ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে হলে YouTube ভিডিও ডাউনলোড করার সফটওয়্যার প্রয়োজন হয় সেটাতো আমরা সবাই জানি। কিন্তু আপনাকে আজ কম্পিউটারে YouTube Videos ডাউনলোড করার এমন এক জাদুকরী উপায় দেখাবো যার মাধ্যমে ভিডিও Download করার জন্য কোনো অ্যাপসই দরকার হবেনা, আইফোনে ডাউনলোড করার উপায়ও থাকছে আর্টিকেলের শেষের দিকে। কিন্তু প্রশ্ন হচ্ছে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করবো কেন?

কারণ, ইউটিউবে সকল ভিডিও ডাউনলোড করার অফিসিয়াল কোনো অপশন চালু করা হয় নি। আর ভবিষ্যতেও এধরনের অপশন চালু হবে বলেও মনে হয় না। কিন্তু আমাদের অনেক ভিডিও বারবার দেখার প্রয়োজন হয়, কিংবা অন্য কোনো ডিভাইসে শেয়ার করতে হয়, সেক্ষেত্রে ডাটা খরচ কমাতে ডাউনলোড করার বিকল্প নেই।

বর্তমানে ইউটিউব হচ্ছে ভিডিও শেয়ারিংয়ের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম। বিশ্বের প্রায় সব মানুষই এই ইউটিউবে একটিভ। বিনোদন থেকে শুরু করে, শিক্ষা বিষয়ক ভিডিও, রান্নার রেসিপি, বিভিন্ন কোর্স এমন কী নেই ইউটিউবে? প্রায় সব ধরনের ভিডিও নিয়েই এই ইউটিউব গঠিত।

আমরা প্রত্যেকেই বিভিন্ন ধরনের ভিডিও সেটা হোক মুভি কিংবা কোনো গান যেকোনো সময় দেখার সুবিধার জন্য ইউটিউবকেই বেছে নেই। ইউটিউব এমন একটি ভিডিও শেয়ারিং প্লাটফর্ম যেখানে, যে কেউ যখন ইচ্ছা তাঁর মনের মতো যেকোনো ভিডিও দেখতে পারে।

তবে ইউটিউবে এতসব সুবিধা থাকার পরও এর একটা অসুবিধা রয়েছে। আমরা তো এই ইউটিউবে যখন ইচ্ছা ভিডিও দেখতে পারি। কিন্তু এই ভিডিওগুলো ডাউনলোড করার কোনো সুযোগ দেওয়া হয় না ইউটিউবে। এর পিছনে অবশ্য ভালো উদ্দেশ্য আছে, তারা চায় পাবলিশাররা যেন তাদের চ্যানেলের ভিডিওতে আরো বেশি ভিউ পায়, তা নিশ্চিত করা।

তাহলে কিভাবে ইউটিউব ভিডিও ডাউনলোড করব? চিন্তায় পরে গেলেন নাকি! চিন্তার কিছু নেই। বর্তমানে ইন্টারনেট মামা আমাদেরকে সব ধরনের সুযোগই তৈরি করে দেন। ইউটিউবে ভিডিও ডাউনলোড করার কোনো সুযোগ না থাকলেও, এমন কিছু ওয়েবসাইট, সফটওয়্যার বা মোবাইল অ্যাপস রয়েছে যা দিয়ে আপনি খুব সহজেই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করে নিতে পারবেন।

ইউটিউব ভিডিও অফলাইনে ডাউনলোড করার উপায়

আমরা এই আর্টিকেলে আপনাদের জন্য ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার এমনই কয়েকটি উপায় তুলে ধরবো, যার মাধ্যমে আপনারা খুব সহজেই ডাউনলোড করে নিতে পারবেন এবং চাইলেই সেগুলো অন্য কারো সাথে শেয়ার করতে পারবেন।

আপনি যদি ইউটিউবের ভিডিওটি নেট ছাড়া অফলাইনে বারবার দেখতে চান তবে YouTube offline feature ব্যবহার করতে পারেন।

