২৫+ কপিরাইট ফ্রি ভিডিও, ছবি ডাউনলোড করার ওয়েবসাইট

কপিরাইট ফ্রি ছবি ভিডিও ডাউনলোড করার সাইট

আপনি কি একজন ব্লগার বা ইউটিউবার! তাহলে তো প্রায়শই আপনার কপিরাইট ফ্রি ভিডিও, ছবি ডাউনলোড করার প্রয়োজন হয়! আপনি কি কপিরাইট ফ্রি ছবি, ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট খুঁজছেন? তাহলে আপনি এখন সঠিক জায়গায় আছেন কেননা, আমাদের এই আর্টিকেলটি শুধুমাত্র ব্লগার এবং ইউটিউবারদের জন্য। এখানে আমরা কপিরাইট ফ্রি ছবি, কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট এবং কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করার উপায় দেখাবো ইন-শা-আল্লাহ।

সাধারণত একটি ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেলের জন্য কপিরাইট ফ্রি ভিডিও খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। প্রত্যেক ইউটিউবার এবং ব্লগারদের কপিরাইট ফ্রি ভিডিও এবং বিশেষ করে Copyright free image প্রয়োজন হয়। আপনি যদি সরাসরি গুগল, ইউটউব বা অন্য কোন সোর্স থেকে কপিরাইটযুক্ত ভিডিও, ছবি নিয়ে ব্যবহার করেন তাহলে, আপনার চ্যানেল, সাইটে কপিরাইট স্ট্রাইক আসবে, আপনার সাইটটি ইনডেক্স হবে না, র‌্যাংক করাতে পারবেন না, ইউটিউব চ্যানেল বন্ধ পর্যন্ত করে দিতে পারে।

তাই, আপনি যদি ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল নিয়ে কাজ করেন তাহলে অবশ্যই কপিরাইট ফ্রি ভিডিও এবং কপিরাইট ফ্রি ছবির প্রয়োজনীয়তা আসবেই। আজকের এই আর্টিকেলটি পড়ার পর আপনার copyright free images, এবং copyright free video download সমস্যা থেকে মুক্তি পাবেন।

এমনিতে copyright free images copyright free video download করার জন্য অনেক paid stock Photo and Video Downloading site রয়েছে যেখান থেকে কপিরাইট লাইসেন্স নেওয়ার জন্য টাকা দিতে হয়। কিন্তু শুরুতেই সবকিছুর পিছনে টাকা ঢালার রিস্ক নেওয়া ঠিক না।

তাই, আমি আজকে কপিরাইট ফ্রি স্টক ভিডিও ডাউনলোড এবং কপিরাইট ফ্রি ইমেজ ডাউনলোড করার ওয়েবসাইটের সাথে পরিচয় করাবো। সেইসাথে কিভাবে ইউটিউব থেকে কপিরাইট ফ্রি ভিডিও এবং গুগল থেকে কপিরাইট ফ্রি ইমেজ ডাউনলোড করতে হয় সেই পদ্ধতিও দেখাবো ইন-শা-আল্লাহ।

কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড ওয়েবসাইট

Related:  ভিডিও এডিটিং কি? ভিডিও এডিট শেখা ও আয় করার উপায়

কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করার সেরা ৬টি ওয়েবসাইট নিম্নরূপ:

  1. mixkit.co
  2. videvo.net
  3. mazwai.com
  4. pexels.com
  5. Pixabay.com
  6.  YouTube.com

1. mixkit.co

কপি রাইট ফ্রি ভিডিওMixkit.co কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করার জনপ্রিয় ওয়েবসাইট। এখানে আপনি সোশ্যাল মিডিয়া পোস্ট থেকে শুরু করে ইউটউব চ্যানেলের জন্য প্রয়োজনীয় ভিডিও ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

mixkit.co তে দুই ধরনের লাইসেন্স রয়েছে। রেস্ট্রিকটেড লাইসেন্স সম্বলিত ভিডিওগুলো শুধু পার্সোনাল ইউজ যেমন সোশ্যাল মিডিয়া পোস্টের জন্য ব্যবহার করা যাবে। অন্যদিকে, ফ্রি লাইসেন্স সম্বলিত ভিডিওগুলো আপনার পার্সোনাল থেকে শুরু করে বিজনেস! সকল কাজেই ব্যবহার করতে পারবেন।

2. videvo.net

ফ্রি ভিডিও ডাউনলোডকপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করার এই ওয়েবসাইটে মোশন গ্রাফিক, ফুটেজ, স্টক ভিডিও, সাউন্ড ইফেক্ট, ভিডিও টেমপ্লেট পাওয়া যায়।

videvo সাইটে থাকা সকল কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করে যেকোন কাজে ব্যবহার করা যায়, তবে এজন্য ভিডিও ধারণকারীকে পূর্ণাঙ্গ ক্রেডিট দেওয়া বাধ্যতামূলক।

3. mazwai.com

কপিরাইট ফ্রি ভিডিও ওয়েবসাইটকপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করার আরেকটি জনপ্রিয় ওয়েবসাইট। এখানে আপনার চাহিদা অনুযায়ী প্রাকৃতিক দৃশ্য থেকে শুরু করে গৃহস্থালী কাজ, সবধরনের ভিডিও পেয়ে যাবেন।

ভিডিওগুলোর কোয়ালিটি এবং রেজ্যুলেশন যথেষ্ট হাই। এছাড়া, এই সাইটে ৩ মিনিট পর্যন্ত দীর্ঘ সময়ের ভিডিও পাওয়া যায়। তবে এখান থেকে ভিডিও নিয়ে ব্যবহারের জন্য ক্রেডিট দিতে হবে।

4. pexels.com

কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোডপিক্সেলসকে সবাই কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করার সাইট হিসেবে জানলেও এখানে কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করা যায়। আর পিক্সেল সবার চেয়ে আলাদা। এখান থেকে নেওয়া ভিডও, ছবি ডাউনলোড করে ব্যবহারের জন্য কোনরকম এট্রিবউট দিতে হয় না।

তাছাড়া, এখানে থাকা ছবিগুলো খুবই হাই কোয়ালিটি সম্পন্ন। তবে, আপনি আপনার চাহিদা অনুযায়ী ফরম্যাট এবং রেজ্যুলেশন সেট করে ডাউনলোড করতে পারবেন।

5. Pixabay.com

কপিরাইট ফ্রি ভিডিওপিক্সাবে তার ইউনিক ছবি ও ভিডিওর জন্য বেশ জনপ্রিয়। এখানে আপলোড করা ভিডিওগুলো অন্য যেকোন সাইটের চেয়ে সুন্দর এবং হাই কোয়ালিটি সম্পন্ন।

Related:  ভিডিও এডিটিং কি? ভিডিও এডিট শেখা ও আয় করার উপায়

তবে, এই কপিরাইট ফ্রি ভিডিও ওয়েবসাইট থেকে ছবি কিংবা ভিডিও ডাউনলোড করে ব্যবহারের জন্য আপনাকে কপিরাইট অ্যাট্রিবউট দিতে হবে।

6) YouTube

ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার জন্য আপনাকে প্রথমে ইউটিউবে চলে যেতে হবে। তারপর আপনি যদি মোবাইলের মাধ্যমে কাজ করেন তাহলে আপনার মোবাইলটির ব্রাউজার অবশ্যই ডেক্সটপ ভার্শন করে নিতে হবে।

আপনাকে এবার এখানে যেকোনো কিছু লিখে সার্চ দিতে হবে, ধরুন Nature লিখে সার্চ দিলেন।

সার্চ দেওয়ার পর এবার আপনার সামনে দেখবেন কিছু ভিডিও চলে আসবে। এসব ভিডিওগুলো কিন্তু আপনি এখান থেকে সরাসরি ডাউনলোড করে আপনার চ্যানেলে আপলোড করে দিতে পারবেন না।

এছাড়া, আপনি যদি মনে করেন কোন ভিডিও ডাউনলোড করে কেটে তারপর চ্যানেলে আপলোড করবেন তাও কিন্তু হবে না। কেননা এসব ভিডিওর মধ্যে অধিকাংশ ভিডিও কপিরাইট এর আওতাধীন হতে পারে। তবে ১০ সেকেন্ডের কম অংশ কেটে নেওয়া যায়।

এবার আপনাকে কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করার জন্য উপরের Filter অপশনে ক্লিক করতে হবে। তারপর আপনি একটু নিচে গেলে দেখতে পারবেন Creative commons, আপনি এখানে ক্লিক করুন। এবার এপ্লাই বাটনে প্রেস করুন।

