কপিরাইট ফ্রি ছবি বা ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট

কপিরাইট মুক্ত ছবি

কপিরাইট ফ্রি ছবি, ভিডিও; আমাদের এই আর্টিকেলটি শুধুমাত্র আপনাদের জন্য যারা ব্লগার এবং ইউটিউবার তাদের জন্য। আপনারা যারা ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল নিয়ে কাজ করেন তারা সবাই কম বেশি কপিরাইট ফ্রি ভিডিও এবং ছবির সমস্যায় পরেন। বিশেষ করে যারা ইউটিউবার বা ব্লগার তারা এ সমস্যায় বেশি ভোগেন। আজকের এই আর্টিকেলটি পড়ার পর আপনার কপিরাইট ফ্রি ইমেজ সমস্যা থেকে মুক্তি পাবেন। আমরা আলোচনা করবো বিনামূল্যে কপিরাইট ফ্রি ছবি, ভিডিও ডাউনলোড করার ওয়েসাইট সম্পর্কে।

সাধারণত একটি ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেলের জন্য কপিরাইট ফ্রি ভিডিও খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। প্রত্যেক ইউটিউবার এবং ব্লগারের Copyright free image প্রয়োজন হয়ে থাকে। আপনি গুগল থেকে যেকোনো ছবি নিলে কপিরাইট স্ট্রাইক আসবে, তাহলে এখন কি করার!

এমনিতে অনেক Copyright free stock Photo এবং ভিডিও ডাউনলোড করার সাইট রয়েছে যেখান থেকে কপিরাইট লাইসেন্স নেওয়ার জন্য টাকা দিতে হয়। কিন্তু শুরুতেই সবকিছুর পিছনে টাকা ঢালার রিস্ক নেওয়া ঠিক না।

তাই আমি আজকে আপনাদেরকে দেখাবো কিভাবে ইউটিউব এবং ফ্রি স্টক ভিডিও / ফটো ওয়েবসাইট থেকে কপিরাইট মুক্ত ভিডিও এবং ইমেজ ডাউনলোড করতে হয়।

ইউটিউব থেকে কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করার উপায়

প্রথমে আমরা ইউটিউব এর কথায় আসি। আপনি যদি ইউটিউবে ভিডিও কনটেন্ট তৈরি করতে চান তাহলে সবার আগে আপনার যে বিষয়টা লক্ষ্য রাখা উচিত সেটা হলো কপিরাইটমুক্ত ভিডিও এবং ইমেজ ব্যবহার করা।

আপনি যদি কপিরাইটমুক্ত ভিডিও বা ইমেজ না ব্যবহার করে কপিরাইট ভিডিও বা ইলিশ ব্যবহার করেন তাহলে আপনার চ্যানেলে কপিরাইট স্ট্রাইক আসতে পারে। কপিরাইট স্ট্রাইক আসলে ইউটিউব চ্যানেল থেকে বন্ধ পর্যন্ত করে দিতে পারে।।

যার জন্য ইউটিউবে নিজস্ব কনটেন্ট বা নিজের তৈরি করা ভিডিও বা ছবি ব্যবহার করা দরকার হয়। আর আপনাকে যদি আপনার ইউটিউব চ্যানেল টি ইউটিউবে টিকিয়ে রাখতে হয় তাহলে এটি করার প্রয়োজনীয়তা অপরিসীম।

ধরুন আপনি টিউটোরিয়াল ভিডিও তৈরি করলেন তাহলে আপনার অন্য কারো ভিডিও বা ইমেজ ব্যবহার করা লাগবে না। কিন্তু যারা একটু অন্য টাইপের ভিডিও তৈরি করেন তাদের জন্য বিভিন্ন রকম ইমেজ এবং ভিডিওর প্রয়োজন হয়ে থাকে।

