ফ্রি অনলাইন কোর্স করার সেরা ৫টি ওয়েবসাইট

ফ্রি অনলাইন কোর্স, প্রতিবর্তন
95

একটা সময় ছিল যখন একাডেমিক শিক্ষার জন্য একমাত্র মাধ্যম ছিল আমাদের স্কুল-কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের মতো শিক্ষা প্রতিষ্ঠানগুলো। কিন্তু যুগের সাথে সাথে তা পরিবরর্তিত হয়ে এখন অনলাইনে চলে এসেছে। বিভিন্ন দেশের শিক্ষা-প্রতিষ্ঠান সারা পৃথিবীর শিক্ষার্থীদের মাঝে জ্ঞান-বিজ্ঞান ছড়িয়ে দিতে ফ্রি অনলাইন কোর্স অফার করছে।

প্রাতিষ্ঠানিক ফুল কোর্সের পাশাপাশি বিভিন্ন বিষয়ের উপর এক্সপার্ট ট্রেইনাররাও প্রোগ্রাম এবং কোর্স তৈরি করে ফ্রিতে অফার করছে। এমন না যে সব কিছুই ফ্রিতে দিচ্ছে, তবে অনেক কোর্স-ই ঘরে বসে কোন খরচ ছাড়াই করা যাচ্ছে। যারা ইংরেজি কোর্স করতে সমস্যায় পড়েন তাদের জন্যও বাংলায় অনলাইনে ফ্রি কোর্স করার সুযোগ রয়েছে, জানতে হলে আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

ফ্রি অনলাইন কোর্স অফার করে যে ৫টি ওয়েবসাইট

লার্নার এবং এক্সপার্ট বা ট্রেইনারদের মাঝে যোগাযোগ করার জন্য দরকার মিডিয়া, এই কাজটি করছে কিছু ওয়েবসাইট। অনেকেই কিছু মৌলিক বিষয়ের উপর কোর্স করানোর সুযোগ দিচ্ছে আবার অনেক সাইটে বিভিন্ন টপিকের উপর শত শত অনলাইন কোর্স ওপেন করার সুযোগ দিয়ে থাকে। তেমনি কিছু সাইট যারা আমাদের ফ্রি অনলাইন কোর্স করার সুবিধা রেখেছে তাদের বিষয়ে জানার জন্যই আমাদের আজকের আয়োজন।

Udemy অনলাইন ফ্রি কোর্স :

অনলাইন শিক্ষার জগতে ট্রেইনার এবং লার্নারদের কাছে Udemy জনপ্রিয় একটি নাম। এখানে বিভিন্ন বিষয়ের উপর ১লাখেরও বেশি অনলাইন কোর্স কনটেন্ট রয়েছে।

কনটেন্টগুলো বিভিন্ন ক্যাটাগরি ভিত্তিক সাজানো। পছন্দ অনুযায়ী রেটিং এবং ভাষা ভিত্তিক ফিল্টার করার সুযোগ রয়েছে। ফ্রি কোর্স করার জন্য প্রাইস ফিল্টারে ফ্রি সিলেক্ট করে দিতে হবে। অ্যাপ ডাউনলোড করে যেকেউ তাদের ফ্রি কোর্সগুলো থেকে নিজেকে আপডেট আর স্কিলফুল করতে পারে।

স্পেশাল ফিচার :
  • বৈচিত্রময় টপিক।
  • পেইড কোর্সগুলো মাত্র ১২ডলার থেকে শুরু।
  • ফ্যাকাল্টি এবং ইনস্টিটিউট ভিত্তিক কোর্স
  • কোন বিষয়ে দক্ষ যেকেউ কোর্স ওপেন করে ইনস্ট্রাক্টর হতে পারেন এবং আয় করতে পারে।

Coursera অনলাইন ফ্রি কোর্স :

অনলাইন শিক্ষায় আরো একটি বহুল ব্যবহৃত জনপ্রিয় সাইট কোর্সেরা। আপনি যদি বিভিন্ন দেশের টপ ভার্সিটির ইনস্ট্রাক্টরদের কাছে শিখতে চান তবে কোর্সেরা আপনার জন্য। কোর্সেরার সাথে ১৪০টিরও বেশি দেশের টপ ২০০+ ইউনিভার্সিটি এবং সংস্থার সাথে পার্টনারশীপ প্রোগ্রাম রয়েছে যাদের মধ্যে Stanford University, the University of Michigan এবং University of Pennsylvania এর মতো বিশ্ববিদ্যালয়ও রয়েছে। এসব ভার্সিটি থেকে অনলাইন ক্লাস করে বিভিন্ন বিষয়ে গ্রাজুয়েশন এবং মাস্টার্স ডিগ্রী নিতে পারেন।

কোর্সেরায় বিভিন্ন এক্সপার্ট ইনস্ট্রাক্টরদের তৈরি ৩৯০০+ পেইড এবং ফ্রি কোর্স রয়েছে। কোর্সগুলোর বিশেষত্ব হলো বেশিরভাগ কোর্সই সায়েন্স, এবং প্রযুক্তি সম্পর্কিত। কোর্সেরারও মোবাইল অ্যাপস রয়েছে যা আপনাকে আরো বেশি নিরবিচ্ছন্ন লার্নিংয়ের সুযোগ দিবে।

অনলাইন-ফ্রি-কোর্স

Open Culture ফ্রি অনলাইন কোর্স :

আপনি যদি ফ্রি অনলাইন কোর্স ভান্ডারের খোঁজে থাকেন তরে ওপেন কালচার আপনার জন্য। সাইটটিতে Stanford, Yale, MIT, Harvard, Oxford এবং আরো অন্যান্য টপ ইউনিভার্সিটির physics, computer science, engineering, biology, psychology, history, and literature সহ অন্যান্য বিষয়ের বিভিন্ন টপিকের উপর ১৫০০+ অনলাইন ফ্রি কোর্স অফার করছে।