এবার আপনার সামনে যে সব ভিডিও গুলো আসবে সেগুলো সব কপিরাইট ফ্রি ভিডিও। আপনি চাইলে এখান থেকে আপনার পছন্দের ভিডিওগুলো ডাউনলোড করে আপনি আপনার চ্যানেলে আপলোড করতে পারেন। আর এসব ভিডিও আপনার চ্যানেলে আপলোড করলে কোন কপিরাইট স্ট্রাইক আসবে না।

আপনার যদি এই প্রক্রিয়ায় কোন সমস্যা হয় তাহলে আপনি আরেকটি কাজ করতে পারেন। আপনি যে ভিডিওটি আপনার চ্যানেলে ব্যবহার করতে চান সেই ভিডিও ডিসক্রিপশন এ যান।

ভিডিও ডেসক্রিপশন এসে আপনি যদি license এর জায়গায় লেখা রয়েছে creative Common attributed license (reuse allowed), তাহলে আপনি এই ভিডিও ডাউনলোড করে আপনার চ্যানেলে ব্যবহার করতে পারেন।

Related:  ভিডিও এডিটিং কি? ভিডিও এডিট শেখা ও আয় করার উপায়

এই ভিডিওটি ব্যবহার করলে আপনার চ্যানেলে কোন কপিরাইট স্ট্রাইক আসবে না।

কপিরাইট ফ্রি ছবির ওয়েবসাইট – সেরা ২২টি

  1. Pexels
  2. Pixabay
  3. Freepik
  4. Unsplash
  5. Picjumbo
  6. Morguefile
  7. Shopify
  8. Pngguru
  9. Gratisography
  10. Reshot
  11. Freestocks
  12. Picography
  13. Lifeofpix
  14. Stocksnap
  15. Isorepublic
  16. Stockvault
  17. Rawpixel
  18. Fancycrave
  19. Pikwizard
  20. Negative space
  21. Kaboompics
  22. Libreshot
  23. Google

গুগল থেকে কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করার উপায়:

এজন্য প্রথমে ছবির বিষয়বস্তু লিখে গুগলে সার্চ করুন। গুগলে All রেজাল্ট এর ডানপাশে থাকা Images এ ক্লিক করুন।

কপিরাইট ফ্রি ছবি

এরপর Tools এ ক্লিক করে creative commons License সিলেক্ট করে দিন। পেজটি ফিল্টার হয়ে কপিরাইটমুক্ত ছবিগুলো সামনে আসবে। এবার ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

এবার আপনাকে আপনার এসব ওয়েবসাইট এর মধ্য থেকে যে কোন একটা ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। আপনি যে ক্যাটাগরি ছবি আপনার চ্যানেলে বা ওয়েবসাইটে ব্যবহার করতে চান, সেই category লিখে সার্চ দিন।

দেখবেন অনেক রকম ছবি চলে আসবে তারপর এখানে যে ছবিটা আপনার পছন্দ হয়েছে সেই ছবিটিতে ক্লিক করুন। আপনার সামনে চলে আসবে ফ্রী ডাউনলোড করার একটি বাটন। এখানে ক্লিক করলে আপনার original সাইজের copyright free ছবিটি ডাউনলোড হয়ে যাবে।

এইরকম ভাবে করে আপনি আপনার প্রিয়  ইউটিউব চ্যানেল বা ওয়েবসাইটের জন্য ফ্রি আর কপিরাইট মুক্ত ইমেজ ব্যবহার করতে পারবেন

কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড নিয়ে শেষ কথা

আমরা এখানে কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট সম্পর্কে জেনেছি, কিভাবে গুগল থেকে কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করা যায় এবং ২৩ টি কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করার ওয়েবসাইট এর সাথেও পরিচিত হয়েছি।

আশা করি, এসব কপিরাইট ফ্রি ভিডিও এবং ছবি ডাউনলোড করার ওয়েবসাইট আপনার ব্লগ এবং ইউটউব চ্যানেলে সফলতা পেতে সহায়ক হবে

2 thoughts on “২৫+ কপিরাইট ফ্রি ভিডিও, ছবি ডাউনলোড করার ওয়েবসাইট”

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।