ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম

আপনার যদি ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট থেকে থাকে, তবে নিশ্চয়ই ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম জানার প্রয়োজনীয়তা অনুভব করেছেন। এখন আপনার একাউন্টে কত টাকা আছে, কার সাথে কত টাকা লেনদেন করেছেন, কে কত টাকা আপনার ডাচ বাংলা একাউন্টে পাঠালো তা জানার জন্য নিশ্চয়ই সবসময় ব্যাংকে যেতে চাইবেন না!

যাওয়ার দরকারও নেই কেননা, এখন ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার সহজ দুইটি নিয়ম রয়েছে, যার মাধ্যমে ঘরে বসে ডাচ বাংলা একাউন্ট চেক ও লেনদেন করা যায়।

আমরা আজ এই আর্টিকেল থেকে কিভাবে অনলাইনে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখা যায়, য়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়ার চেষ্টা করবো ইন-শা-আল্লাহ।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম দুইটি

  1. নেক্সাচ পে অ্যাপ
  2. ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং

একাউন্ট চেক করার দুইটি পদ্ধতি সম্পর্কেই জেনে নেওয়া যাক!

1. নেক্সাচ পে দিয়ে ডাচ ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম

আপনার ডাচ বাংলা ব্যাংক ডিটেইলস মোবাইলে চেক করার জন্য প্রথমে গুগল প্লে-স্টোর অথবা অ্যাপল স্টোর থেকে Nexus Pay অ্যাপটি ডাউনলোড করে নিন।

অ্যাপটি ডাউনলোড করার পর আপনার একটিভ মোবাইল নাম্বার, জাতীয় পরিচয়পত্র নাম্বার, নিজের ছবি তুলে রেজিস্ট্রেশন করে নিন।

এবার আপনার নেক্সাচ একাউন্ট একটিভ করার জন্য একই নাম্বার থেকে ডাচ বাংলা হেল্পলাইন নাম্বার ১৬২২২ নাম্বারে কল করুন, এবার ০ সিলেক্ট করে কাস্টমার এজেন্ট এর সাথে কথা বলুন।

কাস্টমার এজেন্টকে জানান যে, আপনার একাউন্ট পেন্ডিং অবস্থায় আছে, আপনি এটা একটিভ করতে চান। তিনি আপনার নাম, মায়ের নাম এবং জন্ম তারিখ জানতে চাইবেন। সবকিছু সঠিকভাবে দেওয়ার পর তিনি একটিভ করে দিবেন।

এবার নেক্সাচ পে অ্যাপ ওপেন করে পাসওয়ার্ড সেট করুন। পরবর্তীতে লগইন করুন।নেক্সাচ পে একাউন্ট চেক

  • উপরের চিত্রের মতো add card অপশন সিলেক্ট করুন
  • এরপর আপনার কার্ড টাইপ বাছাই করে পরবর্তী পেজে যান
  • এবার proceed লেখার ক্লিক করে নেক্সট পেজে আসুন
  • এখানে আপনার ডাচ বাংলা ব্যাংক একাউন্ট যে নামে আছে, সেটা লিখুন
  • ডাচ বাংলা ব্যাংক কার্ড নাম্বার এবং কার্ড পিন (৪ ডিজিট) লিখে add বাটনে ক্লিক করুন।

ব্যস, আপনার ডাচ বাংলা একাউন্ট তথা কার্ডটি যুক্ত হয়ে গেল।

1. Balance enquirey তে ক্লিক করলে দুইটি কার্ড শো করবে। আপনার এড করা কার্ডে ক্লিক করলেই আপনার ডাচ বাংলা ব্যাংক একাউন্টে কত টাকা আছে, তা দেখতে পারবেন।ডাচ বাংলা একাউন্ট চেক

3. Mini statement অপশনে ক্লিক করে পুনরায় কার্ড সিলেক্ট করলেই আপনার ডাচ বাংলা ব্যাংকের বিগত লেনদেনের হিসাব দেখতে পারবেন।

4. Send Money অপশন থেকে অন্য কোন কার্ড বা অন্য ব্যক্তির ডাচ বাংলা ব্যাংক একাউন্টে টাকা পাঠানো যাবে।

4. Other Bank Transfer অপশন থেকে ডাচ ব্যাংক থেকে দেশের অন্যান্য ব্যাংকে টাকা ট্রান্সফার করতে পারবেন।

2. ডাচ বাংলা ইন্টারনেট ব্যাংকিং এর মাধ্যমে একাউন্ট দেখার নিয়ম

ওয়েবসাইটে লগইন করে তথা অনলাইনে ডাচ বাংলা একাউন্ট দেখা এবং সকল প্রকার লেনদেন করা যায়, একে ইন্টারনেট ব্যাংকিং বলা হয়। তবে, ইন্টারনেট ব্যাংকিং ঘরে বসে শুরু করতে পারবেন না, এজন্য আপনাকে নিকটস্থ ডাচ বাংলা ব্যাংক শাখায় গিয়ে ইন্টারনেট ব্যাংকিং ফরম পূরণ করে দিয়ে আসতে হবে।

ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং শুরু করার জন্য যা যা লাগবে:

  • পাসপোর্ট সাইজ ছবি
  • মোবাইল নাম্বার ও
  • ব্যাংক একাউন্ট

ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং চালু করার জন্য অফিস থেকে ফরম নিয়ে পূরণ করতে পারেন, অথবা নিজে প্রিন্ট করে ঘরে বসে পূরণ করে জমা দিয়ে আসতে পারেন।

একাউন্ট চালু হতে ৩দিন পর্যন্ত সময় লাগতে পারে। একাউন্ট চালু হলে আপনি ইউজার আইডি ও একটি অন-টাইম পাসওয়ার্ড পাবেন, যেটা ব্যবহার করে পাসওয়ার্ড পরিবর্তন করে নিতে হবে।

ডাচ বাংলা ইন্টারনেট ব্যাংকিং

এবার Dutch Bangla Bank Internet Banking ভিজিট করে আপনার ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। লগইন করার পর ড্যাশবোর্ড থেকে ডাচ বাংলা একাউন্ট দেখতে পারবেন, ট্রাকা ট্রান্সফার, রকেট একাউন্টে টাকা নিয়ে আসা থেকে শুরু করে ব্যাংকিং এর সকল কাজ সম্পন্ন করতে পারবেন।

আশা করি, ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম নিয়ে আপনি সম্পূর্ণ ধারণা পেয়েছেন, কোন প্রশ্ন থাকলে কমেন্ট করে জানাতে পারেন।

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

error: Content is protected !!