপর ওয়েবসাইট এড্রেস নামে একটি স্পেস পাবেন। এখানে কপি করা এটির রাইটে ক্লিক করে পেস্ট করার সাথে সাথে ডানপাশে আপনার কাঙ্খিত qr-code পেয়ে যাবেন।

iv. কিউআর কোডটি ঠিক আছে কিনা চেক করে নিন।

v. আপনার প্রয়োজন অনুযায়ী এমবেড কিংবা ডাউনলোড করে নিন।

qr code

২। গুগল ক্রোম দিয়ে কিউআর কোড তৈরি করার উপায়

গুগল ক্রোম দিয়ে খুব সহজেই কিউআর কোড জেনারেট করতে পারবেন। qr code extension এই লিঙ্কে ক্লিক করলে QR Code Extension যুক্ত করার অপশন পাবেন।

QR code Generator

যুক্ত করার পর ওপরে উল্লেখ করা ওয়েবসাইটের মতো উপায়ে যেকোনো লিংক, টেক্সট বা কনটাক্ট যুক্ত করে কিউআর কোড জেনারেট করতে পারবেন।

এখানে কিউ আর কোড এর একটি নাম দিয়ে QR কোডটি সেভ করে নিতে পারবেন।

৩। Unitag দিয়ে কিউআর কোড তৈরি করার উপায়

কিউআর কোড তৈরির জন্য unitag এই সাইটটি অনেক বেশি জনপ্রিয়। এই সাইটে যেকোনো টাইপের উপর কিউ আর কোড তৈরি করা যায়। আপনি খুব সহজেই এই ওয়েবসাইট থেকে কিউআর কোড তৈরি করতে পারবেন।

আপনি এখানে ওয়েব সোশ্যাল নেটওয়ার্ক এই অপশানটি পাবেন। যদি কোনো ওয়েব এর লিংক দিয়ে কিউ আর কোড তৈরি করতে চান, সেক্ষেত্রে লিংক কপি করে কনফার্ম দিলে আপনার কিউআর কোডটি তৈরি হয়ে যাবে।

QR কোড

এখানে বেশ কিছু কিউ আর কোডের স্টাইল এবং কালার দেওয়া আছে। আপনি আপনার পছন্দ মত যে কোন একটি ব্যবহার করতে পারবেন।

এখানেও Text, Phone, Sending Email, Wifi Network ইত্যাদি এগুলো দেওয়া আছে।

৪। QR Code Monkey | QR code generator

কিউ আর কোড জেনারেট করার জন্য মানকি সাইটটি বেশ ভালো। এটি দিয়ে আপনি সম্পূর্ণ ফ্রিতে কিউআর কোড জেনারেট করতে পারবেন।

এখানেও একসাথে অনেকগুলো সার্ভিস ফ্রিতে পাওয়া যায় যেমন, URL, Text, Email, Phone, SMS, Vcard, MeCard, Location, Facebook, Twitter, Wifi ইত্যাদি।

আপনার নিজস্ব ইউআরএল এর জন্য খুব সহজে কিউআর কোড তৈরি করে নিতে পারবেন। এখানে কিউ আর কোডে আপনি যেকোনা কালার ব্যবহার করতে পারবেন।

ফ্রন্টে বা ব্যাকগ্রাউন্ডে আপনি যেকোন কালার পছন্দ করে ক্রিয়েট কিউআর কোড অপশনটি সিলেক্ট করবেন। সাথে সাথে আপনি কিউ আর কোডে আপনার কাঙ্খিত কালারটি পেয়ে যাবেন।

যদি কোনো লোগো ব্যবহার করতে চান, তাহলে সেটিও খুব সহজে করতে পারবেন। এখানে ইউটিউব, ফেসবুক ইত্যাদি সব ধরনের লোগোও পাওয়া যায়।

সোশ্যাল নেটওয়ার্ক সহ যেকোন স্পেসিফিক লোগো তৈরির জন্য এখানে অনেকগুলো অপশন দেওয়া আছে। আপনি নির্দিষ্ট করে যেকোনোটির ব্যবহার করতে পারবেন।

এছাড়াও আপনি যদি কিউ আর কোডে কাস্টোমাইজ ডিজাইন করতে চান তার জন্য অনেকগুলো অপশন এখানে পেয়ে যাবেন। কিউআর কোডের বডি শেপ, ফ্রেম শেপ, বল শেপ ইত্যাদি যা কিছু পরিবর্তন করতে কাস্টমাইজ ডিজাইন অপশনটির মাধ্যমে চেঞ্জ করা যায়।

৫। কিউআর কোড তৈরির অ্যাপস | QR Code Generator Apps

প্লে স্টোরে যদি কিউআর কোড স্ক্যানার এবং ক্রিয়েটর লিখে সার্চ করেন তাহলে অনেক ধরনের অ্যাপস পেয়ে যাবেন। সেখান থেকে যেকোনো একটি আপনি ব্যবহার করতে পারেন। সবগুলো অ্যাপস এখানে ফ্রিতে পাবেন এবং সবগুলোর সিস্টেম প্রায় একই। অ্যাপস ইন্সটল করে কিউ আর কোড তৈরি করতে পারবেন।

