আত্মবিশ্বাস বৃদ্ধি করার ৭টি উপায়

আত্মবিশ্বাস বৃদ্ধি
80

আমাদের সকলের ২ ধরনের জীবন রয়েছে। প্রথমত যে জীবন আমরা পরিচালনা করি, দ্বিতীয়ত যে জীবন আমরা চাই। উত্তেজনা, দুঃশ্চিন্তা এবং নিজের প্রতি অবিশ্বাস আমাদের জীবনের কাটা হয়ে দাড়ায়, যা আমাদের শান্তিপূর্ণ জীবন-যাপনে বাধা দেয়, জীবনকে কঠিন করে তুলে। যেহেতু আর্টিকেলটি পড়ছেন তাই ধরে নিচ্ছি আপনি নিজের কনফিডেন্স বা আত্মবিশ্বাস বৃদ্ধি করতে চান, যা সত্যিই ভাল খবর।

অন্য সবকিছুর মতো কনফিডেন্সেরও আপ-ডাউন রয়েছে এবং চর্চার মাধ্যমে আত্মবিশ্বাস বাড়ানো সম্ভব। কিভাবে শুরু করবেন সে সম্পর্কেই আমরা আলোচনা করবো।

কনফিডেন্স বা আত্মবিশ্বাস বৃদ্ধি করার পদক্ষেপ সমূহ

কনফিডেন্স আপনাকে সেই জীবন দিতে পারে যা আপনি সত্যিই চান। নিজের প্রতি আত্মবিশ্বাস নেই এমন মানুষ কখনোই চূড়ান্ত সফলতার স্বাদ পায় না। অনেকেই মনে করে আত্মবিশ্বাস জন্মগতভাবে পাওয়া প্রকৃতিক জিনিস! ভুল, এটা অবশ্যই প্রাকটিস করে অর্জন করা সম্ভব। তবে রাতারাতি আত্মবিশ্বাস আপনার কাছে এসে ধরা দিবে না অবশ্যই, এজন্য পরিশ্রম এবং অধ্যবসয় প্রয়োজন। কিছু উপায় রয়েছে যেগুলো নিয়মিত চর্চা করলে সেলফ কনফিডেন্স বাড়ানো যায়।

১) নতুন মানুষের সাথে পরিচিত হন :

কেন হবেন? – যখন আপনি নতুন নতুন লোকের সাথে পরিচিত হবেন, কথা বলবেন! আপনার মধ্যে যে ভয় এবং জড়তা ছিলো তা কেটে যাবে। আপনি উপলব্ধি করতে পারবেন যে আমরা সবাই এক এবং খুবই ফ্রেন্ডলি, কাউকে ভয় পাওয়ার মতো কিছু আসলে নেই।

কিভাবে করবেন?- ১৭ কোটি মানুষের দেশে নিশ্চয়ই অপরিচিত লোকের অভাব হবে না!

২) নতুন কিছু চেষ্টা করুন :

এলাকায় অনেক অ্যাক্টিভিটিস চলে, আত্মবিশ্বাসহীনতায় ভুগে এমন মানুষ দর্শক হিসেবে যায়। কিন্তু যারা নিজেদের কনফিডেন্স বৃদ্ধি করতে চায় তারা এধরনের অ্যাক্টিভিটিস আয়োজন করে, যোগ দেয়।

আপনি এমন কিছু চেষ্টা করুন যা কখনো করেননি। নতুন কিছু সফলভাবে করতে পারলে নিজের ভিতরে বিশ্বাস সৃষ্টি হবে আপনি যেকোন কিছু্ই করতে পারেন।

৩) সাহসিকতার সাথে নেতৃত্ব দিন :

নিজের প্রতি আস্থাহীন মানুষেরা নেতৃত্ব দিতে ভয় পান, যা নিজের ক্যারিয়ারের পায়ে নিজের হাতে কুড়োল মারার মতোই মারাত্মক ক্ষতিকর। নতুন জব কিংবা নতুন কোন প্রজেক্ট পেলে সেখানে নেতৃত্ব দেওয়ার চেষ্টা করুন।

প্রশ্ন আসে, আমি তো আত্মবিশ্বাসী নই, কিভাবে দিবো?

আপনার অতীতের সফলতার কথা মনে করুন, যে সফলতার কথা সম্ভবত শুধু আপনিই জানেন, কনফিডেন্স এর অভাবে হয়তো আপনার গর্ব কারো কাছে প্রকাশিত হয়নি। সেসব স্মৃতিকে স্মরণ করুন এবং নিজেকে নিজেই বলুন আমি পারবো, কেন পারবো না? অবশ্যই পারবো।

৪) নিজের সাকসেস মনিটরিং করুন :

প্রথমবার কোন সাহসী পদক্ষেপ নিলে সুবিধা হবে যদি সারাদিনের একটা রুটিন (টু ডু লিস্ট) করে নিন। প্রতিটি কাজ সফলভাবে শেষ কারার পর টিক মার্ক দিন। পুরো লিস্ট যখন সফলভাবে সম্পন্ন করবেন, আপনার বুুকটা হয়তো গর্বে ৪ ইঞ্চি বেড়ে যাবে।

৫) ট্রাভেল করুন :

কনফিডেন্স বৃদ্ধি

নতুন নতুন জায়গায় গেলে কিভাবে কসফিডেন্স বাড়বে তাই ভাবছেন? নতুন জায়গায় গেলে অপরিচিত মানুষের সাথে কথা বলতে বাধ্য হবেন। নতুন জায়গায় আমরা প্রায়শই বিভিন্ন সমস্যায় পড়ে যাই, সেগুলো সমাধান করে ফেললে নিজের প্রতি আস্থা-বিশ্বাস খুঁজে পাবেন।

৬) বডি ল্যাঙ্গুয়েজ ঠিক করুন :

বাংলায় একটা কথা আছে “আগে দর্শনধারী পরে গুণবিচারী”। একজন মানুষের চালচলন, অঙ্গভঙ্গি থেকে অনেক বিষয়েই ধারণা পাওয়া যায়। মুচকি হেসে কথা বলা, আই কন্টাক্ট ঠিক রাখা কিংবা সময় নিয়ে ধীরস্থিরভাবে কথা বলার মতো ছোট ছোট বিষয়গুলো গুরুত্বপূর্ণ।

এসব সাধারণ এবং সহজ বিষয়গুলো মেনে চলার মাধ্যমে নিজের ভিতরে আত্মবিশ্বাস খুঁজে পাওয়ার পাশাপাশি আপনাকে বাইরে থেকেও ফিট এবং আত্মবিশ্বাসী দেখাবে।

৭) ফিজিক্যাল এক্সারসাইজ :

মন এবং দেহের পারস্পরিক সম্পর্ক অত্যন্ত নিবিড়। একজনকে খারাপ রেখে অন্যজনের ভাল থাকা সম্ভব নয়। ফিজিক্যাল ফিটনেসের সাথে আত্মবিশ্বাসের সুসম্পর্ক রয়েছে।

পরিসংখ্যান বলে সুন্দরী নারী এবং ফিজিক্যালি ফিট ছেলেরা বেশি আত্মবিশ্বাসী থাকে।

আমরা যখন প্রথম দর্শনে অন্যদের চেয়ে নিজেকে অধিক ফিট এবং প্রস্তুত ভাবতে পারি, ঠিক তখনই ভিতর থেকে কনফিডেন্স লেভেলটা বাড়তে থাকে।

শেষ কথা:

নিজের প্রতি সন্দেহ এবং দূর্বলতা বেশি পরিমাণে থাকলে কনফিডেন্স পাওয়া কষ্টকর। তাই নিজের সাথে সৎ হন আর প্রথমেই দূর্বলতা গুলো আইডেন্টিফাই করুন এবং এগুলো কাটিয়ে ওঠার চেষ্টা করুন।

নিয়মিত চর্চার মাধ্যমে আপনার আত্মবিশ্বাস বৃ্দ্ধি পাবে আশা করা যায়। কিন্তু কতটুকু বৃদ্ধি পেল তা জানতে নিজেকে প্রতিনিয়ত চ্যালেঞ্জ করুন, নিজেকে টেস্ট করুন। উপরোক্ত কাজগুলো আপনার আত্মবিশ্বাস ৪০% বৃদ্ধি করবে, কিন্তু বাকি ৬০% বাড়াবে আপনার নিজের টেস্ট রেজাল্ট।

জানার আগ্রহ থেকে whyorhwn এবং Pratiborton এ লেখালেখি করি।

3 thoughts on “আত্মবিশ্বাস বৃদ্ধি করার ৭টি উপায়”

  1. Pingback: ফ্রি অনলাইন কোর্স করার সেরা ৫টি ওয়েবসাইট | Pratiborton

  2. Pingback: পডকাস্ট কি? পডকাস্টিং (podcasting) করে আয় করুন | Pratiborton

  3. Pingback: যে ৭টি সফট স্কিল ক্যারিয়ারে সফলতার জন্য গুরুত্বপূর্ণ | Pratiborton

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *