ব্লগ পোস্টের জন্য নতুন আইডিয়া খুঁজে হয়রান? হ্যাঁ, এটা প্রায় সব ব্লগারদেরই একটা মূল সমস্যা। একজন ব্লগার যখন নতুন ব্লগিং শুরু করেন, তখন তাঁর হাতে ব্লগ পোস্টের অনেক কনটেন্ট আইডিয়া ( content idea ) থাকে। তবে একটা সময় গিয়ে দেখা যায় ব্লগ পোস্ট লেখার জন্য তেমন কোনো নতুন টপিক বা আইডিয়া মাথায় আসেনা। এটাই স্বাভাবিক।

আপনি যখন যেকোনো একটা ব্লগিং নিশ এর উপর বেশ কিছু আর্টিকেল লিখে ফেলবেন, এরপর দেখবেন আপনার মাথায় ব্লগ পোস্টের নতুন কোনো আইডিয়া আসছে না। একজন ব্লগারের কাছে নতুন ব্লগ লেখার টপিক খুঁজে না পাওয়ার মতো হতাশার কিছু আর নেই। ঠিক এই অবস্থানে এসে অনেক ব্লগারই ব্লগের জন্য নতুন টপিক খুঁজে না পেয়ে অনিয়মিত হয়ে পড়েন। আর এই হতাশা থেকেই ব্লগিং থেকে বিদায় নিতে হয় অনেক ব্লগারের।

আপনিও যদি এই অবস্থানে থাকেন কিংবা নতুন ব্লগিং শুরু করতে চাইতেছেন, তবে আর্টিকেলটি আপনাকে এই সমস্যা থেকে উত্তরণের পথ বলে দেবে ইনশা’আল্লাহ।

আমরা ব্লগারদের এই সমস্যার কথা চিন্তা করেই আজকের আর্টিকেলটি লিখছি। আর্টিকেলটিতে ব্লগ পোস্টের জন্য নতুন নতুন টপিক ও কনটেন্ট আইডিয়া কিভাবে পাওয়া যায়, সেসম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করবো।

ব্লগ পোস্টের জন্য নতুন আইডিয়া কিভাবে পাবেন?

একটি প্রশ্নের উত্তর দিন, একটা ব্লগের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস কোনটা? হ্যাঁ, একদম ঠিক ধরেছেন। ভিজিটররাই হলো একটা ব্লগের প্রাণ। একটা ব্লগ থেকে ইনকাম হয় মূলত ভিজিটরদের আনাগোনার উপরই।

তো এই ভিজিটরদের ধরে রাখতে নিশ্চয়ই আপনাকে আপনার ব্লগে নতুন নতুন আর্টিকেল পাবলিস করতে হবে। তাই তো?

কিন্তু আপনি একটা ব্লগ শুরু করার কিছুদিন পর দেখবেন আপনার মাথায় সারাক্ষণ পরবর্তী ব্লগ টপিক কি হবে সেই চিন্তা ঘুরপাক খাচ্ছে। কারণ আপনার হাতে নতুন আর্টিকেল লেখার মতো টপিক নেই। নতুন ব্লগ পোস্টের জন্য তেমন কোনো আইডিয়া আসছে না। কী করবেন এখন? হাল ছেড়ে বসে পরবেন? একদমই না।

এখন মূল কথা হচ্ছে এই যে ব্লগ পোস্টের  জন্য নতুন নতুন আইডিয়াগুলো একজন ব্লগার কিভাবে পাবেন?  চলুন এখন সে বিষয়েই জেনে নেওয়া যাক।

ব্লগ পোস্টের জন্য নতুন টপিক আইডিয়া পাওয়ার ১০ টি উপায়

আমরা এখানে সবচেয়ে কার্যকর উপায়গুলো আপনার সামনে তুলে ধরবো।  আশা করি একজন ব্লগার এই উপায়গুলো অনুসরণ করলে খুব সহজেই নিজের ব্লগ পোস্টের জন্য নতুন নতুন আইডিয়া পেয়ে যাবেন।

১. Quora থেকে আইডিয়া নিন

ব্লগ পোস্টের জন্য নতুন আইডিয়া পাওয়ার সবচেয়ে কার্যকর উপায় হচ্ছে এই Quora অ্যাপ। Quora হচ্ছে question and answer website বা প্লাটফর্ম। যেখানে দেশ-বিদেশের মানুষ তাঁদের সমস্যার কথা বলে থাকেন।

এখন আপনি হয়তো বলতে পারেন,  এই Quora থেকে আমি আবার আমার ব্লগ পোস্টের জন্য আইডিয়া পাবো কিভাবে? আচ্ছা,  এরকটা প্রশ্নের উত্তর দিন তো। আপনি আপনার ব্লগটিতে কোন ধরনের আর্টিকেল লিখে থাকেন?

নিশ্চয়ই মানুষের উপকার হয় কিংবা মানুষ যে ধরনের বিষয়ে জানতে আগ্রহী ঐসব বিষয়ে, তাই তো?

এখন Quora হচ্ছে এমন একটি প্লাটফর্ম যেখানে মানুষ নিজেদের সমস্যার কথাগুলো নিয়ে প্রশ্ন করে। তো আপনি ঐ সমস্যাগুলো পড়লেই তো বুঝে যাচ্ছেন মানুষের আসলে কোন বিষয়ে জানার আগ্রহ?

আর এই Quora তে প্রতিদিনই নতুন নতুন প্রশ্ন নিয়ে হাজির হোন অনেকেই। তাহলে দেখুন এই Quora  গুলো থেকে কত সহজেই আপনি আপনার ব্লগ পোস্টের জন্য নতুন নতুন আইডিয়া পেয়ে যাচ্ছেন।

২. সার্চ কনসোল রিপোর্ট

নতুন ব্লগ পোস্ট লেখার আইডিয়া

আপনার ব্লগ সার্চ কনসোল রিপোর্টে বাম পাশের performance এ ক্লিক করলে দেখবেন, কোন কোন সার্চ এর জন্য আপনার কনটেন্ট শো করেছে।

আমাদের একটি কনটেন্ট বিভিন্ন সার্চ এর জন্য শো করতে পারে, কিন্তু সবগুলোর জন্য একই পজিশনে Rank করেনা। এমন অনেক সার্চ কোয়েরি পাবেন যেগুলোর ইম্প্রেশন ভালো, কিন্তু আপনার কন্টেন্ট সেটিকে টার্গেট না করায় ক্লিক পাচ্ছেন না।

এত ভালো সার্চ ভলিয়্যুম কভার করতে নিশ্চয়ই দেরি করতে চাইবেন না!

৩. নিজের ব্লগ থেকেই ব্লগ পোস্টের জন্য নতুন আইডিয়া নিন

কী অবাক হচ্ছেন? ভাবছেন নিজের ব্লগ থেকে আবার আইডিয়া নিয়ে নতুন পোস্ট বা আর্টিকেল লিখার টপিক কী করে পাবো?

অবাক হওয়ার কিছুই নেই। আপনি আপনার নিজের ব্লগ থেকেই নতুন পোস্টের আইডিয়া সংগ্রহ করে নিতে পারেন। চলুন দেখে নেই উপায়গুলো;

নিজের ব্লগের পুরনো পোস্টগুলো থেকে

আপনি খুব সহজেই নিজের ব্লগের পুরনো পোস্টগুলো থেকে নতুন নতুন আর্টিকেল লিখার আইডিয়া পেয়ে যাবেন। মনে করুন, আপনি আপনার ব্লগটিতে ইতোপূর্বেই ভিজিটর বৃদ্ধি করার উপায় নিয়ে একটি পোস্ট করে ফেলেছেন।

তাহলে এই আর্টিকেলটি থেকেই আইডিয়া নিয়ে আপনি লিখতে পারেন ব্লগে ভিজিটর  ধরে রাখার উপায়। তাহলে বুঝলেন তো? আপনি আপনার নিজের ব্লগের পুরনো আর্টিকেলগুলো থেকেই নতুন নতুন পোস্ট করার আইডিয়া পেয়ে যাচ্ছেন।