তবে আমরা আপনাকে QR code / barcode scanner & generator অ্যাপ ব্যবহার করতে পরামর্শ দিবো। সহজ, ফাস্ট ও ইউজার ফ্রেন্ডলি ফিচারের সাথে কিউআর কোডের পাশাপাশি বারকোড তৈরির সুযোগও রয়েছে এই অ্যাপটিতে।

৬। ইন্টারনেট ছাড়া অফলাইনে কিউ আর কোড তৈরি করার উপায়

ইন্টারনেট ছাড়া কিউআর কোড তৈরি জন্য কিউ আর কোড স্টুটিডিও উইন্ডোজ সফটওয়্যারটি ডাউনলোড করে নিন। এটি ফ্রিতে ডাউনলোড করে নিতে পারবেন।

এখানে আপনি আপনার সাইটের লিংক ব্যবহার করতে পারবেন। লিংক কপি করে ফ্রী ডাউনলোড অপশনটি সিলেক্ট করলে আপনার কিউআর কোডটি তৈরি হয়ে যাবে এবং এটি সেভ অপশন এ যেয়ে খুব সহজে সেভ করে নিতে পারবেন।

অনলাইন কিউআর কোড স্ক্যানার | Online QR Code Scanner

১। UC ব্রাউজার থেকে কিউ আর কোড রিড করা

আপনার মোবাইলের ইউসি ব্রাউজার থেকে qr code scan করতে পারবেন। কিউ আর কোড রিড করার জন্য ইউসি ব্রাউজার এর টুলস থেকে কিউ আর স্ক্যানার অপশনটিতে প্রেস করতে হবে।

এই কিউআর কোড স্ক্যানার এর মাধ্যমে আপনি খুব সহজে স্ক্যান করতে পারবেন।

২। অপেরা মিনি থেকে কিউআর কোড রিডার

অপেরা মিনি থেকে কেউ আর কোডটি স্ক্যান করার জন্য প্রথমে আপনার মোবাইলের অপেরা ব্রাউজার এ যেতে হবে।

  • QR কোড স্ক্যান করার জন্য অপেরা ব্রাউজারে যে কিউ আর কোড আইকন আছে সেটি সিলেক্ট করুন।
  • এটি সিলেক্ট করলে ইউসি ব্রাউজার এর মত এখানেও স্ক্যান করার জন্য ক্যামেরা চলে আসবে।
  • এভাবে আপনি অপেরা মিনি থেকে খুব সহজে কিউআর কোডটি রিড করতে পারবেন।

৩। CM ব্রাউজার থেকে কিউ আর কোড স্ক্যান করা

সিএম ব্রাউজার থেকে কিউআর কোড স্ক্যান করতে সিএম ব্রাউজার এ যেয়ে একটি এক্সটেনশান পাবেন। এই এক্সটেনশানটি ডাউনলোড করে নিতে হবে।

এটির মাধ্যমে খুব সহজে আপনি কিউ আর কোডটি স্ক্যান করে নিতে পারবেন।

৪। আইফোনের ক্যামেরা

আইফোন ব্যবহারকারীদের জন্য সুখবর হলো কিউ আর কোড স্ক্যান বা পড়ার জন্য কোনো আপস দরকার নেই। বর্তমানে আইফোনের ক্যামেরাগুলো কিউআর কোড স্ক্যান করতে সক্ষম।

ক্যামেরাটি ওপেন করে সামান্য কিছুক্ষণ কোডটি ফোকাস করে রাখলেই স্ক্যান হয়ে যাবে।

৫। কিউআর কোড স্ক্যানার অ্যাপ

কিউআর কোড জেনারেট করার সেকশানে আমরা QR code / barcode scanner & generator অ্যাপের কথা বলেছিলাম। অ্যাপটির নামের সাথে দেখুন scanner শব্দটিও রয়েছে।

তাই আপনি যদি ইতিমধ্যে জেনারেটর হিসেবে অ্যাপটি ডাউনলোড করে থাকেন, তবে কিউআর কোড স্ক্যানার হিসেবেও এটিই যথেষ্ট।

অনলাইন কিউআর কোড স্ক্যানার নিয়ে শেষ কথা

উপরে উল্লেখিত আলোচনা থেকে এতক্ষণে হয়তো আপনি অনলাইন কিউআর কোড স্ক্যানার এবং জেনারেটর সম্পর্কে বুঝতে পেরেছেন।

কিউআর কোডের সবচেয়ে বড় তিনটি সুবিধা হলো:

  • কম জায়গায় অধিক তথ্য রাখার সুুযোগ,
  • অবৈধভাবে তথ্য পরিবর্তন করার মতো রিস্ক কমিয়ে আনা, এবং
  • অফলাইন বিজনেসের কাস্টমারদেরকে অনলাইন বিজনেস কাস্টমারে কনভার্ট করা।

কিউআর কোড স্ক্যান করে নির্দিষ্ট প্রোডাক্টের ওয়েবসাইট, জিপিএস লোকেশন, ফোন নাম্বার, অটোমেটিক এসএমএস ইত্যাদি সবকিছু যোগ করা যায়।

আশা করছি, এখন আপনি খুব সহজে ঘরে বসিই আপনার কাঙ্খিত কিউ আর কোডটি তৈরি করে ফেলতে পারবেন এবং আপনার বিজনেস কিংবা অন্য কাজের জন্য প্রয়োজন অনুযায় কাজে লাগাবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top