ভিডিও টু টেক্সট: লাখ লাখ মানুষ প্রতিদিন ইউটিউবে ভিডিও দেখেন। ট্রেইলার, নাটক, মুভি বা সিরিজ দেখার জন্য আমরা ইউটিউব ব্যবহার করি। তবে, পরিসংখ্যান বলে ইউটিউবে প্রতিদিন যতজন ভিজিটরস ভিডিও দেখেন, তার অর্ধেক সংখ্যক ভিজিটরস শুধুমাত্র বিভিন্ন টেকনিক, ট্রিক্স দেখার জন্য ইউটিউব ব্রাউজ করেন। অর্থাৎ, কিভাবে করে, কিভাবে তৈরি করে, সমাধান কিভাবে করবো ইত্যাদি জানার জন্য। এসকল ট্রিক্স ভিডিও দেখার পাশাপাশি যদি লিখিত আকারে পাওয়া যায়, তবে আরো বেশি ইফেক্টিভ হয় এবং সহজে বোঝা যায়। ইউটিউব ব্রাউজ করার জন্য প্রতিনিয়ত সুবিধা বাড়াচ্ছে ওয়েব ডেভলপাররা যেমন- বিজ্ঞাপন ছাড়া ইউটিউব ‍ভিডিও দেখা। নতুন আরো একটি সুবিধা হলো- এখন আপনি ইউটিউব ভিডিও দেখার পাশাপাশি পড়ে নিতেও পারবেন ভিডিও টু টেক্সট ( youtube video to text )।

মজার ব্যাপার হলো, ভিডিওর ভাষা আপনি বাংলাতে সরাসরি ট্রান্সলেট করেও পড়তে পারবেন। চলুন জেনে নেই, কিভাবে ইউটিউব ভিডিও পড়তেও পারবেন।

ইউটিউব ভিডিও টেক্সট করে পড়ার উপায়

ভিডিও থেকে টেক্সট, Videoticle

ইউটিউব ভিডিওকে টেক্সট করা  খুবই সহজ, যে কেউ করতে পারবেন। কম্পিউটার অথবা ফোন থেকে আপনি videoticle.com ব্রাউজ করুন। এরপর আপনার ইউটিউব ভিডিওর লিঙ্ক কপি করে পেস্ট করলেই ভিডিও টি টেক্সট ফরম্যাটে চলে আসবে।

[ বি.দ্র: আপনি যদি ব্রাউজারে ইউটিউব ব্রাউজ করেন, তবুও আপনাকে শেয়ার অপশনে ক্লিক করে লিঙ্ক নিতে হবে।  ব্রাউজার এড্রেসবার থেকে লিঙ্ক কপি করলে হবে না। ]

আইফোনে ভিডিও থেকে টেক্সট ( video to text ) করার উপায়

আইফোন ব্যবহারকারীরা Shortcut ডাউনলোড করে নিতে পারেন। লিঙ্কে ক্লিক করলে আপনি নতুন একটি পেজে চলে যাবেন। Get Shortcut এ ক্লিক করে যদি এরোর আসে তবে, ফোনের সেটিংস ঠিক করে নিন। Settings –> Shortcuts এ গিয়ে “Allow Untrusted Shortcuts” সুইচ অন করে দিন এবং আবার চেষ্টা করুন। এরপর শর্টকাটটি যোগ করে  দিন।

ভিডিও পড়ার উপায়

ইউটিউব অ্যাপস অথবা ব্রাউজার শেয়ার বাটনে ক্লিক করুন এবং More অপশন সিলেক্ট করুন। এরপর, Read on Videoticle সিলেক্ট করে দিন।

শেষ কথা: 

পরিসেবাটি একদমই নতুন, তাই কিছু ভিডিওতে কাজ নাও করতে পারে। তবে ইংরেজি ভাষার ইউটিউব ভিডিও টেক্সট ফরম্যাটে ( video to text ) পড়তে কোন সমস্যা হবে না। অন্য ভাষার ভিডিও পড়ার সময় মাঝে মাঝে এরোর আসতে পারে।

পরিসংখ্যান বলে, কোন বিষয়ে পড়ার পর যদি প্রাক্টিক্যালি দেখা যায়, তবে ৬০% বেশি ইফেক্টিভ হয়। তাই এখন থেকে ইউটিউবে কোন কিছু শিখতে চাইলে প্রথমে ভিডিওকে টেক্সট করে পড়ে নিন এবং তারপর ভিডিওটি দেখুন। তাছাড়া ডাটা খরচ কমানোর জন্যও ইউটিউব ভিডিও না দেখে পড়া যেতে পারে।


Abdullah

বর্তমানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে অধ্যয়নরত। জানার আগ্রহ থেকে whyorwhen এবং Pratiborton এ লেখালেখি করি।

0 Comments

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।