তাই আজকের এই আর্টিকেলে আমি আপনাদেরকে বলবো আপনারা এসব ইউটিউব চ্যানেল বা ওয়েবসাইটের জন্য কপিরাইটমুক্ত ভিডিও কিভাবে ডাউনলোড করবেন।

আমি আপনাদেরকে যে পদ্ধতি গুলো বলবো এই পদ্ধতিগুলোতে যদি আপনি ভিডিও ডাউনলোড করেন বা কোন ইমেজ ডাউনলোড করেন তাহলে আপনার চ্যানেলে কোন কপিরাইট স্ট্রাইক আসবে না। তাহলে জেনে নেয়া যাক সেই উপায় গুলো:

ইউটিউব থেকে যেভাবে কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করবেন

ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার জন্য আপনাকে প্রথমে ইউটিউবে চলে যেতে হবে। তারপর আপনি যদি মোবাইলের মাধ্যমে কাজ করেন তাহলে আপনার মোবাইলটির ব্রাউজার অবশ্যই ডেক্সটপ ভার্শন করে নিতে হবে।

আপনাকে এবার এখানে যেকোনো কিছু লিখে সার্চ দিতে হবে, ধরুন Nature লিখে সার্চ দিলেন।

সার্চ দেওয়ার পর এবার আপনার সামনে দেখবেন কিছু ভিডিও চলে আসবে। এসব ভিডিওগুলো কিন্তু আপনি এখান থেকে সরাসরি ডাউনলোড করে আপনার চ্যানেলে আপলোড করে দিতে পারবেন না।

এছাড়া আপনি যদি মনে করেন কোন ভিডিও ডাউনলোড করে কেটে তারপর চ্যানেলে আপলোড করবেন তাও কিন্তু হবে না। কেননা এসব ভিডিওর মধ্যে অধিকাংশ ভিডিও কপিরাইট এর আওতাধীন হতে পারে। তবে ১০ সেকেন্ডের কম অংশ কেটে নেওয়া যায়।

এবার আপনাকে কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করার জন্য উপরের Filter অপশনে ক্লিক করতে হবে। তারপর আপনি একটু নিচে গেলে দেখতে পারবেন Creative commons, আপনি এখানে ক্লিক করুন। এবার এপ্লাই বাটনে প্রেস করুন।

এবার আপনার সামনে যে সব ভিডিও গুলো আসবে সেগুলো সব কপিরাইট ফ্রি ভিডিও। আপনি চাইলে এখান থেকে আপনার পছন্দের ভিডিওগুলো ডাউনলোড করে আপনি আপনার চ্যানেলে আপলোড করতে পারেন। আর এসব ভিডিও আপনার চ্যানেলে আপলোড করলে কোন কপিরাইট স্ট্রাইক আসবে না।

আপনার যদি এই প্রক্রিয়ায় কোন সমস্যা হয় তাহলে আপনি আরেকটি কাজ করতে পারেন। আপনি যে ভিডিওটি আপনার চ্যানেলে ব্যবহার করতে চান সেই ভিডিও ডিসক্রিপশন এ যান।

ভিডিও ডেসক্রিপশন এসে আপনি যদি license এর জায়গায় লেখা রয়েছে creative Common attributed license (reuse allowed), তাহলে আপনি এই ভিডিও ডাউনলোড করে আপনার চ্যানেলে ব্যবহার করতে পারেন।

এই ভিডিও টি ব্যবহার করলে আপনার চ্যানেলে কোন কপিরাইট স্ট্রাইক আসবে না।

কপিরাইট ফ্রি ছবি বা ভিডিও ডাউনলোড ওয়েবসাইট

প্রথমেই আপনাকে এর জন্য চলে যেতে হবে যেকোনো একটি ব্রাউজারে। প্রথমে আমি আপনাদেরকে বলবো কিভাবে ফ্রি ইমেজ ডাউনলোড করবেন সেই বিষয়ে। এজন্য আপনাকে গুগলে গিয়ে Free Stock photo site লিখে সার্চ দিতে হবে।

এবার আপনার সামনে কিছু কপিরাইট ফ্রী ইমেজ ডাউনলোড করার ওয়েবসাইট চলে আসবে, যেমন pexels, pixabay, Unflash ইত্যাদি। আপনি এর মধ্যে যেকোনো একটি ওয়েবসাইটকে ব্যবহার করতে পারেন। আপনার সুবিধার্থে সেরা ২২টি কপিরাইট ফ্রি ভিডিও ইমেজ ডাউনলোড করার ওয়েবসাইট এর ঠিকানা নিচে দেওয়া হলো।

গুগল থেকে কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করার উপায়

এজন্য প্রথমে ছবির বিষয়বস্তু লিখে গুগলে সার্চ করুন। গুগলে All রেজাল্ট এর ডানপাশে থাকা Images এ ক্লিক করুন।

কপিরাইট ফ্রি ছবি

এরপর Tools এ ক্লিক করে creative commons License সিলেক্ট করে দিন। পেজটি ফিল্টার হয়ে কপিরাইটমুক্ত ছবিগুলো সামনে আসবে। এবার ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

কপিরাইট ফ্রি ছবির ওয়েবসাইট – সেরা ২২টি

  1. Pexels
  2. Pixabay
  3. Freepik
  4. Unsplash
  5. Picjumbo
  6. Morguefile
  7. Shopify
  8. Pngguru
  9. Gratisography
  10. Reshot
  11. Freestocks
  12. Picography
  13. Lifeofpix
  14. Stocksnap
  15. Isorepublic
  16. Stockvault
  17. Rawpixel
  18. Fancycrave
  19. Pikwizard
  20. Negative space
  21. Kaboompics
  22. Libreshot

এবার আপনাকে আপনার এসব ওয়েবসাইট এর মধ্য থেকে যে কোন একটা ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। আপনি যে ক্যাটাগরি ছবি আপনার চ্যানেলে বা ওয়েবসাইটে ব্যবহার করতে চান, সেই category লিখে সার্চ দিন।

দেখবেন অনেক রকম ছবি চলে আসবে তারপর এখানে যে ছবিটা আপনার পছন্দ হয়েছে সেই ছবিটিতে ক্লিক করুন। আপনার সামনে চলে আসবে ফ্রী ডাউনলোড করার একটি বাটন। এখানে ক্লিক করলে আপনার original সাইজের copyright free ছবিটি ডাউনলোড হয়ে যাবে।

এইরকম ভাবে করে আপনি আপনার প্রিয়  ইউটিউব চ্যানেল বা ওয়েবসাইটের জন্য ফ্রি আর কপিরাইট মুক্ত ইমেজ ব্যবহার করতে পারবেন

শেষ কথা

আমরা জেনে নিলাম কিভাবে কপিরাইট ফ্রি ইউটিউব ভিডিও ডাউনলোড করা যায়, কিভাবে গুগল থেকে কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করা যায়। এবং আরো জেনেছি কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করার ২২ টি ওয়েবসাইট সম্পর্কে, যেখানে কপিরাইটমুক্ত ইমেজেএবং ভিডিও পাওয়া যায়।

আপনারা নিশ্চয়ই দেখেছেন মায়াজাল, কী কেন কীভাবে ইউটিউব চ্যানেলের ইউটিউব ভিডিও। কি মনে হয়! তারা এসব ভিডিও ধারন করেছে! নাহ, তারাও বিভিন্ন স্টক ফটো এবং ভিডিও সাইট থেকে নিয়ে ইডিট করে ভিডিও তৈরি করছে। আরো বেশি প্রফেশনাল ভিডিও পেতে পেইড স্টক ফটো এবং ভিডিও ব্যবহার করতে পারেন।

pratiborton@gmail.com | Website | + posts

বর্তমানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে অধ্যয়নরত। জানার আগ্রহ থেকে whyorwhen এবং Pratiborton এ লেখালেখি করি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *