Free Domain and Hosting : সেরা ৫টি ফ্রি ডোমেইন হোস্টিং সাইট

সেরা ফ্রি ডোমেইন হোস্টিং সাইট

ওয়েবসাইট ডেভেলপমেন্ট শেখার জন্য ফ্রি ডোমেইন হোস্টিং সার্ভিস খুঁজছেন? প্রায়শই আমাদের পাঠকরা জিজ্ঞেস করেন যে, কোনো ফ্রি ডোমেইন এবং হোস্টিং সাইট আছে কি না। উত্তর হলো হ্যাঁ, অনলাইনে এমন অনেক সাইট রয়েছে যেখানে free domain and hosting সাথে ওয়ার্ডপ্রেস ইনস্টল করার সুবিধা পাওয়া যায়।

Free domain Hosting পেলে আমরা আমরা সকলেই নিশ্চয়ই পছন্দ করবো, বিশেষ করে যাদের শুধুমাত্র শেখার জন্য একটি domain and hosting কিংবা সিপ্যানেল দরকার, যেন চর্চা করা যায়। কিন্তু মনে রাখা দরকার সকল ফ্রি ডোমেইন হোস্টিং কোম্পানী নিশ্চয়ই সমান নয়, সব সার্ভার থেকে ফ্রিতে ভালো সেবা পাবেন এমনটা হয়তো আপনিও আশা করেন না।

তাই, আমাদের আজকের আলোচনায় থাকছে ফ্রি হোস্টিং কি? কিভাবে ফ্রি ডোমেইন ও হোস্টিং পাওয়া যায়, এবং সবশেষে আমরা পরিচিত হবো সেরা ৫টি Free Hosting সাইটের সাথে।

FREE Hosting কি?

নাম থেকেই যেমনটা বুঝতে পারছেন, ফ্রি হোস্টিং হলো খরচবিহীন ওয়েবসাইট হোস্টিং সার্ভিস। অনেক ওয়েবসাইট বা হোস্টিং কোম্পানী রয়েছে যারা ফ্রিতে সাবডোমেইন এবং হোস্টিং সেবা দিয়ে থাকেন। যেমন blogger.com এবং wordpress.com

এসব সাইটের ফ্রি সাবডোমেইন নিলে yoursitename.blogspot.com কিংবা yoursitename.wordpress.com এরকম এড্রেস হবে।

ফ্রি ব্লগস্পট সাবডোমেইন নিয়ে প্রফেশনালি ব্লগিং শুরু করতে পারবেন এবং অ্যাডসেন্স অ্যাপ্লাই করে অনুমোদনও পেয়ে যাবেন, তবে ওয়ার্ডপ্রেসের ক্ষেত্রে সেই সুযোগ নেই। সেক্ষেত্রে আপনার বিজনেস প্লান নিয়ে কাস্টম ডোমেইন কিনে নিতে হবে।

Free Hosting কেন প্রয়োজন

এসব সাইটে ফ্রি ডোমেইন এবং হোস্টিং পাওয়া গেলেও হোস্টিং অ্যাক্সেস বা সিপ্যানেল পাওয়া যায় না। অর্থাৎ আপনি যদি cPanel নিয়ে শিখতে চান, তবে এসব সাইটের ফ্রি হোস্টিং আপনার কোনো কাজেই আসবেনা।

Related:  কেন টপ লেভেল ডোমেইন নিয়ে ব্লগ শুরু করা উচিৎ?

