ফেসবুকে ব্লগারের সঠিক লোগো আসছেনা কেন? – সমাধান

ফেসবুকে ব্লগারের সঠিক লোগো

যারা গুগল ব্লগস্পটে ব্লগার দিয়ে ব্লগিং করেন, তারা প্রায়শই ফেসবুকে লিঙ্ক শেয়ার করলে লোগো না এসে পোস্টের ছবি আসে। যারা ফ্রি ব্লগার থিম দিয়ে ব্লগিং করেন তারা এই সমস্যায় বেশি পরেন। ফেসবুকে ব্লগারের সঠিক লোগো না আসলে প্রফেশনাল লুক, ইম্প্রেশন নষ্ট হয়। তাই ব্লগাররাও ফেসবুক লিঙ্কে অরিজিনাল লোগো নিয়ে আসার উপায় খোজ করেন।

আমি নিজেও লিঙ্কে সঠিক লোগো না আসার সমস্যায় একবার পরেছিলাম। গুগলে ‘ফেসবুকে কেন সঠিক লোগো আসছেনা’ এবং  ‘Why Facebook is not showing Original Blog Logo’ লিখে সার্চ করলেও কোথাও কোনো সঠিক সমাধান পাচ্ছিলাম না। পরে কোরায় জিজ্ঞেস করায় একভাই হেল্প করলেন।

যেহেতু নিজে সমস্যায় পরে বুঝেছি এটা কতটা যন্ত্রনাময়, তাই আপনাদের পরিশ্রম লাঘব করতেই আজকের এই লেখাটি। আমাদের আজকের আর্টিকেলে জেনে নিবো কেন ফেসবুকে ব্লগারের আসল লোগো আসছেনা এবং কিভাবে ফেসবুকে সঠিক লোগো নিয়ে আসা যায়।

ফেসবুকে ব্লগারের সঠিক লোগো আসছেনা কেন?

গুগলের ব্লগারে আমাদের অনেকেরই ব্লগিং এ হাতেখড়ি। এর পিছনে দুইটি কারণ। প্রথমত, ব্লগারে ব্লগিং করা ওয়ার্ডপ্রেসের চেয়ে অনেক বেশি সহজ। দ্বিতীয়ত, ব্লগারে কোনো টাকা ইনভেস্ট ছাড়াই একটি ব্লগ বানিয়ে আয় করা সম্ভব।

যারা প্রাথমিকভাবে ব্লগিং শুরু করেন, তারা নরমালি ফ্রি থিম ব্যবহার করেন। কিন্তু ফ্রি থিমে তো আর প্রিমিয়াম সেবার সবটা পাওয়া সম্ভব না। তাই সাপোর্টের পাশাপাশি বেশ কিছু ফিচার কম থাকে অর্থাৎ কোডিং মিসিং থাকে।

কোডিং না থাকার কারণে সোশ্যাল মিডিয়া শেয়ারে লোগো না আসা, Author বক্স না থাকার মতো সমস্যা দেখা দেয়। অর্থাৎ ফ্রি থিমে কোড মিসিং এর কারণেই ফেসবুকে ব্লগ লিঙ্ক শেয়ার করলে লোগো আসেনা।

Facebook এ ব্লগারের সঠিক logo নিয়ে আসার উপায়

যেহেতু ব্লগের থিমে কোড মিসিং, সুতরাং কোড যুক্ত করে দিলেই সমাধান হয়ে যাবে, সহজ সমাধান। এজন্য আপনাকে প্রথমেই Facebook Sharing Debugger টুলস এর সহায়তা নিতে হবে।

লিঙ্কে প্রবেশ করে আপনার ডোমেইনটি লিখে Debug করে দেখুন। যদি সঠিক লোগো না আসে তবে og:image; missing লেখা আসবে কিংবা সঠিক লোগো না এসে সাইটের সর্বশেষ পোস্টটির ফিচার ইমেজ আসবে।

এখন আপনার ব্লগের হোম পেজে আসুন। আপনার লোগো ছবিটি ওপেন করে লিঙ্ক বা লিঙ্ক লোকেশন কপি করে নোটপ্যাডে পেস্ট করে রাখুন।

এবার আপনার ব্লগারে প্রবেশ করে থিম ইডিট অপশনে চলে আসুন এবং থিম ব্যাকআপ নিন।

Ctrl+F  লিখে এন্টার চাপলে সার্চ বক্স আসবে। সার্চ বক্সে og:image লিখে সার্চ করে দেখুন কোনো কিছু পাওয়া যায় কিনা। যদি পাওয়া যায় তবে property=og:image এর সাথে meta content=‘লিঙ্ক’ পাবেন। এবার লিঙ্কটিকে আপনার নোটপ্যাডে রাখা লিঙ্কটি দিয়ে পরিবর্তন করে সেভ করে দিন।

ব্যাস কাজ শেষ। এবার Facebook Sharing Debugger এ আরেকবার ডিবাগ করে চেক করুন সঠিক লোগোটি আসছে কিনা।

তবে বেশিরভাগ ক্ষেত্রে og:image কোডটি খুঁজে পাবেননা

og:image কোড খুঁজে না পেলে ভয় পাওয়ার কিছু নাই। আপনার জন্যও সঠিক লোগো নিয়ে আসার সমাধান রয়েছে।

Ctrl+F লিখে আবারও সার্চ বক্সে <head> লিখে সার্চ করুন। <head> এর ঠিক নিচে নিচের কোডটি পেস্ট করুন। কোড এ থাকা meta content=‘লিঙ্ক এর লিঙ্কটি আপনার নোটপ্যাডে রাখা লিঙ্ক দিয়ে পরিবর্তন করে সেভ করে দিন।

<b:if cond='data:blog.pageType == &quot;item&quot;'>
	    <meta expr:content='data:blog.postImageUrl' property='og:image'/>
	<b:else/>
	     <meta content='https://2.bp.blogspot.com/-Sf4EuNaF4lg/X0Zg-IvtHMI/AAAAAAAAAYo/5sIucNj9hVAvxm60qTu83NVK_F2hiE-DACK4BGAYYCw/s1600/logo%2B%25286%2529.png' property='og:image'/>
	</b:if>

Download The code

ব্যাস আরেকবার Facebook Sharing Debugger এ ডিবাগ করে টেস্ট করুন সঠিক লোগোটি আসছে কিনা।

নোট: কোনো কোনো থিমে <head> এর নিচে দিলে কাজ নাও করতে পারে। সেক্ষেত্রে <head> এর উপরে অথবা </head> এর নিচে দিয়ে চেষ্টা করলেই হয়ে যাবে ইনশা’আল্লাহ।

শেষ কথা

ব্লগারে ব্লগিং করা সহজ হলেও নতুন অবস্থায় অনেক ইস্যু আসাটাও অস্বাভাবিক নয়। তাই হঠাৎ কোনো সমস্যায় পরলে প্যানিক না হয়ে কোনো অভিজ্ঞ লোকের সাপোর্ট নিন

আশা করি, আমাদের আজকের আলোচনা থেকে ফেসবুকে কেন সঠিক লোগো আসছেনা এই প্রশ্নের উত্তর এবং ফেসবুকে ব্লগের সঠিক লোগো না আসা সমস্যার সমাধান পেয়ে গেছেন।

pratiborton@gmail.com | Website | + posts

বর্তমানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে অধ্যয়নরত। জানার আগ্রহ থেকে whyorwhen এবং Pratiborton এ লেখালেখি করি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *