ওয়ার্ডপ্রেস থিম ব্যাকআপ নেওয়ার সহজ উপায়

কিুকিভাবে ওয়ার্ডপ্রেস থিম ব্যাকআপ

ওয়েবসাইট সমস্যায় আক্রান্ত হওয়ার দুঃশ্চিন্তা আমাদের সকল ওয়েবসাইট মালিকের মনেই থাকে। সাধারণ কোন ডিজাইন পবির্তন করতে গিয়েও মাঝে মাঝে সাইট ক্র্যাশ করে। এজন্য সতর্কতা হিসেবে আমরা কোন কাজ করার আগে ব্যাকআপ রাখার চেষ্টা করি। ওয়ার্ডপ্রেস থিম ব্যাকআপ ( wordpress theme backup ) না থাকলে সাজানো সাইটটিকে আবারো গোছানোর যন্ত্রণা পোহাতে হয়।

তবে ওয়ার্ডপ্রেসে থিম ব্যাকআপ নেওয়ার পদ্ধতি না জানা থাকায় অনেকে অপ্রয়োজনীয় প্লাগইন ইনস্টল করে চেষ্টা করে থাকেন, কিন্তু  সি প্যানেল থেকে সহজেই ওয়ার্ডপ্রেস থিম বা প্লাগইন ব্যাকআপ নেওয়া যায়।

কিভাবে ওয়ার্ডপ্রেস থিম ব্যাকআপ নিবেন ( How to Backup wordpress theme )

ওয়ার্ডপ্রেসের সবকিছু সি প্যানেল থেকেই কনট্রোল করা হয়্ তাই ব্যাকআপ নেওয়ার জন্য প্রথমে সাইট সি প্যানেলে লগইন করতে হবে। লগইন করার পর নিচের ছবির মতো ইন্টারফেস পাবেন। File Manager এ ক্লিক করুন। পেজটি লোড নিয়ে নতুন ইন্টারফেস শো করবে।

wordpress backup

নতুন পেজে ctrl + F এ ক্লিক করে public_html  খুজে বের করুন এবং ক্লিক করুন, আরো কিছু নতুন ফোল্ডার ওপেন হবে। নতুন খোলা ফোল্ডারগুলোর মাঝে wp-content  এ কমান্ড করতে হবে।

ওয়ার্ডপ্রেস থিম ব্যাকআপ

wp-content এ ক্লিক করলে আবারো কিছু ফোল্ডার খুলে যাবে, যার মধ্যে নিচের ছবির মতো Themes লেখা ফোল্ডারটি পাবেন। Themes  এ কমান্ড করলে আপনার সাইটে যতগুলো থিম ইনস্টল করা আছে সবগুলোর ফাইল দেখতে পারবেন।

ব্যাকআপ

যে থিমের ব্যাকআপ নিতে চান সেটিকে সিলেক্ট করে মাউসের রাইট সাইডে ক্লিক করলে কিছু অপশন আসবে (কোন ডাউনলোড অপশন পাবেন না), যেগুলোর মাঝে compress অপশনও পাবেন। compress  এ কমান্ড করার পর নিচের ছবির ৩ নম্বর অপশনের একটি পপ আপ উইন্ডো চালু হবে। zip archieve  অপশনটি সিলেক্ট করে কমান্ড দিলেই থিমটির ব্যাকআপ এনক্রিপ্ট ফাইল তৈরি হয়ে যাবে।

wp-backup

এবার এনক্রিপ্ট ফাইলটি সিলেক্ট করে আবার রাইট মাউসে চাপ দিন। এবার দেখবেন ডাউনলোড অপশন আসবে। ডাউনলোড কমান্ড করুন।

Related  কিভাবে ব্লগিং শুরু করবো? ব্লগ শুরু করতে যা জানতে হবে

wp-theme-backup

অভিনন্দন, আপনি আপনার কঙ্ক্ষিত ওয়ার্ডপ্রেস থিম ব্যাকআপ পেয়ে গেছেন। এখন আপনি আপনার সাইটে আরো নতুন নতুন এক্সপেরিমেন্ট করতে পারেন এবং পরিবর্তন আনতে গিয়ে কোন ঝামেলা হয়ে গেলেও সহজেই থিম রিলোড করে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনতে পারবেন।

অনেকের কাছে বিষয়টা জটিল মনে হতে পারে, আপনি হয়তো চাইবেন কোন প্লাগইন ব্যবহার করে ব্যাকআপ নিতে! কিন্তু সত্য কথা হলো এমন  কোন ভাল প্লাগইন এখনো নেই যেটি নির্দিষ্ট একটি থিম ব্যাকআপ সরাসরি কম্পিউটার ডিস্কে দিতে পারে। ব্যাকআপ না থাকায় পরবর্তীতে দুঃখ করার চেয়ে নিরাপদ থাকা ভাল, আপনি কি বলেন?

শেষকথা:

ওয়ার্ডপ্রেস থিম ব্যাকআপ ( wordpress theme Backup ) ওয়েব হোস্টিং প্রভাইডাররাও নিয়ে রাখে। কিন্তু নিজের পরিশ্রমের ফল শুধুমাত্র অন্যের আশ্রয়ে রাখা কোন বুদ্ধিমানের কাজ নয়।

একজন স্বাধীন সাইট মালিক হওয়ার চেষ্টা করুন এবং নিজের সমস্যা নিজেই সমাধান করার চেষ্টা করুন, এটাই কি সঠিক নয়?

pratiborton@gmail.com | Website | + posts

বর্তমানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে অধ্যয়নরত। জানার আগ্রহ থেকে whyorwhen এবং Pratiborton এ লেখালেখি করি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!