ইংরেজি শেখার সহজ উপায়

ইংরেজি শেখার সেরা অ্যাপস

কিভাবে ইংরেজি শিখবো বলতে পারেন! আবাল-বৃদ্ধ-বনিতা সকলেই ইংরেজি শেখার সহজ উপায় খুঁজে চলেছি। অনেকেই ইংরেজি শেখার অ্যাপস ডাউনলোড করে ইংরেজি শেখার চেষ্টা করেন, কিন্তু কিছুদিন পরই অ্যাপসটি অলস পড়ে থাকে।

ইংরেজি শেখার জন্য বা ইংরেজি জ্ঞান যদি মোটামুটি হয় কিংবা ইংরেজি দক্ষতা আরো বাড়াতে চান, তবে আপনাকে অবশ্যই ইংরেজি প্রাকটিস করতে হবে। কিন্তু ইংরেজি ভুল চর্চা করতে করতে আমরা সঠিক ইংরেজিকেই যেন বিকৃত করে ফেলি। কিন্তু উপায় কি? চর্চা না করে তো আর ইংরেজি শেখার উপায় নেই।

ইংরেজি শেখার সহজ উপায় হিসেবে সবাই আমাদের ইংরেজি প্রাকটিস করতে বলে। এজন্যই অনেকেই আমাদের ইংরেজি সিনেমা, ইংরেজি ড্রামা সিরিজ দেখতে বলেন। হ্যা, এগুলো ছাড়া আপনি ইংরেজি স্পোকেন লেভেল এবং লিচেনিং পাওয়ার সহজে বাড়াতে পারবেন না। কিন্তু সঠিক ইংরেজি শিখতে হলে আপনাকে অবশ্যই‌ সঠিক ইংরেজি গ্রামারও জানা জরুরী।

এখন নিশ্চয়ই আপনার মনে প্রশ্ন আসছে যে- স্পোকেন লেভেল বাড়ানোর জন্য না হয় ইংরেজি সিনেমা কিংবা ইরেজি ড্রামা সিরিজ দেখবো, কিন্তু ইংরেজি গ্রামার শেখার সহজ উপায় কি! কার সাথে প্রাকটিস করবো? সবাই তো হাসাহাসি করে। কার কাছেই বা শিখবো! অনেক অনেক প্রশ্ন।

কিন্তু আমি আপনাকে কিভাবে ইংরেজি শিখবো তার সমাধান হিসেবে ইংরেজি শেখার সবচেয়ে সহজ দুইটি উপায় সম্পর্কে জানাতে চলেছি। এছাড়াও, এই আর্টিকেলে আমরা জানবো কিভাবে একজন নেটিভ ইংলিশ টিউটরের সহায়তা নিয়ে নিজেকে এডভান্স লেভেলের ইংলিশ স্পিকার হিসেবে তৈরি করবেন।

ইংরেজি শেখার সহজ উপায় | How to Learn English

আপনি লক্ষ্য করেছেন কি, প্রতিদিন আপনি কতক্ষণ সময় অনলাইনে কথা বলছেন বা চ্যাট করছেন? হয়তো ভাবছেন সেখানে আমাকে কে ইংরেজি ঠিক করে দিবে?

অবশ্যই করবে, ফ্রিতেই করবে এবং আপনি যখন চাইবেন তখনি করবে। চোখ কপালে উঠে গেলো? আচ্ছা বলেই দেই- আপনি আপনার ইংরেজি কিবোর্ড এর সাহায্য নিতে পারেন আপনি।

কি, কথা মিলছে না তো! না এটা সত্যি। এতদিন আপনি আপনার কিবোর্ড এ শুধু স্পেলিং মিসটেকই ঠিক করাতে পেরেছেন, কিন্তু আমি আজ আপনাদের এমন এক কিবোর্ড, না ভুল হলো, গ্রামার মাস্টার এর সাথে পরিচয় করাবো, যে আপনাকে ইংরেজিতে কখনো ভুল করতেই দিবে না।

আপনি যদি খুব একগ্র হন যে আমি ভুল ই রাখবো, তবেই আপনার মাস্টার আপনাকে ছাড় দিবে। নিয়মিত ইংরেজিতে লেখালেখি করলেই ইংরেজি প্রাকটিস হয়ে যাবে, তাও সঠিক ইংলিশ! এরচেয়ে ইংরেজি গ্রামার শেখার সহজ উপায় কি আর হতে পারে!

1. গ্রামারলি : ইংরেজি গ্রামার শেখার সহজ উপায়

গ্রামারলি কিবোর্ড কম্পিউটার এবং মোবাইল দুটোতেই ব্যবহার করতে পারবেন। আপনার কম্পিউটারের ব্রাউজার এক্সটেনশন টুল এবং মোবাইলের ইংলিশ কিবোর্ড হিসেবে পাবেন।

Grammarly কিবোর্ডের মোবাইল ভার্সন ফিচারস:
ইংরেজি-প্রাকটিস-করার-অ্যাপ
  • কিবোর্ড দিয়ে কোন বাক্য লেখার সাথে সাথে আপনার মাস্টার ইংরেজি গ্রামার ভুল ধরার চেষ্টা করবে।
  • কোন বাক্য লেখার পর যেকোন গ্রামাটিক্যাল ভুল থাকলে আপনাকে নোটিফিকেশন দিবে।
  • কোন ভুল শব্দ (বানান যদিও সঠিক) বাক্য রাখলে আপনাকে তা জানাবে।
  • আপনাকে ভোকাবুলারি শেখাবে। কারণ আপনার ইংরেজি বাক্যে রাখা যেকোন শব্দের উপর চাপ দিলে ঐ শব্দের সমার্থক সকল শব্দ পেয়ে যাবেন। আপনি কি ভুল দেখার পরেও ঠিক করার ইচ্ছা রাখবেন না!
  • আপনাকে কোয়ালিটি শব্দ বাছাই করে দিবে যদি আপনি Poor কোয়ালিটির শব্দ বাক্যে ব্যবহার করে থাকেন। 
গ্রামারলি কিবোর্ড কম্পিউটার ফিচার: ইংরেজি শেখার সহজ উপায়

  • আপনি কোন কনটেন্ট লেখার পর সেখানে কত শতাংশ কপি-পেস্ট আছে, তা জানতে পারবেন
  • মোবাইল ফিচারের সকল সুবিধা পাবেন
  • আপনি মাইক্রোসফট ওয়ার্ড এর মতো একটা পেজ পাবেন, যেখানে আপনার কাজ করতে পারবেন অর্থাৎ  ওয়ার্ড এর কাজগুলো করতে পারবেন এবং ভুল ধরতে পরবেন।
  • আপনার কোন ইংরেজি কনটেন্ট ফাইল টেস্ট করতে চাইলেও করতে পারবেন।
  • এছাড়াও আপনি যদি প্রিমিয়িাম ভার্সন নিতে চান, তাহলে আরো নতুন নতুন ফিচার পাবেন।

গ্রামারলি মোবাইল অ্যাপ কিভাবে সেট করবো?

  • মোবাইল ফোন এ কিবোর্ড ডাউনলোড করার জন্য আপনার প্লে সেটার এ গিয়ে সার্চ করুন Grammarly keyboard লিখে।
  • ডাউনলোড হওয়ার পর ফোনের কিবোর্ড সেটিংস এ গ্রামারলি কে অ্যাড‌ করে দিন।
  • এবার ভুল কিছু লিখে দেখুন, আপনার ইংরেজি মাস্টার কি দেয় আপনাকে।

কম্পিউটারে ইনস্টল করার জন্য আপনা মজিলা ফায়ারফক্স ওপেন করুন।

  • Grammarly Keyboard -best english learning app টি  ডাউনলোড করে ইন্সটল এ ক্লিক করুন।
  • ইন্সটল হলে ই-মেইল দিয়ে সাইন-আপ করে কাজ শুরু করুন।

আইফোন, অ্যান্ড্রয়েড এবং কম্পিউটার ব্যবহারকারীরা ফ্রিতেই ইংরেজি শেখার সেরা এই অ্যাপ ইন্সটল করতে পারবেন। তবে সম্পূর্ণ ফিচার সুবিধা পেতে প্রিমিয়াম ভার্সন নিতে হবে। তবে, আপনি যদি শুধু ইংরেজি শিখতে চান, তবে ফ্রি ভার্সনই আপনার জন্য যথেষ্ট।

বি.দ্র: ইংরেজি শেখার অ্যাপসটি আপনার ফোন অনলাইন থাকাকালীনই কেবল এই সুবিধা গুলো পাবেন। আশা করি এটি আপনাদের জন্য কোন সমস্যা নয়, কারণ এর জন্য আপনাকে অতিরিক্ত ইন্টারনেট বিল দিতে হবে না। নাম মাত্র ইন্টারনেট কানেকশন প্রয়োজন।

2. Cambly app for English speaking

ইংরেজি শেখার সহজ উপায় cambly

আগেও বলেছি ইংরেজি শেখার সহজ উপায় হলো চর্চা করা। এপ্রোপিয়েট উচ্চারণ এবং ফ্লুয়েন্সি পেতে হলে একজন নেটিভ ইংলিশ স্পিকারের সাথে কথা বলার নিয়মিত সুযোগ হলে তো কথাই নেই।

একটি বিষয় লক্ষ্য করে দেখবেন, আপনার আশে পাশের কেউ ইংরেজিতে অত্যন্ত দূর্বল হলেও যখন সে কোনো ইংলিশ ভাষাভাষীদের দেশে যায়, ৩-৪ মাসের মাঝে তার ইংরেজির এত উন্নতি দেখা যায় যে, আপনার হয়তো বিশ্বাস করতেই কষ্ট হবে।

সারাজীবনে যা পারলো না, ৩-৪ মাসে এত উন্নতি কিভাবে আসলো! আপনি তাকে কিভাবে ইংরেজি শিখবো সেবিষয়ে জানার জন্য জিজ্ঞেস করতে পারেন। তার উত্তর কি হতে পারে বলুন তো?

এক্সাক্টলি, নিয়মিত চর্চা করা! এখানে যদি দিনে ২০টি ইংরেজি বাক্য বলতো সেখানে ৯০-৯৫% বাক্যই ইংলিশে বলতে হয়েছে। ওখানে গিয়ে ইংরেজিতে ভাবতে শুরু করেছে, বাংলা ট্রান্সলেট করে ইংরেজি বলার সুযোগ কম হয়েছে।

সব মিলিয়ে সে এমন একটা পরিবেশ পেয়েছে, যেখানে ব্রেইন ইংলিশকে ভালোভাবে ধারন করার সুযোগ পেয়েছিল।

তাহলে কি ইংরেজি শিখতে আমাদের দেশের বাইরে যেতে হবে? নাহ, তা সবার জন্য সম্ভবপরও না। তবে এখন দেশে থেকেও দেশের বাইরের নেটিভ স্পিকারদের সাথে কথা বলার সুযোগ রয়েছে, যা সবচেয়ে ভালো করছে Cambly অ্যাপ।

অ্যাপটির কিছু বিশেষ ফিচার:

  • তাৎক্ষণিক নেটিভ ইংলিশ টিউটরদের সাথে ভিডিও চ্যাট
  • কনভার্সেন স্কিল, প্রোনান্সিয়েশান (উচ্চারণ), এবং অন্যান্য ইংলিশ স্কিল ডেভেলপ করা
  • ইংলিশ স্পিকারদের সাথে ইংরেজি চর্চা
  • এছাড়াও, এডভান্স ইংলিশ যেমন GMAT, IELTS কোর্স করার সুযোগও রয়েছে।

সমস্যা হচ্ছে এটি একটি পেইড অ্যাপ। বিভিন্ন প্যাকেজ রয়েছে যেমন, সপ্তাহে ২ দিন ১৫ মিনিট করে কথা বলার জন্য সর্বোচ্চ ৫২ডলার খরচ করতে হবে।

তবে, অ্যাপটি ইনস্টল করে gnmkdq5e রেফার কোড ব্যবহার করলে ১০মিনিট ফ্রি পাওয়া যাবে, যার মাধ্যমে অ্যাপটির কার্যকারিতা সম্পর্কে জানতে পারবেন।

ইংরেজি শেখার সহজ উপায় নিয়ে শেষ কথা

গ্রামার শেখার জন্য গ্রামারলি এবং ইংরেজিতে ফ্লুয়েন্সি বাড়ানো এবং সঠিক উচ্চারণ করার জন্য Cambly অ্যাপ ব্যবহার করতে হবে।

আশা করি, আপনি এবার সত্যিকার অর্থেই ইংরেজি শেখার সহজ উপায় খুঁজে পেয়েছেন। সেরা ইংলিশ প্রাকটিস অ্যাপ এর সাথে আপনার ইংরেজি শেখার পথ মসৃণ হোক, সেই শুভকামনা রইলো।

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

error: Content is protected !!