ছুটির দিন! খুবই আনন্দের দুটি শব্দ। বড় থেকে ছোট সবারই খুবই পরিচিত এবং আনন্দের দুটি শব্দ এই ছুটির দিন। ছোটবেলায় এই একটা ছুটির দিনের জন্য অপেক্ষা করা হতো সাড়া সপ্তাহ। ছুটির দিনকে কাজে লাগানোর কত পরিকল্পনা, কত আয়োজন। পূজা, ঈদ আনন্দ, শীত গ্রীষ্মের লম্বা ছুটির দিনগুলো এখনো ছাত্ররা অপেক্ষায় থাকে। পাতা গুনতে হয় প্রতিটি মাসের ক্যালেন্ডারের। ক্যালেন্ডারের লাল রংয়ের প্রতিটা দিনই ছুটির দিন।

ছোটবেলায় এই ছুটির দিনকে উপভোগ করার এবং আস্ত একটা ছুটির দিন কাটানোর হাজারটা কারণ থাকে। কিন্তু এই ছুটির দিনকে কাটানোর শূণ্য কারণ আমরা তখনি খুঁজে পাই যখন আমরা ব্যস্ত হয়ে পড়ি কাজের চাপে। তাই এখন আমাদের ছুটির দিন সঠিকভাবে কাজে লাগানো জরুরী।

আমরা পূর্বে আলোচনা করেছিলাম কিভাবে পারিবারিক বন্ধন শক্তিশালী করা যায়। নিজেকে গুছিয়ে নেওয়ার পাশাপাশি পারিবারিক সম্পর্ককে সুন্দর করতে কিভাবে ছুটির দিনকে কাজে লাগানো যায় আজকে আমরা সে বিষয়ে আলোচনা করবো।

একজন চাকুরীজীবী কিভাবে তার ছুটির দিনকে কাজে লাগাবেন

সারা সপ্তাহের ক্লান্তিকে পুষিয়ে নিতে ছুটির এই দিনগুলোতে শুধু ঘুমালে আপনি হারিয়ে ফেলবেন আপনার মূল্যবান এই ছুটিকে। চলুন আলোচনা করি কিভাবে ছুটির দিনটিকে যথার্থভাবে কাজে লাগানো যায়।

❐ ছুটির দিনে ব্যায়াম করুন

বয়সের ছাপ পড়া থেকে মুক্তি এবং নিজেকে শক্তিশালী রাখতে নিয়মিত এক্সারসাইজ করা জরুরী। আপনি সারা সপ্তাহ অফিসে সকাল থেকে বিকাল বহু পরিশ্রম করেন। আপনার দ্বারা ব্যায়ামের জন্য সময় বের করা কষ্টসাধ্য।

সারাদিন অফিসের ডেস্কে বসে আপনি যখন গোল হয়ে যাচ্ছেন তখন সপ্তাহের ছুটির দিনের ব্যায়ামে আপনার শরীরকে কিছুটা হলেও পুনরায় এক্টিভ, কর্মমুখী এবং আত্মবিশ্বাসী হয়ে উঠতে সাহায্য করবে। ছুটির দিনে সকালে উঠেই আপনি কয়েক ঘন্টা ব্যায়াম করে নিতে পারেন।

❐ ছুটির দিনে প্রয়োজনীয় সরঞ্জাম পরিষ্কার করুন

আপনি একজন চাকুরীজীবী হলে এবং নিজের ল্যাপটপ থাকলে অবশ্যই আপনি তা নিয়মিত ব্যবহার করেন। প্রয়োজনীয় এই ল্যাপটপটি একদিন বন্ধ থাকলেই আপনার কাজের তেরোটা বেজে যাবে।

ছুটির-দিনকে

আজকে ছুটির দিন? তবে বসে পড়ুন ল্যাপটপটা হাতে নিয়ে। জাংক ফাইল গুলো ক্লিন করুন, সফটওয়্যার আপডেট করুন, সম্ভব হলে পরিষ্কার করুন। আর যদি আপনার একটা গাড়ী, বাইক বা সাইকেল থাকে তবে আপনি তা মেরামত বা পরিষ্কার করুন। ছুটির দিনের সঠিক ব্যবহার হবে।

❐ ছুটির দিনে বাচ্চাদের নিয়ে একটু বসুন :