কিংবা মার্কেটিং নিয়ে একটি আর্টিকেল পাবলিশ করলেন, সেখানে নিশ্চয়ই প্রায় সব রকম মার্কেটিং নিয়ে কথা বলেছেন। এবার সেসব মার্কেটিং প্রকারভেদগুলো যেমন ডিজিটাল মার্কেটিং, অ্যাফিলিয়েট মার্কেটিং, ইত্যাদি নিয়ে বিস্তারিত আর্টিকেল তৈরি করুন।

নিজের পোস্টের কমেন্টবক্স থেকে

আপনার ব্লগের অধিকাংশ পোস্টগুলোতেই দেখবেন ভিজিটররা তাঁদের সমস্যা নিয়ে প্রশ্ন করে থাকেন। আমরা অনেকেই তাদের প্রশ্নের উত্তরগুলো দিয়েই বসে থাকি। অথচ সেই প্রশ্নগুলোর সমাধান করেও কিন্তু  আপনি আপনার ব্লগে নতুন পোস্ট লিখে ফেলতে পারেন।

৪.  সার্চ ইঞ্জিন ব্যবহার করুন

আমরা আমাদের দৈনন্দিন বিভিন্ন প্রয়োজনে সার্চ ইঞ্জিনের শরণাপন্ন হয়ে থাকি। যেকোনো বিষয়ে জানার হলেই জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের সার্চ বারে চলে যাই।

এই সার্চ ইঞ্জিনগুলো থেকেও কিন্তু আপনি আপনার ব্লগের জন্য নতুন নতুন পোস্টের আইডিয়া পেয়ে যেতে পারেন। আপনার মনে হয়তো প্রশ্ন আসতে পারে, সার্চ ইঞ্জিন থেকে আবার কী করে পোস্টের আইডিয়া পাওয়া যাবে?

সার্চ ইঞ্জিনে ব্লগ পোস্টের জন্য নতুন আইডিয়া

উপরের ছবিটি লক্ষ্য করুন। আমি গুগলে “মার্কেটিং ” লিখে সার্চ করেছিলাম। দেখুন মার্কেটিং রিলেটেড কতোগুলো আর্টিকেল চলে আসলো।

তাহলে আপনি এই সার্চ ইঞ্জিনগুলোকে ব্যবহার করেও কিন্তু নতুন নতুন ব্লগ পোস্টের আইডিয়া পেয়ে যাচ্ছেন।

৫. জনপ্রিয় ব্লগ থেকে আইডিয়া নিন

আপনি যখন নিজের ব্লগের জন্য নতুন পোস্টের আইডিয়া একদমই পাচ্ছেন না, তখন এই পথটি বেছে নিতে পারেন। জনপ্রিয় ব্লগগুলোর পোস্ট পড়ে সেগুলো থেকে নতুন পোস্ট লিখার আইডিয়া নিতে পারেন।

তবে কোনোভাবেই অন্য ব্লগের পোস্ট কপি করতে যাবেন না।

৬. গুগল এলার্ট সেট আপ

Google Alert set-up করার মাধ্যমেও কিন্তু আপনি আপনার ব্লগ পোস্টের জন্য নতুন আইডিয়া পেয়ে যেতে পারেন৷ এটি আপনাকে সমসাময়িক ঘটনাগুলো জানিয়ে দিবে।

আপনি বর্তমানে কোন বিষয়গুলো ট্র্যান্ডিং আছে কিংবা মানুষ কোন বিষয়গুলো জানতে আগ্রহী সেগুলো সম্পর্কে ইমেইলে তথ্য পেয়ে যাবেন।

আর এগুলোই আপনাকে নতুন পোস্ট লিখার আইডিয়া দিয়ে দেবে।

৭. নেইল প্যাটেল ব্যবহার করুন

জনপ্রিয় কিওয়ার্ড রিসার্চ এবং কম্পিটিটর এনালাইসিস টুলস নেইল প্যাটেল থেকেও কনটেন্ট আইডিয়া পাওয়া যায়। নিচের ছবিতে ইংরেজিতে সার্চ করলেও বাংলা ব্লগারদের চিন্তিত হওয়ার কারণ নেই। নেইল প্যাটেল বাংলা সাপোর্ট করে।

নতুন ব্লগ টপিক আইডিয়াapp.neilpatel ভিজিট করে উপরের ছবির মতো ৫টি স্টেপ ফলো করুন। আপনার কাঙ্খিত কিওয়ার্ডটির জন্য নতুন নতুন কনটেন্ট আইডিয়া নিয়ে টুলসটি হাজির হয়ে যাবে। সেই সাথে Rank করার জন্য কতটা কঠিন হবে সেজন্য কম্পিটিটর এনালাইসসও আসবে।

তবে ফ্রি ভার্সনে টুলসটি একটি ব্রাউজারে প্রতিদিন মাত্র তিনবার ব্যবহার করার সুযোগ পাবেন।

৮. Forum থেকে আইডিয়া নিন

আপনার আপনার ব্লগের জন্য নতুন পোস্টের আইডিয়া বিভিন্ন অনলাইন Forum থেকে পেয়ে যেতে পারেন। এই Forum গুলোতে বিভিন্ন সমস্যায় মানুষের করা অনেক অনেক প্রশ্ন পেয়ে যাবেন।

এই প্রশ্নগুলো থেকেই আপনি আপনার ব্লগের জন্য নতুন আর্টিকেল লেখার বিষয় পেয়ে যাবেন। আপনার ব্লগের নিশ এর উপর ভালো কিছু ফোরাম খুঁজে বের করাটাই আপনার মূল কাজ।

মোবাইল সম্পর্কিত নিশ হলে সেরা ৪টি অ্যান্ডয়েড ফোরাম সম্পর্কে জেনে নিতে আর্টিকেলটি পড়ে নিতে পারেন।

৯. Wikihow ওয়েবসাইট ব্যবহার করুন

এটি এমন একটি ওয়েবসাইট যেখানে সব ধরনের সমস্যার সমাধান পাওয়া যায়। আপনি আপনার চাহিদামতো ক্যাটগরি নিয়ে সার্চ করলে সেই বিষয়ের বিভিন্ন টপিক আইডিয়া পেয়ে যাবেন।

আপনার ব্লগের জন্য নতুন পোস্টের আইডিয়া খুঁজতে এই  wikihow ওয়েবসাইটটি আপনাকে সাহায্য করবে। সবচেয়ে ভালো বিষয় হলো এখানে প্রতিনিয়ত নতুন নতুন আইডিয়া যোগ হতে থাকে।

১০. প্রতিদিনের জীবন থেকে আইডিয়া নিন

এটি হচ্ছে সম্পূর্ণ প্র্যাকটিক্যাল একটি উপায়। এটি হচ্ছে এমন একটি উপায় যার মাধ্যমে আপনি আপনার ব্লগ পোস্টের জন্য নতুন আইডিয়া খুব সহজেই পেয়ে যাবেন।

আমরা অনেক সময় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করি বন্ধু-বান্ধব কিংবা আশে-পাশের মানুষের সাথে। পরিচিত বন্ধুবান্ধব কিংবা আত্নীয়দের সাথে কথা বলে জানতে পারেন তাঁদের সমস্যার কথা?

অনেক সময় দেখবেন সেসব কথাতেও আপনার ব্লগ পোস্টের সাথে রিলেটেড দুর্দান্ত সব বিষয় উঠে আসবে। নোট করে রাখুন সেগুলো। পরবর্তীতে সেগুলোই হতে পারে আপনার ব্লগ পোস্টের জন্য সেরা বিষয়।

