আমাদের দৈনন্দিন জীবনে আমরা অনেক বেশি গুগল এবং গুগলের টুলস গুলোর উপর নির্ভর হয়ে পরছি। যেকোনো ধরনের প্রশ্নের উত্তরসহ ক্যালকুলেশন, ভাষার অদল বদল এর মাধ্যমে যেকোন ধরনের ভাষা শিক্ষা, এমনকি এখন এটি ক্লাসরুমের মতো অসাধারণ কিছু সেবা ও প্রদান করে থাকে।

গুগল এর এমন অনেক কিছু জিনিস আছে যা সম্পর্কে আমরা এখনও অবগত নই। একটু চিন্তা করে দেখতে পারেন এইসব ছোট খাটো জিনিসেই যদি গুগল আমাদের এতোটা সাহায্য করে থাকে তাবে ভাবুন এর আরও কতো কিছুই না এখনও আমাদের কাছে অজানা রয়ে গেছে।

আমরা যখন যেকোনো জিনিস নিয়েই কিছু জানতে চাই, কোন কিছুই যেন অজানা নয় তার কাছে। গুগলের এমনই আরো কিছু দারুণ টুলস রয়েছে, যেগুলো আমাদের জীবনকে আর সহজ করে তুলছে যার কারণে ব্যবহারও বাড়ছে দিগুন হারে। এমনই সব টুলস গুলো নিয়ে আমাদের আজকের কথা।

গুগলে দারুন ১০টি টুলস যা জীবনকে করবে আরো সহজ

এসব টুলস আপনাদের জীবনকে আরও সহজ থেকে সহজতর করে তুলবে বলে আশা করি। আসুন যেনে নেই এমনই ১০টি দারুন এবং প্রয়োজনীয় টুলস যা আপনি হয়ত আগে জানতেন না।

গুগল ট্রিপস ( Google Trips )

আপনি কি ঘুরতে ভালোবাসেন! কিন্তু কোথায় যাবেন, কিভাবে যাবেন, সেখানের থাকা-খাওয়ার ব্যবস্থা ইত্যাদি নানা ধরনের বিষয় নিয়ে চিন্তা করে থাকলে সেই সবকিছুর সমাধান গুগল আপনাকে দিবে গুগল ট্রিপস এর সহায়তায়।

যেকোনো স্থানের দর্শনীয় স্থানগুলো ছাড়াও থাকা খাওয়ার ব্যবস্থা সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে ভ্রমণ পিপাসুদের জিজ্ঞেসু মনের সকল উত্তর দিবে এই গুগল ট্রিপস।

গুগল আর্ট এ্যান্ড কালচার

জাদুঘর মানেই যেন অনেক নতুন কিছু দেখা, জানা বা শেখা যা আমাদের বর্তমান থেকে অতীতে ঘুরে আসতে সাহায্য করে। বিশ্বের বিভিন্ন দেশের জাদুঘরে ভ্রমণের ইচ্ছে থাকা শর্তেও যেতে পরছেন না কিন্তু খুব জানতে ইচ্ছে হয় কি আছে সেইসব জাদুঘরে!

গুগল আর্ট এ্যান্ড কালচার থেকে ঘুরে আসুন, বিশ্বের বিভিন্ন দেশের ২০০০ এর মতো জাদুঘরের বিভিন্ন তথ্য ও ছবি দেখতে পারবেন এখানে। তাই ভ্রমণের সুযোগ না থাকলেও আপনি ঘরে বসেই ঘুরে আসতে পারেন গুগল আর্ট এ্যান্ড কালচার থেকে।

‌গুগল ফিট

সুস্থ থাকতে হাঁটার বিকল্প নেই বললেই চলে। হাঁটার উপকারিতা হিসেবে বিভিন্ন রোগের যেমন হার্টের সমস্যা, ডায়াবেটিস, স্ট্রোক, ওজন ইত্যাদির ঝুঁকি কমাতে সহায়তা করে।

স্মার্টওয়াচের বদলে আপনি গুগল ফিটের সহায়তায় হাঁটার প্রতি স্টেপ গণনা, দৈনিক কি ধরনের হাটা আপনি পছন্দ করেন তা সহজেই নির্ধারণ করতে পারবেন। মূলত মানুষকে হাঁটার প্রতি উদ্বুদ্ধ করার জন্যই যেন গুগল ফিটের এই প্রয়াস।

‌গুগল কিপ

ভুলে যাওয়া সমস্যা থেকে নোট করে রাখার সমাধানটা এখন আপনাকে গুগল সাহায্য করবে। এতে আপনি যে কোন ধরনের টেক্সট বা অডিও ক্লিপের মাধ্যমে আপনার নোটগুলোকে খুব সহজেই সংরক্ষন করে রাখতে পারেন।

এছাড়াও আপনি চাইলে নোটগুলোর সাথে ছবিও সংযুক্ত করা এমন কি আপনার নোটগুলো আপনার বন্ধুদের সাথে শেয়ারও করতে পারবেন সহজেই।

‌গুগল ড্রাইভ

গুগল ড্রাইভ সম্পর্কে আমাদের সবারই কম বেশি ধারণা রয়েছে। গুগল ড্রাইভ আপনার ফোনের লোড কমাতে বা জায়গার সমস্যার সমাধানে কাজ করে থাকে। কিন্তু আপনি কি জানেন এটি আপনার পছন্দের কোন মুভি খুঁজে পেতে সাহায্য করবে?

আপনি কোন মুভি দেখতে চাচ্ছেন কিন্তু তা খুঁজে পাওয়া যাচ্ছে না? গুগল ড্রাইভ আপনাকে সাহায্য করবে। হ্যা, যেকোনো মুভির নাম লিখে তার শেষে গুগল ড্রাইভ কথাটি উল্লেখ করুন।

এতে আপনার পছন্দের মুভিটি অন্য কেউ তার ড্রাইভে ডাউনলোড করে রাখলে সে মুভিটি আপনি সহজেই পেয়ে যাবেন এবং আপনি সেখান থেকে মুভিটি ডাউনলোড করে দেখতে পারবেন।

‌গুগল মিরর

মজার সব জিনিস করতে কার না ভালো লাগে। গুগল এর এমনই মজাদার কিছু সাইট গুলো সম্পর্কে চলুন জানি। আপনার গুগল এর প্রতিটি লেখা বা সব কিছু মিরর বা আয়নার মতো উল্টো প্রতিচ্ছবি হিসেবে দেখতে পারবেন গুগল মিরর এর মাধ্যমে।

এছাড়া আরও কিছু আছে যেমন আন্ডারগ্রাউন্ড, আপনাকে পানির নিচের জগৎ এ নিয়ে যাবে। কিছু সার্চ করে দেখবেন পানিতে যেমন ভারি জিনিস ডুবে যায় তেমনি কিছু করবে এই সাইটটি, গ্রাভিটির মতোই কাজ করবে এটি।

মজাদার কিছু দেখতে আপনি অবশ্যই কিছু লিখে সার্চ দিতে ভুলবেন না, গিটার-ভার্চুয়াল গিটার হিসেবে গিটার এর সেই অনুভূতি  উপভোগ করতে সাইটটি তে ঘুরে আসতে পারেন। এছাড়া বিভিন্ন ধরনের গেমস যেমন প্যাকম্যান, ২০৪৮ ইত্যাদি। একবার হলেও জিনিস গুলো দেখতে ভুলবেন না।

গুগল ক্রোম টাস্ক ম্যানেজার

অনেক গুলো ট্যাব ওপেন থাকলে আপনার ফোন যেমন হ্যাং বা বিভিন্ন সমস্যার সম্মুখীন হয় এবং এর কারণে কাজ করা ও বেশ কঠিন হয়ে যায় আমাদের কাছে। তেমনি গুগল ক্রোমে অধিক ট্যাব খোলা থাকলেও একই ধরনের সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে।

এজন্যই অপ্রয়োজনীয় ট্যাবগুলো বন্ধ করতে গুগল ক্রোম টাস্ক ম্যানেজার কাজ করে থাকে। কম্পিউটারের shift+esc এর মাধ্যমে আপনার গুগল ক্রোমে যেসব ট্যাব ওপেন আছে তা দেখতে পারবেন সহজেই এবং যেগুলো আপনার প্রয়োজন নয় সেসব ট্যাব এখান থেকেই বন্ধ করতে পারবেন।

‌গুগল ডুও

ইন্টারনেট স্পিড কম থাকার কারণে কথা বলার সময় প্রায়ই লাইন কেটে যাওয়া বা বিভিন্ন সমস্যা দেখা দেয় এ সব সমস্যার অনেকটা সমাধানই যেন পাওয়া যায় গুগল ডুও এর ব্যবহারে। আপনার ইন্টারনেট স্পিড কম বা বেশির সাথে সহজেই মানিয়ে নিতে পারে গুগল ডুও।

গ্রুপ কল, স্ক্রিন শেয়ার সহ বিভিন্ন ধরনের সেবাও পাবেন এটি ব্যবহারে। তাই বর্তমানে ভার্চুয়াল যোগাযোগের জন্য ভিডিও কল এর জন্য অন্যতম মাধ্যম এই গুগল ডুও।

‌স্ন্যাপড

ছবিকে আরও সুন্দর করতে আমরা প্রায়ই বিভিন্ন ধরনের ফিচার ব্যবহার করে থাকি। স্ন্যাপড এমনই কাজ করে থাকে। স্ন্যাপড এর প্রায় ২৯ টি ফিচার এর সাহায্যে আপনি খুব সহজেই আপনার ছবিগুলো আকর্ষনীয় করে তুলতে পারবেন।

ফটোশপ এর মতো কাজগুলো আপনি ফোনে স্ন্যাপডের সহায়তায় অনায়াসেই করতে পারবেন।

‌গুগল লেন্স

আমাদের আশেপাশে এমন অনেক কিছুই  আমরা দেখতে পাই যার কিছু জানা আবার কিছু অজানা। অজানা জিনিস গুলো সম্পর্কে জানতে ছবির সাহায্যে অর্থাৎ তাৎক্ষনিক ছবি তুলে বা আপনার আগে তুলে রাখা ছবি থেকে তার বিস্তারিত সবকিছু সম্পর্কে আপনাকে জানাবে গুগল লেন্স।

কোন কিছুর নাম জানা না থাকলেও ছবিই যেন বলে দিবে তার সম্পর্কে সকল তথ্য। আপনার নতুন কিছু জিনিস সম্পর্কে জানার ইচ্ছে থাকলে গুগল লেন্স আপনার সেই ইচ্ছে পুরন করবে নিমেষেই।

শেষ কথা

কে না চায় নতুন নতুন সব টুলস এর ব্যবহার শিখতে ও জানতে? আর তা যদি হয় আমাদের নিত্যদিনের জীবনের অপরিহার্য অংশ গুগল কে নিয়ে তাহলে তো কথাই নেই।

গুগল এর প্রয়োজনীয়তা সাপেক্ষে এটি বদলাচ্ছে প্রতি নিয়ত। গুগল টুলস গুলোরও যেন সে হিসেবে চাহিদা বাড়াচ্ছে। তাই আমাদের সেই সব টুলস গুলো সম্পর্কে জানা এবং সবাইকে জানানো উচিত। এজন্যই আমরা আপনাদের সামনে তুলে ধরেছি গুগলের এমনই দারুণ কিছু টুলস গুলোকে।

আশা করি আমাদের দেয়া গুগলের এই টুলস গুলো অবশ্যই আপনার কাজে লাগবে এবং আপনার জন্য গুগল এর ব্যবহার হবে আরো সহজ এবং মজাদার।

আর্টিকেলটি ভালো লাগলে প্রিয়জনের সাথে শেয়ার করতে ভুলবেন না।


Jannatun Naima

This is Jannatun Naima. Due to having some interest in content writing at present it becomes one of my habits and I'm really glad to freehand writing. This writing habit grows from my interest in reading different types of books, topics and articles. I'm giving my best to write that makes author's satisfaction for my work. Always try to honestly complete my work and submit that in due time. I want to gather knowledge more and more also help others to give information from my writing.

0 Comments

মন্তব্য করুন

Avatar placeholder

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

19 + seven =

error: Content is protected !!