আবাল-বৃদ্ধ-বনিতা সকলেই ইংরেজি শেখার সহজ উপায় খুঁজে চলেছি। অনেকেই ইংরেজি শেখার বিভিন্ন অ্যাপস ( English Learning App ) ডাউনলোড করে চেষ্টা করেন, কিন্তু কিছুদিন পরই অ্যাপসটি ( English practice App ) অলস পড়ে থাকে।

আপনার ইংরেজি জ্ঞান যদি মোটামোটি হয় কিংবা ইংরেজি দক্ষতা আরো বাড়াতে চান, তবে আপনাকে ইংরেজি প্রাকটিস করতে হবে। কিন্তু ইংরেজি ভুল চর্চা করতে করতে আমরা সঠিক ইংরেজিকেই যেন বিকৃত করে ফেলি। কিন্তু উপায় কি? চর্চা না করেও কি উপায় আছে?

সবাই আমাদের ইংরেজি শেখার জন্য ইংরেজি প্রাকটিস করতে বলে। এজন্যই অনেকেই আমাদের ইংরেজি সিনেমা, ইংরেজি ড্রামা সিরিজ দেখতে বলেন। হ্যা, এগুলো ছাড়া আপনি ইংরেজি স্পোকেন লেভেল এবং লিচেনিং পাওয়ার সহজে বাড়াতে পারবেন না। কিন্তু সঠিক ইংরেজি জানতে হলে আপনাকে অবশ্যই‌ সঠিক ইংরেজি গ্রামার জানতে হবে।

এখন নিশ্চয়ই আপনার মনে প্রশ্ন আসছে যে- স্পোকেন লেভেল বাড়ানোর জন্য না হয় ইংরেজি সিনেমা কিংবা ইরেজি ড্রামা সিরিজ দেখবো, কিন্তু ইংরেজি গ্রামার ঠিক করার জন্য কিভাবে প্রাকটিস করবো? কার সাথে করবো? সবাই তো হাসাহাসি করে। কার কাছেই বা শিখবো! অনেক অনেক প্রশ্ন।

কিন্তু আমি আপনাকে ইংরেজি গ্রামার প্রকটিস করার সবচেয়ে সহজ উপায় ( easy way to lean English grammar ) সম্পর্কে জানাতে  চলেছি।

ইংরেজি শেখার সবচেয়ে সহজ উপায়

আপনি লক্ষ্য করেছেন কি, প্রতিদিন আপনি কতক্ষণ সময় অনলাইনে কথা বলছেন বা চ্যাট করছেন? হয়তো ভাবছেন সেখানে আমাকে কে ইংরেজি ঠিক করে দিবে?

অবশ্যই করবে, ফ্রিতেই করবে এবং আপনি যখন চাইবেন তখনি করবে। চোখ কপালে উঠে গেলো? আচ্ছা বলেই দেই- আপনি আপনার ইংরেজি কিবোর্ড এর সাহায্য নিতে পারেন আপনি।

কি, কথা মিলছে না তো! না এটা সত্যি। এতদিন আপনি আপনার কিবোর্ড এ শুধু স্পেলিং মিসটেকই ঠিক করাতে পেরেছেন, কিন্তু আমি আজ আপনাদের এমন এক কিবোর্ড, না ভুল হলো, গ্রামার মাস্টার এর সাথে পরিচয় করাবো, যে আপনাকে ইংরেজিতে কখনো  ভুল করতেই দিবে না।

আপনি যদি খুব একগ্র হন যে আমি ভুল ই রাখবো, তবেই আপনার মাস্টার আপনাকে ছাড় দিবে। নিয়মিত ইংরেজিতে লেখালেখি করলেই ইংরেজি প্রাকটিস হয়ে যাবে, তাও সঠিক ইংলিশ! এরচেয়ে ইংরেজি শেখার সহজ উপায় কি আর হতে পারে?

গ্রামারলি স্যার কে কম্পিউটার এবং মোবাইল দুটোতেই ব্যবহার করতে পারবেন। আপনার কম্পিউটার এ ব্রাউজার এক্সটেনশন টুল এবং মোবাইল এ কিবোর্ড হিসেবে পাবেন।

Grammarly মোবাইল ভার্সন ফিচার

ইংরেজি-প্রাকটিস-করার-অ্যাপ
  • আপনার কিবোর্ড দিয়ে কোন বাক্য লেখার সাথে সাথে আপনার মাস্টার ইংরেজি গ্রামার ভুল ধরার চেষ্টা করবে।
  • আপনি কোন বাক্য লেখার পর যেকোন গ্রামাটিক্যাল ভুল থাকলে আপনাকে নোটিফিকেশন দিবে।
  • কোন ভুল শব্দ ( বানান যদিও সঠিক ) বাক্য রাখলে আপনাকে তা জানাবে।
  • আপনাকে ভোকাবুলারি শেখাবে। কারণ আপনার ইংরেজি বাক্যে রাখা যেকোন শব্দের উপর চাপ দিলে ঐ শব্দের সমার্থক সকল শব্দ পেয়ে যাবেন। আপনি কি ভুল দেখার পরেও ঠিক করার ইচ্ছা রাখবেন না!
  • আপনাকে কোয়ালিটি শব্দ বাছাই করে দিবে যদি আপনি Poor কোয়ালিটির শব্দ বাক্যে ব্যবহার করে থাকেন। 

গ্রামারলি কিবোর্ড কম্পিউটার ফিচার

ইংরেজি শেখার সহজ উপায়

  • আপনি কোন কনটেন্ট লেখার পর সেখানে কত শতাংশ কপি-পেস্ট আছে, তা জানতে পারবেন
  • মোবাইল ফিচারের সকল সুবিধা পাবেন
  • আপনি মাইক্রোসফট ওয়ার্ড এর মতো একটা পেজ পাবেন, যেখানে আপনার কাজ করতে পারবেন অর্থাৎ  ওয়ার্ড এর কাজগুলো করতে পারবেন এবং ভুল ধরতে পরবেন।
  • আপনার কোন ইংরেজি কনটেন্ট ফাইল টেস্ট করতে চাইলেও করতে পারবেন।
  • এছাড়াও আপনি যদি প্রিমিয়িাম ভার্সন নিতে চান, তাহলে আরো নতুন নতুন ফিচার পাবেন।

Grammarly App কিভাবে সেট করবো

মোবাইল ফোন এ কিবোর্ড ডাউনলোড করার জন্য আপনার প্লে সেটার এ গিয়ে সার্চ করুন Grammarly keyboard লিখে। ডাউনলোড হওয়ার পর ফোনের কিবোর্ড সেটিংস এ গ্রামারলি কে অ্যাড‌ করে দিন। এবার ভুল কিছু লিখে দেখুন, আপনার ইংরেজি মাস্টার কি দেয় আপনাকে।

কম্পিউটারে ইনস্টল করার জন‌্য আপনা মজিলা ফায়ারফক্স ওপেন করুন। Grammarly Keyboard -best english learning app টি  ডাউনলোড করে ইন্সটল এ ক্লিক করুন। ইন্সটল হলে ই-মেইল দিয়ে সাইন-আপ করে কাজ শুরু করুন।

আইফোন, অ্যান্ড্রয়েড এবং কম্পিউটার ব্যবহারকারীরা ফ্রিতেই ইংরেজি শেখার সেরা এই অ্যাপ ইন্সটল করতে পারবেন। তবে সম্পূর্ণ ফিচার সুিবিধা পেতে প্রিমিয়াম ভার্সন নিতে হবে। তবে, আপনি যদি শুধু ইংরেজি শিখতে চান, তবে ফ্রি ভার্সনই আপনার জন্য যথেষ্ট।

বি.দ্র: ইংরেজি শেখার অ্যাপসটি আপনার ফোন অনলাইন থাকাকালীনই কেবল এই সুবিধা গুলো পাবেন। আশা করি এটি আপনাদের জন্য কোন সমস্যা নয়, কারণ এর জন্য আপনাকে অতিরিক্ত ইন্টারনেট বিল দিতে হবে না। নাম মাত্র ইন্টারনেট কানেকশন প্রয়োজন।

শেষ কথা

আশা করি, আপনি এবার সত্যিকার অর্থেই ইংরেজি শেখার সহজ উপায় খুঁজে পেয়েছেন। সেরা ইংলিশ প্রাকটিস অ্যাপ grammarly ’র সাথে আপনার ইংরেজি শেখার পথ মসৃণ হোক, সেই শুভকামনা রইলো।


Abdullah

বর্তমানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে অধ্যয়নরত। জানার আগ্রহ থেকে whyorwhen এবং Pratiborton এ লেখালেখি করি।

0 Comments

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।