তাছাড়া দৈনন্দিন জীবনে আমরা বিভিন্ন জায়গায় যাই, নানা রকম অবস্থা ও প্রশ্নের সম্মুখীন হই, এগুলো শুধু আপনি নন, আরো অনেকের জন্যই জানার বিষয়। সলভ করার চেষ্টা করে দেখুন, এগুলোই আপনার ব্লগের জন্য দূর্দান্ত, অপ্রতিদ্বন্দী ও ইউনিক টপিক হয়ে উঠবে।

এই যেমন ধরুন, মেসার্স, ট্রেডার্স, এন্টারপ্রাইজ কিংবা ব্রাদার্স বলতে আসলে কী বুঝায়? কখন কোনটা ব্যবহার করতে হয়? আপনি হয়তো প্রতিদিনই এই শব্দটা দেখেন, কিন্তু কতজন এর অন্তর্নিহিত অর্থ জানেন!

শেষ কথা

একটা ব্লগ শুরু করলে কয়েকটি আর্টিকেল লিখে পাবলিস করলেই কিন্তু হয়না। পাঠক ধরে রাখতে, এবং ব্লগটিকে চালিয়ে নেওয়ার জন্য নিয়মিত নতুন নতুন বিষয়ে আর্টিকেল লিখে যেতে হয়।

তবে ব্লগ শুরু করার কিছুদিন পরই দেখা যায় আর্টিকেল লেখার তেমন কোনো টপিক মাথায় আসেনা। আমরা সেইসব ব্লগারদের কথা চিন্তা করেই আজকের এই আর্টিকেলটি লিখেছি।

এখানে আমরা ব্লগ পোস্টের জন্য নতুন আইডিয়া পাওয়ার ১০ টি কার্যকরী উপায় তুলে ধরেছি।  আপনি এই উপায়গুলো অনুসরণ করলে আশা করি নিরাশ হবেন না।

আপনিও হয়তো নতুন কনটেন্ট আইডিয়া না পেয়েই এই আর্টিকেলটি পড়লেন। ব্লগ পোস্ট লেখার জন্য নতুন কনটেন্ট আইডিয়া পেতে লেখাটি আপনার জন্য সহায়ক হলো কিনা, তা জানাতে ভুলবেন না।

এছাড়াও আপনাদের আরো কোনো বিষয়ে জানার থাকলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।


Adrita Rakhi

জানার আগ্রহ আর লেখালেখির প্রতি ভালোবাসা থেকেই টুকটাক লেখালেখি করি।

5 Comments

Adrita Rakhi · আগস্ট 14, 2021 at 5:34 অপরাহ্ন

Thank you.
First of all, you should know in detail about the topic, so for reading some top-class article, u can watch videos too. Then analyse your competitor, Note down the key headings, and then start writing, All the best.

adrian · আগস্ট 10, 2021 at 8:21 পূর্বাহ্ন

Hi, its fastidious article concerning media print, we all know media
is a great source of facts.

    Adrita Rakhi · আগস্ট 14, 2021 at 5:31 অপরাহ্ন

    Thank You

Tricks Mama · জুলাই 6, 2021 at 6:23 অপরাহ্ন

আমি তো নতুন ব্লগিং শুরু করেছি। কয়েকটা পোস্ট ও করেছি। কিন্তু আপনি যেভাবে বুঝালেন তা তো বুঝলাম। সমস্যা হলো আমি যে টপিক খুজে পাই সেটা নিয়ে তো গুগলে অসংখ্য আর্টিকেল আছে সেখানে আমার নতুন সাইট র‍্যাংক করানো কঠিন

    Adrita Rakhi · জুলাই 8, 2021 at 12:21 পূর্বাহ্ন

    কিওয়ার্ড ডিফিকাল্টি কম এমন আর্টিকেল লিখুন। সেক্ষেত্রে লং টেইল কিওয়ার্ড বেস্ট। তবে আপনার যদি মনে হয় আপনি গুগলে র্যাংক করা আর্টিকেলগুলো থেকেও ভালো লিখতে পারবেন, তবে নিরাশ হওয়ার কোনো কারণ নেই।
    আপনার জন্য শুভকামনা রইলো!

মন্তব্য করুন

Avatar placeholder

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

eighteen − 15 =

error: Content is protected !!