মোবাইলের সমস্যা সমাধানে সেরা ৪টি অ্যান্ড্রয়েড ফোরাম

লিনাক্স ভিত্তিক অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম গত এক দশক যাবৎ স্মার্টফোন এবং ট্যাবে সবেচেয়ে বেশি ব্যবহৃত এবং অন্যতম জনপ্রিয় সফটওয়্যার। অ্যান্ড্রয়েড মোবাইল যেমন বহুল ব্যবহৃত ঠিক তেমনি ব্যবহারকারীরা বিভিন্ন সমস্যায় আক্রান্ত হয়ে যায় প্রায়শই। অ্যান্ড্রয়েড ফোরাম মোবাইলের এসব সমস্যা সমাধান বিষয়ে জিজ্ঞেস করার সবচেয়ে ভাল অপশন।

অ্যান্ড্রয়েড ফোরাম কি ( what is android forum in bangla )?

অ্যান্ড্রয়েড মোবাইল ব্যবহারকারীর সংখ্যা যেমন বেশি, ডেভলপারের সংখ্যাও বেশি। একই কনফিগারেশনের অনেক অ্যাপস রয়েছে। যেমন ধরুন, একটি ডিকশনারি ডাউনলোড করার জন্য সার্চ করতে গেলে হাজারো সাজেশন্স চলে আসবে। কিন্তু শুধু রেটিং দেখে যদি ইনস্টল করেন তবে ভুল চয়েস করার সম্ভাবণা কিছুটা থেকে যায়, যেখানে এখন প্রায়শই ডেভলপাররা টাকা দিয়ে রেটিং কিনে নেয়।

তাহলে উপায় কি? সবগুলো ইনস্টল করবেন? না, এখানেই আপনাকে অ্যান্ড্রয়েড ফোরাম (Android Forums) হেল্প করতে পারে। এখানে মূলত একে অপরকে সহযোগিতা করা হয়। শুধু তাই নয় আপনি যেকোন টিপস, সমস্যা নিয়ে নিজের প্রশ্ন করতে পারবেন। আপনার প্রয়োজনীয় CUSTOM ROM, কাস্টমাইজেশন, টিউটোরিয়ালস প্রভৃতি বিষয়ে আপনার সমস্যার সমাধান নিয়ে অনেকেই নিঃস্বার্থভাবে সাহায্যের হাত বাড়াবে।

বেস্ট ৫টি অ্যান্ড্রয়েড ফোরামস :

অ্যান্ডয়েড ফোনের সফটওয়্যার ভিত্তিক যেকোন সমস্যার সমাধান নিজে নিজেই করে ফেলা সম্ভব। তবে সমস্যা হলো আমরা সঠিকভাবে সমাধান সার্চ করতে পারিনা। এক্ষেত্রে ফোরামের সুবিধা হলো সমস্যাটি বিস্তারিতভাবে উপস্থাপন করা যায় এবং সাহায্য পাওয়া যায়।

তাছাড়া একটি মোবাইল ফোন এখন কম্পিউটারের চেয়ে কম কিছু নয়, তাই সমস্যাও ইউনিক নয়, সমাধান করতে হলে আলোচনার বিকল্প নেই। এই ধারণা তেকেই ফোরামের জন্ম। সেরা ৪টি অ্যান্ড্রয়েড মোবাইল ফোরাম (best 4 android forums in bangla );

Xda Developers

ফোরামটিতে মিলিয়ন ইউজার রয়েছে, যারা প্রতিনিয়ত মোবাইল সম্পর্কিত বিভিন্ন প্রশ্ন এবং উত্তর দিয়ে যাচ্ছে। ফোরামটির মিলিয়ন ব্যবহারকারীরা প্রতিনিয়ত আপনাকে লেটেস্ট মোবাইল, সংবাদ এবং আপডেট সম্পর্কে জানাবে। এখানে প্রতিনিয়ত নতুন নতুন CUSTOM ROM, কাস্টম অ্যাপস, টিপস এন্ড ট্রিক্স এবং বিভিন্ন হ্যাকস সম্পর্কে জানতে পারবেন।

Related  ইউটিউব ভিডিও টেক্সট বানিয়ে পড়বেন যেভাবে । ভিডিও টু টেক্সট

বিভিন্ন রিভিউ, flashable zip firmware, রুটিং, ইনস্টলেশন গাইড সম্পর্কে জানতে পারবেন। ফোরামটিতে ডিভাইস ভিত্তিক সাব-ফোরাম রয়েছে। সর্বোপরি আপনাকে একজন এডভান্সড অ্যান্ড্রয়েড ইউজার হিসেবে গড়ে তুলতে সাহায্য করবে ফোরামটি।

Xda Developers

Android pit

এই ফোরামের মূলত একটি ফোরামের অধীনে কয়েকটি ফোরাম রয়েছে। জেনারেল ফোরাম, ডেভলপার ফোরাম,গুগল অ্যান্ড্রয়েড ফোরাম এবং আরো অনেক কমিউনিটি ভিত্তিক ফোরাম। ফোরামটিতে আপনার অ্যাক্টিভিটিস ট্র্যাক করা হয় এবং তার উপর লিডারবোর্ড অবস্থান প্রকাশ করে।

  • হার্ডওয়্যার এবং সফটওয়্যার সম্পর্কিত পরামর্শ এবং আপডেট
  • অ্যান্ড্রয়েড সম্পর্কিত যেকোন প্রশ্নের উত্তর
  • সফটওয়্যার এবং হার্ডওয়্যার নিয়ে বিভিন্ন রিভিউ এবং সেরা কোয়ালিটি পণ্যের সন্ধান

Android pit

Droid Forums

ড্রয়েড ফোরাম অন্যতম পুরাতন অ্যান্ড্রয়েড ফোরাম। অ্যান্ড্রেয়েড অপারেটিং সিস্টেম বাজারে আসার পর থেকেই লাক লাখ মানুষকে সহযোগিতা করার জন্য ফোরামটি তৈরি হয়েছিল।

পুরাতন এই অ্যান্ড্রয়েড ফোরামটিতে রয়েছে আলোচনা বোর্ড যেখানে কমিউনিটি মেম্বাররা বিভিন্ন নতুন আপডেট এবং নিউজ নিয়ে খোলামেলা উম্মুক্ত আলোচনা করতে পারে।

ক্যাটাগরি ভিত্তিক মেন্যু ব্রাউজ করে মেম্বাররা বিভিন্ন অ্যাপস, সফটও্যার আপডেট, টেক নিউজ, রিউমার এমনকি অফটপিকেও আলোচনা করতে পারে, পরামর্শ পেতে প্রশ্ন করতে পারে।

Droid Forums

Quora

কোরা ফোরাম

একটি ব্যতিক্রমী সাইট। মূলত এটি একটি প্রশ্নোত্তর সাইট তবে জীবনের সম্ভবত এমন কোন প্রশ্ন নাই যা আপনি এখানে করতে পারবেন না। কোরার সবচেয়ে ভাল দিক হলো এর বিভিন্ন ভাষা সাপোর্ট সিস্টেম। বাংলাতেই আপনার সমস্যার কথা জানাতে পারবেন। আপনার প্রশ্নটি লেখার সাথে সাথেই অটোমেটিক ক্যাটাগরি আপডেট হয়ে যাবে, তাছাড়া ম্যানুয়ালিও ক্যাটাগরি আপডেট করার সুযোগ রয়েছে। আরো একটি সুবিধা হলো আপনি এক্সপার্ট লোকদের অনুরোধ করতে পারবেন আপনাকে উত্তর বা সমাধান দেওয়ার জন্য।

বাংলা কোরার জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে, এখানে সারাদিন ব্রাউজ করলেও বিরক্তি লাগবে না। আপনার পছন্দের ফিড তৈরি করে নিলেই আপনার চাহিদা মাফিক প্রশ্ন এবং উত্তর আসতে থাকবে। আপনি অন্য কোন ভাষা জানলে সে ভাষাতেও প্রশ্ন করতে পারেন এবং আরো বেশি লোকের কাছে প্রশ্নটি পৌছিয়ে দ্রুত সমাধান পেতে পারেন।

Related  ইংরেজি শেখার সেরা ৫টি মোবাইল অ্যাপস

রয়েছে বিভিন্ন মঞ্চ তৈরি এবং মঞ্চে যোগ দেওয়ার সুযোগ। অনেক অ্যান্ড্রয়েড সম্পর্কিত মঞ্চ রয়েছে যেখান থেকে প্রতিনিয়ত আপনি বিভিন্ন আপডেট পেতে পারেন। নিজের সমস্যার কথা জানিয়ে সমাধান নিতে পারেন।

তাছাড়া কোরা পার্টনার প্রোগ্রামের ইনভাইটেশন পেয়ে বেশ ভাল পমিাণ ইনকাম করতে পারবেন। বাংলায় পার্টনার প্রোগ্রাম ছিল না, তবে সম্প্রতি ভারতের বাংলা ভাষা-ভাষীদের জন্য সেবাটি চালু হয়েছে, আশা করা যাচ্ছে খুব দ্রুতই বাংলাদেশের জন্যও চালু হয়ে যাবে।

      Quora    

শেষ কথা :

ফোরাম আমাদেরকে আপডেট থাকতে সহযোগিতা করে। এই অ্যান্ড্রয়েড ফোরাম (Android Forums) গুলোও আমাদেরকে জ্ঞান শেয়ার করার অনন্য সুযোগ দিয়েছে। অ্যান্ড্রয়েড অথরিটির অ্যান্ড্রয়েড ফোরামস এবং অ্যান্ড্রয়েড.নেট ফোরামও বেশ জনপ্রিয়। অ্যান্ড্রয়েড ফোরােমে যোগ দিয়ে অন্য যে কারো চেয়ে নিজেকে আপডেটেড রাখতে পারবেন। আপনি যদি অ্যন্ড্রয়েড ফোনের সত্যিকারের মজা নিতে চন, সব ফিচার উপভোগ করতে চান তবে ফোরামে যোগদান আপনার জন্য জরুরী।

pratiborton@gmail.com | Website | + posts

বর্তমানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে অধ্যয়নরত। জানার আগ্রহ থেকে whyorwhen এবং Pratiborton এ লেখালেখি করি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!