অনলাইন ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম | BRTA Driving Licence Check

অনলাইন ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম

আপনি যদি ড্রাইভিং লাইসেন্স এর জন্য আবেদন করার পর বায়োমেট্রিক এনরোলমেন্ট সম্পন্ন করে থাকেন তাহলে নিশ্চয়ই অনলাইন ড্রাইভিং লাইসেন্স আবেদন কি অবস্থায় আছে তথা বি আর টি এ ড্রাইভিং লাইসেন্স চেক করতে চাইবেন। আপনার জন্য সুখবর হলো ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য এখন আর অফিসে যেতে হবে না। বরং, এখন ঘরে বসে অনলাইন ড্রাইভিং লাইসেন্স চেক করা যাচ্ছে।

কিন্তু প্রশ্ন হলো কিভাবে অনলাইন ড্রাইভিং লাইসেন্স চেক করবেন। চিন্তার কারণ নেই, পূর্বে আমরা যেমন অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম এবং ট্রেড লাইসেন্স চেক করার নিয়ম সম্পর্কে জেনেছি, তেমনি এখানে আমরা ঘরে বসে কিভাবে বি আর টি এ ড্রাইভিং লাইসেন্স চেক করবেন তা স্টেপ বাই স্টেপ জানাবো ইন-শা-আল্লাহ।

অনলাইন ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম | BRTA Driving Licence Check

ঘরে বসে দুইভাবে ড্রাইভিং লাইসেন্স চেক করা যায়:

  1. এসএমএস এর মাধ্যমে
  2. সফটওয়্যার এর মাধ্যমে

এসএমএস এর মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক

ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য মেসেজ অপশন থেকে DL লিখে স্পেস দিন, এরপর আপনার ড্রাইভিং লাইসেন্স আবেদনে প্রাপ্ত Reference No লিখে 26969 নাম্বারে মেসেজ পাঠান।

মেসেজ ফরম্যাট: DL<Space>Reference no
উদাহরণস্বরূপ: DL DM2P045 ; মেসেজটি ২৬৯৬৯ নাম্বারে পাঠিয়ে দিন।

ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে DL লিখে স্পেস দিয়ে আপনার Driving License Number লিখে 01552146222 নাম্বারে মেসেজ দিন।

মেসেজ ফরম্যাট: DL<Space> Driving License Number; 
মেসেজটি 01552146222 নাম্বারে পাঠিয়ে দিন।

মেসেজ পাঠানোর পর ফিরতি মেসেজে আপনার ড্রাইভিং লাইসেন্স কি অবস্থায় আছে তা জানতে পারবেন।

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার

আপনি চাইলে মেসেজ দিয়ে Driving License Check না করে ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার এর মাধ্যমেও আবেদনের অবস্থা জানতে পারবেন।

অনলাইন সফটওয়্যার দিয়ে BRTA Driving License Check করার জন্য প্রথমে DL Checker অ্যাপটি ডাউনলোড করে ইনস্টল করুন।

Related:  ট্রেড লাইসেন্স কি, ট্রেড লাইসেন্স করার নিয়ম জেনে নিন

অ্যাপটি ওপেন করার পর আপনার ভোটার আইডি কার্ড অনুযায়ী জন্ম তারিখ এবং DL নাম্বার ইনপুট দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলে ড্রাইভিং লাইসেন্স এর সর্বশেষ অবস্থা জানতে পারবেন।

সফটওয়্যার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক

তবে, সফটওয়্যার দিয়ে অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য বেশিরভাগ সময় আবেদনের ৩ মাসের আগে কোন আপডেট পাওয়া যায় না। সুতরাং, ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার দিয়ে চেক করার পর যদি কোন আপডেট না পান, তাহলেও চিন্তা করবেন না। একান্তুই জানতে চাইলে মেসেজ দিয়ে BRTA Driving License Check করুন।

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।