টেলিগ্রাম থেকে ইনকাম করার কার্যকরী ৫টি উপায়

টেলিগ্রাম থেকে ইনকাম

টেলিগ্রাম থেকে ইনকাম ; মোবাইলে অনলাইনে আয় নিয়ে আমরা ইতিপূর্বে অনেক উপায় সম্পর্কে বলেছি। এদের মাঝে ফেসবুক থেকে আয়, ইনস্টাগ্রাম থেকে আয় করার উপায় সম্পর্কেও বিস্তারিত আলোচনা  হয়েছে। আজ আমাদের আলোচনার বিষয়ে আরো একটি সোশ্যাল অ্যাপ Telegram থেকে ইনকাম করার পদ্ধতি সম্পর্কে।

টেলিগ্রাম অ্যাপটির নাম আমরা সবাই জানি। বলা যায় facebook এবং whatsappএর সব ফিচার একসাথে আছে শুধু telegramএই, বরং তার চেয়ে অনেক বেশিই আছে।

ইদানিং ফেসবুকে বিভিন্ন গ্রুপের কমেন্টে দেখা যায় অনেকেই telegram দিয়ে মুহূর্তেই  টাকা আয় করার advertising করে থাকেন।

Advertising গুলো কতটুকু কার্যকর ও নির্ভরযোগ্য , সে বিষয়ে যথেষ্ঠ বিভ্রান্তি থাকলেও, আজকে আমি আপনাদের কিভাবে টেলিগ্রাম থেকে ইনকাম করা যায় ( earn money from telegram bangla ) সেসম্পর্কে কিছু নিঃসন্দেহে কার্যকরী উপায় বলবো।

এতক্ষণে তো বুঝতেই পেরেছেন, telegram থেকে ইনকাম করা সম্ভব। তবে জানতে হবে সঠিক উপায়। তার আগে চলুন ছোট্ট করে telegram সম্পর্কে জেনে নেই। চলে যাই telegramএর জগতে!!

টেলিগ্রাম কী? ( what is telegram in Bangla? )

Telegram তৈরি করেন একজন রাশিয়ান entrepreneur (উদ্যোক্তা)। এই social appটির বিশেষ কতগুলো ফিচারের জন্য এটি এতটা জনপ্রিয়। appটি প্রচণ্ড পরিমাণে privacy maintain করে।

এখান থেকে কোনো text আপনি forward করতে পারবেননা, এমনকি screenshot নিলেও অপরজনের কাছে notification চলে যাবে । এটি একই সাথে messaging platform , search engine ও cloud storage হিসেবে কাজ করে।

টেলিগ্রামের সুবিধা :

  • আপনি telegram দিয়ে whatsapp এর মতো chat করতে পারবেন।
  • google এর মতো যা ইচ্ছা search করতে পারবেন।
  • প্রয়োজনীয় ফাইল save করে রাখতে পারবে।
  • ২জিবি পর্যন্ত ফাইল শেয়ারিং করা যায়।
  • রয়েছে অনন্য ফিচার Telegram Bot , All in one, তাইনা?

তো এখন মনে হতে পারে, তাহলে telegram থেকে ইনকাম করবো কি করে? এটা তো messaging app! তো চলুন, টেলিগ্রাম থেকে আয় করার উপায়গুলো জেনে আসি।

আপনারা ততক্ষণে Telegram app টি download করে নিন। হোক সেটি আপনার android কিংবা iphone অথবা computer! সব জায়গায়ই কিন্তু ব্যবহার করতে পারবেন।

Telegram থেকে ইনকাম করার পূর্ব প্রস্তুতি

সব Business শুরু করার আগেই কিছু পূর্বপ্রস্তুতির প্রয়োজন হয়। telegram থেকে আয় করার ক্ষেত্রেও তাই। আর সেই পূর্বপ্রস্তুতিগুলো নিয়েই কথা বলবো এখন।

১. Telegram Account তৈরি করা

এতক্ষণে নিশ্চয়ই Telegram app টি ডাউনলোড করেই নিয়েছেন। এবার একাউন্ট করে ফেলুন, অ্যাকাউন্ট করা কিন্তু খুবই সহজ, ঠিক যেভাবে whatsapp একাউন্ট খুলি আমরা, সেভাবেই।

২. Telegram Group ও channel এর পার্থক্য

তো, অ্যাকাউন্ট করার পর menu bar এ গেলে আপনি কিছু অপশন পাবেন, তার মধ্যে ২টি হলো create group এবং create channel. এই দুইটার মধ্যে পার্থক্যটা কি?

সহজ ভাষায় telegram Group কাজ করে whatsapp group এর মতো যেখানে আপনি ২লক্ষ member পর্যন্ত অ্যাড করতে পারবেন। আর telegram channel কাজ করে Facebook Group এর মতো যেখানে আপনি বিভিন্ন content শেয়ার করতে পারবেন।

তবে পার্থক্য হলো এক্ষেত্রে শুধুমাত্র চ্যানেল অ্যাডমিন-ই share করতে পারবেন, অন্যরা তাতে শুধু react বা participate করতে পারবে। আবার আপনি আপনার channel এর জন্য পছন্দমতো permanent linkও set করতে পারবেন ।

টেলিগ্রামে আয় করার জন্য সাধারণত channel গুলোই ব্যবহৃত হয়। তাই একটি public বা private চ্যানেল create করে ফেলতে হবে। অবশ্যই চ্যানেলের নাম ছোটো, unique এবং সহজ xm রাখবেন।

profile pictureএ আকর্ষণীয় ছবি দিবেন কারণ channelটি কিন্তু একটি youtube channelএর মতো subscriber যুক্ত হয়ে একসময় অনেক বড় হবে ।

৩. টেলিগ্রাম চ্যানেল Niche (নিশ) বা catagory নির্বাচন

যেই channel টি create করছেন, তার একটি নির্দিষ্ট topic থাকতে হবে। ধরুন আপনি art বা ছবি আকার বিষয়ে পারদর্শী। তাহলে art হলো আপনার niche.

আপনার চ্যানেল bio/descriptionএ art সম্পর্কে interesting কিছু বা channel এর কিছু বর্ননা লিখে দেবেন, যাতে এই বিষয়ে আগ্রহীরা আপনার channel subscribe করে নেয়।

৪. Telegram Channel grow করানো 

অন্যান্য social মিডিয়া platformএর মতই Telegramএও আপনার প্রয়োজন follower. Telegramএ এই followerদের বলা হয় subscriber.

Subscriberএর পরিমান বাড়াতে হলে আপনার friend এবং family member add করতে পারেন এবং অন্যান্য social মিডিয়ায় channel link share করে join করার জন্য request করতে পারেন।

Channelএ প্রতিদিনই niche রিলেটেড কোনো content share করতে হবে। হতে পারে তা আপনার নিজের lifestyleএর কিছু বা কতগুলো tutorial বা যে কোনো লেখা বা ভিডিও, যা থেকে অন্যরা শিখতে ও সমস্যা সমাধান করতে পারে।

আপনি চাইলে কোনো topicএর জন্য একটি group এবং একটি channel, দুই ই create করতে পারেন। গ্রুপে আপনার subscriber রা ওই ক্যাটাগরির বিভিন্ন বিষয়ে আলোচনা ও সমস্যা বিষয়ে কথা বলতে পারবে এবং চ্যানেলে সেই সম্পর্কিত Content আপনি share করবেন। এতে আপনার subscriber দের আপনার উপর বিশ্বাস এবং ভরসা তৈরি হবে।

এছাড়াও কিছুক্ষন আগে public এবং private channel এর কথা কথা বলছিলাম। public channelএ আপনি আপনার private channel এর link দিয়ে বলতে পারেন এখান থেকে Special content পেতে পারে subscriber রা ।

টেলিগ্রাম থেকে কিভাবে ইনকাম করা যায়?

আপনার telegram channel টিতে যখন অনেক subscriber add হয়ে যাবে, ধরে নিন Telegram থেকে আয় করার জন্য আপনি অর্ধেকের বেশি রাস্তা পার করেই ফেলেছেন। এখন শুধু চ্যানেল টিকে সঠিকভাবে কাজে লাগাতে হবে।

telegram থেকে ইনকাম যেসব উপায়ে Telegram থেকে ইনকাম করা যায় ;

  • Affiliate marketing বা affiliate link sharing
  • Sponsorship বা add selling
  • Cross-promotion
  • Private channel
  • Own business promoting

টেলিগ্রামে Affiliate marketing করে ইনকাম

Telegram এ Affiliate link share করে আয় করার জন্য আপনার channel এ কমপক্ষে ২০০০ subscription থাকতে হবে ।

এবার আপনি আপনার niche রিলেটেড কোনো কোম্পানির affiliate হওয়ার জন্য apply করে account করে নিন ও product কেনার link  আপনার channelএ share করে দিন।

আপনার subscriberরা যতবার ওই link থেকে productটি কিনবে আপনি ততবার কোম্পানি থেকে কমিশন পাবেন। আপনার subscriber যতো বেশি হবে, বিক্রয় তত বেশি হবে,  আয়ও হবে বেশী।

এক্ষেত্রে খেয়াল রাখবেন, affiliate linkটি সরাসরি দিবেননা, কোনো social mediaতে share করবেননা, এতে ইম্প্রেশন নষ্ট হয়। ad.fly, bitly কিংবা অন্য লিংক শর্টেনার দিয়ে অ্যাফিলিয়েট লিঙ্কটি শর্ট করে তারপর পোস্ট করুন। কখনোই নিজের অ্যাফিলিয়েট link থেকে নিজেই product কেনার চেষ্টা করবেননা।

টেলিগ্রাম চ্যানেল Sponsorship বা add selling এর মাধ্যমে ইনকাম

Telegram থেকে এই উপায়ে আয় করতে আপনার কমপক্ষে কয়েক হাজার subscriber প্রয়োজন। Sponsorship বা add sell করে আপনি প্রতি add এর জন্য ১০০০$ থেকে আরো বেশি আয় করতে পারবেন subscriber বাড়ার সাথে সাথে।

Add sell বা sponsorship বিষয় টি একটু বুঝিয়ে বলি। এটি অন্য প্ল্যাটফর্ম এর Sponsorship থেকে একটু ভিন্ন। যেখানে অন্য প্ল্যাটফর্মে আপনাকে sponsor পেতে হলে product সম্পর্কে review বা content তৈরি করতে হয়, telegramএ তার প্রয়োজন নেই।

আপনাকে শুধু কোনো কোম্পানির সাথে যোগাযোগ করতে হবে বা কোম্পানিই আপনাকে খুঁজে নেবে subscriber অনেক বেশি হলে। তারা আপনার channel এ তাদের productএর advertising করবে ।এর জন্য আপনি কোম্পানিটিকে নির্দিষ্ট পরিমাণ টাকা চার্জ করবেন।

Cross-promotion করে টেলিগ্রামে ইনকাম

Cross promotion বিষয়টি হলো, আপনি আপনার ক্যাটাগরির সাথে মিল আছে এমন অন্য কারো নতুন channel আপনার channel এর মাধ্যমে promote করে দেবেন ।

নতুন channel গুলো কখনও কখনও তার চ্যানেল grow করার জন্য আপনাকে request করতে পারে।তাদেরকে আপনি আপনার channel এ promote করার মাধ্যমে টাকা নিয়ে আয় করতে পারেন।

Private channel এর মাধ্যমে টেলিগ্রাম থেকে ইনকাম

Telegram এর private channel ও কিন্তু আয় করার জন্য একটি কার্যকরী উপায় হতে পারে। তবে private channel এ অবশ্যই unique এবং special content বা tutorial থাকতে হবে উদাহরণস্বরূপ – কোনো পেইড কোর্স, যা টাকার বিনিময়ে অন্যরা কিনে নেবে।

কিছু ক্ষেত্রে secret content আছে এমন private channel গুলোতে join করার জন্যও আপনি charge করতে পারেন। এক্ষেত্রে অবশ্যই আপনার content গুলো paid হওয়ার জন্য unique এবং কার্যকরী অর্থাৎ যোগ্য হতে হবে। নয়তো subscriberরা বিভ্রান্ত হবে এবং আপনার বিশ্বাসযোগ্যতা কমে যাবে।

নিজের অনলাইন ব্যাবসা টেলিগ্রামে promote করে ইনকাম বৃদ্ধি

Telegramএ আপনি আপনার নিজের business product এর marketing করে বা নিজের website এর content link share করে নিজের business promote করতে পারেন ।

এছাড়াও channel sell করাও Telegram থেকে আয়ের একটি উপায় হতে পারে। তবে Telegram থেকে আয় করার জন্য channel sell একটু কঠিন।

কারণ এর জন্য আপনার ১০ হাজার থেকে ৫০ হাজার বা তারও বেশি subscriber প্রয়োজন হবে, যা আপনি অন্য কারো কাছে বিক্রয় করতে পারবেন।

Telegram এ ইনকাম করতে হলে যা করা যাবেনা 

Telegram channel run করার সময় কিছু বিষয় খেয়াল রাখা জরুরি :

  • প্রতিদিন content share করলেও একই দিনে এত বেশি content share করা উচিৎ না, যাতে subscriberরা বিরক্ত হয়।
  • আপনার Catagory এর বাইরে অন্য কিছু post করবেননা। এতে আপনি subscriber হারাবেন।
  • সবসময় অন্য platform বা channel এর content share করা যাবেনা। creative ও unique কিছু করুন, যাতে আপনার subscriberরা আগ্রহ না হারায়।
  • Telegram একটি content based platform. তাই এখানে নিম্মমানের কনটেন্ট শেয়ার করবেননা। High quality content share করুন, যাতে আপনার প্রতিযোগীদের মধ্যে থেকে আপনার প্রতি মানুষের বেশি আগ্রহ তৈরি হয়।
শেষ কথা

এই অনলাইন আয়ের যুগে Telegram থেকে থেকে ইনকাম জনপ্রিয় হতে শুরু করেছে। অদূর ভবিষ্যতে হয়তো টেলিগ্রাম হবে অনলাইন আয়ের সবচেয়ে নির্ভরযোগ্য মাধ্যম।

উপরের আলোচনায় আমরা টেলিগ্রাম থেকে ইনকাম করার সবচেয়ে কার্যকরী উপায়গুলো সম্পর্কে জেনেছি। সঠিক ব্যবহারের মাধ্যমে আপনিও পারবেন Telegram থেকে সফল ভাবে আয় করতে।

+ posts

Content writer and Graphic designer.  I am a student of Department of pharmacy, Manarat International University

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *