ই পাসপোর্ট চেক করার নিয়ম | E Passport check

ই পাসপোর্ট চেক

বর্তমানে ইন্টারনেটের বদৌলতে ই পাসপোর্ট চেক করার নিয়ম খুবই সহজ। এখন ঘরে বসেই ই পাসপোর্ট হয়েছে কিনা, পাসপোর্ট আবেদনের সর্বশেষ অবস্থা জানতে পারবেন। ই পাসপোর্ট করার জন্য শুধু ইন্টারনেট সংযোগযুক্ত ডিভাইস, অনলাইন রেজিস্ট্রেশন আইডি বা অ্যাপ্লিকেশন আইডি এবং ভোটার আইডি কার্ডের নাম্বার থাকলেই ই পাসপোর্ট স্ট্যাটাস চেক করা যাবে।

আপনিও কি অনলাইনে ই পাসপোর্ট আবেদন করেছেন! ই পাসপোর্ট কি অবস্থায় আছে, হয়েছে কি না, জানতে চান? তাহলে চলুন, অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২২ জেনে নেওয়া যাক।

পাসপোর্ট নাম্বার দিয়ে ই পাসপোর্ট চেক করার নিয়ম

ই পাসপোর্ট আবেদন স্ট্যাটাস চেক করার পেজটি ভিজিট করুন। এখানে আপনার পাসপোর্ট চেক করতে পারবেন।

পেজের প্রথমেই এবং Application ID ইনপুট দেওয়ার অপশন দেখতে পারবেন। পাসপোর্ট ফি জমা দেওয়ার পর পাসপোর্ট অফিসে ছবি তোলা ও অন্যান্য কাজ শেষে নিশ্চয়ই আপনাকে একটি স্লিপ দিয়েছে, স্লিপের উপরে ডান পাশে ১৩ ডিজিটের একটি নাম্বার দেখতে পারবেন। নাম্বারটি Application ID বক্সে লিখে ফেলুন।

এরপর আপনার জন্ম তারিখ আপডেট করে check বাটনে ক্লিক করলেই আপনার ই পাসপোর্ট এর সর্বশেষ অবস্থা চেক করতে পারবেন।

একনজরে পাসপোর্ট আবেদন নাম্বার দিয়ে ই পাসপোর্ট চেক করার নিয়ম :

  • ই পাসপোর্ট আবেদন স্ট্যাটাস চেক করার পেজটি ভিজিট করুন।
  • ১৩ ডিজিটের Application ID ইনপুট দিন।
  • এরপর আপনার জন্ম তারিখ আপডেট করুন।
  • check বাটনে ক্লিক করুন

ই পাসপোর্ট চেক করার নিয়ম

অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম

e passport অনলাইনে আবেদন করার সময় নিশ্চয়ই আপনি একটি একাউন্ট করেছিলেন? একাউন্ট ডিটেইলস মনে থাকলে আপনার ইমেইল এড্রেস এবং পাসওয়ার্ড দিয়ে e passport account লগইন করুন।ই পাসপোর্ট স্ট্যাটাস চেকএকাউন্টে লগইন করার পর আপনার নামের উপর ক্লিক করলে applications নামের একটি অপশন দেখতে পারবেন। এই অ্যাপ্লিকেশন মেন্যুতে ক্লিক করলে আপনার জমা দেওয়া পাসপোর্ট আবেদন ডিটেইলস এবং সর্বশেষ অবস্থা দেখতে পারবেন। যেমন, উপরের ডেমো অ্যাপ্লিকেশনটির সর্বশেষ অবস্থা Pending SB Police Clearance দেখাচ্ছে, অর্থাৎ, পাসপোর্ট আবেদনটি পুলিশ ভেরিফিকেশন ক্লিয়ারেন্স এর জন্য অপেক্ষারত আছে।

Related:  ই পাসপোর্ট করার নিয়ম ২০২২

একনজরে অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম :

  • epassport.gov.bd সাইট ভিজিট করুন
  • ইমেইল এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন
  • মেন্যু থেকে applications অপশনে ক্লিক করুন

সাধারণ পাসপোর্ট চেক করার নিয়ম

সাধারণ পাসপোর্ট আবেদন স্ট্যাটাস চেক করার জন্য passport.gov.bd সাইট ভিজিট করে Application Status মেন্যুতে ক্লিক করুন, অথবা লিঙ্কে ক্লিক করে সরাসরি স্ট্যাটাস পেজ ভিজিট করতে পারেন।

আপনার পাসপোর্ট আবেদনের এনরোলমেন্ট আইডি নাম্বার এবং জন্ম তারিখ এবং ক্যাপচা পূরণ করে সার্ট বাটনে ক্লিক করলেই আপনার পাসপোর্ট স্ট্যাটাস চেক করতে পারবেন।

এসএমএস দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

ই পাসপোর্ট অনলাইনেই চেক করতে হয়। তবে, আপনি যদি ই পাসপোর্ট না করে সাধারণ পাসপোর্ট আবেদন করে থাকেন, তাহলে এসএমএস পদ্ধতিতেও পাসপোর্ট স্ট্যাটাস চেক করতে পারবেন।

পাসপোর্ট আবেদন স্ট্যাটাস চেক করার জন্য আপনার মোবাইলের মেসেজ অপশন গিয়ে লিখুন MRP, তারপর স্পেস দিয়ে আপনার EID (Enrollment ID) লিখে মেসেজটি 6969 নাম্বারে পাঠিয়ে দিন।

For example: MRP 2234334

কিছু সময় পরই আপনি আপনার পাসপোর্ট স্ট্যাটাস আপডেট সম্বলিত মেসেজ পেয়ে যাবেন।

ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায় ২০২২

বর্তমানে ৩ ধরনের ই পাসপোর্ট আবেদন করা যায় যথা: রেগুলার, এক্সপ্রেস বা জরুরী ও সুপার এক্সপ্রেস বা অতি জরুরী। আবেদনের ধরনের উপর পাসপোর্ট পাসপোর্ট আবেদন ফি এবং ই পাসপোর্ট কত দিনে পাওয়া যাবে তা নির্ভর করে।

ই পাসপোর্ট আবেদনের ধরন

প্রয়োজনীয় সময়

রেগুলার ডেলিভারি

১৫ কার্য দিবস

জরুরি ডেলিভারি

৭ কার্য দিবস

অতি জরুরি ডেলিভারি

২ কার্য দিবস

তবে, এনওসি অথবা অবসরপ্রাপ্ত ডকুমেন্ট (পিআরএল) আছে এমন সরকারি কর্মচারীগণ নিয়মিত ডেলিভারি ফি দিয়েই এক্সপ্রেস সুবিধা পেতে পারেন।

ই পাসপোর্ট হেল্পলাইন

আপনার যেকোন প্রয়োজনে নিকটস্থ আঞ্চলিক পাসপোর্ট অফিসে ফোন করে কথা বলতে পারেন। সারাদেশের সকল আঞ্চলিক পাসপোর্ট অফিস হেল্পলাইন নাম্বার থেকে আপনার এলাকার নাম্বারটি নিয়ে নিন।

Related:  ই পাসপোর্ট ফি কত ২০২২ | E Passport Fee BD

তাছাড়া, ইমেইলর মাধ্যমে যোগাযোগ করতে e-passport contact page ভিজিট করুন।

ই পাসপোর্ট চেক করার নিয়ম নিয়ে শেষ কথা

আশা করি, এখন আপনি ই পাসপোর্ট চেক করার নিয়ম বেশ ভালভাবে জানেন, এবং ই পাসপোর্ট হয়েছে কি না তা নিজেই ঘরে বসে অনলাইনে ই পাসপোর্ট আবেদন স্ট্যাটাস চেক করে দেখতে পারবেন।

4 thoughts on “ই পাসপোর্ট চেক করার নিয়ম | E Passport check”

  1. অনেক ধন্যবাদ আপনাকে পোস্টটি করার জন্য দুইটি নিয়মের ভিতরে প্রথম নিয়মটি বেশি ভালো লেগেছে আমার কাছে

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।