ইউটিউব ভিডিও অফলাইনে রাখার উপায়;

  • শুরুতেই আপনাকে ইউটিউব অ্যাপ্লিকেশনে চলে যেতে হবে। এরপর নিজের পছন্দের ভিডিওটি খুঁজে নিন।
  • লাইক, ডিসলাইক, আর শেয়ার বাটনের পরের বাটনটি হলো ডাউনলোড অপশন। ডাউনলোড অপশনটিতে ক্লিক করে নিন।
  • আপনার ডাউনলোডকৃত ভিডিওটি ডাউনলোড হয়ে ইউটিউব অ্যাপ্লিকেশনে থেকে যাবে।
  • এখন আপনি যদি আপনার ডাউনলোড করা ভিডিওটি দেখতে চান তবে একদম নিচে লাইব্রেরি অপশনে ক্লিক করুন।
  • এরপর ভেতরে গিয়ে ডাউনলোডস অপশনে ক্লিক করলেই আপনি আপনার ডাউনলোড করা ভিডিওটি দেখতে পারবেন।

এই উপায়ে আপনি অফলাইনে বা নেট ছাড়াও ইউটিউব ভিডিও দেখতে পারবেন। তবে সমস্যা কি জানেন? এই ডাউনলোড করা ভিডিওটি আপনি শুধুমাত্র ইউটিউব এপ্লিকেশনে পাবেন।

অন্য কোনো ভিডিও প্লেয়ারে আপনি ভিডিওটি দেখতে পারবেন না। আর সবচেয়ে বড় সমস্যা হলো, আপনি এই ভিডিওটি অন্য কারো সাথে শেয়ারও করতে পারবেন না।

এখন কী উপায়? এই সমস্যা থেকে উত্তরণের আদৌ কি কোনো উপায় আছে?

জি হ্যাঁ, ইন্টারনেট মামা আমাদেরকে এই সমস্যারও সমাধান দিয়ে দিয়েছেন। এই সমস্যাগুলো থেকে উত্তরণের জন্য এমন কিছু ওয়েবসাইট রয়েছে যা দিয়ে আপনি সহজেই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন।

তাহলে চলুন জেনে নেই কিভাবে YouTube Video Download করা যায় সে সম্পর্কে।

ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার ৪ টি সহজ উপায় 

আমি এখন আপনাদের সুবিধার জন্য ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার সবচেয়ে সহজ কয়েকটি উপায় তুলে ধরবো।  আপনি চাইলে এগুলো নিজের কম্পিউটার কিংবা ল্যাপটপ দিয়ে apply করতে পারবেন।

হতাশ হলেন নাকি? ভাবতেছেন, আমার তো আপু ল্যাপটপ / কম্পিউটার নাই। মোবাইলেই ইউটিউব ভিডিও দেখি। তাহলে আমার কী হবে?

চিন্তার কিছু নেই। আমরা এখানে যে নিয়মগুলো তুলে ধরবো সেগুলো আপনি আপনার মোবাইল দিয়েও apply করতে পারবেন।  তবে এক্ষেত্রে আপনাকে ওপেরা মিনি (opera mini) ব্রাউজার ব্যবহার করতে হবে।

আমরা এখানে এমন কিছু ওয়েবসাইটের নাম তুলে ধরবো যেগুলো ব্যবহার করে আপনারা খুব সহজেই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করে নিতে পারবেন।

তাহলে চলুন আর দেরি না করে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার উপায়গুলো জেনে নেওয়া যাক;

১. ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট – clipconverter

আপনি এই ওয়েবসাইটটি দিয়ে ইউটিউব থেকে যেকোনো ধরনের ভিডিও ডাউনলোড করতে পারবেন। সবচেয়ে ধারুণ ব্যাপার হচ্ছে এই clipconverter দিয়ে আপনি আপনার পছন্দমতো ফরমেটে ভিডিও কনভার্ট করে নিতে পারবেন।

এটি আপনাকে যেকোনো ভিডিও 3gp, MP4, AVI, HD, Full HD আরো বিভিন্ন ধরনের ফরমেটে ভিডিও কনভার্ট করে ডাউনলোড করার সুযোগ দিচ্ছে।

এখন কথা হচ্ছে, এই clipconverter দিয়ে আপনি ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন কিভাবে? চিন্তার কিছু নাই। আমরা এখন এই clipconverter দিয়ে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার উপায়গুলো স্টেপ বাই স্টেপ তুলে ধরবো।

Copy YouTube video URL

আপনাকে প্রথমেই নিজের কম্পিউটার বা ল্যাপটপ দিয়ে YouTube  এর ওয়েবসাইটে যেতে হবে। এখানে বলে রাখা দরকার যে, আপনি যদি এই ডাউনলোডের কাজটি মোবাইল দিয়ে করতে চান তবে Opera mini, Firefox, Google chrome  ব্রাউজার ব্যবহার করতে হবে।

ইউটিউবের ওয়েবসাইটে গিয়ে আপনি আপনার পছন্দের ভিডিও অর্থাৎ যে ভিডিওটি আপনি ডাউনলোড করতে চান সেটিতে ক্লিক করবেন। ফলে ভিডিওটি play হবে।

এখন ভিডিওটি play হলে আপনি আপনার কম্পিউটার কিংবা মোবাইল ব্রাউজারের এড্রেস বারে ভিডিওটির URL address দেখতে পাবেন।

clipconverter ইউটিউব ভিডিও ডাউনলোডার

বুঝার সুবিধার জন্য উপরের ছবিটি দেখে নিতে পারেন। এরপর আপনার কাজ হলো এই URL address টি কপি করা।

আপনি যদি কম্পিউটারে ডাউনলোডের কাজটি করে থাকেন তবে address  টি সিলেক্ট করে আপনার mouse টিতে right click করে দিবেন। এরপর আপনি copy অপশনে ক্লিক করলেই এড্রেসটি কপি হয়ে যাবে।

আর আপনি যদি মোবাইলে ডাউনলোড করতে চান তবে link টি সিলেক্ট করে long press করলে কপি অপশন পেয়ে যাবেন।

Go to clipconverter website 

আপনি ভিডিওর লিংকটি কপি করে সোজাসুজি চলে যাবেন clipconverter ওয়েবসাইটিতে। যেকোনো ব্রাউজার দিয়েই clipconverter ওয়েবসাইটটিতে যেতে পারবেন।

ইউটিউব ভিডিও ডাউনলোডার অ্যাপস

ওয়েবসাইটটিতে প্রবেশের পর আপনি উপরের ছবিটি দেখতে পাবেন। আপনি এখানে একটি বক্স পাবেন। যার উপরে লেখা আছে “Video URL to Download”। এখন আপনার কাজ হলো এই বক্সটিতে আপনার কপি করা লিংকটি paste  করা। লিংকটি পেস্ট করে ডানের “continue” লিখাটিতে ক্লিক করুন।

Convert your Video 

আপনি continue বাটনটি ক্লিক করার পর নিচের ছবির মতো একটি পেইজ ওপেন হবে।

এখানে আপনি বেশ কিছু অপশন পাবেন, আপনার ভিডিও সম্পর্কিত। আপনি ভিডিওটির কোয়ালিটি কেমন চান? সেটা “Detected Media”  অপশনটি থেকে সিলেক্ট করে নিতে পারেন।

এর নিচে আপনি “Convrsion Formet” নামক একটি অপশন পাবেন। আপনি আপনার ভিডিওটি কোন ফরমেটে ডাউনলোড করতে চান? MP4, 3GP, AVI, MOV নাকি MKV?  ভিডিওটি কনভার্ট করে নিন আপনার পছন্দের ফরমেটে।

এর নিচে আপনি “Start” অপশনটি পেয়ে যাবেন। ব্যস, এই Start  অপশনটিতে ক্লিক করে নিন।

Download your Video 

Start  অপশনটিতে ক্লিক করলে আপনি নতুন আরেকটি পেইজে চলে যাবেন। আপনার ভিডিওটি clipconverter, আপনার পছন্দ করা ফরমেটে কনভার্ট করে দিয়ে পরবর্তী পেইজে ভিডিওটি ডাওনলোড করার জন্য ready করে দিবে। তবে এইক্ষেত্রে ভিডিওটি কনভার্ট হতে একটু সময় নিতে পারে।

ক্লিকনভার্টার youtube video

ভিডিওটি কনভার্ট হয়ে গেলে আপনি উপরের ছবির ন্যায় একটা পেইজে চলে যাবেন। এখানে আপনি ” Download ” অপশনটি পেয়ে যাবেন। ব এখন সোজা এই  Download  অপশনটিতে ক্লিক করে নিন। ব্যস, আপনার কাজ শেষ।

আপনি এই ওয়েবসাইটটি দিয়ে কম্পিউটার,  ল্যাপটপ কিংবা মোবাইল দিয়েও ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করে নিতে পারবেন।

২. YouTube ভিডিও ডাউনলোড করুন – Y2mate দিয়ে

আপনি এই ওয়েবসাইটটি দিয়ে খুব সহজেই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করে নিতে পারবেন। আপনি এই ওয়েবসাইটটি দিয়ে কম্পিউটার কিংবা মোবাইল যেকোনো টাতেই ভিডিও ডাউনলোড করতে পারবেন। তাহলে  চলুন ডাউনলোড করার উপায়গুলো জেনে নেই;

Copy YouTube Video URL

Y2mate  দিয়ে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে হলে আপনাকে শুরুতেই YouTube এর ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

এরপর আপনার পছন্দমতো ভিডিওটির নাম সার্চ বাটনে লিখে খুঁজে নিন।

এরপর ভিডিওটিতে ক্লিক করে ভিডিওটি চালু (play) করিয়ে নিন। ভিডিওটি স্টার্ট হলে আপনি আপনার কম্পিউটার বা মোবাইল ব্রাউজারের এড্রেস বারে ভিডিওটির লিংক দেখতে পাবেন। ব্যস, লিংকটি কপি করে নিন।

এই স্টেপটা পুরোপুরি Clipconverter ওয়েবসাইট দিয়ে ভিডিও ডাউনলোড করার প্রথম স্টেপের মতো। তাই এখানে আমরা আর তেমন কিছু বলি নাই।

Download Video and Audio from YouTube 

ভিডিওর লিংকটি কপি করে আপনি চলে যাবেন Y2mate ওয়েবসাইটে।

Y2mate

Y2mate ওয়েবসাইটে প্রবেশ করলেই আপনি উপরের ছবির ন্যায় একটি পেইজ দেখতে পারবেন। এখানে একটি বক্স পাবেন। যার উপরে লেখা থাকবে “search or paste link here”। আপনার কাজ হলো, আপনার কপি করা লিংকটি এই বক্সটিতে paste করা। এরপর ডানে” Start” অপশনটিতে ক্লিক করবেন।

Start অপশনটিতে ক্লিক করলে আপনি আরো কিছু অপশন পাবেন। সেখান থেকে আপনার ভিডিওর কোয়ালিটি কেমন হবে তা বাছাই করে নিতে পারবেন।

আপনি 720 HD এর সোজাসোজি Download অপশনটিতে ক্লিক করলে High quality video পেয়ে যাবেন।

ব্যস, এভাবেই খুব সহজে আপনি Y2mate দিয়ে নিজের কম্পিউটার বা মোবাইলে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করে নিতে পারবেন।

৩. সফটওয়্যার ছাড়াই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার উপায়

আপনি যদি ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার সবচেয়ে সহজ উপায় খুঁজে থাকেন, তবে এটি হতে পারে আপনার জন্য সেরা চয়েস।

এর মাধ্যমে আপনি কম্পিউটার, ল্যাপটপ কিংবা মোবাইল দিয়েও ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন। তাহলে চলুন savefrom.net দিয়ে ভিডিও ডাউনলোডের স্টেপগুলো জেনে নেয়া যাক ;

Video এর URL এ ss যুক্ত করুন

এই উপায়ে ভিডিও ডাউনলোড করতে সবার প্রথমে আপনাকে নিজের কম্পিউটার বা মোবাইল থেকে ইউটিউবে গিয়ে নিজের পছন্দমতো ভিডিওটি খুঁজে নিতে হবে।

এরপর এটিকে ওপেন করে play বাটনে ক্লিক করে দিন। ভিডিওটি play হলে আপনি এড্রেস বারে ভিডিওটির URL address  টি পেয়ে যাবেন।

এখন আপনার কাজ হচ্ছে এই URL লিংকটিতে অতিরিক্ত ss যুক্ত করা। কোন জায়গায় ss যুক্ত করবেন? আচ্ছা, YouTube এ যেকোনো URL address টি শুরু হয় www.youtube.com/watch**** দিয়ে।

এখন আপনার কাজ হলো www. এর পরেই ss লেখা। অর্থাৎ লেখাটি হবে www.ssyoutube.com/watch****. আরো ভালোভাবে বুঝতে নিচের ছবিটি দেখে নিন।

সফটওয়্যার ছাড়া ভিডিও ডাউনলোড

এখন URL এ ss যুক্ত করার পর আপনি আপনার কম্পিউটারের Enter বাটনটি চাপুন। আপনি যদি মোবাইলে ডাউনলোডের কাজটি করে থাকেন, তবে OK press করুন।

Video Download করুন

আপনি Enter অথবা Ok বাটনে ক্লিক করার সাথে সাথে নতুন একটি পেইজে চলে যাবেন। এই ওয়েবসাইট বা পেইজটিই হলো savefrom.net ওয়েবসাইট।

এখন আপনি যে ভিডিওটি ডাউনলোড করতে চাইছেন, সেই ভিডিওটি এই পেইজের একেবারে মধ্যখানে পেয়ে যাবেন।

savefrom.net

উপরের ছবির ন্যায় আপনি ভিডিওটি ডাউনলোড করার অপশন পেয়ে যাবেন। Download অপশনটির ঠিক পাশেই আপনি আপনার ভিডিওর কোয়ালিটি কেমন হবে সেটি সিলেক্ট করার অপশন পাবেন।

আপনি আপনার পছন্দমতো 3GP (low quality), MP4 HD (high quality) ভিডিওটির কোয়ালিটি বেছে নিবেন। এরপর Download  অপশনটিতে ক্লিক করবেন।

ব্যস, আপনার কম্পিউটার কিংবা মোবাইলে ভিডিওটি ডাউনলোড হয়ে যাবে।

৪. iTubeGo দিয়ে YouTube Video ডাউনলোড 

YouTube থেকে ভিডিও ডাউনলোড করার একটি ভালো ওয়েবসাইট iTubeGo। আপনি ইউটিউবের যেকোনো ধরনের ভিডিও এই ওয়েবসাইটটি দিয়ে ডাউনলোড করে নিতে পারবেন।

আপনি যে ভিডিওটি ডাউনলোড করতে চান সেটির URL লিংক কপি করে এই ওয়েবসাইটটিতে paste করবেন। তারপরই ডাউনলোড অপশনটি পেয়ে যাবেন।

তবে এই উপায়ে আপনি ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারলে এটিতে ভিডিও কনভার্টের কোনো অপশন পাবেন না। ভিডিওটি যে ফরমেটে থাকবে, সে ফরমেটেই ডাউনলোড হবে।

তবে এই সাইটটি দিয়ে আপনি ফেসবুক বা ইনস্টাগ্রামের ভিডিও ডাউনলোড করার সুবিধা পাবেন।

অ্যান্ড্রয়েড মোবাইলে TubeMate দিয়ে ইউটিউব ভিডিও ডাউনলোড 

আমরা উপরে যে ওয়েবসাইটগুলোর নাম বললাম সেগুলো দিয়েই আপনি আপনার মোবাইলে ইউটিউব ভিডিও ডাউনলোড করে নিতে পারবেন। তবে আপনি যদি একদম সরাসরি ভিডিও ডাউনলোড করতে চান তবে TubeMate apps টি হতে পারে আপনার জন্য সহজ উপায়।

TubeMate দিয়ে ভিডিও ডাউনলোড করার উপায়;

  • প্রথমে আপনাকে TubeMate apps টি আপনার ফোনে ডাউনলোড করে নিতে হবে।
  • Apps টি ডাউনলোড করার পর open করলেই আপনি YouTube এর সব ধরনের ভিডিও এখানে দেখতে পাবেন।
  • আপনি যে ভিডিওটি ডাউনলোড করতে চান সেটিতে ক্লিক করুন। ক্লিক করলে নিচে আপনি Download  অপশন পাবেন।
  • আপনি সরাসরি সেই ভিডিওটির Download অপশনে ক্লিক করুন। এখানে আপনি ভিডিওর কোয়ালিটিও বেছে নিতে পারবেন।  Download অপশনে ক্লিক করলেই ভিডিওটি আপনার ফোনে ডাউনলোড হয়ে যাবে।

ঠিক একইভাবে উপরের প্রসেস অনুসরণ করে Vidmate অ্যাপস দিয়েও ডাউনলোড করতে পারবেন।

আইফোনে YouTube ভিডিও Download করার উপায়

অ্যাপল ইউজারদের সবচেয়ে বড় সমস্যা হলো নিরাপত্তার কারণে আন্ডাররেটেড অ্যাপস পাওয়া যায় না। তাই উপরের অধিকাংশ অ্যাপস হয়তো আপনার জন্য কাজে নাও লাগতে পারে।

আপনাদের জন্য সেরা ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার জন্য সেরা দুটি অ্যাপস FoxFM এবং Browser.

Browser অ্যাপসটির সমস্যা হলো এখানে কোয়ালিটি ঠিক করে দেওয়া যায় না, তবে FoxFM অ্যাপে এধরনের সমস্যা নেই। ভিডিওর পাশাপাশি ইউটিউব ভিডিও অডিও ফাইল হিসেবেও ডাউনলোড করতে পারবেন।

শেষ কথা

ইউটিউব হচ্ছে বর্তমানে সবচেয়ে জনপ্রিয় একটি ভিডিও দেখার প্লাটফর্ম।  গুগলের পরেই দ্বিতীয় সার্চ ইঞ্জিনের তালিকায় আছে এটি।

আমরা প্রায় সব ধরনের ভিডিও’ই এই ইউটিউবে দেখে থাকি। তবে ইউটিউবে ভিডিও ডাউনলোডের অপশন না থাকায় আমাদেরকে অনেক সময় বিভ্রান্তিতে পরতে হয়।

তবে বর্তমানে অনলাইন আমাদেরকে এই বিভ্রান্তি থেকে পরিত্রাণের উপায় বের করে দিয়েছে। আমরা এই আর্টিকেলে সেই উপায়গুলো নিয়েই আলোচনা করছি।

আপনারা চাইলেই উপরের যেকোনো ওয়েবসাইট ব্যবহার করে খুব সহজেই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করে নিতে পারবেন।  এছাড়াও আপনাদের যদি এ নিয়ে আরো কিছু জানার থাকে, তবে আমাদেরকে কমেন্ট করে জানিয়ে দিন।


Adrita Rakhi

জানার আগ্রহ আর লেখালেখির প্রতি ভালোবাসা থেকেই টুকটাক লেখালেখি করি।

0 Comments

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।