ইংরেজি শেখার অ্যাপস : হাতের মোবাইলকে আমরা সারাদিন কত সময়ই না দেই। কিন্তু বেশিরভাগ সময়ই আমরা অপ্রয়োজনীয় অ্যাপস ব্যবহার করে সময় নষ্ট করি। অথচ আমরা আমাদের স্মার্টফোনকে কাজে লাগিয়ে খুব সহজেই ইংরেজি শিখতে পারি। ইংরেজি শেখার জন্য অনেক ভালো ভালো অ্যাপস ( Best English learning apps ) প্লেস্টোর এবং আইফোন স্টোরে রয়েছে।

সেই ইংরেজি শেখার জন্য যা কিনা আমরা স্কুলে যাওয়ার ১-২ বছর পূর্বেই A for Apple দিয়ে শুরু করেছিলাম, কিন্তু লেখাপড়া শেষ হওয়া পর্যন্ত চেষ্টা চালিয়েও আমাদের অনেকের ক্ষেত্রেই ইংরেজি শেখার খাতায় একটা বড় শূন্যই পড়ে থাকে।

মূল কারণ ইংরেজি প্রাকটিস অভাব এবং প্রাকটিসের জটিলতা। কিন্তু ইংরেজি শেখার অ্যাপস ( English learning Apps BD ) ব্যবহারের মাধ্যমে আমরা আমাদের মুঠোফোনে অপচয় করা সময়ের সদ্যবহার নিশ্চিত করত পারি।

ইংরেজি শেখা কেন দরকার?

ইংরেজি শেখা! যে ভাষায় ১ম ভাষা বা মাতৃভাষা হিসেবে মাত্র ৩০০ মিলিয়ন লোক কথা বলে সেই ইংরেজি ভাষার পৃথিবীজুরে এত এত সমাদর কেন? কারণ ইংরেজি আন্তর্জাতিক ভাষা। ৩৫০ মিলিয়নেরও বেশি মানুষের ২য় ভাষা ইংরেজি।

আমাদের ভবিষ্যৎ অনেকটা অন্ধকারাচ্ছন্ন দেখায় যেন ইংরেজি ছাড়া। অনেকে তো বলেন, যার ইংরেজির যত দৌড়, ক্যারিয়ার তার ততো বেশি উজ্জ্বল। ইংরেজি শেখার জন্য এখন অনেক সুন্দর সুন্দর অ্যাপস আছে, সে সম্পর্কেই আজ আমরা জানবো।

আমাদের প্রত্যহ জীবনে ইংরেজি এমন ভাবে লেগে আছে যে, কোন একদিন হয়তো বাংলা না বললেও চলে কিন্তু ইংরেজি ছাড়া যেন চলেই না।

সেরা ৫টি ইংরেজি শেখার অ্যাপস

ইংরেজি শেখার সহজ উপায় হলো প্রতিনিয়ত প্রাকটিস করা। কিন্তু সাদারণত আমরা যদি এটাকে চর্চা করতেই হবে, এমন উদ্দেশ্য নিয়ে করি, তবে খুব বেশিদিন ধরে রাখতে পারিনা। কিন্তু, আপনার স্মার্ট ফোনকে শুধু স্মার্টলি ব্যবহার কলেই সমাধান মিলবে। চলুন জেনে নেই ৫টি সেরা ইংরেজি শেখার মোবাইল অ্যাপস কোনগুলো।

১) ইংরেজি শেখা শুরু করতে Hallo English অ্যাপ

অ্যাপসটি Beginner এবং Advanced উভয় লেভেলের জন্য তৈরি করা হলেও মূলত Beginner দের জন্য হাইলি রিকমান্ডেড একটা অ্যাপস। প্লে স্টোর বা অ্যাপল স্টোর এ অনেক আন্তর্জাতিক ইংরেজি শেখার অ্যাপস পাওয়া যায়, কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে সেগুলোতে বাংলা সাপোর্ট করে না।

কিন্তু Hallo English অ্যাপসটি তৈরি হয়েছে উপমহাদেশীদের লক্ষ্য করে। তাই এখানে বাংলা থেকে ইংরেজী সাপোর্ট করে। কার্যকরী ‍বৈশিষ্ট্যের জন্য অ্যাপসটি ২০১৬ সালে প্লে-স্টোরেরসেরা অ্যাপস নির্বাচিত হয়েছিল। 

একনজরে Hallo English

  • Grammar, Reading, Translating, Spellling, Vocabulary অনেক টেপিক রয়েছে । যেগুলোপ উপর প্রাকটিস করা যায় এবং তাৎক্ষণিক রেজাল্ট জানায়।
  • টপিকে করা ভুলগুলো ধরিয়ে দেয় এবং সংসোধন করে দেয়।
  • একজন শিক্ষকের সাথে সরাসরি কনসাল্ট করা যায়।
  • প্রতিটি লেসনে রয়েছে পয়েন্ট সিস্টেম, যা আপনাকে অধিক আগ্রহী করে তুলবে।
  • স্ব-ভাষাভাষীর মাঝে লিডারবোর্ড এ অবস্থান দেখা যায়।
  • রয়েছে convrsation practice games। প্রতিদিন ব্যবহৃত বাক্য এখান থেকে শিখতে পারবেন।
  • ১০০০০ শব্দের ইন-বিল্ট  ডিকশনারি, যা আপনাকে প্রয়োজনীয় ভোকাবুলারি বিভিন্ন মজাদার গেমস এর মাধ্যমে শেখাবে।

ইংরেজির প্রাথমিক ভীতি দূর করার অসাধারণ একটি অ্যাপস। ভীতি কাটিয়ে ইংরেজিতে দক্ষ হতে অ্যাপসটি ইন্সটল করুন। 

২) ইংরেজি শিখতে Learn English Grammar

ব্রিটিশ কাউন্সিলের তৈরি অ্যাপসটির গুগোল প্লে স্টোর রেটিং ৪.৭। ১০০ টির বেশি গ্রামার টপিক নিয়ে অ্যাপসটিতে আলোচনা করা হয়েছে। প্রতিটি টপিক বিভিন্ন কালারফুল পিকচার এবং উদাহরণের মাধ্যমে অত্যন্ত সহজভাবে ব্যাখ্যা করা হয়েছে। অ্যাপসটিতে ২০০০+ প্রশ্ন রয়েছে, যা আপনাকে গ্রাজ্যুয়ালি ইংরেজিতে দক্ষ্য করে তুলবে।

একনজরে:

  • ১০০+ গ্রামার টপিক
  • ২০০০+ প্রশ্ন
  • সহজ ব্যাখ্যা
  • ইন্টারনেট কানেকশনের দরকার নেই
  • টোটাল স্কোর এবং প্রোগ্রেস রিপোর্ট
  • IELTS, TOFFEL, GMAT এর জন্য কার্যকরী
ইংরেজি শেখার সহজ উপায়, ইংরেজি উচ্চারণ app, ইংরেজি শেখার সেরা উপায়, ইংরেজি শেখা, স্পোকেন ইংলিশ অ্যাপ
Learn English Grammar

 ৩)  ইলিশ শেখার সেরা অ্যাপ Grammarly কিবোর্ড

ব্যক্তিগত ভাবে ইংরেজি শেখার জন্য আমার কাছে সেরা অ্যাপস গ্রামারলি। মোবাইল ভার্সনে এটি একটি কিবোর্ড, যা প্রতিনিয়ত আমরা ব্যবহার করে থাকি। ইংরেজি শেখার জন্য কোন অ্যাপস কে অতিরিক্ত সময় যদি দিতে না চান, তবে গ্রামারলি আপনার জন্য সেরা অপশন।  গ্রামারলি নিয়ে এখানে খুব বেশি কথা বলবো না। অত্যন্ত কার্যকরী অ্যাপসটি নিয়ে আমাদের সম্পূর্ণ একটি আর্টকেল রয়েছে। এখানে শুধু গুরুত্বপূর্ণ ফিচার তুলে ধরছি।

  • আপনার কিবোর্ড দিয়ে কোন বাক্য লেখার সাথে সাথে আপনার মাস্টার ইংরেজি গ্রামার ভুল ধরার চেষ্টা করবে।
  • কোন বাক্য লেখার পর যেকোন গ্রামাটিক্যাল ভুল থাকলে আপনাকে নোটিফিকেশন দিবে।
  • আপনি কোন ভুল শব্দ ( বানান যদিও সঠিক ) বাক্য রাখলে আপনাকে তা জানাবে।
  • আপনাকে ভোকাবুলারি শেখাবে। কারণ আপনার ইংরেজি বাক্যে রাখা যেকোন শব্দের উপর চাপ দিলে ঐ শব্দের সমার্থক সকল শব্দ পেয়ে যাবেন। আপনি কি ভুল দেখার পরেও ঠিক করার ইচ্ছা রাখবেন না!
  • আপনাকে কোয়ালিটি শব্দ বাছাই করে দিবে যদি আপনি Poor কোয়ালিটির শব্দ বাক্যে ব্যবহার করে থাকেন।
  •  কম্পিউটার এক্সটেনসন হিসেবেও গ্রামারলি কে ফ্রিতে ব্যবহার করতে পারবেন। 

ইনস্টল

৪)  ইংরেজি শব্দভান্ডার বৃৃদ্ধিতে Vocabulary.com

নতুন নতুন চ্যালেঞ্জের মাধ্যমে আপনাকে প্রতিনিয়ত শব্দ শেখার জন্য সেরা একটি অ্যাপস। যদি ভুল করে থাকেন, তাহলে শেখানোর পর আবার আপনাকে চ্যালেঞ্জটি জানাবে। বারবার চ্যালেঞ্জ ফেস করার মাধ্যমে আপনাকে ভোকাবুলারিতে দক্ষ্য করে তুলবে।

এখান থেকে  শব্দের সংজ্ঞা, উচ্চারণ এবং ব্যবহার সম্পর্কে জানা যাবে। এতে ৯০ সেকেন্ডের গেমস আছে। খেলায় সঠিক উত্তরের জন্য ১০ পয়েন্ট যোগ হবে এবং ভুল উত্তরের জন্য ১০ পয়েন্ট কাটা যাবে। অনলাইনে বন্ধুর সাথেও খেলতে পারবেন। খেলার ছলে আপনার ইংরেজি শেখা হয়ে যাবে।

ইনস্টল

৫) ইংরেজি প্রাকটিস পার্টনার পেতে BUDDYTalk অ্যাপ

ইংরেজি শিখতে চান, অথচ পার্টনার সমস্যায় পড়েননি, এমন ইংলিশ লার্নার খুঁজে পাওয়া কঠিন। ইংরেজি চর্চা শুরু করলে উৎসাহ দেওয়ার লোক বা পার্টনার খুঁজে না পেলেও ঠাট্রা করার জন্য লোকের অভাব হবে না।

কিন্তু ইংরেজিতে কথা বলার ফ্লুয়েন্সি বাড়াতে হলে কথা বলার বিকল্প নেই। এই সমস্যার সমাধান পাবেন buddytalk অ্যাপস এ। সারা পৃথিবীর ইংরেজি শিখতে আগ্রহী মানুষদের একটি প্লাটফর্মে নিয়ে এসেছে অ্যাপটি।

ইনস্টল

ইংরেজি শেখার কার্যকরী কৌশল

ইংরেজি ভাষা কিন্তু আমাদের বাংলা ভাষার চেয়ে অনেক বেশি সহজ। বাংলা ব্যকরণ পড়ার অভিজ্ঞতা যাদের আছে তারা সহজেই বুঝতে পারছেন।

ইংরেজি শেখার জন্য খুবই easy language, আন্তর্জাতিক ভাষা হওয়ার পিছনে এটিও একটি কারণ ছিল। আমরা যেভাবে ইংরেজি শেখার জন্য চেষ্টা করি, বাংলার জন্য কি করতে হয়? না, কারণ আমরা প্রতিনিয়ত প্রাকটিস করি।

আপনি কখনো হিন্দি ডিকশনারিতে কোন শব্দ খোঁজ করেছেন? ৯৯% লোকের উত্তর হবে না। কিন্তু দেখুন আপনি ঠিকই হিন্দি ভাষা খুব ভাল বোঝেন এবং বলতেও পারেন ( যারা হিন্দি মুভি দেখেন )।

এবার বলুন হিন্দি ভাষায় আপনার ২টি স্কিল আছে আন্ডারস্ট্যান্ডিং  এবং স্পিকিং, এই দক্ষতার জন্য কি আপনি কখনো প্রাকটিস করেছেন?

তাহলে ইংরেজি সিনেমা এবং ড্রামা সিরিজ দেখে কেন আমরা ইংরেজিতে এই দক্ষতা গুলো অর্জন করতে পারছি না? খুব সহজ, আপনি যে ভুলের কথা চিন্তাই করেন নি।

সাবটাইটেল! হ্যা সাবটাইটেল দিয়ে মুভি দেখতে এমনিতেই আপনার ব্রেনকে স্ক্রিনের ২ পাশে নজর দিতে হয়, আপনার এই দক্ষতা জমা করার সময় কোথায় পাবে ব্রেণ? তাছাড়া স্ক্রিন এ সাবটাইটেল থাকলে আপনি শোনার চেয়ে দেখায় বেশি মনোযোগী হয়ে উঠেন।

তাই ইংরেজি সহজে শিখতে চাইলে এই অভ্যাস ত্যাগ করতে হবে। যে অ্যাপস গুলোর সাথে পরিচিত হলেন তা থেকে আপনি গ্রামার এবং ভোকাবুলারিতে দক্ষতা অর্জন করতে পারবেন।

কিন্তু বাকি সবার মতো আমিও বলবো, ইংরেজি শব্দ সঠিকভাবে বলা অর্থাৎ pronunciation এবং Listening পাওয়ার বৃদ্ধি করতে চাইলে ইংরেজি সিনেমার চেয়ে সহজ বিকল্প নেই।

শেষ কথা

প্রাকটিস মেকস আ ম্যান পারেফেক্ট। আপনার লাইফ স্টাইলে সামান্য পরিবর্তন আপনার ইংরেজি শেখার গতিকে ত্বরান্বিত করতে পারে।

তাই ইংরেজি শেখার জন্য উপরোক্ত অ্যাপস থেকে  আপনার জন্য উপযোগী অ্যাপস ডাউনলোড করে রাখলেই শুধু হবে না, বরং প্রাকটিস করতে হবে নিয়মিত। ইংরেজি শেখার জন্য গ্রামারলি কিবোর্ড অ্যাপস এক্ষেত্রে আদর্শ।

এছাড়া নিয়মিত পত্রিকা পড়ার অভ্যাস করুন। এখন ডিকশনারি ছাড়াই ইংরেজি পত্রিকা পড়ার সহজ কৌশল বা উপায় হিসেবে ট্রান্সওভার ব্যবহার করতে পারেন।


Abdullah

বর্তমানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে অধ্যয়নরত। জানার আগ্রহ থেকে whyorwhen এবং Pratiborton এ লেখালেখি করি।

0 Comments

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।