ওপেন কালচার সাইটটি কোর্স ফি না নিয়ে ওয়েবসাইটে বিজ্ঞাপন ব্যবহার করে তাদের ইনকাম জেনারেট করছে। এই সাইটের সমস্যা হলো একটি পেজেই তাদে ১৫০০+ফ্রি কোর্স লিস্ট দিয়ে রেখেছে। আপনি যদি বাছাই করতে যান কোন টপিকের উপর কোর্স করবেন তবে বেশ সময় নিয়ে সার্চ করতে হবে।

স্পেশাল ফিচার :
  • ১৫০০+ ফ্রি অনলাইন কোর্স
  • ২০০ ফ্রি বিজনেস কোর্স
  • ৭০০ ফ্রি অডিও বুকস
  • ৩০০ ফ্রি ল্যাঙ্গুয়েজ লেকচার

অ্যালিসন সম্পূর্ণ ফ্রি অনলাইন কোর্স মিডিয়া। এখানে পৃথিবীর ১৫ মিলিয়ন শিক্ষার্থী তাদের প্রয়োজনীয় কোর্স করছে, যেখানে আপনি কোয়ালিটি কোর্স, প্র্র্রয়োজনীয় কমিউনিটি সাপোর্ট এবং শিক্ষা বিষয়ক সার্ভিস পাবেন।

অ্যালিসন প্লাটফরমটি নতুন জব খুঁজছেন, প্রেমোশন আশা করছেন, বিদের জন্য জনেস শুরু করার চিন্তা করছেন এবং কলেজ স্টুডেন্টদের জন্য ডিজাইন করা।

অ্যালিসনে ৯টি বিষয়ে যথা- সাইন্স, প্রযুক্তি, ভাষা, স্বাস্থ্য, হিউমানিটিস, বিজনেস, ম্যাথ, মার্কেটিং এবং রাইফ স্টাইল এর বিভিন্ন টপিকের উপর ৮০০+ ফ্রি কোর্স অফার করে। কোর্সগুলো ডিপ্লোমা স্ট্যান্ডার্ড এবং কোর্স শেষে সার্টিফিকেট প্রদান করা হয়।

BOHUBRIHI- বাংলায় ফ্রি অনলাইন কোর্স

যাদেরকে বলেছিলাম বাংলা ভাষায়ও অনলাইনে ফ্রি কোর্স করা সম্ভব। আমাদের লিস্টের শেষ মিডিয়াটি তাদের জন্য। বাংলাদেশে যুবক-যুবতীদের মাঝে বর্তমানে ফ্রিল্যান্সিং পেশায় আগ্রহ বাড়ছে। এই পেশায় আসার একমাত্র উপায় দক্ষতা। আপনার আমার দক্ষতা বৃদ্ধিতে ইন্ডাস্ট্রি এক্সপার্টদের অনেকেই সাহায্যের হাত এগিয়ে দিচ্ছেন, এজন্য অনলাইন কোর্স মিডিয়া গুলোতে তারা ফ্রি কোর্স অফার করছেন।

বাংলাদেশের যেসব ওয়েবসাইটে কোর্স অফার করা হয় তাদের মধ্যে সবচেয়ে বেশি ফ্র্রি কোর্স অফার করে বহুব্রীহী। বর্তমানে ৪২টি কোর্সের মধ্যে ৯টি কোর্স ফ্রিতে অফার করেছে।

বহুব্রীহী কোর্স

অনলাইন কোর্স করতে যা প্রয়োজন :

অনলাইনে কোর্স করার জন্য তেমন কোন অতিরিক্ত সরঞ্জামের প্রয়োজন নেই। যদি আপনি কম্পিউটার বিসয়ক কোন দক্ষতা অর্জন করতে চান তবে তবে একটি কম্পিউটার বা ল্যাপটপ থাকা আবশ্যক। প্রাকটিস না করতে পারলে আপনার কোর্স শেষ হয়ে যাবে, অথচ দক্ষতায় কিছুই যোগ হবেনা। এছাড়াও ভাল মানের ব্রডব্যান্ড কানেকশন থাকলে অতিরিক্ত ডাটা খরচ থেকে বেচে যাবেন।

শেষ কথা :

অনলাইনে কোর্স ফ্রি হোক কিংবা পেইড এখানে জবাবদিহিতা এবং মূল্যায়নের সুযোগ কম। অনেকেই খুব উৎসাহ নিয়ে অনলাইন কোর্স শুরু করে কিছুদিন পরই হারিয়ে যাই। বিশেষ করে প্রি অনলাইন কোর্স করতে গিয়ে মাঝপথে ছেড়ে দেওয়া সাধারণ বিষয়।

কোন বিষয়ে সফল হতে চাইলে ধৈর্য্য এবং অধ্যবসয়ের বিকল্প নেই। দক্ষতা ও আত্মবিশ্বাস বৃদ্ধি করতে এবং  ভবিষ্যতে নিজেকে অন্যদের চেয়ে প্রতিযোগিতায় এগিয়ে রাখতে মনোযোগ দিয়ে কোর্সগুলো শেষ করুন এবং অবশ্যই চর্চা করুন।

জানার আগ্রহ থেকে whyorhwn এবং Pratiborton এ লেখালেখি করি।

1 thought on “ফ্রি অনলাইন কোর্স করার সেরা ৫টি ওয়েবসাইট”

  1. Pingback: ফ্রিল্যান্স ফটো ইডিটিং করে অনলাইনে আয় করুন | Pratiborton

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *