ইংরেজি শেখার সেরা অ্যাপ | 7 Best English Learning app

ইংরেজি শেখার সেরা অ্যাপ

ইংরেজি শেখার সেরা অ্যাপ খুঁজছেন? বর্তমানে ইংরেজি শেখার সেরা উপায় হলো মোবাইল অ্যাপ ইন্সটল করা এবং নিয়মিত চর্চা করা।

বর্তমানে ইংরেজি শেখার জন্য অনেক ভালো ভালো অ্যাপ রয়েছে। ইংরেজি শেখার সেরা অ্যাপগুলো ব্যবহার করে সহজেই ইংরেজি শেখা সম্ভব। ভোকাবুলারি, গ্রামার থেকে শুরু করে ইংলিশ স্পিকিংয়ে দক্ষতা অর্জন করার জন্য ইংরেজি শেখার সেরা অ্যাপগুলো ব্যবহার করতে পারেন।

হাতের মোবাইলকে আমরা সারাদিন কত সময়ই না দেই। কিন্তু বেশিরভাগ সময়ই আমরা অপ্রয়োজনীয় অ্যাপস ব্যবহার করে সময় নষ্ট করি। অথচ আমরা আমাদের স্মার্টফোনকে কাজে লাগিয়ে খুব সহজেই ইংরেজি শিখতে পারি। প্লেস্টোর এবং আইফোন স্টোরে থাকা Best english learning app ব্যবহার করে বর্তমানে অনেকেই ইংরেজিতে ভালো করছেন।

সেই ইংরেজি শেখার জন্য যা কিনা আমরা স্কুলে যাওয়ার ১-২ বছর পূর্বেই A for Apple দিয়ে শুরু করেছিলাম, কিন্তু লেখাপড়া শেষ হওয়া পর্যন্ত চেষ্টা চালিয়েও আমাদের অনেকের ক্ষেত্রেই ইংরেজি শেখার খাতায় একটা বড় শূন্যই পড়ে থাকে।

মূল কারণ ইংরেজি প্রাকটিস অভাব এবং প্রাকটিসের জটিলতা। কিন্তু ইংরেজি শেখার সেরা অ্যাপ বা Best english learning app ব্যবহারের মাধ্যমে আমরা আমাদের মুঠোফোনে অপচয় করা সময়ের সদ্যবহার নিশ্চিত করত পারি।

ইংরেজি শেখার সেরা অ্যাপ | Best English learning app

ইংরেজি শেখার সহজ উপায় হলো প্রতিনিয়ত প্রাকটিস করা। কিন্তু সাদারণত আমরা যদি এটাকে চর্চা করতেই হবে, এমন উদ্দেশ্য নিয়ে করি, তবে খুব বেশিদিন ধরে রাখতে পারিনা। কিন্তু, আপনার স্মার্টফোনকে শুধু স্মার্টলি ব্যবহার করলেই সমাধান মিলবে।

তাই আমাদের আজকের আলোচনায় থাকছে ৭টি সেরা ইংরেজি শেখার মোবাইল অ্যাপ, যা আপনার ইংরেজি ভোকাবুলারি, গ্রামার থেকে শুরু করে প্রাকটিস করার জন্য পার্টনার পর্যন্ত খুঁজে দিবে।

ইংরেজি শেখার সেরা ৭ মোবাইল অ্যাপ :

  1. Hallo English
  2. LearnEnglish Grammar
  3. Grammarly কিবোর্ড
  4. Vocabulary.com
  5. BUDDY Talk
  6. CAMBLY
  7. English Dictionary Offline

কথা না বাড়িয়ে চলুন সেরা ৭টি ইংরেজি শেখার অ্যাপ সম্পর্কে জেনে নেওয়া যাক। এখানে উল্লেখ করা প্রতিটি ইংলিশ শেখার অ্যাপ অ্যান্ড্রয়েড এবং আইফোন উভয় ভার্সনেই পেয়ে যাবেন।

১) Hallo English : ইংরেজি শেখার মোবাইল অ্যাপ

hallo english ইংরেজি শেখার মোবাইল অ্যাপ

ইংরেজি শেখার সহজ উপায় হিসেবে যারা apps খুঁজছেন, প্রাথমিক পর্যায়ে শুরু করার জন্য Best English Learning App গুলোর মাঝে অন্যতম একটি এপস Hallo English. অ্যাপসটি Beginner এবং Advanced উভয় লেভেলের জন্য তৈরি করা হলেও মূলত Beginner দের জন্য হাইলি রিকমান্ডেড একটা অ্যাপস। প্লে স্টোর বা অ্যাপল স্টোর এ অনেক আন্তর্জাতিক ইংরেজি শেখার অ্যাপস পাওয়া যায়, কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে সেগুলোতে বাংলা সাপোর্ট করে না।

আরো পড়ুন:  অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস কম্পিউটারে ইনস্টল করার উপায়

কিন্তু Hallo English অ্যাপসটি তৈরি হয়েছে উপমহাদেশীদের লক্ষ্য করে। তাই এখানে বাংলা থেকে ইংরেজী সাপোর্ট করে। কার্যকরী ‍বৈশিষ্ট্যের জন্য অ্যাপসটি ২০১৬ সালে প্লে-স্টোরের সেরা অ্যাপ নির্বাচিত হয়েছিল। 

একনজরে Hallo English:

  • Grammar, Reading, Translating, Spellling, Vocabulary অনেক টেপিক রয়েছে। যেগুলোর উপর প্রাকটিস করা যায় এবং তাৎক্ষণিক রেজাল্ট জানায়।
  • টপিকে করা ভুলগুলো ধরিয়ে দেয় এবং সংসোধন করে দেয়।
  • একজন শিক্ষকের সাথে সরাসরি কনসাল্ট করা যায়।
  • প্রতিটি লেসনে রয়েছে পয়েন্ট সিস্টেম, যা আপনাকে অধিক আগ্রহী করে তুলবে।
  • স্ব-ভাষাভাষীর মাঝে লিডারবোর্ড এ অবস্থান দেখা যায়।
  • রয়েছে convrsation practice games। প্রতিদিন ব্যবহৃত বাক্য এখান থেকে শিখতে পারবেন।
  • ১০০০০ শব্দের ইন-বিল্ট  ডিকশনারি, যা আপনাকে প্রয়োজনীয় ভোকাবুলারি বিভিন্ন মজাদার গেমস এর মাধ্যমে শেখাবে।

ইংরেজির প্রাথমিক ভীতি দূর করার অসাধারণ একটি english learning app. ভীতি কাটিয়ে ইংরেজিতে দক্ষ হতে অ্যাপটি ইন্সটল করুন।

২) LearnEnglish Grammar : ইংরেজি গ্রামার শেখার অ্যাপ

Learn English Grammar

ব্রিটিশ কাউন্সিলের তৈরি করা ইংরেজি শেখার এই সেরা অ্যাপটির গুগোল প্লে স্টোর রেটিং ৪.৭। ১০০ টির বেশি গ্রামার টপিক নিয়ে অ্যাপসটিতে আলোচনা করা হয়েছে।

প্রতিটি টপিক বিভিন্ন কালারফুল পিকচার এবং উদাহরণের মাধ্যমে অত্যন্ত সহজভাবে ব্যাখ্যা করা হয়েছে। অ্যাপসটিতে ২০০০+ প্রশ্ন রয়েছে, যা আপনাকে গ্রাজ্যুয়ালি ইংরেজিতে দক্ষ্য করে তুলবে।

একনজরে:

  • ১০০+ গ্রামার টপিক
  • ২০০০+ প্রশ্ন
  • সহজ ব্যাখ্যা
  • ইন্টারনেট কানেকশনের দরকার নেই
  • টোটাল স্কোর এবং প্রোগ্রেস রিপোর্ট
  • IELTS, TOFFEL, GMAT এর জন্য কার্যকরী

 ৩)  ইংরেজি শেখার সেরা অ্যাপ : Grammarly কিবোর্ড

grammarly keyboard ইংলিশ শেখার অ্যাপ

ব্যক্তিগত ভাবে গ্রামারলি কিবোর্ড আমার কাছে ইংরেজি শেখার সেরা অ্যাপ। মোবাইল ভার্সনে এটি একটি কিবোর্ড, যা প্রতিনিয়ত আমরা ব্যবহার করে থাকি।

ইংরেজি শেখার জন্য কোন অ্যাপস কে অতিরিক্ত সময় যদি দিতে না চান, তবে গ্রামারলি আপনার জন্য সেরা অপশন। গ্রামারলি নিয়ে এখানে খুব বেশি কথা বলবো না। অত্যন্ত কার্যকরী ও ইংরেজি শেখা সহজ এই অ্যাপসটি নিয়ে আমাদের সম্পূর্ণ একটি আর্টকেল রয়েছে। এখানে শুধু গুরুত্বপূর্ণ ফিচার তুলে ধরছি।

  • আপনার কিবোর্ড দিয়ে কোন বাক্য লেখার সাথে সাথে আপনার মাস্টার ইংরেজি গ্রামার ভুল ধরার চেষ্টা করবে।
  • কোন বাক্য লেখার পর যেকোন গ্রামাটিক্যাল ভুল থাকলে আপনাকে নোটিফিকেশন দিবে।
  • আপনি কোন ভুল শব্দ ( বানান যদিও সঠিক ) বাক্য রাখলে আপনাকে তা জানাবে।
  • আপনাকে ভোকাবুলারি শেখাবে। কারণ আপনার ইংরেজি বাক্যে রাখা যেকোন শব্দের উপর চাপ দিলে ঐ শব্দের সমার্থক সকল শব্দ পেয়ে যাবেন। আপনি কি ভুল দেখার পরেও ঠিক করার ইচ্ছা রাখবেন না!
  • আপনাকে কোয়ালিটি শব্দ বাছাই করে দিবে যদি আপনি Poor কোয়ালিটির শব্দ বাক্যে ব্যবহার করে থাকেন।
  •  কম্পিউটার এক্সটেনসন হিসেবেও গ্রামারলি কে ফ্রিতে ব্যবহার করতে পারবেন।
আরো পড়ুন:  জনপ্রিয় ১৩টি লোগো ডিজাইন সফটওয়্যার (মোবাইল+কম্পিউটারের জন্য)

৪) Vocabulary.com : Best way to learn English

নতুন নতুন চ্যালেঞ্জের মাধ্যমে আপনাকে প্রতিনিয়ত শব্দ শেখার জন্য সেরা একটি English Learning App. যদি ভুল করে থাকেন, তাহলে শেখানোর পর আবার আপনাকে চ্যালেঞ্জটি জানাবে। বারবার চ্যালেঞ্জ ফেস করার মাধ্যমে আপনাকে ভোকাবুলারিতে দক্ষ্য করে তুলবে।

এখান থেকে শব্দের সংজ্ঞা, উচ্চারণ এবং ব্যবহার সম্পর্কে জানা যাবে। এতে ৯০ সেকেন্ডের গেমস আছে। খেলায় সঠিক উত্তরের জন্য ১০ পয়েন্ট যোগ হবে এবং ভুল উত্তরের জন্য ১০ পয়েন্ট কাটা যাবে। অনলাইনে বন্ধুর সাথেও খেলতে পারবেন। খেলার ছলে আপনার ইংরেজি শেখা হয়ে যাবে।

৫) BUDDY Talk : English speaking app

buddytalk app

ইংরেজি শিখতে চান, অথচ পার্টনার সমস্যায় পড়েননি, এমন ইংলিশ লার্নার খুঁজে পাওয়া কঠিন। ইংরেজি চর্চা শুরু করলে উৎসাহ দেওয়ার লোক বা পার্টনার খুঁজে না পেলেও ঠাট্রা করার জন্য লোকের অভাব হবে না।

কিন্তু ইংরেজিতে কথা বলার ফ্লুয়েন্সি বাড়াতে হলে কথা বলার বিকল্প নেই। এই সমস্যার সমাধান পাবেন ইংরেজি শেখার অন্যতম সেরা অ্যাপ buddytalk এ। সারা পৃথিবীর ইংরেজি শিখতে আগ্রহী মানুষদের একটি প্লাটফর্মে নিয়ে এসেছে ইংরেজি শেখার এই অ্যাপটি।

৬) CAMBLY : Best spoken English Learning app

cambly ইংরেজি টিউটর অ্যাপ

ইউটিউবে ভিডিও দেখা কিংবা ব্লগ পড়তে গিয়ে হয়েতো ইতিমধ্যে এই অ্যাপসটির বিজ্ঞাপন দেখেছেন। হ্যা, Cambly অ্যাপের কথাই বলছি।

পার্সোনালি, ইংরেজি শেখার জন্য এই অ্যাপটি আমার কাছে সেরা। এখানে  নেটিভ ইংলিশ টিউটরদের একাউন্ট রয়েছে, যাদের সাথে ভিডিও কল করে কথা বলা প্রাকটিস করা যায়। এছাড়া বিভিন্ন বিষয়ে জিজ্ঞেস করে প্রবলেম সলভ করে নিতে পারবেন।

যেমন: আমি Rush শব্দের সঠিক ব্যবহার নিয়ে একটু কনফিউশানে ছিলাম। তাৎক্ষনিক একজন টিউটরকে কল করে বললাম,

Hi, can you plz tell me the use of the word Rush?

সে আমাকে বিভিন্ন উদাহরনের মাধ্যমে বুঝিয়ে দিলো যে আসলে Rush শব্দটি কি অর্থে ব্যবহৃত হয় এবং কোথায় কিভাবে ব্যবহার করা যায়।

এছাড়া, ইংরেজি শেখার জন্য এই অ্যাপটিতে বেগিনার লেভেল থেকে GMAT, IELTS কোর্সও রয়েছে।

ফুল একসেস পেতে প্রিমিয়াম প্লান নিতে হবে যেখানে, স্বর্বিনিম্ন প্রতি সপ্তাহে ১৫ মিনিট করে ২ দিনের প্যাকেজটি গ্রহণ করলে সর্বোচ্চ ৫২ডলার খরচ পড়বে। তবে রেফারাল কোড  হিসেবে gnmkdq5e কোডটি ব্যবহার করলেই পেয়ে যাবেন ১০ মিনিট ফ্রি টায়াল।

৭) English Dictionary Offline

ইংলিশ ডিকশনারি

আমরা ইংরেজি শিখতে চাই, কিন্তু বাংলায় ভাবতেই পছন্দ করি। ইংরেজি শেখার চেষ্টায় ব্যক্তিগতভাবে আমি মনে করি এই জায়গায় বড় ধরনের ভুল করছি আমরা।

আরো পড়ুন:  বাজেট পরিকল্পনা এবং ট্র্যাকিং এর সেরা ৩টি ফিন্যান্স অ্যাপস

ভেবে দেখুন তো, আপনি ইংরেজিটা কিভাবে বলছেন? আমি যেটা করতাম, প্রথমে মনে মনে বাংলায় ভেবে নিয়ে ইংরেজিতে ট্রান্সলেট করে তারপর বলতাম। এই অবস্থায় ফ্লুয়েন্সিটা আসে না। অন্য কারো ফ্লুয়েন্ট ইংলিশ দেখলে মনে হয়, ইস! আমিও যদি এভাবে বলতে পারতাম!

এই জায়গায় উন্নতি করতে আমাদের ইংরেজিতে ভাবা শুরু করতে হবে। এজন্য ইংলিশ শব্দের অর্থও ইংরেজিতে বুঝতে পারাটা খুবই গুরুত্বপূর্ণ।

আমরা এর আগে Rush শব্দের কথা বলেছিলাম, যার অর্থ আপনি হয়তো নাও জানতে পারেন, তাহলে বাংলায় সার্চ দিয়ে দেখবেন!

Don’t do that furthermore, যদি আপনি সত্যিই ইংরেজি শিখতে চান।

ইংরেজি ডিকশনারিতে Rush লিখে সার্চ করলে দেখবেন রেজাল্ট আসবে Act or move at high speed. সেই সাথে এই অ্যাপটিতে বিভিন্ন ধরনের ব্যবহার নিয়েও উদাহরন এবং উচ্চারণ দেওয়া আছে যা নতুন শব্দ সঠিকভাবে শেখা ও ব্যবহার করতে অত্যান্ত সহায়ক।

ইংরেজি শেখার সেরা উপায় | Best Ways to Learn English

ইংরেজি ভাষা কিন্তু আমাদের বাংলা ভাষার চেয়ে অনেক বেশি সহজ। বাংলা ব্যকরণ পড়ার অভিজ্ঞতা যাদের আছে তারা সহজেই বুঝতে পারছেন।

ইংরেজি শেখার জন্য খুবই সহজ ভাষা, আন্তর্জাতিক ভাষা হওয়ার পিছনে এটিও একটি কারণ ছিল। আমরা যেভাবে ইংরেজি শেখার জন্য চেষ্টা করি, বাংলার জন্য কি করতে হয়? না, কারণ আমরা প্রতিনিয়ত প্রাকটিস করি।

আপনি কখনো হিন্দি ডিকশনারিতে কোন শব্দ খোঁজ করেছেন? ৯৯% লোকের উত্তর হবে না। কিন্তু দেখুন আপনি ঠিকই হিন্দি ভাষা খুব ভাল বোঝেন এবং বলতেও পারেন ( যারা হিন্দি মুভি দেখেন )।

এবার বলুন হিন্দি ভাষায় আপনার ২টি স্কিল আছে

  1. আন্ডারস্ট্যান্ডিং এবং
  2. স্পিকিং

এই দক্ষতা অর্জনের জন্য কি আপনি কখনো প্রাকটিস করেছেন?

তাহলে ইংরেজি সিনেমা এবং ড্রামা সিরিজ দেখে কেন আমরা ইংরেজিতে এই দক্ষতা গুলো অর্জন করতে পারছি না? খুব সহজ, আপনি যে ভুলের কথা চিন্তাই করেন নি।

সাবটাইটেল! হ্যা সাবটাইটেল দিয়ে মুভি দেখতে এমনিতেই আপনার ব্রেনকে স্ক্রিনের ২ পাশে নজর দিতে হয়, আপনার এই দক্ষতা জমা করার সময় কোথায় পাবে ব্রেণ? তাছাড়া স্ক্রিন এ সাবটাইটেল থাকলে আপনি শোনার চেয়ে দেখায় বেশি মনোযোগী হয়ে উঠেন।

তাই ইংরেজি সহজে শিখতে চাইলে এই অভ্যাস ত্যাগ করতে হবে। যে অ্যাপস গুলোর সাথে পরিচিত হলেন তা থেকে আপনি গ্রামার এবং ভোকাবুলারিতে দক্ষতা অর্জন করতে পারবেন।

কিন্তু বাকি সবার মতো আমিও বলবো, ইংরেজি শব্দ সঠিকভাবে বলা অর্থাৎ pronunciation এবং Listening পাওয়ার বৃদ্ধি করতে চাইলে ইংরেজি সিনেমার চেয়ে সহজ বিকল্প নেই।

ইংরেজি শেখার সেরা অ্যাপ নিয়ে শেষ কথা

প্রাকটিস মেকস আ ম্যান পারেফেক্ট। আপনার লাইফ স্টাইলে সামান্য পরিবর্তন আপনার ইংরেজি শেখার গতিকে ত্বরান্বিত করতে পারে।

তাই ইংরেজি শেখার সেরা অ্যাপ হিসেবে আপনার জন্য উপযোগী অ্যাপস ডাউনলোড করে রাখলেই শুধু হবে না, বরং প্রাকটিস করতে হবে নিয়মিত। ইংরেজি শেখার জন্য গ্রামারলি কিবোর্ড অ্যাপ এক্ষেত্রে আদর্শ।

এছাড়া নিয়মিত পত্রিকা পড়ার অভ্যাস করুন। এখন ডিকশনারি ছাড়াই ইংরেজি পত্রিকা পড়ার সহজ কৌশল বা উপায় হিসেবে ট্রান্সওভার ব্যবহার করতে পারেন।

ইংরেজি শেখার সেরা অ্যাপ গুলোর মাঝে আপনি কোনটি ব্যবহার করেন, কিংবা করতে চাচ্ছেন কমেন্ট করে জানিয়ে দিন।

2 thoughts on “ইংরেজি শেখার সেরা অ্যাপ | 7 Best English Learning app”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top