আরে, চিন্তায় পড়ে গেলেন নাকি! চিন্তার কারণ নেই, আপনার জন্য ভালো একটা ব্যবস্থা না করে আপনাকে ছাড়বো নাকি! চলুন জেনে নেই সিপ্যানেলের সম্পূর্ণ এক্সেস সুবিধাসহ ফ্রি ডোমেইন ও হোস্টিং সাইট সম্পর্কে।

free domain and hosting : সেরা ৫টি ফ্রি ডোমেইন এবং হোস্টিং সাইট

সারাবিশ্বে আপনার বার্তা পৌছে দেওয়ার জন্য বর্তমানে একটি ওয়েবসাইট তৈরি করা সবচেয়ে গুরুত্বপূর্ণ ও সহজ পদক্ষেপ। কিন্তু শুরুতেই নিশ্চয়ই আপনি ওয়েবসাইট তৈরি করার জন্য টাকা খরচ করতে চাইবেন না।

তাছাড়া আপনি যদি নিজে নিজে ওয়েবসাইট বিল্ডিং করা শিখতে চান, কিংবা ওয়েব ডিজাইন প্রাকটিস করতে চান, সেজন্য free hosting ব্যবহার করাই শ্রেয়। চলুন দেখে নেই ফ্রি হোস্টিং এর প্রথম সাইট কোনটি?

1. Infinityfree.net

infinity free হোস্টিং

ইনফিনিটি ফ্রি হোস্টিং সার্ভিসটি আর দশটি সাধারণ Free হোস্টিং কোম্পানীর মতো নয়। এটি শতভাগ ফ্রি এমনকি, কোনো বিজ্ঞাপন ঝামেলাও নেই। অন্য কোনো ফ্রি ডোমেইন হোস্টিং সার্ভিসের মতো attributeও যুক্ত করে দিবেনা।

এখানে নিজস্ব কাস্টম ডোমেইনের পাশাপাশি ফ্রি সাবডোমেইনেও ওয়েবসাইট তৈরি করতে পারবেন। ৪০০টি পর্যন্ত ডোমেইন এবং আনিলিমিটেড সাবডোমেইন হোস্ট করা যাবে এই ফ্রি সার্ভারে। খোলা যাবে ১০টি ইমেইল একাউন্টও।

Infinityfree.net আনলিমিটেড ডিস্ক স্পেস এবং ব্যন্ডউইথ সরবরাহ করে। এই Free Hosting কোম্পানীর সেরা দিক হলো ওয়েবসাইট আপটাইম এবং স্পিড।

ফ্রি এসএসএল সার্টিফিকেট, 400 MySQL এবং অন ক্লিক ইনস্টল, Softaculous সেবার মানকে একটি ডিসেন্ট রূপ দিয়েছে।

ফ্রি ওয়ার্ডপ্রেস হোস্টিং কিংবা একটি প্রাকটিস ওয়েবসাইট বা ব্লগের জন্য আমার দেখা সেরা ফ্রি হোস্টিং সাইট এই ইনফিনিটি ফ্রি।

  • Unlimited Bandwidth and Disk Space
  • Unlimited Subdomains
  • Free SSL On All Domains

2. Freehosting.com

ফ্রী হোস্টিং কোম্পানী

যারা প্রফেশনালি ব্লগিং করার জন্য ফ্রি হোস্টিং খুঁজছেন তাদের জন্য সেরা সমাধান হতে পারে Freehosting সাইটটি। এই সাইটে কাস্টম ডোমেইন ছাড়া রেজিস্ট্রেশন করা যায় না। তাই এখানে ফ্রিতে ওয়েবসাইট হোস্টিং করার জন্যে একটি টপ লেভেল ডোমেইন থাকতে হবে অথবা তাদের কাছ থেকে কিনতে হবে।

সি প্যানেলটি দেখতে অন্য যেকোনো শেয়ারড হোস্টিং এর মতোই। ফ্রি হোস্টিং প্লানে প্রতিদিন ৩০হাজার ট্রাফিককে সাইটটি প্রদর্শন করাতে সক্ষম।