আপনি সারা সপ্তাহ থাকেন আপনার অফিস নিয়ে। এই ছুটির দিনে বাচ্চাদের সঙ্গে না থাকলে আপনার ছুটির আনন্দটাই বৃথা। সম্ভব হলে বাচ্চাদের বই খাতা গুলো নিয়ে পড়তে বসান। বাচ্চাদের সাথে একটু খেলুন, সময় কাটান। এতে আপনার স্ত্রীও কিছুটা স্বস্তি পাবে।

❐ ছুুটির দিন কাজে লাগাতে পরিবারকে নিয়ে ঘুরতে যান

আপনার পরিবারের বিনোদনের প্রয়োজন আছে। আপনি বাসায় না থাকায় বা ঘুরার সময় থাকবেন না বিধায় আপনার পরিবারের বহু ঘুরতে যাওয়ার প্ল্যান ভেস্তে গিয়েছে। কিছুটা সময় পরিবারকে নিয়ে ঘুরে আসুন, দূরে কোথাও যেতে হবে এমনটা কিন্তু নয়। সপ্তাহে বা মাসেও যদি এমন একটা দিন তাদের দিতে পারেন, পরিবারের প্রতিটা সদস্যই আপনার জন্য খুশী হবে।

❐ ছুটির দিনটিতে স্ত্রীকে সাহায্য করুন

ছুটির-দিনে

আপনি ছুটি পেলেই আপনার স্ত্রীর কাজ দ্বিগুণ হয়ে যায় – এমনটা একদমই পরিহার করুন। বরং এমন কিছু করুন যেন আপনি ছুটি পেলে আপনার স্ত্রী একটু হাফ ছেড়ে বাঁচে। তাই আপনার স্ত্রীর কিছু কাজে সাহায্য করুন।

❐ প্রিয় অবসর শখকে চর্চা করুন

কলেজ লাইফে ভালো গিটার বাজাতেন। এখন আর সময় হয় না? বাসার বারান্দায় বা উঠানে টব কিনেছিলেন কিন্তু চর্চা করেন না? আজকেই একমাত্র দিন। সময় বের করে আপনার প্রিয় শখকে একটু সময় দিন।

❐ ধর্মীয় চর্চা করুন

সারা সপ্তাহে আপনি সময় পান না তাই হয়তো কিছু নামাজ কাজা হয়ে যায়, মসজিদে সময় দিতে পারেননা। ছুটির দিনে একটু মসজিদে সময় দিলে মনে একটা তৃপ্তিকর স্বাদ পাবেন।

❐  ‍ছুটির দিন যা করবেন না

একটাই কাজ আপনার ছুটিকে একদমই অচল করে দেয়, আর তা হচ্ছে ঘুম। আপনি বেশী ঘুমাবেন না। সারা সপ্তাহ আপনি যা ঘুমিয়েছেন তার সাথে আপনার শরীর অভ্যস্ত। তাই অতিরিক্ত ঘুমানোর কোনো প্রয়োজন নেই। বরং আপনি পুরোনো বন্ধুদের সাথে আড্ডা দিলেও এতে আপনার সুবিধা হবে।

শেষ কথা:

একটা ছুটির দিনের জন্য আপনাকে পুরো সপ্তাহব্যাপী কাজ করতে হয়। কিন্তু জীবনে শুধু কর্মই নয় পরিবারও রয়েছে, রয়েছে আপনার ব্যক্তিগত জীবনও। তাই ছুটির দিনটি আপনার জন্য বিশেষ। প্রতিটা ছুটির দিনকেই উদযাপন করার চেষ্টা করুন। পারিবারিক সম্পর্ক বৃদ্ধিতে ছুটির দিনকে কাজে লাগান, ভাল থাকুন।


Shakib Ahmed

আমি সাকিব আহমেদ। অবসর সময়ে PRATIBORTON এ লেখালেখি করি।

2 Comments

Juyel Ahmed · নভেম্বর 30, 2020 at 8:56 পূর্বাহ্ন

খুবই সুন্দর একটি পোস্ট

    Pratiborton · নভেম্বর 30, 2020 at 10:49 পূর্বাহ্ন

    অসংখ্য ধন্যবাদ, আশা করি আপনার ছুটির দিনগুলো এখন থেকে আরো ভালো কাটবে।

মন্তব্য করুন

Avatar placeholder

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!