সেরা ৫ টি বাংলা কিবোর্ড অ্যাপ ডাউনলোড করুন একদম ফ্রি

বাংলা কিবোর্ড

বাংলা লেখালেখির জন্য সেরা বাংলা কিবোর্ড অ্যাপ খুঁজছেন? বাংলা ভাষায় লেখালেখি করার জন্য অবশ্যই আপনার মোবাইলে বাংলা কিবোর্ড ডাউনলোড ও ইন্সটল করা থাকতে হবে, নইলে আপনি আপনার মোবাইলে বাংলায় লেখালেখি কর‍তে পারবেন না।

কয়েক বছর আগেও মোবাইল দিয়ে বাংলাতে লেখালেখি করা যেত না, কিন্তু বর্তমানে দেশীয় সফটওয়্যার ডেভেলপারদের কল্যাণে মোবাইলে বাংলায় লেখা সম্ভব হচ্ছে। অর্থাৎ, মোবাইলে বাংলা কিবোর্ড ডাউনলোড করে ইন্সটল করা থাকলেই মোবাইলে বাংলা লেখালেখি করা যায়।

কিন্তু, সব বাংলা কিবোর্ড কি একইরকম ফিচার সমৃদ্ধ? কিংবা সব Bangla Keyboard দিয়ে লিখতে কি একই রকম অনুভূতি কাজ করবে? নিশ্চয়ই না।

একটা ভালো Bangla Keyboard আপনার লেখার স্পিড এবং লেখার আগ্রহ দুটোই বৃদ্ধি করবে। যদি আপনি একটা খারাপ কোয়ালিটির বাংলা কিবোর্ড ব্যবহারকারী হয়ে থাকেন, তবে নিশ্চিতভাবেই লেখার প্রতি আপনার বিরক্তি কাজ করবে, সেইসাথে লেখার স্পিড কমে যাবে।

ভালো বাংলা লেখার কিবোর্ড খুঁজে পেতে অনেকেই প্রশ্ন করেন, বাংলা কিবোর্ড ডাউনলোড করব, কোনটা ডাউনলোড করলে ভালো হবে? চিন্তার কোন কারণ নেই, আজকের আলোচনায় আমরা এন্ড্রয়েড এবং আইফোনের জন্য সেরা ৫ টি বাংলা কিবোর্ড অ্যাপ নিয়ে এসেছি, যেগুলো আপনাকে মোবাইলে বাংলা লেখার অনন্য অভিজ্ঞতা দিবে ইনশাআল্লাহ।

সেরা ৫ টি বাংলা কিবোর্ড অ্যাপ | Best 5 Bangla Mobile Keyboard Apps

স্মার্ট ফোনে ডিফল্টভাবে Bangla Keyboard সংযুক্ত করা থাকে না, তবে অ্যান্ড্রয়েড মোবাইলের জন্য প্লেস্টোর এবং আইফোনের জন্য অ্যাপল স্টোরে অনেক ভাল ভাল Bangla Keyboard রয়েছে, যেগুলো ডাউনলোড করে নিতে পারেন। তবে, ইউজার এক্সপেরিয়েন্স, ইউজার রেটিংস এবং ফিচারগুলোকে মাথায় রেখে আমরা বেছে নিয়েছি সেরা ৫ বাংলা কিবোর্ড।

Related:  অনলাইন ক্লাস কিভাবে করবো - online class করার নিয়ম

সেরা ৫ টি বাংলা কিবোর্ড মোবাইল অ্যাপের তালিকা:

  • বাংলা কিবোর্ড – Bangla Keyboard
  • রিদ্মিক কিবোর্ড – Ridmik Keyboard
  • জি-বোর্ড কিবোর্ড – Gboard Bangla Keyboard
  • গুগল ইন্ডিক বাংলা কিবোর্ড – Google Indic Keyboard
  • বিজয় বাংলা কিবোর্ড – Bijoy Bangla Keyboard

১. বাংলা কিবোর্ড | Bangla Keyboard

বাংলা মোবাইল কিবোর্ডবাংলা কীবোর্ড হলো ইংরেজি টু বাংলা কীবোর্ড অ্যাপ যা বাংলা টাইপিংকে আগের চেয়ে দ্রুত করে তোলে। এতে রয়েছে অসাধারণ সব ফিচার। যারা সহজ বাংলা কিবোর্ড খুঁজছেন, তাদের জন্য মোবাইলে বাংলা লেখালেখি করার জন্য নিঃসন্দেহে এটা দূর্দান্ত কিবোর্ড।

এই বাংলা মোবাইল কিবোর্ড অ্যাপ দিয়ে আপনাকে কষ্ট করা বাংলায় টাইপিং কর‍তে হবে না। ইংরেজীতে টাইপিং করলেই অটোম্যাটিক বাংলাতে কনভার্ট হয়ে যাবে।

উদাহরণস্বরূপ, আপনি আপনার বন্ধুকে ইংরেজি  অক্ষরে লিখলেন “Apni Kemon Achen”, কিন্তু Bangla Keyboard আপনাকে বাংলা অক্ষরে কনভার্ট করে “আপনি কেমন আছেন” লেখায় রুপান্তরিত করে দিবে। বাংলা টাইপিং করার জন্য Bangla Keyboard সবচেয়ে সেরা হতে পারে ।

‘‘বাংলা কিবোর্ড মোবাইল অ্যাপ ডাউনলোড করুন’’

২. রিদ্মিক কিবোর্ড | Ridmik Keyboard

রিদ্মিক বাংলা কিবোর্ডেবাংলাতে লেখালেখির জন্য সবচেয়ে জনপ্রিয় বাংলা কিবোর্ডে  হচ্ছে রিদ্মিক কিবোর্ড (Ridmik Keyboard)। এটা শুধু বাংলা লেখার জন্য এত জনপ্রিয় হয় নি, রিদ্মিক কিবোর্ড এর অত্যধুনিক ফিচার এবং দারুনসব কালার সমৃদ্ধ থিম যুক্ত করা রয়েছে, যেটা মোবাইলে ইন্সটল করার পর লেখালেখি করার সময় অন্যরকম এক অনভুতির জন্ম দেয়।

আইফোনের জন্য সেরা মোবাইল কিবোর্ড কোনটি? এটার উত্তর নিঃসন্দেহে সকল আইফোন ইউজারদের কাছে রিদমিক নামই জানতে পারবেন।

রিদ্মিক কিবোর্ডের সাথে অভ্র বাংলা কিবোর্ড যুক্ত করা আছে, তাই ইংরেজী অক্ষরে কোন শব্দ লিখলে অটোমেটিক বাংলাতে কনভার্ট করতে পারে।

এছাড়াও রিদ্মিক কিবোর্ডের সাথে প্রভাত বাংলা যুক্ত করা আছে যার জন্য সহজেই বাংলা বর্ণ দিয়ে লেখা যায়। এছাড়াও ভয়েস টাইপিং এর ব্যবস্থা আছে, যার মাধ্যমে মুখ দিয়ে বলে লেখালেখি করা সম্ভব।

Related:  মোবাইলে বই পড়ার অ্যাপ - Best 5 Free Book Reading App

‘‘রিদ্মিক কিবোর্ড ডাউনলোড করুন’’

৩. জি-বোর্ড বাংলা কিবোর্ড | Gboard Bangla Keyboard

গুগল বাংলা কিবোর্ডগুগোল কোম্পানীর তৈরি জি-বোর্ডে অন্যান্য ভাষায় লেখার পাশাপাশি  বাংলা লেখার সুবিধাও রয়েছে। জিবোর্ড এতটাই ফিচার সমৃদ্ধ যে, সব ফিচার হয়ত আপনার ব্যবহার করাই হয়ে উঠবেনা।

জিবোর্ডের মাধ্যমে আপনার কষ্ট করে হাত দিয়ে টাইপিং করতে হবে না, কারণ এই কিবোর্ডের সাথে ভয়েস টাইপিং এর ব্যবস্থা আছে যার জন্য শুধুমাত্র মুখ দিয়ে বললেই মোবাইল স্ক্রিনে আপনার বলা কথা বসে যাবে।

এছাড়াও, প্রায় সব ভাষায় লেখা কনভার্ট  করে দিতে পারে।  অর্থাৎ, আপনি চাইলে যেকোন ভাষায় যেকারো সাথে চ্যাট করতে পারবেন, কোন রকম সেই ভাষার উপর দক্ষতার না থাকার পরেও।

আপনার লেখা আরো চমৎকার করতে রয়েছে বিভিন্ন ধরনের থিম ও ইমোজি যা আপনার প্রয়োজন মত ব্যবহার করতে পারবেন।

বেশীরভাগ স্মার্ট ফোনে এই কি-বোর্ড ইন্সটল করা থাকে যার জন্য অতিরিক্ত কষ্ট করে ইন্সটল বা ডাউনলোড করতে হয় না। আপনার মোবাইলে ইন্সটল করা না থাকলে গুগল প্লেস্টোর থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

বাংলা ভাষায় লেখালেখি করার জন্য অ্যাপ ওপেন করে বাংলা ভাষাকে প্রথমে একটিভ করে নিতে হবে।

‘‘জি-বোর্ড বাংলা কিবোর্ড ডাউনলোড করুন’’

৪. গুগল ইন্ডিক বাংলা কিবোর্ড | Google Indic Keyboard

Google Indic Keyboardগুগলের তৈরি আরো একটি  বাংলা লেখার জন্য দারুন কিবোর্ড হচ্ছে গুগল ইন্ডিক বাংলা কিবোর্ড। সারা বিশ্বের মধ্যে সব থেকে বেশি ডাউনলোড এবং অধিক ব্যবহার করা জনপ্রিয় কীবোর্ড হচ্ছে গুগল ইন্ডিক কীবোর্ড।

আপনি যদি এক জন সাধারণ ব্যবহারকারী হয়ে থাকেন (বাংলা তে চ্যাট বা ম্যাসেজ করতে চান) তাহলে আপনি বিনা দ্বিধায় এই গুগল ইন্ডিক কীবোর্ড টি ইনস্টল করতে পারেন।

গুগল ইন্ডিক কীবোর্ড অনেক ফাস্ট, সিকিউর এবং ব্যবহার করা অনেক সহজ। Google indic কিবোর্ডের সাহায্যে বাংলা ভাষা ছাড়াও আরো অনেক ভাষা পাওয়া যায়। যেমন তামিল, তেলেগু, গুজরাটি আরও বিভিন্ন ভাষাতে টাইপ করতে পারবেন।

Related:  পড়াশোনার জন্য অ্যাপ | Best 5 apps for students

‘‘গুগল ইন্ডিক বাংলা কিবোর্ড ডাউনলোড করুন’’

৫. বিজয় বাংলা কিবোর্ড | Bijoy Android  Bangla Keyboard

বিজয় বাংলা কিবোর্ডকম্পিউটারে যেমন বাংলা লেখলেখির জন্য বিজয় বাংলা কিবোর্ড বিখ্যাত তেমনই, মোবাইলেও বাংলা লেখার জন্য Bijoy Android  Bangla Keyboard বেশ জনপ্রিয় হয়ে ওঠেছে।

এই কিবোর্ডের সাথে যুক্ত করা হয়েছে অনেক নতুন নতুন ফিচার যেটি ব্যবহার করার ফলে আপনার লেখার টাইপিং স্পিড আরো দুই গুণ বেশী হয়ে যেতে পারে।

এছাড়া, বাংলা স্বরবর্ণ এবং ব্যঞ্জনবর্ণ এর ব্যবস্থা করা আছে যার জন্য আপনার লেখায় প্রয়োজনীয় বর্ণ খুঁজে পেতে কম সময় প্রয়োজন হবে। এই কিবোর্ডে দিয়ে ইংরেজীতেও বেশ সাবলীলভাবে টাইপিং করা যায়।

‘‘বিজয় বাংলা কিবোর্ড ডাউনলোড করুন’’

বাংলা কিবোর্ড মোবাইল অ্যাপ নিয়ে শেষ কথা

আমরা বর্তমানে বেশিরভাগ সময় মোবাইল দিয়েই টাইপিং করে থাকি সেটা বাংলা কিংবা ইংলিশে। তবে, আনন্দ নিয়ে লেখা আর বিরক্তির সহিত লেখার সাথে লেখার মান এবং রিডাবিলিটির সম্পর্ক রয়েছে। একটি ভালো কিবোর্ড আপনার লেখার  কোয়ালিটি অবশ্যই বৃদ্ধি করবে।

ইংরেজিতে যেমন গ্রামারলি কিবোর্ড দিয়ে লিখলে ভুল ইংলিশ বার্তা পাঠানোর লজ্জা থেকে রেহাই পেতে পারেন, তেমনি বাংলা সেরা একটি মোবাইল কিবোর্ড আপনার মন থেকে ভালো ভালো শব্দ বের করতে পারে।

আশা করি, আজকের এই আর্টিকেলের মাধ্যমে সেরা ৫ টি বাংলা কিবোর্ড ( Best 5 Bangla Android Keyboard ) সম্পর্কে জানার পর আপনার মোবাইলে বাংলা লেখার অনুভূতিতে পরিবর্তন আসবে।

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।