Related:  হোস্টিং কেনার আগে কি কি দেখতে হবে: সেরা ওয়েব হোস্টিং বাছাই

ফ্রী হোস্টিং এর সেবার নেগেটিভ দিক বলতে অন্য যেকোনো Free হোস্টিং যেখানে আনলিমিটেড ডিস্ক স্পেস দেয় সেখানে তারা মাত্র ১০জিবি দিচ্ছে। এছাড়াও এখানে ফ্রি প্যাকেজে ১টার বেশি ডোমেইন অ্যাড করতে পারবেন না, এমনকি কোনো সাবডোমেইনও যুক্ত করার সুযোগ নেই।

  • Life time Access
  • All Essential Tools and Features included
  • cPanel For Hosing

AwardSpace

ফ্রি ডোমেইন হোস্টিং

অ্যাওয়ার্ডস্পেস ফ্রি হোস্টিং দেওয়ার পাশাপাশি শর্ট এক্সটেনশানসহ (dx.am) ফ্রি ডোমেইনও দেয়। ফ্রি ওয়েবহোস্টিং প্লানটির সাথে পাবেন ১জিবি স্টোরেজ, ৫জিবি ব্যান্ডউইথ, 24/7 কাস্টমার সাপোর্ট, অন-ক্লিক ওয়ার্ডপ্রেস ইনস্টলার।

এখানে ১টি ডোমেইন এবং ৩টি সাবডোমেইন হোস্ট করতে পারবেন। সবমিলিয়ে এটি একটি চিপ শেয়ারড হোস্টিং সার্ভিস এর মতোই ভালো।

  • Instant Activation
  • One-Click Installation for WP and Joomla
  • 24/7 Customer Support

3. Freehostia

ফ্রি হোস্টিং সাইট

ফ্রিহোস্টিয়ার কন্ট্রোল প্যানেলে হোস্টিংয়ের সমস্ত প্রয়োজনীয় বৈশিষ্ট্য রয়েছে এবং কাস্টমার সাপোর্টও দেয়। ডেমো ওয়েবসাইট তৈরি কিংবা ওয়েবসাইট ডেভেলপমেন্ট প্রাকটিস করার জন্য নিঃসন্দেহে একটি ভালো ফ্রি হোস্টিং বিকল্প।

তবে 250MB Disk Space, 6GB Bandwidth, MySQL storage সীমাবদ্ধতার জন্য ট্রাফিকের কাছে উপস্থাপন করা সম্ভব হবেনা।

হোস্টিং প্লানটিতে ফ্রি ডোমেইন বা সাবডোমেইন পাবেন না, এজন্য একটি টপ লেভেল ডোমেইন কেনার প্রয়োজন পড়বে।

  • One Click Application Installer
  • Instant Activation
  • Full DNS Management

4. HyperPHP

ফ্রী ডোমেইন প্রভাইডার

হাইপার পিএইচপি একটি ওয়েবসাইটের জন্য বিনামূল্যে ১০০০এমবি স্টোরেজ, MySQL, PHP support দিয়ে থাকে।

সাথে পাবেন ফ্রি Automatic self-signed SSL, এবং Softaculous. সবমিলিয়ে একজন বেগিনারের জন্য বেশ ভালো চয়েস।

পেইড হোস্টিং এর মতো টিকেট সাপোর্ট ফ্রি হোস্টিং সেবাকে আরো কিছুটা ভ্যালু এড করেছে। এখানেও হোস্টিং এর সাথে ফ্রি সাব-ডোমেইন পাওয়া যাবে।

  • MySQL, PHP Support
  • Automatic Self-Signed SSL
  • Softaculous Scripts

Free Hosting নিয়ে ওয়েবসাইট / ব্লগ শুরু করা কতটা যৌক্তিক?

আপনি কোন কাজে ব্যবহার করছেন তার উপর নির্ভর করে। যেমন, উদাহরণস্বরূপ বলা যায়, গরুর গোশত নিশ্চয়ই খারাপ না, কিন্তু আপনার যদি এলার্জি থাকে তাহলে এটাই আপনার জন্য বিপদের কারণ হতে পারে। আপনার বোঝার সুবিধার্থে আর একটু বিস্তারিত বলা যাক!

Related:  বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি | Best 5 Web Hosting company

Free Hosting এর খারাপ দিকসমূহ

ফ্রি ডোমেইন হোস্টিং এ নিরাপত্তা তুলনামূলকভাবে অনেক কম, বেশিরভাগ ফ্রি হোস্ট প্রোভাইডাররাও এবিষয়ে উদাসীন।

দ্বিতীয়ত, ফ্রি প্লানে ওয়েবসাইট লোড স্পিড বেশ কম থাকে, এবং প্রায়শই সার্ভার ডাউন হয়ে যেতে পারে। যার কারণে এধরনের ব্লগ বা ওয়েবসাইট নিয়ে সফলতা অর্জন করা সম্ভব না বললেও ভুল হবেনা।

তৃতীয়ত, এধরনের ফ্রি ডোমেইন নিয়ে সাইট শুরু করলে সাইটের অথরিটি এবং বিশ্বস্ততা নিয়ে ভিজিটরের মনে প্রশ্ন জাগে।

তাছাড়া ফ্রিতে হোস্টিং করলে আপনার সাইট যেকোনো সময় নষ্ট হয়ে যেতে পারে, অথচ এই সমস্যা মোকাবেলায় বেশিরভাগ কোম্পানীই কোনো ব্যকআপ রাখে না।

Free Hosting সেবা কেন নিবেন?

  • ওয়েবসাইট ডেভেলপমেন্ট শেখার জন্য
  • ওয়েব ডিজাইন শেখার জন্য
  • এসইও প্রাকটিস করতে
  • ওয়ার্ডপ্রেস সাইট বিল্ডআপ করা শিখতে
  • সিপ্যানেল নিয়ে প্রাকটিস করার জন্য

অর্থাৎ ট্রাফিকের জন্য না বানিয়ে নিজের চর্চার জন্য যখন ওয়েবসাইট প্রয়োজন, তখন শুধু শুধু টাকা খরচ না করে এধরনের ফ্রি হোস্টিং কোম্পানী থেকে ডোমেইন এবং হোস্টিং নিতে পারেন।

তাছাড়া যারা প্রফেশনালি ব্লগিং করেন, অথচ কোনো ডেভেলপার নেই, সাইটে কোনো পরিবর্তন আনতে গিয়ে মাঝে মধ্যেই সমস্যায় পড়েন।

সেক্ষেত্রে এমন একটি ফ্রি ডেমো সাইট তৈরি করে রাখলে, নতুন কোনো কোড অ্যাপ্লাই করার আগে টেস্ট করে নেওয়া যায়।

Free Domain Hosting নিয়ে শেষ কথা

আমাদের আজকের আলোচনায় সেরা ৫টি ফ্রি হোস্টিং সাইট নিয়ে আলোচনা করেছি, যেখানে কিছু কোম্পানী ফ্রি ডোমেইনও দিচ্ছে।

আমরা ফ্রি ডোমেইন ও হোস্টিং কোন ক্ষেত্রে ব্যবহার করা যাবে তাও কিছুটা জেনেছি। তাই আপনাকে বলবো, একান্তই যদি প্রয়োজন হয়, সেক্ষেত্রে সেরা Free Domain Hosting provider site সেবাদানকারী কোম্পানী ইনফিনিটি ফ্রি ব্যবহার করুন।

তবে সম্ভব হলে অথবা প্রফেশনালি অনলাইনে কোনো ওয়েবসাইট বা ব্লগ নিয়ে আসার জন্য ফ্রি হোস্টিং না নিয়ে আমাদের দেশীয় সেরা ডোমেইন হোস্টিং প্রোভাইডার কোম্পানীর কাছ থেকে কম দামে কোনো একটি প্যাকেজ নিয়ে শুরু করুন।

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।